নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বোকা মানুষের কথায় কিই বা আসে যায়

বোকা মানুষ বলতে চায়

আমি একজন বোকা মানব, সবাই বলে আমার মাথায় কোন ঘিলু নাই। আমি কিছু বলতে নিলেই সবাই থামিয়ে দিয়ে বলে, এই গাধা চুপ কর! তাই আমি ব্লগের সাহায্যে কিছু বলতে চাই। সামু পরিবারে আমার রোল নাম্বারঃ ১৩৩৩৮১

বোকা মানুষ বলতে চায় › বিস্তারিত পোস্টঃ

মিরা\'র মিরাকল (একটি অনুগল্প এবং বাস্তবের মিরার জন্য দোয়া প্রার্থনা)

১৩ ই জুলাই, ২০১৫ রাত ১২:৪৮



মিরা’র মন খারাপ, ভীষণ খারাপ কি না বলা যাচ্ছে না। তবে মুখের ভাব দেখে বোঝা যাচ্ছে আকাশে কালো মেঘের ঘনঘটা খুব ভালো করেই হয়েছে। রফিকের উপর তার খুব অভিমান হচ্ছে, খুব, খুব, খুব। মিরার শরীরে দানা বাঁধা ভয়ঙ্কর দানবগুলো খুব ধীরে ধীরে ক্ষয়ের শেষ প্রান্তে নিয়ে যেতে যাচ্ছে, তার সাথে যেন পাল্লা দিয়ে দিন দিন কেমন মিইয়ে যাচ্ছে রফিক। মিরার খুব খারাপ লাগে রফিকের মনমরা মুখখানি দেখতে। জীবন ঘুড়ির নাটাই যদি আমাদের হাতেই থাকতো তবে তো কোন সমস্যা ছিল না, যখন খুশী, যেথায় খুশী উড়িয়ে দেয়া যেত ইচ্ছে ঘুড়িটিকে। আবার একইভাবে সময়মত ফিরিয়ে নিয়ে আসা যেত নীড়ের ঠিকানায়। কিন্তু নাটাই যখন অন্যের হাতে তখন আর মন খারাপ করে কি লাভ, যখন সেই নাটাইওয়ালা টান দিবেন নিজের কাছে ফেরত নিতে, চলে যেতে হবে। মিরা এই চলে যাওয়ার জন্য প্রস্তুত আছে, শুধু চিন্তা আর কষ্ট রফিকের জন্য। মিরা জানে তাকে ছাড়া কতটা অসহায় রফিক।

রফিকের এই ঝিমিয়ে পড়া দূর করতে প্রথমে ফেসবুকে একাউণ্ট খুলে দিয়েছিল মিরা, রফিক খুব আধুনিক মানুষ হলেও, অন্তঃজাল কেন্দ্রিক সামাজিক কর্মকাণ্ডে নিজেকে জড়াতে নারাজ। ওর কথা ভার্চুয়ালিটি ইজ ভার্চুয়ালিটি, বাস্তবের মানুষ আমি কেন ভার্চুয়াল জগতে বিচরণ করব। ফেসবুকে কয়েকদিন সময় দিয়ে হাঁপিয়ে উঠে রফিক, সবার সারাক্ষণ একই প্রশ্ন মিরার কি অবস্থা, ডাক্তার কি বলল এসব। ডাক্তার কি বলেছে তা সবাই জানে, তারপরও প্রতিনিয়ত এই প্রশ্ন যেন রফিককে আরও বেশী দুর্বল করে দেয়। শেষে মিরা রফিকের জন্য ব্লগে একটা একাউণ্ট খুলে দেয়, মিরার পীড়াপীড়িতে সেখানে দু’তিনটি লেখাও পোস্ট করেছিল রফিক। আজ রফিকের সেই ব্লগ একাউণ্টে ঢুঁকে দেখে সব কয়টা লেখা মুছে ফেলেছে রফিক। মিরার খুব খারাপ লাগছে, এভাবে নিজেকে গুটিয়ে নিলে মিরার প্রস্থানের পর রফিক কিভাবে বেঁচে থাকবে, কাকে নিয়ে বেঁচে থাকবে?

দুমাস পরের ঘটনা, মিরা এখন একটি নিঃস্পন্দন দেহ নিয়ে কৃত্রিম ব্যাবস্থায় ডাক্তারি পরিভাষায় বেঁচে আছে, একে কি আদৌ বেঁচে থাকা বলে? রফিক জানে না। তবে রফিকের কেন যেন মনে হয় কোন একটা মিরাকল ঘটবে, সেই মিরাকলে রফিকের প্রাণপ্রিয় মিরা আবার আগের মত কলকল ধ্বনিতে হেসে বেড়াবে, উড়ে বেড়াবে রফিকের আঙ্গিনায়। রফিক এখন নিয়মিত ব্লগে সময় দিচ্ছে, মিরার শরীর ভীষণভাবে খারাপ হওয়ার আগে রফিক মিরাকে কথা দিয়েছে সে নিয়মিত লিখে যাবে ব্লগে। আর তাইতো নিত্য নতুন লেখা নিয়ে নিজেকে ভুলিয়ে রাখে যন্ত্রণাময় রাতগুলোতে। কিন্তু বাস্তবেই কি ভুলিয়ে রাখতে পারে? রফিকের প্রতিটি পোস্টের প্রতিটি শব্দ যে অশ্রুস্নাত। কিন্তু ব্লগ দুনিয়ায় আজ রফিকের পোস্টগুলো খুব জনপ্রিয় হচ্ছে। একেক পর্ব আগের পর্বের রেকর্ড ভেঙ্গে দিচ্ছে পাঠক প্রিয়তায়। রফিকের আজ খুব মনে পড়ছে সেই দিনের কথা, যেদিন রাতের বেলা মিরা ভীষণ মন খারাপ করেছিল কেন রফিক তার পোস্টগুলো মুছে ফেলেছে বলে। সেদিন রফিক বলেছিল, আমার এইসব ছাইপাশ লেখা কে গিলতে আসবে। দেখনা শখানেক হিটও পড়ে না লেখায়। এসব ছাইপাশ লেখা রেখে কি হবে? সেদিন মিরা বলেছিল, দেখ একদিন তোমার লেখা লাখ লাখ মানুষ পড়বে, হয়ত সেদিন আমি তোমার পাশে থাকব না, কিন্তু দূর কোন ভুবনে, যেখানেই থাকি আমি দেখব, তুমি রাতের আঁধার আকাশের বুকে আমাকে খুঁজে নিও। আজ হঠাৎ করেই ব্লগে ঢুঁকে রফিক দেখে তার গত সপ্তাহের পোস্টখানি একলাখ বারেরও বেশী পঠিত হয়েছে। রফিক অঝরে কেঁদে ভিজিয়েছে ল্যাপটপের কিবোর্ড, আজ মিরা চেতনাহীন হয়ে লাইফ সাপোর্ট নিয়ে পরে আছে হাসপাতালের আইসিইউ’তে। রফিকের খুব ইচ্ছে হচ্ছে সেখানে ঢুঁকে চিৎকার করে বলে, মিরা তুমি দূরের ভুবনে হারানোর আগেই আমার লেখা তোমার স্বপ্ন ছুঁয়েছে। লাখো লোক পড়ছে আমার লেখা, শুধু তুমি ছাড়া। মিরা একবার শুধু চোখ খুলে তাকাও আমার দিকে, একবার শুধু পড়ে দেখ আমার লেখা। আমি জানি মিরা সেই মিরাকল ঘটবেই, আজ না হয় কাল, কিন্তু ঘটবেই। তুমি শুধু হারিয়ে যেও না, সময় অতি সন্নিকটে।

নোটঃ এই অনুগল্পটি এইমাত্র তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় লেখা। ব্লগার প্লাবন২০০৩ এর কত কিছু জানি নারে ? পাঠক নিজ দায়িত্বে হজম করিবেন-৬ পোস্ট লাখখানেক হিট পাওয়া উপলক্ষে উনি কৃতজ্ঞতা জানাতে ।। সামুর সকলকে, সকল ব্লগার ও পাঠককে আমার আন্তরিক কৃতজ্ঞতা জানাচ্ছি ।। এই শিরোনামে পোস্ট দেন। সেই পোস্টে ঘণ্টাখানেক আগে মন্তব্য-প্রতিমন্তব্যের মাধ্যমে কিছু করুন ঘটনা জানতে পারলাম। ব্লগার প্লাবন২০০৩ এবং উনার স্ত্রীকে নিয়ে এই কাল্পনিক গল্প। সবাই দোয়া করবেন মিরাকল ঘটিয়ে উনার স্ত্রী যেন সুস্থ হয়ে উঠেন।

আমার মন্তব্যের প্রতিত্তরে প্লাবন ভাইয়ের বলা কিছু কথা, যা না বললেই নয়। উনার ভাষায় শুনুন, এর মধ্যে আরেকটা ঘটনা বলি, আমার স্ত্রীর চাপে পড়েই কিন্তু আমার ব্লগে লেখালিখি করতে আসা। অন্যন্য ব্লগারের স্ত্রীরা যখন স্বামীর ব্লগিং কে সতীনের মত মনে করে, তখন আমার সহজ সরল স্ত্রী জোর করে আমাকে ব্লগার বানায়।
ও যখন প্রচন্ড অসুস্থ হয়ে পড়ল, কয়েকদিন আগে ডাক্তাররা আমাকে বলে দিল খারাপ সংবাদের জন্য মানসিক ভাবে প্রস্তুত হবার জন্য । আপনি নিশ্চয়ই বুঝতে পারছেন আমি কি বলতে চাচ্ছি । আমি তখন ওকে সান্ত্বনা দেবার জন্য বললাম আরে কিছু হবে না। আমার অনেক বড় ব্লগার হওয়া তুমি দেখবে না ? ও তখন আমাকে বলেছিল যেদিন তোমার কোন পোষ্টে এক লাখ হিট পড়বে সেদিন বুঝবে আমি সুস্থ হয়ে যাব । আমি হেসে ওকে বলেছিলাম, এ কোন কথা হোল ? এর মানেই হচ্ছে তুমিই আমার কাছে থাকতে চাওনা, এক পোষ্টে এক লাখ হিট ! এ কি আমার পক্ষে কোনদিন সম্ভব ? ও কিছু বলেনি, ও জানত এটা সম্ভব না ।
ওর পরই কিন্তু দেশে এসে আমি আবার লেখা শুরু করি। আপনি চিন্তা করেন এর এক সপ্তাহের মধ্যেই আমার পোষ্টে এক লাখ হিট পড়ল !
আপনি কি বলবেন এটাকে ?

মন্তব্য ২৬ টি রেটিং +৫/-০

মন্তব্য (২৬) মন্তব্য লিখুন

১| ১৩ ই জুলাই, ২০১৫ রাত ১:৪৩

সচেতনহ্যাপী বলেছেন: বড্ড মন খারাপ করা লেখা।। কি বলবো ভেবেই পাচ্ছি না।। কায়মনে কামনা করছি মিরার সুস্হতা।।

১৩ ই জুলাই, ২০১৫ রাত ১:৫৭

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ হ্যাপী ভাই, আসলে প্লাবন ভাইয়ের স্ত্রীর নাম আদৌ কি আমি জানি না। তাই নিজের মত করে উনাদের নাম মিরা আর রফিক দিয়ে লিখেছি। চিন্তা করা যায় আমাদের এই ব্লগে এমন কতশত ব্লগার নিজ নিজ দুঃখ কষ্ট চেপে রেখে লিখে যান, মন্তব্য করে করে অন্যকে উৎসাহ দিয়ে যান, সময় ব্যয় করে সাপোর্ট দিয়ে যান। আমার ঘটনাটা জেনেই খুব মন খারাপ হয়ে গেল।

দোয়া করবেন বাস্তবের মিরা তথা প্লাবন ভাইয়ের স্ত্রী যেন সুস্থ হয়ে উঠেন অতি দ্রুত।

২| ১৩ ই জুলাই, ২০১৫ রাত ২:২৮

প্লাবন২০০৩ বলেছেন: ভাই, কি বলব ?
একে কি বলা যায় ? এতখানি সম্মান বোধ হয় একজন ব্লগারই দিতে পারে। এ জন্যেই বোধ হয় ও আমাকে ব্লগার বানাতে চেয়েছিল ।
ও আমাকে একটা ওয়াদা করিয়েছিল, আমি যাতে কখনও কষ্টের কিছু না লিখি । সবসময় যাতে আমার লেখাগুলোয় জ্ঞানের কিছু থাকে, আর মানুষ যাতে পড়ে হাসতে পারে, আনন্দ পায় । সহজ সরল মেয়েতো ! বুঝতে পারেনি ওর এই আবদার আমার জন্য কতটা কষ্টকর হয়ে দাঁড়াবে ।
মনে কষ্ট নিয়ে এরকম একটা সিরিজ লেখা যে কতটা কষ্টকর তা আমি প্রতিটা মূহূর্তে টের পাই । তবে আপনি আজকে যেভাবে আমাদের জীবনের শেষের ঘটনাটি তুলে আনলেন তাতে আমি আসলেই হতভম্ব হয়ে গেলাম ! এ কি কোন দৈব বল ছাড়া সম্ভব ?
আরো কিছুদিন পর একটা লেখা লিখব ভেবেছিলাম, আমার কষ্টের একমাত্র লেখা । আপনার লেখা পড়ে আর অপেক্ষা করা সম্ভব হোল না । লেখাটা আমার দরকার । তাই লিখতে শুরু করে দিলাম -

সামু কর্তৃপক্ষকে বলছি - আপনারা এ পর্যন্ত অনেক ভালো লেখা পেয়েছেন, আরও পাবেন । কিন্তু স্বল্প পরিচিত একজন সহ- ব্লগারের কষ্টের প্রতি আবেগাপ্লুত হয়ে আরেকজন ব্লগারের তাৎক্ষণিক এমন আকুল সহমর্মিতা প্রকাশ খুব কম পাবেন । এ লেখা নিয়ে আপনারা কি করবেন আমি জানি না । কিন্তু আমি সারাজীবন উৎসাহিত হব । এ লেখা ভবিষ্যতে আগমন কারী সকল ব্লগারদের প্রতি একটা মেসেজ ।

১৩ ই জুলাই, ২০১৫ দুপুর ১২:২৬

বোকা মানুষ বলতে চায় বলেছেন: কি বলব? শুধু বলি আপনার স্ত্রী অতি দ্রুত সুস্থ হয়ে উঠুন। অনেক দোয়া আর শুভকামনা আপনাদের জন্য। ভালো থাকুন সবসময়।

৩| ১৩ ই জুলাই, ২০১৫ সকাল ৯:১৬

সুমন কর বলেছেন: নোট পড়ে গল্পটির মূল কাহিনী বোঝা গেল এবং সত্য ঘটনা জেনে খারাপ লাগল।

প্লাবন ভাইয়ের স্ত্রী যেন দ্রুত সুস্থ হয়ে উঠেন।

১৩ ই জুলাই, ২০১৫ রাত ১০:৩৩

বোকা মানুষ বলতে চায় বলেছেন: আসলেই মন খারাপ করে দেয়ার মত ঘটনা, কিন্তু এরকম শত না জানা ঘটনার আড়ালেই কিন্তু আমরা ব্লগাররা অবিরাম লিখে যাচ্ছি। কেউ অসুস্থ, কারো হয়ত লাঞ্চের যোগাড় হয় নাই, কেউ আবার পারিবারিক নানান ঝামেলার জর্জরিত। এরকম শত ব্যক্তিগত ঝামেলাকে ক্ষণিকের তরে দূরে সরিয়ে আমরা ব্লগাররা সামুর আঙ্গিনায় এসে অন্যভুবনে হারিয়ে যায়। স্যালুট টু অল দ্যা ব্লগারস।

প্লাবন ভাইয়ের স্ত্রী দ্রুত সুস্থ হয়ে উঠুন এই দোয়া রইল।

৪| ১৩ ই জুলাই, ২০১৫ রাত ৯:৩৭

আরণ্যক রাখাল বলেছেন: প্লাবন ভাইয়ের পোস্টগুলো সত্যিই অন্যরকম, দারুণ। বিশেষ করে, কতো কিছু জানি না রে পাঠক" এই সিরিজটা। এর মধ্যে যে এতো কিছু লুকানো জানতাম না; কারণ ওর পোস্টটা পড়িনি।
দ্রুত সুস্থ হয়ে উঠুক তাঁর স্ত্রী! মিরাকেল ঘটে! এবার হয়তো ঘটবে।
আমি ভেবেছিলাম এটা গল্প- সেটা মনে করেই পড়া শুরু করেছি, শেষ এই দেখলাম।
ভালো থাকবেন আপনিও

১৩ ই জুলাই, ২০১৫ রাত ১১:২৯

বোকা মানুষ বলতে চায় বলেছেন: আসলেই আমরা কত কিছুই জানি না। যেমন জানতাম না এই সিরিজের লেখকের কষ্টকর বেদনাময় দিনরাত্রিগুলোর কথা। আল্লাহ্‌ উনার স্ত্রীকে সুস্থতা দান করে ঠিক আগের মত উনার জীবনে ফিরিয়ে দিক, এই দোয়া করি।

ভালো থাকুন, সবাই, সবসময়।

৫| ১৩ ই জুলাই, ২০১৫ রাত ১০:৩৮

প্লাবন২০০৩ বলেছেন: ভাই @বোকা মানুষ বলতে চায়, আমার স্ত্রীর নাম দীপালি ।

১৪ ই জুলাই, ২০১৫ রাত ১:২২

বোকা মানুষ বলতে চায় বলেছেন: দীপালি আপু আপনার জীবনে দ্বীপশিখা জ্বালাতে সুস্থ হয়ে ফিরে উঠুন, এই কামনা রইল।

৬| ১৩ ই জুলাই, ২০১৫ রাত ১১:৫১

আমি তুমি আমরা বলেছেন: প্লাবন ভাইয়ের স্ত্রী দ্রুত সুস্থ হয়ে উঠুক।

১৫ ই জুলাই, ২০১৫ রাত ৯:০৫

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ আমি তুমি আমরা। দোয়া করি প্লাবন ভাইয়ের স্ত্রী দ্রুত সুস্থ হয়ে উঠুন।

৭| ১৪ ই জুলাই, ২০১৫ রাত ১২:২৯

জেন রসি বলেছেন: সবার জন্য অনেক অনেক শুভকামনা........

১৫ ই জুলাই, ২০১৫ রাত ৯:৪৮

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ জেন রসি

৮| ১৪ ই জুলাই, ২০১৫ রাত ১:০০

প্রোফেসর শঙ্কু বলেছেন: অনেক অনেক শুভকামনা রইল তাদের দুজনের জন্যে...

১৫ ই জুলাই, ২০১৫ রাত ১১:২৫

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ প্রোফেসর সাহেব। আমাদের সবার দোয়া রইল উনাদের দুজনার জন্য।

৯| ১৪ ই জুলাই, ২০১৫ রাত ৮:৫২

কামরুন নাহার বীথি বলেছেন: মানুষের জীবন সত্যিই বিচিত্র!! আল্লাহ কাকে যে কিভাবে রাখেন!!
প্লাবন ভাই -এর লেখাগুলো পড়ে কখোনো বুঝিনি, তার বুকে কি কষ্টের পাহাড় জমে আছে!!!
আল্লাহ্‌ তাকে সবকিছু সইবার শক্তি দিন!!!

দ্বীপালি সুস্থ হয়ে উঠবে এই দোয়াই সারাক্ষণ!!!
দ্বীপালি প্লাবনের লেখার অনুপ্রেরণা হয়ে, তার পাশে রইবে চিরকাল - ইনশাআল্লাহ !!!

১৬ ই জুলাই, ২০১৫ রাত ১২:৩৪

বোকা মানুষ বলতে চায় বলেছেন: মানুষের জীবন সত্যিই বিচিত্র।

দ্বীপালি সুস্থ হয়ে উঠবে এই দোয়াই সারাক্ষণ!!!
দ্বীপালি প্লাবনের লেখার অনুপ্রেরণা হয়ে, তার পাশে রইবে চিরকাল - ইনশাআল্লাহ !!!

দোয়া রইল অন্তর হতে।

১০| ১৬ ই জুলাই, ২০১৫ দুপুর ১:১৬

হাসান মাহবুব বলেছেন: গল্পটা পড়ে বিশেষ কিছু মনে হয় নি, কিন্তু গল্পের পেছনের কাহিনী গল্পটাকে অন্যরকম একটা মাত্রা দিয়েছে। এক লাখ হিট তো হলো, এখন উনার স্ত্রীর সেরে ওঠার পালা। অনেক শুভকামনা রইলো।

১৬ ই জুলাই, ২০১৫ দুপুর ১:৩৫

বোকা মানুষ বলতে চায় বলেছেন: আসলেই এটাতো গল্প ছিল না হাসান ভাই, এটা ছিল অন্য একজনের কষ্টের কথা শুনে সেটাকে দুঃখভারাক্রান্ত মনে গল্পে রূপ দিয়ে সবার দৃষ্টিগোচর করার অপচেষ্টা।

আমরা সবাই দোয়া করি, প্লাবন ভাইয়ের স্ত্রী সুস্থ হয়ে উনার জীবনে ফিরে আসুক।

১১| ২৩ শে জুলাই, ২০১৫ দুপুর ১:৫৭

আহমেদ জী এস বলেছেন: বোকা মানুষ বলতে চায়



এই তাৎক্ষনিক গল্পের সব চরিত্র, এর সকল ব্লগার , এর সকল পাঠক ভালো থাকুক , সুস্থ্যে থাকুক ।

সবার জীবনেই যেন প্রয়োজনীয় "মিরাকল"টি ঘটে যায় সময়মতো .......।

২৩ শে জুলাই, ২০১৫ বিকাল ৪:২২

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ আহমেদ জী এস ভাই। আপনিও ভালো থাকুন সুস্থ থাকুন। শুভকামনা।

১২| ০২ রা আগস্ট, ২০১৫ সকাল ৭:১৮

প্লাবন২০০৩ বলেছেন: @বো_মা ভাই, মিরাকল্‌ ঘটেনি। ডাক্তার আমাকে আজকে ডেকে পাঠিয়েছে, বোধহয় লাইফ সাপোর্ট খুলে ফেলবে। আমি আর লেখালিখি করতে পারব কিনা জানিনা। এই অল্প কয়েকদিনে আপনাদের সবাইকে এত ভালো লেগে গিয়েছিলো ........।
বলে বুঝাতে পারব না।

ভালো থাকবেন।

০২ রা আগস্ট, ২০১৫ রাত ১০:১২

বোকা মানুষ বলতে চায় বলেছেন: আজ হাওড় ভ্রমণ শেষে বাসায় এসে ব্লগে ঢুঁকে আপনার মন্তব্য দেখে খুব মন খারাপ হল। খুব বেশী... কি চাওয়া ছিল! জানি না কেন কান্না পাচ্ছে। সরি... :((

যেখানেই থাকুন না কেন দীপালি ভাবী, সবসময় সুখে থাকুন, শান্তিতে থাকুন। সেটা এই ভুবনে না হয়ে অন্য এক অজানা ভুবনেই না হয় হল। :(

১৩| ০৪ ঠা আগস্ট, ২০১৫ বিকাল ৫:২৭

অর্বাচীন পথিক বলেছেন: বাকরুদ্ধ হয়ে গেলাম আমি
অনেক দিন পর ব্লগে আসলাম তাও আবার আপনার এই পোস্ট টা পড়ে। এর প্লাবন২০০৩ ভাইয়ের শেষ মন্তব্য দেখে---

কি বলবো বুঝতে পারছিনা :(

০৪ ঠা আগস্ট, ২০১৫ রাত ১১:২১

বোকা মানুষ বলতে চায় বলেছেন: কি বলব আপু, ঘটনাটা শোনার পর থেকে আমি মেনে নিতে পারছিলাম না। খুব খারাপ লাগছিল। আর গতকালের পাওয়া তথ্য আমাকে সত্যি নির্বাক করে দিল। এতো কষ্ট কেন কারো কারো জীবনে। জানি না, জানি না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.