নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বোকা মানুষের কথায় কিই বা আসে যায়

বোকা মানুষ বলতে চায়

আমি একজন বোকা মানব, সবাই বলে আমার মাথায় কোন ঘিলু নাই। আমি কিছু বলতে নিলেই সবাই থামিয়ে দিয়ে বলে, এই গাধা চুপ কর! তাই আমি ব্লগের সাহায্যে কিছু বলতে চাই। সামু পরিবারে আমার রোল নাম্বারঃ ১৩৩৩৮১

বোকা মানুষ বলতে চায় › বিস্তারিত পোস্টঃ

বারবিকিউ নাইট উইথ ভ্রমণ বাংলাদেশ - দ্বিতীয় পত্র :P

১৭ ই ডিসেম্বর, ২০১৪ রাত ৯:০৩



পলাশ ভাই ইভেন্টের গ্রুপ মেসেজে জানালো যে, গত সপ্তাহে উনি উনার মৎস্য খামারে রাত কাটিয়েছেন। ওখানকার শীত নাকি সাইবেরিয়ার শীতের মত!!! তাই এবারের শীতের প্রথম ইভেন্টে ব্যাগ ভর্তি শীতের কাপড় নিয়ে বের হয়েছিলাম। এবার একসাথে দুইদিনে তিনটি প্রোগ্রাম ছিল। শুক্রবার সকাল হতে “ভ্রমণ বাংলাদেশ” অফিসে স্বেচ্ছায় রক্তদান করার লক্ষ্যে রক্তদাতা উদ্বুদ্ধকরণ কার্যক্রম “রক্তযোদ্ধা তৈরি” যা চলেছে শেষ বিকেল পর্যন্ত। সন্ধ্যায় আমরা রওনা হই কেরানীগঞ্জের আব্দুল্লাহপুরস্থ পলাশ ভাইয়ের মৎস্য খামারে। ঠিক ধরেছেন, গত বছর যেখানে বড়দিনে’র ছুটিতে বারবিকিউ নাইট প্রোগ্রাম করেছিলাম (বারবিকিউ নাইট উইথ ভ্রমণ বাংলাদেশ)। এবারো একই প্রোগ্রাম একই স্থানে, কিন্তু কিছুটা আগে। কারণ পরেরদিন শনিবার মুন্সিগঞ্জের সিরাজদিখানে “লালন মেলা” ছিল আমাদের তৃতীয় প্রোগ্রাম। তাই এবার বড়দিনে না গিয়ে গত ৫ই ডিসেম্বর রাতে আয়োজিত হল বারবিকিউ নাইট। এবার মুরগীর সাথে পোড়ানো হল পলাশ ভাইয়ের পুকুরের টাটকা মাছ। দলের সদস্যসংখ্যাও এবার প্রায় দ্বিগুণ, চল্লিশের কাছাকাছি ছিল।









সারাদিনে শতাধিক মানুষের ব্লাডগ্রুপ সনাক্তকরণ এবং স্বেচ্ছায় রক্তদাতা হিসেবে কাজ করতে উদ্বুদ্ধ করার পর সন্ধ্যায় একএক করে রওনা হলাম আব্দুল্লাহপুর। সবার শেষে আমি আর বন্ধু মনা যখন সেখানে পৌঁছলাম তখন সাত-আটজনের একটা দল রাস্তায় হাঁটছে, উদ্দেশ্য শীতের রাতের শুরুতে গরম গরম চা পান করে উষ্ণতা বাড়িয়ে নেয়া। পৌঁছেই তাদের সাথে যোগ দিলাম, চা পান শেষে পলাশ ভাইয়ের বাসায় গিয়েই হামলে পড়লাম পুকুর পাড়ে পলাশ ভাইয়ের নিজ হাতে তৈরি হ্যামক নিয়ে কাড়াকাড়ি’তে।







খোলা আকাশের নীচে পুকুর পাড়ে হ্যামকে দোল খেতে খেতে বাকী সবার আড্ডা, ব্যস্ততা দেখতে অন্যরকম মজা। কেউ কেউ নেমে পড়ল আঁধার রাতের আঁধার পুকুরে নৌকা নিয়ে ঘুরতে।







আড্ডা-গল্প-খুনসুটির ফাঁকে আমাদের অফিসিয়াল বাবুর্চি টুলু সব কাজ গুছিয়ে আনলে সবাই বসে পড়লাম বারবিকিউ এর আয়োজনে। প্রথমে পড়ানো হল মুরগী; পরাটা আর ভেজিটেবল-ফ্রুট মিক্সড সালাদ সাথে সস আর আচার। আর কি চাই। এরই মাঝে চলে আসল মাছের বারবিকিউ। মাছের বারবিকিউ ছিল অসাম। কোন কোন ভাবী’কে দেখলাম একাই দুইটা মাছের বারবিকিউ শেষ করে ফেলতে। পলাশ ভাইয়ের নিজের পুকুরের মাছ ছিল বলে মাছের পর্যাপ্ত যোগান ছিল। রাতের আঁধার পুকুরেই সব মাছ ধরা হয়েছেল। টাটকা মাছের স্বাদই আলাদা।







খাওায়া শেষে শুরু হল ম্যারাথন আড্ডা। ভ্রমণ বাংলাদেশের এরকম আয়োজনগুলোয় প্রচুর আড্ডাবাজি হয়। কিন্তু পরের দিন সকালে আমরা যেহেতু সিরাজদিখানের উদ্দেশ্যে বেড়িয়ে পড়ব ‘লালন মেলা’র উদ্দেশ্যে, তাই কেউ কেউ দোটানায় পড়ে গিয়েছেল। টীমের একটা অংশ পরের দিন ঢাকায় ফিরে আসবে আর বাকীরা চলে যাবে লালন মেলায়। গল্প করতে করতে রাত দেড়টার দিকে অন্য একটা গ্রুপ থেকে খবর পেলাম লালান মেলায় গান স্থগিত করা হয়েছে। আয়োজক একজন সিনিয়র বাউল গান চলাকালীন মারা গেছে। তাই অনুষ্ঠান স্থগিত করা হয়েছে। কি করা যায়? রাত দুটোর দিকে বজলুর মোটর সাইকেল নিয়ে বজলু আর মনা রওনা হল সিরাজদিখান। আমাদের টেনশনে ফেলে ভোররাত সাড়ে চারটায় এসে জানালো অনুষ্ঠান সত্যি সত্যি ক্যান্সেল করা হয়েছে।



এরপর কেউ কেউ ঘুমোতে গেল ঘরে, কেউ পুকুর পাড়ে টেণ্টে আর আমার মত কিছু বাচালের দল সারারাত গল্প করতে করতে একসময় ধীরে ধীরে আকাশ পরিস্কার হতে দেখলাম। কুয়াশা ভেদ করে কিছুটা আলো ফুটতেই বেড়িয়ে পড়লাম







গ্রাম্য পথ দিয়ে হেঁটে বেড়াতে। শীতের সকালে এই হাঁটা’র কোন তুলনা হয় না। হাঁটতে হাঁটতে একটা চায়ের দোকান পেয়ে সকালের প্রথম চা পান করে নিলাম শীতের গ্রাম্য পথে। একএক করে সবাই ঘুম থেকে উঠলে নাস্তা শেষ করে তোড়জোড় শুরু হল মাছ ধরার। আগে থেকেই পলাশ ভাইকে বলে রেখেছিলাম ছিপ দিয়ে কখনো মাছ ধরা হয় নাই, তাই যেন ছিপ যোগাড় করে রাখলাম। একটা পুকুরে আমি, মনির, হাসিব, সুমন দল বেঁধে ছিপ নিয়ে বসে পড়লাম। মাছ ধরা যে এতো বিরক্তিকর একটা কাজ আগে কি জানতাম। আধঘণ্টা বসে থেকে বিরক্ত হয়ে উঠে পড়লাম। কিন্তু দুপুরে যে মাছই খেতে হবে! জাল দিয়ে মাছ ধরতে চাই না। এদিকে পলাশ ভাই অন্য আরেকটা পাশের পুকুরে ছিপ নিয়ে বসলেন। অবাক করে দিয়ে উনি প্রতি পাঁচ মিনিটে একটা করে মাছ ছিপ দিয়ে ধরতে লাগলেন। আমার মনে হচ্ছিল টিভি’তে প্রচারিত ফেভিকল আঠার সেই বিজ্ঞাপনটি দেখছি, যেখানে ফেভিকল আঠা লাগিয়ে লাঠি ডুবিয়ে দিলেই মাছ উঠে আসছে।







আমাদের বাবুর্চিদ্বয় রান্নায় যখন ব্যস্ত তখন আমাদের কেউ কেউ পুকুরে নেমে পড়ল জলকেলিতে। বাকীরা এখানে ওখানে ঘোরাঘুরি, আড্ডা চলতে লাগলো। দুপুরে খাবার রেডি হল, আলুভর্তা, মাছের তরকারি, ডাল, সালাদ। আলুভর্তাটা সেইরকম ছিল, অনেকদিন মনে থাকবে। তবে গতবারের মত এবার কামরাঙা’র ভাজিটা ছিল না... খুব মিস করেছি। হাজার হলেও আমি পেটুক মানুষ! মাছ যার যত খুশী খাও, আহ...







শেষে বিকেল বেলা চা পান করে সেদিনের মত সেই খামার বাড়ী’কে বিদায় জানিয়ে আমরা ঢাকার পথ ধরি। আর এই ভ্রমণের মাঝ দিয়েই দীর্ঘ চার মাসের বিরতি শেষে আমার আবার ভ্রমণ শুরু হল। এরই মাঝে আরও একটা সেইরকম ট্যুর শেষ করে আগামী সপ্তাহে বড়দিনের ছুটিতে যাচ্ছি ভ্রমণ বাংলাদেশের সিগ্নেচার ইভেন্ট “স্বপ্নের সৈকতে এঁকে যাই পদচিহ্ন – ৫” এ যেখানে টেকনাফ হতে সমুদ্র সৈকত ধরে প্রায় ১০০ কিলোমিটার পথ তিনদিনে হেঁটে পৌঁছব কক্সবাজার। আগের চার বারে কখনোই যাওয়া হয় নাই, এবার সময় সুযোগ সব কিছু মিলে যাওয়ায় আর মিস দিচ্ছি না। এখন দেখা যাক কতটুকু হাঁটতে পারি!!!



মন্তব্য ৩৬ টি রেটিং +৪/-০

মন্তব্য (৩৬) মন্তব্য লিখুন

১| ১৭ ই ডিসেম্বর, ২০১৪ রাত ৯:২০

পরিবেশ বন্ধু বলেছেন: খাবারটার মজাই অন্যরকম । ছবি কয়টিও সুন্দর ।। পোস্টে ধন্যবাদ ।

১৮ ই ডিসেম্বর, ২০১৪ বিকাল ৪:৫৬

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ পরিবেশ বন্ধু। আসলেই খাবারগুলো অসাম ছিল।

ভালো থাকুন বন্ধু ভাই।

২| ১৭ ই ডিসেম্বর, ২০১৪ রাত ১০:০৯

তুষার কাব্য বলেছেন: দারুন আড্ডা,দারুন অভিজ্ঞতা...কিভাবে যেন সব আপডেট ফেবু তে পেয়ে গেছি আগেই...আমরা কি ফেবু তে আছি নাকি বোকা ভাই ;) ?
ভ্রমন বাংলাদেশের সাথে কোথাও কোনভাবে এভাবে হারিয়ে যাওয়ার অভিপ্রায় রইলো...

১৮ ই ডিসেম্বর, ২০১৪ সন্ধ্যা ৬:২৫

বোকা মানুষ বলতে চায় বলেছেন: কিভাবে যেন সব আপডেট ফেবু তে পেয়ে গেছি আগেই...আমরা কি ফেবু তে আছি নাকি বোকা ভাই ;) ?

কেম্নে পান কইতাম না... ;)

অনেক ধন্যবাদ, কোন একদিন দেখা হয়ে যাবে এই আশা রইল।

৩| ১৭ ই ডিসেম্বর, ২০১৪ রাত ১০:১২

ঢাকাবাসী বলেছেন: লোভ আর ভাল দুটোই লাগল।

১৯ শে ডিসেম্বর, ২০১৪ রাত ১২:০০

বোকা মানুষ বলতে চায় বলেছেন: লোভ আর ভাল দুটোই লাগল... ঠিক আছে, কিন্তু নজর দিয়েন না প্লিজ... পেট ব্যাথা করবে... ;) :P

৪| ১৮ ই ডিসেম্বর, ২০১৪ রাত ১:১৫

কলমের কালি শেষ বলেছেন: আহা কি বারবিকিউ ভ্রমন !!.. শীতে হাঁস পুড়ানো যেত । আলাদা প্লেভার !.... ;) ;) :P :P

১৯ শে ডিসেম্বর, ২০১৪ রাত ১২:১২

বোকা মানুষ বলতে চায় বলেছেন: হুমম... আহ কি বারবিকিউ ভ্রমণ!!!

হাঁস আর অরিজিনাল দেশী মুরগী'র বারবিকিউ করা একটু ঝামেলার। মাংস পুড়ে শক্ত হয়ে যায়। আর হাঁসের ক্ষেত্রে বাড়তি ঝামেলা হল এর অতিরিক্ত চর্বি।

ধন্যবাদ কলমের কালি শেষ ভাই, আপনার লেখাগুলো পড়ার সময় হচ্ছে না। খুব শীঘ্রই সময় করে সবার লেখা পড়তে হবে।

ব্যাস্ততা আমায় দেয় না অবসর... তাই বলে আমায় ভেব না স্বার্থপর। :)

৫| ১৮ ই ডিসেম্বর, ২০১৪ রাত ১:১৯

সুমন কর বলেছেন: সুন্দর বর্ণনা অার মজাদার খাদ্যের ছবিতে ভরপুর পোস্ট ভাল লাগল।

অাপনার লাইফটাই চরম!!!!!

১৯ শে ডিসেম্বর, ২০১৪ রাত ১২:৪০

বোকা মানুষ বলতে চায় বলেছেন: মুদ্রার একপিঠ দেখেই কখনো সিদ্ধান্তে আসবেন না যেন ভ্রাতা!!!

তবে দিন শেষে আমি আমার জীবন নিয়ে সুখী। হাজারো না পাওয়ার ভিড়ে কিছু পাওয়ার কথা ভাবলেই না পাওয়ার দুঃখ ভুলে থাকা যায়। এই যেমন আপানার মত একজন ভার্চুয়াল বন্ধু, যার সাথে কখনো দেখাই হয় নাই, অথচ মনে হয় কত যেন চেনা।

ভালো থাকুন সবসময়, সাথে থাকুন অনন্তকাল।

৬| ১৮ ই ডিসেম্বর, ২০১৪ রাত ৩:৫৭

ক্যপ্রিসিয়াস বলেছেন: আপনাকেনা সত্যিই হিংসা হয়। ভাাল লাগল, ভাল থাকবেন।

১৯ শে ডিসেম্বর, ২০১৪ রাত ১:৪৪

বোকা মানুষ বলতে চায় বলেছেন: হিংসা করিও না ভ্রাতা, উৎসাহী হও... ;) :P

=p~ =p~ =p~

ধন্যবাদ ক্যপ্রিসিয়াস, শুভকামনা জানবেন।

৭| ১৮ ই ডিসেম্বর, ২০১৪ সকাল ১০:৩৬

সোহানী বলেছেন: আবারো ও সেই যথারীতি লোভ দেখানো.......সাথে আবার নতুন সংযুক্তি বারবিকিউ এর ছবি....... এর কোন মানে হয় X( X( X( X( X( X( X(

নাহ্ আপনার পোস্টই দেখা ছেড়ে দিব :P :P :P :P :P নতুবা পাল্টা পোস্ট দিব আপনাকে লোভ দেখানোর জন্য।

১৯ শে ডিসেম্বর, ২০১৪ রাত ২:০৮

বোকা মানুষ বলতে চায় বলেছেন: হা হা হা...... লোভ দেখাই নাই দোস্ত বোন, জাস্ট ইনফরম করে গেলাম.... শীত এল, এল ভ্রমণবেলা....

পোস্টের অপেক্ষায় রইলাম, সেইরাম পোস্ট চাই কিন্তু!!!

৮| ১৮ ই ডিসেম্বর, ২০১৪ সকাল ১১:০৭

মনিরা সুলতানা বলেছেন: লাইফ ইজ বিউটিফুল
আলহামদুলিল্লাহ :)

১৯ শে ডিসেম্বর, ২০১৪ রাত ২:১২

বোকা মানুষ বলতে চায় বলেছেন: সত্যি বলেছেন আপু, লাইফ ইজ রিয়েলি বিউটিফুল... শুকুর আলহামদুলিল্লাহ।

সুন্দরতম মন্তব্যে অসংখ্য ভালো লাগা জানবেন। ভালো থাকা হোক সবসময়।

৯| ১৮ ই ডিসেম্বর, ২০১৪ দুপুর ১২:৩৫

অপূর্ণ রায়হান বলেছেন: লোভাতুর পোষ্টে হিংসা আর কাঁটাতারের বেড়া দিয়া গেলাম ভ্রাতা +++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++ আর কেউ যাতে না খাইতে পারে। ;)


ভালো থাকবেন সবসময় :)

১৯ শে ডিসেম্বর, ২০১৪ বিকাল ৩:৩০

বোকা মানুষ বলতে চায় বলেছেন: এখনকার পোলাপান কিন্তু বড়ই ত্যাদর... কাটাতারের বেড়া ডিঙ্গায়া চলে আসবে ;)

এটা মোটেও লোভাতুর পোস্ট নয়, তাই নো হিংসা... বুঝলেন?

মন্তব্যে ধন্যবাদ এবং কৃতজ্ঞতা রইল। ভালো থাকা হোক সবসময়।

১০| ১৮ ই ডিসেম্বর, ২০১৪ সন্ধ্যা ৭:০৩

বেসিক আলী বলেছেন: বারবিকিউতে ধোঁয়ার গন্ধ :(

১৯ শে ডিসেম্বর, ২০১৪ সন্ধ্যা ৬:০৭

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধোঁয়ায় ধোঁয়ায় ধুমায়িত বার-বি-কিউ... ‍আহ্ আহ্ আহ্ ;)

:-P :-P :-P

১১| ১৯ শে ডিসেম্বর, ২০১৪ রাত ১:৫৩

ক্যপ্রিসিয়াস বলেছেন: সোহানী আপু ঠিক কথা বলেছেন। এবার আমারও কিছু ট্যুরের ছবি আর লেখা লিখতে হবে। লোভ দেখানোর শোধ নিতে হবে। সামারে বার্বিকিও করেছিলাম, সেই ছবিগুলো খুজতে হবে।

১৯ শে ডিসেম্বর, ২০১৪ সন্ধ্যা ৬:৩৫

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ভয় পাইছি... B:-) B:-) B:-)

দল পাকিয়ে আমার বিরুদ্ধে ষড়যন্ত্র!!! মানি না, মানব না... ;)
=p~ =p~ =p~

১২| ১৯ শে ডিসেম্বর, ২০১৪ রাত ২:০৮

কলমের কালি শেষ বলেছেন: আরে দুরর বোকা ভাই কি যে বলেন না । যারা ভালো লেখে এবং যেগুলো ভালো লেখা সেগুলো পড়তে আমার কাছে কোন স্বার্থপরতা নেই । ব্যাস্ত থাকাটা সবার ক্ষেত্রেই প্রযোজ্য । আমি হয়তো এখন অবসর আছি কিন্তু কোন এক সময়তো আমিও ব্যাস্ত হয়ে যেতে পারি তখনতো ইচ্ছে থাকা শর্তেও আপনাদের লেখা পড়তে পারবো না । তাই এসব কোন ব্যাপার না ।

দ্যা ওয়ার্ড ইজ অ্যাবাউট লিভিং ফর শর্ট টাইম ইউ নো !!.... ;) ;)

২৩ শে ডিসেম্বর, ২০১৪ দুপুর ১:০২

বোকা মানুষ বলতে চায় বলেছেন: দ্যা ওয়ার্ড ইজ অ্যাবাউট লিভিং ফর শর্ট টাইম ইউ নো !!....!!!!!

হুমম বুঝলাম। ধন্যবাদ ভাই কলমের কালি শেষ, ভাল থাকা হোক সবসময়।

১৩| ২০ শে ডিসেম্বর, ২০১৪ বিকাল ৫:৪০

স্বপ্নবাজ অভি বলেছেন: লোভান্বিত !

২৩ শে ডিসেম্বর, ২০১৪ দুপুর ১:৪৬

বোকা মানুষ বলতে চায় বলেছেন: অবাকান্বিত!!! ;) :P :P

=p~ =p~ =p~

১৪| ২২ শে ডিসেম্বর, ২০১৪ বিকাল ৩:২৯

আলম দীপ্র বলেছেন: এতো লোভ লাগে কেন ! আমি আরপারতেসিনাহ ! ভাবতেসি ছবিগুলো প্রিন্ট করেই খেয়ে ফেলি কিনা !

৩০ শে ডিসেম্বর, ২০১৪ সন্ধ্যা ৭:০৫

বোকা মানুষ বলতে চায় বলেছেন: লোভ লাগলে আআআ......... করে থাকো বাবুসোনা... ;) :P

=p~ =p~ =p~

১৫| ০৭ ই জানুয়ারি, ২০১৫ সকাল ৮:৫৫

জাফরুল মবীন বলেছেন: দারুণ!

১৩ ই জানুয়ারি, ২০১৫ রাত ১১:১৯

বোকা মানুষ বলতে চায় বলেছেন: অনেক ধন্যবাদ জাম ভাই।

১৬| ১৭ ই জানুয়ারি, ২০১৫ রাত ৮:২৭

ডি মুন বলেছেন:
এতো খাওয়াদাওয়া দেখে ক্ষুধা লেগে গেল !!!

ছবিগুলো খুব সুন্দর এবং লোভনীয় :)

২০ শে জানুয়ারি, ২০১৫ দুপুর ১:৩৫

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ প্রিয় ডি মুন। সময়ের বড় অভাব, কি যে করি??? কেমন আছেন? নিশ্চয়ই ভালো আশা করি। আমি আবার আসিব ফিরে, সামু ব্লগের তীরে, আগের মত করে তোমাদের মাঝে... :(

১৭| ২০ শে জানুয়ারি, ২০১৫ দুপুর ১:৪৯

ডি মুন বলেছেন:
হ্যাঁ ভালো আছি :)
তাড়াতাড়ি ফিরে আসুন। বড়ো ভাইয়েরা আশেপাশে না থাকলে কেমন ফাঁকা ফাঁকা লাগে।

:)

২০ শে জানুয়ারি, ২০১৫ দুপুর ২:০৪

বোকা মানুষ বলতে চায় বলেছেন: :)

১৮| ১৭ ই ডিসেম্বর, ২০১৫ দুপুর ১২:৪৯

ভ্রমণ বাংলাদেশ বলেছেন: পোড়া মুরগি কি খেতে মজা লাগে ?

১৭ ই ডিসেম্বর, ২০১৫ রাত ১১:৪৯

বোকা মানুষ বলতে চায় বলেছেন: উঁহু... পচা, পচা, এতোগুলান পচ্চচা...... :-P

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.