নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বোকা মানুষের কথায় কিই বা আসে যায়

বোকা মানুষ বলতে চায়

আমি একজন বোকা মানব, সবাই বলে আমার মাথায় কোন ঘিলু নাই। আমি কিছু বলতে নিলেই সবাই থামিয়ে দিয়ে বলে, এই গাধা চুপ কর! তাই আমি ব্লগের সাহায্যে কিছু বলতে চাই। সামু পরিবারে আমার রোল নাম্বারঃ ১৩৩৩৮১

বোকা মানুষ বলতে চায় › বিস্তারিত পোস্টঃ

মুভি রিভিউ Touching The Void (2003) (Adventure & Travel Movie Review - পর্ব ০২)

২৩ শে মে, ২০১৫ সন্ধ্যা ৬:০২


জয়ের অদম্য নেশায় আপনারা দুইবন্ধু পাড়ি দিয়েছেন একুশ হাজার ফুট উঁচু এক পর্বতমালা। জয়ের সাফল্যমালা করায়ত্ত করে সেখান থেকে নেমে আসার সময় এক তুষার ঝড়ের রাতে আপনার সঙ্গীর পা ভেঙ্গে গেল এমন এক সময় যখন আপনারা দুজনে ঝুলে আছেন পর্বতাহরণের দড়িতে। আপনি উপরে, সঙ্গী নীচে, তাকে ধরে রাখতে গিয়ে আপনি নিজেই প্রাণ হারাতে বসেছেন। তখন আপনি কি করবেন? আপনি যাই করুন না কেন, Simon Yates কিন্তু দড়ি কেটে দিয়েছিলেন বন্ধুর প্রতি ভালবাসা পাথর চাপা দিয়ে। না এটা কোন গল্প বা সিনেমার কাহিনী নয়, একেবারে নির্জলা সত্য।

১৯৮৫ সালে দুই ব্রিটিশ পর্বতারোহী Joe Simpson এবং Simon Yates প্রথমবারের মত পেরুর সিউলা গার্ডেন নামক পর্বত জয়ের নেশায় বেড়িয়ে পড়েন, যার চূড়া তখনো ছিল অজেয়। সেই অজেয় চূড়া জয়ের নেশায় দুই তরুন হাজির হন পেরুতে। সেই পর্বতশৃঙ্গ বিখ্যাত ছিল তার অনুনেমেয় আবহাওয়ার জন্য। ক্ষণে ক্ষণে তীব্র তুষার ঝড় ছিল সেখানকার স্বাভাবিক বৈশিষ্ট্য। কিন্তু এই তরুন দুই বন্ধু, ঠিকই জয় করলেন সেই পর্বত শীর্ষ। কিন্তু বিপত্তি বাঁধল সেখান থেকে ফিরে আসার সময়। কিছুটা নেমে আসার পর এক তুষার ঝড়ের সময়ে সিম্পসন এক তুষার ধসে ভারসম্য হারিয়ে ফেলেন, ফলে তিনি প্রাণে বেঁচে গিয়ে মাউণ্টেন রোপে ঝুলে থাকেন, কিন্তু পা ভেঙ্গে ফেলেন এক পা। এই অবস্থায় সিমন অনেক কসরত করার পর যখন বুঝতে পারেন বন্ধুকে বাঁচাতে গেলে তার নিজের প্রাণ রাখা দায়, তখন সকল ভালবাসা আর বন্ধুত্ব বিসর্জন দিয়ে তিনি সেই দড়ি কেটে দিয়ে বন্ধুকে চিরনিদ্রার জগতে ছুঁড়ে দেন।

কিন্তু কথায় আছে না, রাখে আল্লাহ্‌ মারে কে? সিম্পসন গিয়ে পড়েন এক গিরি ফাটলের ভেতর যেখানে শুধু রয়েছে জমাট বরফের সব চাই। সেখান থেকে ভাঙ্গা পা নিয়ে কীভাবে বেঁচে ফিরেছিলেন তিনি এই নিয়ে উপজীব্য করে গড়ে উঠেছে এই সিনেমাটি। পুরো সিনেমা দেখে শেষের দিকে এসে আপনার চোখ হতে জল গড়াবে কি না জানিনা, আমার কিন্তু গড়িয়েছে।

পুরো সিনেমা (বা বলতে পারেন ডকুমেন্টারি) জুড়ে সিম্পসন এবং সিমন পৃথক পৃথক ভাবে সেই অভিযানের বর্ণনা দিয়েছেন। এই অভিযানে সিম্পসন তার শরীরের ওজনের এক তৃতীয়াংশ হারিয়ে ফেলেন। দুই বছরে ছয়বার অপারেশন থিয়েটারের নীচে যেতে হয়েছিল তাকে স্বাভাবিক হয়ে উঠতে। কিন্তু তাতে কিন্তু দমে যাননি উনি, পরে আবার বেড়িয়ে পড়েছেন পর্বতাহরণে এবং আরও অনেকবার চরেছেন পর্বত শীর্ষে। কিন্তু সেই ঐতিহাসিক অভিযান সম্পর্কে বলতে গিয়ে, ক্ষণে ক্ষণে তারা আবেগাপ্লুত হয়েছেন, আপনিও দেখতে দেখতে সেরকমই হবেন বলে বিশ্বাস করি। চমৎকার বিনির্মাণ আপনাকে পদে পদে রোমাঞ্চিত করবে সেই লোমহর্ষক অভিযানের কথা মনে করিয়ে দিয়ে।

দেশে ফিরে কিন্তু সিমন’কে ব্যাপক সমালোচনার মুখোমুখি হতে হয়েছিল। যাই হোক, সেই অভিযান ছিল একমেবিদ্বিতীয়ম, তার সমতুল্য অভিযানের কথা আজও শোনা যায় কম। পর্বতাহরণ ভুবনে সর্বকালের আলোচিত পর্বতাহরণ হিসেবে বিবেচিত এই অভিযান কাহিনী নিয়ে প্রথমে রচিত হয় একটি বই, নামঃ Touching The Void, Joe Simpson। ব্যাপক সাফল্য পাওয়া এই বইয়ের চিত্রায়িত রূপই হচ্ছে এই ডকুমেন্টারি টাইপ মুভিটি।

মুভি সম্পর্কিত কিছু তথ্যঃ
• Initial release: January 23, 2004 (USA)
• Director: Kevin Macdonald
• Produced by: John Smithson
• Running time: 1h 46m
• Adapted from: Touching the Void
• Awards: BAFTA Award for Best British Film
• IMDb: Rating: 8.1/10

মুভি রিভিউ The Perfect Wave (2014) (Adventure & Travel Movie Review - পর্ব ০১)

তো বন্ধুরা? কবে দেখছেন এই মুভিটি?

মন্তব্য ২২ টি রেটিং +৪/-০

মন্তব্য (২২) মন্তব্য লিখুন

১| ২৩ শে মে, ২০১৫ সন্ধ্যা ৭:১৯

হাসান মাহবুব বলেছেন: এটার কথা জানতাম না। ধন্যবাদ পোস্টের জন্যে।

২৫ শে মে, ২০১৫ রাত ৯:৫৫

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ হাসান মাহবুব ভাই, ভালো থাকা হোক সর্বদা। :)

২| ২৪ শে মে, ২০১৫ সকাল ৯:১৬

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: চমৎকার। মুভিটার কথা শুনেছি। দেখি দেখে ফেলতে হবে। ধন্যবাদ পোস্টের জন্য।

২৫ শে মে, ২০১৫ রাত ১০:২৮

বোকা মানুষ বলতে চায় বলেছেন: সত্য ঘটনা নিয়ে নির্মিত মুভিতে ড্রামাটিক কিছু হয়ত দেখানো সম্ভব নয়, কিন্তু এই সিম্পসনের বেঁচে ফিরে আসাটাই এক বিরাট ড্রামা ছিল। আশা করি দেখে হতাশ হবেন না।

ধন্যবাদ, ভালো থাকা হোক সবসময়।

৩| ২৪ শে মে, ২০১৫ দুপুর ১:৫৯

রিকি বলেছেন: বোকা ভাই, বোকা ভাই--- এই মুভি দেখা চাই--- রিভিউ দেখে যে তাই--- ভালো লেগে গেছে ভাই ( শায়মা আপুকে মনে পড়ল আরকি) !!!! ;) ;) ;) ;) ;) ;) ;) ভাই ঐ পা ভাঙ্গা লোকের ফিরে আসার কথা শুনে 127 hours মনে পড়ে গেল-- ভাই চরম কষ্ট পেয়েছিলাম !!!! :(

২৫ শে মে, ২০১৫ রাত ১১:১১

বোকা মানুষ বলতে চায় বলেছেন: রিকিমনি রিকিমনি,
দেখে ফেলছ নিশ্চয়ই মুভিখানি
নিশ্চয়ই মন্দ লাগেনি

ইচ্ছা আছে সামনে 127 hours নিয়েও সামনে এই সিরিজে রিভিউ লেখার।

ভালো কাটুক দিনগুলো, শুভকামনা নিরন্তর।

৪| ২৪ শে মে, ২০১৫ সন্ধ্যা ৬:১০

ভ্রমরের ডানা বলেছেন: এক্ষুনি দেখব। আরও যারা আগ্রহী এই লিঙ্কে গিয়ে টরেন্ট থেকে ডাউনলোড করে নিন। শেয়ারের জন্য ধন্যবাদ বোকা ভাই Click This Link

২৬ শে মে, ২০১৫ রাত ১২:১৩

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ ভ্রমরের ডানা। আসলে লিঙ্ক শেয়ার দেই নাই, কারণ ইদানীং মডারেশন থেকে জানা গেছে যে আইনি জটিলতার কারণে পোস্টে সরাসরি এই ধরণের লিঙ্ক না দেয়াই শ্রেয়। আপনাকে ধন্যবাদ লিঙ্ক শেয়ার করে আগ্রহীদের দেখার সুযোগ করে দেয়ার জন্য। দেখেছেন তো সেই তখনই, তো কেমন লাগলো? আশা করি হতাশ হতে হয় নাই।

ভালো থাকুন সবসময়, শুভকামনা রইল।

৫| ২৫ শে মে, ২০১৫ রাত ১১:৩১

সচেতনহ্যাপী বলেছেন: সিমন যখন দেখলো কোনভাবেই বন্ধু বা সিম্পসনকে নিয়ে নিরাপদে ফেরা সম্ভব নয়,তখন একেবারেই ত্যাগ করা ভাল।। আর পঙ্গু অবস্থায় তিলে তিলে মারা যাওয়ার চাইতে রশি কেটে একবারেই বন্ধুর সব কষ্টের সমাপ্তি ঘটাতে চেয়েছে।। আপনি কি বলবেন বা ভাববেন জানি না কিন্তু আমি দুঃখজনক এই চরমপন্থাকেই সমর্থন করি।।
দেখবো ছবিটি আর তারপর কল্পনায় আনা-গোনা করতে থাকবে ভিন্ন পরিস্থিততে ভিন্ন দৃশ্যের কথা।।
শুভেচ্ছা রইলো।।

২৬ শে মে, ২০১৫ রাত ১২:৫০

বোকা মানুষ বলতে চায় বলেছেন: আসলে সিম্পসন এমন অবস্থায় ছিল না যে, তাকে বাঁচানো অসম্ভব ছিল, সর্বোপরি বন্ধু ছিল দুজন। তবে ঐ রকম পরিস্থিতিতে ঠাণ্ডা মস্তিষ্কে সিদ্ধান্ত নেয়া অনেক কঠিন কিছু। যাই হোক, আশা করি ছবিটি আপনার ভালই লাগবে।

ভালো থাকুন সবসময়, শুভকামনা নিরন্তর।

৬| ২৬ শে মে, ২০১৫ রাত ১২:৪৩

ভ্রমরের ডানা বলেছেন: অসাধারণ একটি ভাললাগা কাজ করেছে। প্রতিটি দৃশ্যই চমৎকার। বোকা ভাই এমন আরও রিভিউ দিয়েন পারলে।

২৬ শে মে, ২০১৫ রাত ১০:১২

বোকা মানুষ বলতে চায় বলেছেন: মন্তব্যে অনেক অনেক ভালোলাগা রইল ভ্রমরের ডানা। আশা রাখি এই সিরিজে আরও রিভিউ পাবেন। সাথে থাকার জন্য আন্তরিক ধন্যবাদ। :)

৭| ২৬ শে মে, ২০১৫ সকাল ১০:০৬

সুমন কর বলেছেন: পেছনের কাহিনী জানা ছিল না। ধন্যবাদ। মুভির নাম মনে রাখলাম, দেখতে হবে।

রিভিউ ভাল হয়েছে।

২৬ শে মে, ২০১৫ রাত ১০:৩৭

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ সুপ্রিয় সুমন কর। আশা করি খুব খারাপ লাগবে না মুভিটি। :)

৮| ২৭ শে মে, ২০১৫ বিকাল ৪:৪২

তুষার কাব্য বলেছেন: আমি এমনিতেই মুভি খোর না ! তবে রিভিউ পড়ে ভালো লাগলে মাঝে মধ্যে দেখে ফেলি । এটাও দেখে ফেলব মনে হচ্ছে :)

শুভেচ্ছা ভাই ।

২৭ শে মে, ২০১৫ রাত ১১:০৬

বোকা মানুষ বলতে চায় বলেছেন: আপনি হলেন ভ্রমণ খোর, আর এই সিরিজে কিন্তু অ্যাডভেঞ্চার আর ট্র্যাভেল বেইজড মুভিরই রিভিউ লিখছি, তাই আশা রাখি ভাল লাগবে। ভালো থাকুন সবসময়।

৯| ২৭ শে মে, ২০১৫ বিকাল ৪:৪৫

আরাফাত নিলয় বলেছেন: লোভে টসটস করছে চোখ, কখন পানি ঝড়াবো!!

২৮ শে মে, ২০১৫ সন্ধ্যা ৬:১৭

বোকা মানুষ বলতে চায় বলেছেন: লোভে টসটস করছে চোখ, কখন পানি ঝড়াবো!! চমৎকার বলেছেন। কমেন্টে +++ উইথ ভালোলাগা।

ভালো থাকুন সবসময়, শুভকামনা রইল।

১০| ২৮ শে মে, ২০১৫ দুপুর ১:৪৬

রিকি বলেছেন: না ভাই এই মুভি এখনও দেখা হয়ে উঠেনি>>> দেখব শীঘ্রই আশা করি--- এরকম একটা মুভি মিস করা যায় । :)

২৮ শে মে, ২০১৫ সন্ধ্যা ৭:০৮

বোকা মানুষ বলতে চায় বলেছেন: :) :) :)

আমি কিন্তু আপনার রিভিউ দেয়া মুভিগুলো দেখা শুরু করেছি। দেখি আজ কোনটা দেখা যায়।

১১| ১১ ই জুন, ২০১৫ সকাল ১১:০৪

এহসান সাবির বলেছেন: দেখিনি....
দেখব....

vertical limit নামে চমৎকার একটা মুভি আছে, দেখতে পারেন।

শুভ কামনা।

১২ ই জুন, ২০১৫ রাত ১২:১০

বোকা মানুষ বলতে চায় বলেছেন: নাম শুনেছি, দেখা হয় নাই। দেখি খুব শীঘ্রই সময় করে দেখে ফেলব। ইদানীং খুব মুভি দেখা হচ্ছে, হাতে প্রচুর সময় আছে তো, তাই...

ভালো থাকুন সবসময়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.