নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বোকা মানুষের কথায় কিই বা আসে যায়

বোকা মানুষ বলতে চায়

আমি একজন বোকা মানব, সবাই বলে আমার মাথায় কোন ঘিলু নাই। আমি কিছু বলতে নিলেই সবাই থামিয়ে দিয়ে বলে, এই গাধা চুপ কর! তাই আমি ব্লগের সাহায্যে কিছু বলতে চাই। সামু পরিবারে আমার রোল নাম্বারঃ ১৩৩৩৮১

বোকা মানুষ বলতে চায় › বিস্তারিত পোস্টঃ

কোরবানির পশুর হাটের খোঁজে ঈদের ইতিহাসে পরিভ্রমণ এবং আমার আক্কেলগুড়ুম :P :P :P

০৪ ঠা অক্টোবর, ২০১৪ রাত ৩:৫৪



লেখাটা শুরু করতে চেয়েছিলাম ‘ঢাকা শহরের কোরবানি’র পশুর হাট এর ইতিহাস’ এই শিরোনাম এবং বিষয়বস্তু ‘কোরবানি’র হাট’। কিন্তু তথ্য-উপাত্ত ঘাটতে গিয়ে ঢাকা তথা বঙ্গদেশীয় ঈদ উৎসবের ইতিহাসের অনেক তথ্য মেলাতে কষ্ট হয় বলে, লেখাটা বদলে গেল। ইতিহাস লিখনে আমাদের এই উপমহাদেশ সবসময়ই পিছিয়ে আছে, কারণটা কি আমি জানি না। ইতিহাসবেত্তা শ্রদ্ধেয় মুনতাসির মামুন উনার ‘ঢাকা সমগ্র ১’ গ্রন্থে উল্লেখ করেন, ‘আজ আমরা যে ঈদের জন্য সাগ্রহে অপেক্ষা করি বা যে ঈদকে দেখি আমাদের একটি বড় উত্সব হিসেবে, তা চল্লিশ-পঞ্চাশ বছরের ঐতিহ্য মাত্র।’ অপরদিকে খোদ ঢাকা শহরসহ দেশের বেশ কিছু স্থানে মুঘল আমলে নির্মিত পৃথক ঈদগাহ এর সন্ধান মেলে, যার অন্যতম একটি ঢাকা শহরের ধানমণ্ডিস্থ ঈদগাহ যা বাংলার সুবাদার শাহ সুজার আমলে তাঁর আমাত্য মীর আবুল কাসেম ১৬৪০ সালে ওই ঈদগাহটি নির্মাণ করেছিলেন। এরকম বর্ণনা পাওয়া যায়, মুনশী রহমান আলী তায়েশের ‘তাওয়ারিখে ঢাকা’ গ্রন্থে; যার রেফারেন্স ‘ঢাকা সমগ্র ১’তেও পাওয়া যায়।

আমার এই লেখা’র উদ্দেশ্য কি? না আমি কোন ইতিহাসের বিজ্ঞজন নই, তবে তথ্যসূত্র ক্রসচেক করে একটু সত্য’র দিকে দৃষ্টি হানা যায় কি না সেই চেষ্টা করছি। বাংলা একাডেমি’র মহাপরিচালক শামসুজ্জামান খান গত ঈদে ‘দৈনিক কালের কণ্ঠ’ পত্রিকায় ‘বাংলাদেশের ঈদোৎসব : ঐতিহাসিক প্রেক্ষাপট’ শীর্ষক নিবন্ধে বলেন, “বাংলাদেশ জাতীয় জাদুঘরে রক্ষিত আব্বাসীয় খলিফাদের আমলের রৌপ্য মুদ্রা থেকে জানা যায়, অষ্টম শতকের দিকেই বাংলাদেশে মুসলমানদের আগমন ঘটে। ফলে এই সুফি, দরবেশ ও তুর্ক-আরব বণিকদের মাধ্যমে বর্তমান বাংলাদেশে রোজা, নামাজ ও ঈদের সূত্রপাত হয়েছে বলে মনে করা হয়। তবে সে যুগে তা ছিল বহিরাগত ধর্মসাধক, ব্যবসায়ী ও ভ্রমণকারীদের ধর্মীয় কৃত্য ও উৎসব। এ দেশবাসীর ধর্ম সামাজিক পার্বণ নয়।

এ দেশে রোজা পালনের প্রথম ঐতিহাসিক বিবরণ পাওয়া যায় 'তাসকিরাতুল সোলহা' নামক গ্রন্থে। এ গ্রন্থে দেখা যায়, আরবের জনৈক শেখউল খিদা হিজরি ৩৪১ মোতাবেক ৯৪১ খ্রিস্টাব্দে ঢাকায় আসেন। বঙ্গদেশে ইসলাম আগমনপূর্বকালে শাহ সুলতান রুমি নেত্রকোনা ও বাবা আদম শহীদ বিক্রমপুরের রামপালে আস্তানা গেড়ে (সেন আমলে) ইসলাম প্রচার শুরু করেন বলে জানা যায়। শেখউল খিদা চন্দ বংশীয় রাজা শ্রীচন্দের শাসনকালে (৯০৫-৯৫৫ খ্রিস্টাব্দ) বাংলায় আগমন করেন বলে অনুমান করা হয়। তবে তাঁদের প্রভাবে পূর্ব বাংলায় রোজা, নামাজ ও ঈদ প্রচলিত হয়েছিল, তা বলা সমীচীন নয়। তাঁরা ব্যক্তিগত জীবনে ওসব ইসলাম ধর্মীয় কৃত্য ও উৎসব পালন করতেন এ কথা বলাই সংগত। কারণ বাংলাদেশে 'নামাজ', 'রোজা' বা 'খোদা হাফেজ' শব্দের ব্যাপক প্রচলনে বোঝা যায়, আরবীয়রা নয়, ইরানিরাই বাংলাদেশে ইসলাম প্রচারে অগ্রণী ভূমিকা পালন করেন। কারণ শব্দগুলো আরবি ভাষার নয়, ফার্সি ভাষার।


তাই দেখা যায় নানা ঐতিহাসিক গ্রন্থ ও সূত্র থেকে বাংলাদেশে রোজাপালন এবং ঈদ-উল-ফিতর বা ঈদ-উল-আজহা উদযাপনবের খবর পাওয়া যায়। তাতে দেখা যায়, ১২০৪ খ্রিষ্টাব্দে বঙ্গদেশ মুসলিম অধিকারে এলেও এদেশে নামাজ, রোজা ও ঈদপর্বের প্রচলন হয়েছে তার বেশকিছু আগে থেকেই। মির্জা নাথান তাঁর বইয়ে উল্লেখ করেছেন, ‘সপ্তদশ শতকের গোড়াতে ঢাকা ও তার পার্শ্ববর্তী অঞ্চলে আরবি শাবান মাসের ২২তম থেকেই রোজার আয়োজন শুরু হতো। এ সময় থেকে মসজিদ সংস্কার ও আবাসিক গৃহাদি পরিচ্ছন্ন করার কাজ চলত। বাড়ির কর্ত্রী পানি ঠান্ডা রাখার জন্য নতুন সুরি ক্রয় করতেন। ইফতারের সময় এ ঠান্ডা পানি পান করা হতো। ইফতার সামগ্রী তৈরি করার জন্য গোলাপজল, কেওড়া ও তোকমা ব্যবহার করা হতো। সারা রোজার মাস ব্যবহার করার জন্য প্রচুর পরিমাণ পান ও পান মসলাও মজুত করা হতো।

আরেক বিবরনে দেখা যাচ্ছে, সিয়ারে মুতাখ্খিরিণ গ্রন্থের প্রণেতা ঐতিহাসিক গোলাম হুসায়ন খান তাবতাবায়ী উল্লেখ করেছেন যে, ‘‘ঈদ উল আজহা ছিল আনন্দ স্ফূর্তি ও সকল মানুষের জন্য নতুন পোষাক-পরিচ্ছদ পরার একটি দিন। নবাব আলীবর্দীখানের ভ্রাতুস্পুত্র ও জামাতা নওয়াজিশ মুহাম্মদ খান তাঁর প্রিয়জনের মৃত্যুর দরুন এমন আনন্দের দিনে শোক সমত্মপ্ত ছিলেন। এ জন্য বৃদ্ধ নবাব শোকার্ত জামাতার গৃহে আসেন এবং তাঁকে নতুন পোষাক-পরিচ্ছদ পরানোর জন্য চেষ্টা করে ব্যর্থ হন। পরে ঈদের আমেজ যাতে নষ্ট না হয় এজন্য তিনি তাঁর বেগম ও হেরেমের মহিলাদেরকে এই পূণ্যদিনের উপযোগী পোষাক-পরিচ্ছদ নিয়ে নওয়াজিশের নিকট পাঠান যাতে তাঁরা তাঁকে উৎফুল্ল করে তুলতে পারেন।’’

ফলে মোটামুটি ষোড়শ শতকের থেকে বঙ্গদেশে ঈদ উৎসব শুরু হয় বলে ধরে নেয়া যায়। ঢাকাবিষয়ক গবেষক দেলওয়ার হাসান 'নওবাহারই মুরশিদ কুলি খান' গ্রন্থের লেখক আজাদ হোসেনী বিলগ্রামীর লেখার বরাত দিয়ে লিখেছেন : 'নওয়াব সুজাউদ্দীনের অধীনস্থ মুরশিদ কুলি খান (১৭০৪-২৫ খ্রি.) ঈদের দিনে ঢাকার দুর্গ থেকে ঈদগার ময়দান পর্যন্ত এক ক্রোশ পথে প্রচুর পরিমাণ টাকাকড়ি ছড়িয়ে দিতেন। নওয়াবের সহযাত্রী হয়ে ওমরাহ, রাজকর্মচারী ও মুসলমান জনসাধারণ শোভাযাত্রা করে ঈদগা মাঠে যেতেন ঈদের নামাজ পড়তে।'

ষোড়শ শতকের কবি মুকুন্দরাম চক্রবর্তী ও সপ্তদশ শতকের কবি ভারতচন্দ্রের কবিতায় মুসলমানদের রোজা পালন সম্পর্কে সুস্পষ্ট দৃষ্টি পাওয়া যায়। মুকুন্দরামের বর্ণনায় শরিয়তি ইসলামের প্রতি প্রগাঢ় নিষ্ঠা (প্রাণ গেলে রোজা নাহি ছাড়ে)-চণ্ডীমঙ্গল এবং ভারতচন্দ্রে সমন্বয়বাদিতার (দেবদেবী পূজা বিনা কি হবে রোজায় অন্নদামঙ্গল)। কবি মুকুন্দরামের চন্ডীকাব্যে রোজার বিবরণ উপস্থাপিত হয়েছে এভাবে-

ফজর সময়ে উঠি, বিছায়্যা লোহিত পাটি
পাঁচ বেরি করয়ে নামাজ
সোলেমানী মালা ধরে, জপে পীর পয়গম্বরে
পীরের মোকামে দেই সাঁজ।
দরবিশ বেরাদরে, বসিয়া বিচার করে
অনুদিন কিতাব কোরান
বড়ই দানিসমন্দ, কাহাকে না করে ছন্দ
প্রাণ গেলে রোজা নাহি ছাড়ি।

আসলে ষোড়শ এবং সপ্তদশ শতক থেকে বঙ্গদেশে, বিশেষত ঢাকা’কে কেন্দ্র করে যে ঈদ উৎসব শুরু হয় তা রহিত এবং ক্রম বিলুপ্ত হতে থাকে ব্রিটিশ আমলে, বিশেষত কোরবানির ঈদ। কোরবানির ঈদকে এখনো বকরি ঈদ বলে অনেকেই অভিহিত করে থাকে। কিন্তু, যে শব্দ ‘বাকারা’ হতে এই বকরি ঈদ শব্দের আগমন, আরবি সেই ‘বাকারা’ শব্দের অর্থ গাভী। অসমর্থিত সূত্র মতে, ইংরেজ আমলে গরু কোরবানি দেয়াটা অনেকটা অসম্ভব হয়ে পরলে বকরি তথা ছাগল দিয়ে কোরবানি দেয়া হয় এবং বকরি ঈদ শব্দটি প্রসার পায়। তো সে যাই হোক, ঢাকার নওয়াবদের প্রকাশিত ডায়েরি থেকে ঢাকা শহরে ঈদের কিছু বর্ণনা পাওয়া যায় গত শতকের একেবারে শুরু’র দিকের যা উপরে বলা ঈদ উৎসবে উত্থান-পতনের পর পুনঃ উত্থানের সাক্ষী দেয়, ‘আজ রবিবার, পবিত্র বকরি ঈদ। নামাজ শেষে আমিও অন্যান্যের মতো কোলাকুলি করি। নওয়াব সাহেব আমাকে আদেশ দেন অন্যান্যকে নিয়ে বিনা খরচে ক্লাসিক থিয়েটারে নাটক দেখার জন্য। খাজা সলিমুল্লাহ তখন নওয়াব (কাজী কাইয়ুমের ডায়েরি)।' (১৯০৪ খ্রি. ২৮ ফেব্রুয়ারির ঈদের বর্ণনা)’।

বর্তমানে জীবিত সত্তর বা আশি বছরের প্রবীণদের জবানীতে তাদের দাদা/নানা’দের সময়কার কোরবানি ঈদের গল্প শোনার কথা জানা যায়। ফলে কোরবানি ঈদ এই দেশে কবে থেকে শুরু হয় তা কিন্তু ধোঁয়াশাই রয়ে যায়। শামসুজ্জামান খান তার ‘বাংলায় ঈদ, বাঙালির ঈদ’ নিবন্ধে বলেছেন ‘ঈদোৎসব শাস্ত্রীয় ইসলামের এক গুরুত্বপূর্ণ অঙ্গ। তবে দ্বাদশ শতকের বাংলায় ইসলাম এলেও চার/পাঁচশত বছর ধরে শাস্ত্রীয় ইসলামের অনুপুঙ্খ অনুসরণ যে হয়েছিলো তেমন কোনো প্রমাণ পাওয়া যায় না। সেকালের বাংলায় ঈদোৎসবেও তেমন কোনো ঘটা লক্ষ্য করা যায় না। এর কারণ হয়তো দুটি: এক. গ্রাম-বাংলার মুসলমানেরা ছিলো দরিদ্র; এবং দুই. মুসলমানের মধ্যে স্বতন্ত্র কমিউনিটির বোধ তখনো তেমন প্রবল হয়নি। ফলে ধর্মীয় উৎসবকে একটা সামাজিক ভিত্তির উপর দাঁড় করানোর অবস্থাও তখনো সৃষ্টি হয়নি। আর এটাতো জানা কথাই যে সংহত সামাজিক ভিত্তি ছাড়া কোনো উৎসবই প্রতিষ্ঠা লাভ করে না। বৃহৎ বাংলায় ঈদোৎসব তাই সপ্তদশ, অষ্টাদশ এমনকি ঊনবিংশ শতকেও তেমন দৃষ্টিগ্রাহ্য নয়। নবাব-বাদশারা ঈদোৎসব করতেন, তবে তা সীমিত ছিলো অভিজাত ও উচ্চবিত্তের মধ্যে, সাধারণ মানুষের কাছে সামাজিক উৎসব হিসাবে ঈদের তেমন কোনো তাৎপর্যপূর্ণ ভূমিকা ছিলো না। তবে গোটা ঊনিশ শতক ধরে বাংলাদেশে যে ধর্মীয় সংস্কার আন্দোলন চলে তার প্রভাব বেশ ভালোভাবেই পড়েছে নগর জীবন ও গ্রামীণ অর্থবিত্তশালী বা শিক্ষিত সমাজের ওপর।

মূলত ঢাকা’কে কেন্দ্র করেই ঈদের ইতিহাস খুঁজে পাওয়া যায়, আর এটা খুবই স্বাভাবিক। কেননা, ঢাকা সেই মোঘল আমলেরও আগে থেকে বাংলার রাজধানী ছিল। আর যে কোন উৎসবের আনুষ্ঠানিক রুপায়ন সেখান থেকেই হবে এটাও স্বাভাবিক। তবে ঈদ উৎসব কোন মতেই চল্লিশ বা পঞ্চাশ বছর পূর্বের ইতিহাস বলে আমি মনে করি না। মূলত এই বাংলায় ঈদ উৎসবের উদ্ভব এবং বিস্তৃতি ষোড়শ শতকে যা অষ্টদশ এবং উনবিংশ শতকে রাজনৈতিক কারণে ম্লান থেকে ম্লানতর হতে থাকে এবং বিংশ শতকের শুরুর দিক থেকে তা পুনরায় বিস্তৃতি পেতে থাকে। যাই হোক হাটের ইতিহাস খুঁজতে গিয়ে আমি কি সব খুঁজে পেলাম, আর ছাইপাশ কি সব লিখলাম জানি না। সামনে কোরবানির পশুর হাট নিয়ে ভবিষ্যৎ কোন এক কোরবানির ঈদে লেখা যাবে যদি বেঁচেবর্তে থাকি। ;):P:)

পোস্ট এর যে ছবি শুরুতেই দিয়েছি, তা আলম মুসাবগ্ধীর/আলম মুসাওয়ার এর যিনি ঊনিশ শতকের ঢাকার একজন প্রতিষ্ঠিত শিল্পী যিনি তাঁর শিষ্যদের সমভিব্যবহারে ঢাকার প্রসিদ্ধ ঈদ ও মুহররম মিছিল এর ওপর চিত্ররাজি অংকন করেন। এগুলি ঢাকার সবচেযে় পুরানো জলরং এর ছবি। বর্তমানে এ ছবিগুলি বাংলাদেশ জাতীয় জাদুঘরে সংরক্ষিত আছে। আলম মুসাওয়ার/আলম মুসাবগ্ধীরের ব্যক্তিগত জীবন সমপর্কে কিছুই জানা যায় না। শুধু এটুকু জানা যায় যে, তিনি নওয়াব নুসরত জং-এর সমসামযি়ক ছিলেন। ধারণা করা হয় যে, নওয়াব নুসরত জং-এর পৃষ্ঠপোষকতায় তিনি মিছিলের ওপর চিত্রসমূহ অব্জন করেছিলেন। তাঁর নামের শেষে ব্যবহৃত গুণবাচক বিশেষণের প্রতিশষ্ফ হলো ‘মুসাবগ্ধীর’ অর্থাৎ শিল্পী। সম্ভবত তাঁর পৃষ্ঠপোষক তাঁকে এ বিশেষণে ভৃষিত করেছিলেন। তাঁর পৃষ্ঠপোষক শিল্প-সংস্কৃতির একজন বড় পৃষ্ঠপোষক ছিলেন বলে জানা যায়। আলম মুসাবগ্ধীর-এর ঈদ ও মুহররম মিছিলের ওপর অব্জিত চিত্রকর্মগুলি তার সমযে়র ঢাকার নওয়াব ও তাঁর অনুচর, কোমপানির কর্মকর্তা ও কর্মচারী, সাধারণ জনগণ ও দুস্থদের জীবন-পদ্ধতি তুলে ধরেছে। এ চিত্রকর্মগুলিতে পুরনো ঢাকার নিদর্শনসমূহ-যেমন, নাযে়ব-ই-নাজিম-এর ঢাকাস্থ নিমতলী প্যালেস ও তোরণ-এর বিবরণ পাওয়া যায়। নিমতলীর তোরণটি বর্তমানে বাংলাদেশ এশিয়াটিক সোসাইটি এর প্রাঙ্গণে অবস্থিত। আলম মুসাবগ্ধীর ও তাঁর শিষ্যরা হাতে-তৈরী কাগজের উপর অব্জনের কাজ করেন। এ কাগজগুলি আকারে (২২২৮) মুগল চিত্র অপেক্ষা কিছুটা বড় ছিল। তাঁর অংকন-পদ্ধতিতে মুগল-চিত্র অব্জন রীতি ও কোমপানির (ব্রিটিশ) চিত্র অংকন-রীতির সংমিশ্রণ পরিলক্ষিত হয়। তিনি তাঁর চিত্রকর্মে দেশীয় রংবিন্যাস প্রযে়াগ করেছেন এবং সেখানে ইউরোপীয় চিত্রানুপাতের কিছু লক্ষণ দেখা যায়। আলম মুসাবগ্ধীরের রঙিন চিত্রাব্জনগুলি ঢাকার ইতিহাস ও সংস্কৃতির গুরূত্বপূর্ণ বাস্তব দলিল।

তথ্যসূত্রঃ
• ঢাকার ইতিহাস – হাকিম হাবিবুর রহমান
Click This Link
Click This Link
• ‘বাংলায় ঈদ, বাঙালির ঈদ’ - শামসুজ্জামান খান
• ঢাকা সমগ্র ১’ - মুনতাসীর মামুন

মন্তব্য ৪০ টি রেটিং +৯/-০

মন্তব্য (৪০) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা অক্টোবর, ২০১৪ সকাল ৭:২১

এহসান সাবির বলেছেন: চমৎকার পোস্ট হয়েছে।

ভালো লাগা।

ঈদের শুভেচ্ছা।

০৪ ঠা অক্টোবর, ২০১৪ সকাল ১০:২৫

বোকা মানুষ বলতে চায় বলেছেন: অনেক ধন্যবাদ এহসান সাবির ভাই। অগ্রিম ঈদ শুভেচ্ছা রইল। ভালো কাটুক এই ঈদ উৎসবের প্রতিটি ক্ষণ।

২| ০৪ ঠা অক্টোবর, ২০১৪ সকাল ৯:২৬

আমি ময়ূরাক্ষী বলেছেন: অসাধারণ!

০৪ ঠা অক্টোবর, ২০১৪ সকাল ১০:৩৭

বোকা মানুষ বলতে চায় বলেছেন: অনেক ধন্যবাদ আমি ময়ূরাক্ষী আপু। ভালো থাকুন, আনন্দময় হয়ে উঠুক আপনার আসন্ন ঈদের দিনগুলো।

৩| ০৪ ঠা অক্টোবর, ২০১৪ সকাল ৯:২৯

কালো গুপ্তচর বলেছেন: খুব ভালো লেগেছে। ধন্যবাদ। ঈদের শুভেচ্ছা।


০৪ ঠা অক্টোবর, ২০১৪ সকাল ১০:৪৬

বোকা মানুষ বলতে চায় বলেছেন: অনেক ধন্যবাদ কালো গুপ্তচর। আপনিও অগ্রিম ঈদ শুভেচ্ছা নিয়েন।

৪| ০৪ ঠা অক্টোবর, ২০১৪ সকাল ১০:০০

জুন বলেছেন: ভালোলাগলো আমার দেশ ঢাকার ইতিহাস বোকা মানুষ :)

০৪ ঠা অক্টোবর, ২০১৪ দুপুর ১:১৬

বোকা মানুষ বলতে চায় বলেছেন: অনেক ধন্যবাদ জুন আপু, অনেকদিন পরে পেলাম আপনাকে, ভালো লাগলো খুব। আসন্ন ঈদের অগ্রিম শুভেচ্ছা রইল। :)

৫| ০৪ ঠা অক্টোবর, ২০১৪ সকাল ১০:৫০

বিদ্রোহী ভৃগু বলেছেন: ----সামনে কোরবানির পশুর হাট নিয়ে ভবিষ্যৎ কোন এক কোরবানির ঈদে লেখা যাবে যদি বেঁচেবর্তে থাকি। ;):P:)

বাহ বেশতো গরুর সন্ধানে হাটের লেখায় গরু না পেলেও ইতিহাসের গুরুর সন্ধান পেলাম ;) =p~ =p~ =p~ =p~


দারুন সমৃদ্ধ লেখা। ঈদের ইতিহাসের উপর কাজ আসলেই খুব কম হয়েছে্ বলেই মনে হচ্ছে..


ঈদ মোবারক।

০৪ ঠা অক্টোবর, ২০১৪ দুপুর ১:৪০

বোকা মানুষ বলতে চায় বলেছেন: লাভ গুরু শুনেছিলাম, এখন ইতিহাস গুরু!!! ভাই আমি ইতিহাসের কি জানি? কিচ্ছুই না। আপনি আমাকে সর্বোচ্চ বোকা গুরু বলতে পারেন। তবে ইচ্ছা আছে ভবিষ্যতে ঈদের ইতিহাস নিয়ে আরও কাজ করার।

অগ্রিম ঈদের শুভেচ্ছা রইল।

৬| ০৪ ঠা অক্টোবর, ২০১৪ সকাল ১১:২০

মামুন রশিদ বলেছেন: সুন্দর পোস্ট । ঈদের শুভেচ্ছা ।

০৪ ঠা অক্টোবর, ২০১৪ দুপুর ১:৫৮

বোকা মানুষ বলতে চায় বলেছেন: অনেক ধন্যবাদ মামুন রশিদ ভাই। ঈদের দিনগুলো আনন্দময় হয়ে উঠুক। :)

৭| ০৪ ঠা অক্টোবর, ২০১৪ সকাল ১১:৩৮

কলমের কালি শেষ বলেছেন: অনেক গবেষনাধর্মী লেখা । পড়ে ভাল লাগলো । :)

০৪ ঠা অক্টোবর, ২০১৪ দুপুর ২:১৯

বোকা মানুষ বলতে চায় বলেছেন: অনেক ধন্যবাদ ভাই। নারে ভাই, গবেষণা কই, জাস্ট কিউরিয়াস মাইন্ড ওয়াণ্ট টু নো....সো...। ঈদুল আজহার শুভেচ্ছা জানবেন।

৮| ০৪ ঠা অক্টোবর, ২০১৪ দুপুর ১:২১

মিজভী বাপ্পা বলেছেন: ভালো হয়েছে++++++++++

০৪ ঠা অক্টোবর, ২০১৪ বিকাল ৩:২২

বোকা মানুষ বলতে চায় বলেছেন: অনেক ধন্যবাদ মিজভী বাপ্পা, ঈদের আগে এতো এতো প্লাস!!! ওয়াও। ঈদের শুভেচ্ছা রইল।

৯| ০৪ ঠা অক্টোবর, ২০১৪ দুপুর ১:৪৭

মৃদুল শ্রাবন বলেছেন: অনেক কিছু জানলাম। পোষ্টে প্লাস।

ঈদের শুভেচ্ছা নিবেন।

০৪ ঠা অক্টোবর, ২০১৪ বিকাল ৩:২৯

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ মৃদুল শ্রাবন। ঈদের শুভেচ্ছা রইল। বিষমুক্ত গরু কেনা হয়েছে??? :P আমরা কিন্তু চিন্তায় পরে গেছি আপনার পোস্ট পড়ে।

১০| ০৪ ঠা অক্টোবর, ২০১৪ বিকাল ৫:০৮

বঙ্গভূমির রঙ্গমেলায় বলেছেন: চমৎকার পোস্ট। অনেক কিছু জানতে পারলাম।

০৪ ঠা অক্টোবর, ২০১৪ সন্ধ্যা ৬:২০

বোকা মানুষ বলতে চায় বলেছেন: অনেক ধন্যবাদ বঙ্গভূমির রঙ্গমেলায়। অগ্রিম ঈদ শুভেচ্ছা রইল। :)

১১| ০৪ ঠা অক্টোবর, ২০১৪ বিকাল ৫:৪২

রাইসুল সাগর বলেছেন: চমৎকার একটা পোষ্ট। ঈদ শুভেচ্ছা এবং শুভকামনা নিরন্তর

০৪ ঠা অক্টোবর, ২০১৪ সন্ধ্যা ৭:৫১

বোকা মানুষ বলতে চায় বলেছেন: অনেক ধন্যবাদ রাইসুল সাগর। ঈদের অগ্রিম শুভেচ্ছা রইল, ভালো থাকবেন।

১২| ০৪ ঠা অক্টোবর, ২০১৪ রাত ৮:১২

মুদ্‌দাকির বলেছেন:

একেবারে ঈদ মুবারাক পোষ্ট !! :) :)

০৫ ই অক্টোবর, ২০১৪ রাত ১২:২৭

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ঈদ মুবারাক পোস্ট জিনিসটা কি জানি ভাইজান? B:-) B:-) B:-)

;) :P =p~ =p~ =p~

অগ্রিম ঈদ শুভেচ্ছা। ভালো থাকবেন মুদ্‌দাকির।

১৩| ০৪ ঠা অক্টোবর, ২০১৪ রাত ৯:০৪

টুম্পা মনি বলেছেন: জ্ঞানী পোষ্ট B:-)

ঈদমোবারাক।

০৫ ই অক্টোবর, ২০১৪ রাত ১২:৩৮

বোকা মানুষ বলতে চায় বলেছেন: জ্ঞানী পোষ্ট জিনিসটা কি আপু মনি? :|| :|| :|| বোকা মানুষ জানতে চায়....

অনেক ধন্যবাদ টুম্পা মনি। ঈদের শুভেচ্ছা জানবেন।


অ.ট. আপনার প্রো-পিক'টা দেখলে মনে হয় নামের সাথে পারফেক্ট। কিউট একটা পিকচার, খুব কম নিকেই এমনটা অনুভূত হয়।

১৪| ০৪ ঠা অক্টোবর, ২০১৪ রাত ৯:০৮

জাফরুল মবীন বলেছেন: আরেকটা বোম ব্লাস্ট =p~

স্যুভেনি হিসাবে বোমার স্প্লিন্টার সোকেশে রাখলাম ;)

ঈদ মোবারক :)

০৫ ই অক্টোবর, ২০১৪ রাত ১২:৪৩

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ল্যাব বাহিনী ;) ;) :P :P খবর পাইলে আমার কবর আছে.... শেষে "জব্বর আলী কবরে"র মত আমার হালত হবে হাজতে। :(( :(( :(( কোরবানি ঈদে এতো বড় কুরবানি কেম্নে দেই :( :( :(

১৫| ০৫ ই অক্টোবর, ২০১৪ রাত ১:০২

টুম্পা মনি বলেছেন: জ্ঞানি পোষ্ট মানে হইল ইতিহাস পাতিহাস সম্পর্কিত পোষ্ট :D :D :D

প্রফাইল পিকচারের প্রশংসার জন্য থ্যাংকু। :!>

০৫ ই অক্টোবর, ২০১৪ রাত ১:০৯

বোকা মানুষ বলতে চায় বলেছেন: পাতিহাস জিনিসটা কি আপু মনি? =p~ =p~ =p~ =p~

১৬| ০৫ ই অক্টোবর, ২০১৪ দুপুর ১:২৩

অপূর্ণ রায়হান বলেছেন: ৬ষ্ঠ ভালোলাগা ভ্রাতা +++++++++++ দারুন পোস্ট ।


ঈদের শুভেচ্ছা !:#P !:#P !:#P !:#P

০৫ ই অক্টোবর, ২০১৪ দুপুর ১:৫৪

বোকা মানুষ বলতে চায় বলেছেন: অনেক ধন্যবাদ অপূর্ণ রায়হান। ভালো কাটুক ঈদ উৎসবের প্রতিটিক্ষণ।

১৭| ০৫ ই অক্টোবর, ২০১৪ সন্ধ্যা ৬:৪৪

টুম্পা মনি বলেছেন: এমুন পুষ্ট হইল পাতিহাস রাজহাস কিসিমের পোষ্ট। ঈদ মোবারক।

০৫ ই অক্টোবর, ২০১৪ রাত ১১:২৫

বোকা মানুষ বলতে চায় বলেছেন: আফা পুষ্ট কি জিনিস? =p~ =p~ =p~ =p~

ঈদ মুবারাক টুম্পা মনি। ভালো কাটুক ঈদের দিনগুলো।

(অ.ট. আর উত্তর দিয়েন না, আফনের পিলিচ লাগে। নইলে পাবলিক আবার আমারে লুল কইবেক :( :(( :P )

১৮| ০৬ ই অক্টোবর, ২০১৪ রাত ১:৫৫

প্রবাসী পাঠক বলেছেন: চমৎকার পোস্ট। অনেক কিছু জানা হল। পোস্টে সপ্তম ভালো লাগা।

ঈদ মোবারক।

০৬ ই অক্টোবর, ২০১৪ বিকাল ৩:৩৭

বোকা মানুষ বলতে চায় বলেছেন: অনেক ধন্যবাদ প্রিয় প্রবাসী পাঠক।

ঈদের শুভেচ্ছা রইল, আনন্দময় হয়ে থাকুক উৎসবের প্রতিটি ক্ষণ।

১৯| ০৬ ই অক্টোবর, ২০১৪ দুপুর ১:৫৩

একলা ফড়িং বলেছেন: ইতিহাস! আগেও ভয় পাইতাম এখনো পাই! X( :(( :-P




ঈদের শুভেচ্ছা বোকা মানুষ! B-)

০৬ ই অক্টোবর, ২০১৪ বিকাল ৩:৫৬

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ইতিহাসে কেন এতো ভয়, জাতী জানতে চায়।

২০| ০৬ ই অক্টোবর, ২০১৪ বিকাল ৫:০৭

ঢাকাবাসী বলেছেন: অসাধারণ একটা পোস্ট। সুত্রগুলো হয়ত আলমারীতে আছে তবে সেখান থেকে মুক্তো বাছাই করে আপনার সাজানোটা চমৎকার। পড়ে নিজেকে পন্ডিত লাগছে। পোস্টে ++++++++++++

০৬ ই অক্টোবর, ২০১৪ সন্ধ্যা ৬:০২

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ভাই, এমন করিয়া লজ্জা না দিলেই কি নয়? ;) :P

মন্তব্যে অনেক ভালো লাগা। ঈদের শুভেচ্ছা রইল, ভালো কাটুক ঈদ উৎসবের প্রতিটি ক্ষণ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.