নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বোকা মানুষের কথায় কিই বা আসে যায়

বোকা মানুষ বলতে চায়

আমি একজন বোকা মানব, সবাই বলে আমার মাথায় কোন ঘিলু নাই। আমি কিছু বলতে নিলেই সবাই থামিয়ে দিয়ে বলে, এই গাধা চুপ কর! তাই আমি ব্লগের সাহায্যে কিছু বলতে চাই। সামু পরিবারে আমার রোল নাম্বারঃ ১৩৩৩৮১

বোকা মানুষ বলতে চায় › বিস্তারিত পোস্টঃ

চিঠির পাতায় হুমায়ুন আহমেদের একগুচ্ছ গল্প শিরোনাম।

১৯ শে জুলাই, ২০১৫ বিকাল ৪:০৮



প্রিয় কুটুমিয়া,

আজ চৈত্রের দ্বিতীয় দিবস, আজ দুপুরে তোমার নিমন্ত্রণ ছিল আমাদের সাদা বাড়িতে, এসে ফিরে গেছ তাইনা? কিন্তু মজার ব্যাপার আমরা কেউ বাসায় নেই, এসেছি অচিনপুর, যেন এক যশোহা বৃক্ষের দেশে। তুমি আবার ভেবোনা সবাই গেছে বনে, এটা একটা ছোট ইষ্টিশন, গৌরীপুর জংশন এর কাছে। এখানে আকাশ জোড়া মেঘ, এই মেঘ রৌদ্র ছায়া। যেদিন এখানে এসে পৌঁছলাম দিনের শেষে, অপরাহ্ণ; চারিদকে যেন অন্ধকারের গানঅনন্ত নক্ষত্র বীথি আমাদের পথে আলো দেখিয়ে যাচ্ছে। অপার্থিব এক অনুভূতি, আমি গুণগুণ করে গাইছিলাম বাউলা কে বানাইলো রেতোমাদের এই নগরে মনটা কেমন যেন বসন্ত বিলাপ করছিল, তাইতো গৃহত্যাগী জোছনার আলোয় নিজেকে ভাসাতে আমাদের এই প্রস্থান।

শুভ্র আর মৃণ্ময়ীকেও সাথে এনেছি, যদিও মৃণ্ময়ীর মন খারাপ। কারণ, আজ চিত্রার বিয়ে, চিত্রা হল মৃণ্ময়ীর বান্ধবী, বড়ই একজন মায়াবতী মেয়ে। তার উপর ভুল করে তিথির নীল তোয়ালে নিয়ে এসেছে নিজেরটা ভুলে। এখানে আমাদের ছায়াসঙ্গী হয়ে সাথে আছেন অন্তরার বাবা। উনার ছেলেটা, নাম হিমু, একটি সাইকেল এবং কয়েকটি ডাহুক নিয়ে খেলায় ব্যস্ত থাকে। কাল রাতে দেখি হিমু এবং কয়েকটি ঝিঁঝিঁ পোকা এখানকার ঘেঁটুপুত্র কমলা’র সাথে ঘুরে বেড়াচ্ছে। সারাক্ষণ বুঝি ঘুরে বেড়াতে ভালবাসে ছেলেটা। আজ সকালে দেখি হিমুর হাতে কয়কেটি নীলপদ্ম, সাথে ছিল তার ছোট বোন ইরিনা, মেয়েটা যেন পেন্সিলে আঁকা পরী, ওর হাতে পুতুল। দুজনেই পড়ে জীবনকৃষ্ণ মেমোরিয়াল হাই স্কুলে। ওদের দেখে মনে পড়ে যায় আমার ছোট বেলা

গত পরশু আমাদের কেয়ারটেকার আঙ্গুল কাটা জগলু সাথে নিয়ে এল কালো জাদুকর, ম্যাজিক মুন্সি। তোমার ভাবী, নবনী, এই লোককে দেখেই রেগে গেল। জাদু আর দেখা হল না। নীল হাতী চেপে নীল মানুষ নাকি উড়ে যাবে তার মেঘের উপর বাড়িতে, অদ্ভুত জাদু না? গতকাল আসলেন নলিনী বাবু বি.এস.সি. উনি নাকি পোষেন মজার ভূত, শখ করে ডাকেন বোতল ভূত। আমি মজা পাচ্ছি, কিন্তু নবনী এসবে খুব বিরক্ত হচ্ছে, “একি কাণ্ড! এ যে সাক্ষাত বিপদ” বলে ঝেটিয়ে এদের বিদায় করেছে। গম্ভীর স্বরে বলল, “রাবনের দেশে আমি এবং আমরা বেড়াতে চলে এলাম নাকি? কিছুক্ষণ পর হয়ত দেখতে হবে রাক্ষস খোক্ষস এবং ভোক্ষস। আসলে এরকম জায়গায় না বেড়াতে এসে দারুচিনি দ্বীপ গেলেই পারতাম, অথবা রূপালী দ্বীপ”। বলে হাসতে লাগলো, জবাবে আমি কি বলব, মনে মনে বললাম তোমাদের জন্য ভালবাসা আছে বলেই তো একান্ত সময় কাটাতে এই নির্জন নিবাস।

আজ মধ্যাহ্নভোজের পর শুভ্র গেছে বনে , সাথে গেছেন মিসির আলী আর তার পোষা বেড়াল পুফি। এখানে আসার পর থেকে সে মেতে আছে মিসির আলী সাহেবকে নিয়ে, ওর পাল্লায় পড়ে একেবারে বাঘবন্দী মিসির আলী। দুদিন আগে তারা তিনজন একদিন তেতুল বলে জোছনা দেখতে গেল। কি অদ্ভুত প্ল্যান, আসলে মিসির আলী সাহেব একজন শখের ছবি নির্মাতা। এই অজপাড়া গাঁয়ের কেউ এমন ভাবনা নিয়ে বসে আছে চিন্তা করতে পার। উনি যে ছবি বানাতে চান, তার নাম দিয়েছেন “জোছনা ও জননীর গল্প”, এই গল্পের জন্যই নাকি সেই জোছনা দেখতে যাওয়া। অন্যদিন উনার ছবি বানানোর গল্প শোনাবো তোমাকে। উনি আবার একজন ভাব কবি, পায়ের তলায় খড়ম গলিয়ে কাঁচা মাটির উঠোনে প্রিয় পদরেখা এঁকে দেন, লিখে যান হাজারো কবিতা।

চক্ষে আমার তৃষ্ণা, আর তা মেটাতেই বুঝি একদিন দেখি আকাশ জুড়ে বৃষ্টি ও মেঘমালা। আমার তৃষ্ণা মিটিয়েছিলাম সেই বৃষ্টিতে বর্ষা বিলাস করে। হাঁটতে হাঁটতে চলে এলাম দীঘির ধারে, কাককালো জলে নিজের ছায়া দেখে নিজেকেই জিজ্ঞাসিলাম, “দীঘির জলে কার ছায়া গো?”। আসলে অদ্ভুত এই জীবন, চলে যায় বসন্তের দিন; জল জোছনা আসে চলে যায়, ঝরে যায় কত না অশ্রু জল।

বুঝলে মন চাইছে অনেক কিছু লিখে রাখি, কিন্তু আমার ফাউনটেন পেন আনা হয়নি, লিখছি কাঠপেন্সিল দিয়ে, তুমি কিছু মনে কর না যেন। এই আমি, একা একা বসে ভাবি দিনের শেষে কেউ কোথাও নেই, একেবারে জনমানব শুন্য। আমার ভেতর কে কথা কয়? সে আসে ধীরে, নিয়ে যেতে চায় যেন নন্দিত নরকে। কিন্তু এখনো যে ছুঁয়ে দেখা হয় নাই বাদল দিনের দ্বিতীয় কদম ফুল, উড়ালপঙ্খী চড়ে ঘুরে দেখা হয় নাই উঠান পেড়িয়ে দুই পা ফুটে থাকা নীল অপরাজিতা অথবা দূরের নিউইয়র্কের নীল আকাশে ঝকঝকে রোদ। বাইরে নক্ষত্রের রাত, আমায় ডেকে যায় নিশীথিনী তার আয়নাঘরে, অপেক্ষা আমায় শোনাবে তার প্রেমের গল্প। চলে যাব অন্যভুবন, যখন নামবে আঁধার, গায়ে মেখে লিলুয়া বাতাস। এখন যদিও সন্ধ্যা, কিন্তু মনে হয়ে জনম জনম বসে আছি কৃষ্ণপক্ষ রাতে এই অনন্ত নক্ষত্রবীথি পাণে চেয়ে। দিনের শেষে চেয়ে দেখি কোথাও কেউ নেই, তবুও আমার মাঝে এ কে কথা কয়? যেন আমায় নিয়ে যেতে চায় অচিনপুর, শোনাতে চায় অন্ধকারের গান। যেথা হতে আর হবে না ফেরা, পড়ে থাকবে আমার ইপিটাফ, যদিও আমি কোন বাদশাহ নামদার নই। আপনারে আমি খুঁজিয়া বেড়াই এখনো, চলে যাব যখন নামবে আঁধার, কোন এক অন্যভুবন

থাক এসব মন খারাপের উদাসী কথা। আসছে মাসে তুমি এসো আমার বাড়িতে, সেদিন কেউ ডাকলেও বলে দেব আজ আমি কোথাও যাব না। তুমি কিন্তু আবার খোটা দিও না দেখা হলে এই বলে, তুমি আমায় ডেকেছিলে ছুটির নিমন্ত্রণে। সেদিন তোমাকে শোনাবো আরও অদ্ভুত সব গল্প, সাথে আমার প্রিয় ভৌতিক গল্প, তুমি আবার ভয় পেয়ো না যেন। চাইলে শোনাবো শীত ও অন্যান্য গল্প

ইতি
সৌরভ

=============================================================================

হুমায়ুন আহমেদ এর তৃতীয় মৃত্যুবার্ষিকীতে শ্রদ্ধাঞ্জলী স্বরূপ রচিত

=============================================================================

মন্তব্য ৭৪ টি রেটিং +১২/-০

মন্তব্য (৭৪) মন্তব্য লিখুন

১| ১৯ শে জুলাই, ২০১৫ বিকাল ৪:৩২

অবিবাহিত ছেলে বলেছেন: অসাধারণ

১৯ শে জুলাই, ২০১৫ রাত ৯:২৬

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ অবিবাহিত ছেলে।

ঈদ কেমন কাটলো? আশা করি ভাল। ভালো থাকুন সবসময়, শুভকামনা রইল।

২| ১৯ শে জুলাই, ২০১৫ বিকাল ৪:৩৭

প্রামানিক বলেছেন: চমৎকার পোষ্ট। ধন্যবাদ

২০ শে জুলাই, ২০১৫ দুপুর ১:০৩

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ প্রামানিক ভাই, ভালো থাকুন সবসময়। আশা করি ঈদ ভালই কাটলো।

৩| ১৯ শে জুলাই, ২০১৫ বিকাল ৪:৫৫

মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: সিরাম !! :D

২০ শে জুলাই, ২০১৫ দুপুর ১:৫২

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ জহিরুল ইসলাম ভাই, ঈদের শুভেচ্ছা জানবেন। ভালো থাকুন সবসময়।

৪| ১৯ শে জুলাই, ২০১৫ বিকাল ৫:১৬

পৈতাল০০৭ বলেছেন: সুন্দর

২০ শে জুলাই, ২০১৫ বিকাল ৩:০৪

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ পৈতাল০০৭, ঈদের শুভেচ্ছা জানবেন। ভালো থাকুন সবসময়, শুভকামনা রইল।

৫| ১৯ শে জুলাই, ২০১৫ বিকাল ৫:১৯

দীপংকর চক্রবর্ত্তী বলেছেন: অসাধারণ!!অসাধারণ!!!অসাধারণ!!

আর অন্য কিছু বলার পেলাম না।। :-B :-B :-B :-B






পোষ্ট প্রিয়তে++

২০ শে জুলাই, ২০১৫ বিকাল ৩:৩৬

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ দীপংকর চক্রবর্ত্তী, ভালো থাকুন সবসময়। :)

৬| ১৯ শে জুলাই, ২০১৫ বিকাল ৫:২১

কামরুন নাহার বীথি বলেছেন: অস্বাধারণ!!! কী করে পারেন আপনি!!!

২০ শে জুলাই, ২০১৫ বিকাল ৪:৪৯

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ বীথি আপু, বোকা বইলাই এসব পারি :(
=p~ =p~ =p~

৭| ১৯ শে জুলাই, ২০১৫ বিকাল ৫:২৩

সুমন কর বলেছেন: ইউনিক পোস্ট। এত কষ্ট করে এরকম একটি ভিন্নধর্মী পোস্ট দেকার জন্য বন্ধুকে অনেক ধন্যবাদ।

পোস্টে ভালো লাগা সহ প্লাস।

২০ শে জুলাই, ২০১৫ বিকাল ৫:২৮

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ সুমন কর, আপনার পোস্টটি কিন্তু এপিক ;) ঈদে সামু ব্লগের একমাত্র ফান পোস্ট। আপনাকে ধন্যবাদ এই পোস্টটি দেয়ার জন্য। ভালো থাকুন সবসময়, শুভকামনা।

৮| ১৯ শে জুলাই, ২০১৫ বিকাল ৫:২৮

আলী আকবার লিটন বলেছেন: ভাল হয়েছে...

২০ শে জুলাই, ২০১৫ সন্ধ্যা ৬:২৫

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ আলী আকবার লিটন। ভালো থাকুন সবসময়, শুভকামনা রইল।

৯| ১৯ শে জুলাই, ২০১৫ বিকাল ৫:৪২

শতদ্রু একটি নদী... বলেছেন: আরো ৫০ বছর পরেও এমন ভালোবাসার প্রকাশ আমরা দেখবো। এইখানেই একজন লেখকের সফলতা। সেই হিসেবে উনার মতো সফল লেখক আর কয়জন আছেন?এই মুহুর্তে সারা দুনিয়ায় হয়তো একজনও না।

২১ শে জুলাই, ২০১৫ দুপুর ১:৩২

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ শতদ্রু, আসলে উনি সফল লেখক কিনা তা সাহিত্য বিশারদরা ঠিক করে দিবেন, কিন্তু পাঠকপ্রিয়তায় বলতে পারেন এই উপমহাদেশের গত পঞ্চাশ বছরের সবচেয়ে জনপ্রিয় লেখক তিনি।

ভালো থাকুন সবসময়, শুভকামনা রইল।

১০| ১৯ শে জুলাই, ২০১৫ বিকাল ৫:৪৮

রিকি বলেছেন: ভাই আপনি পারেনও---পোস্টে এত্ত এত্ত ভালোলাগা :)

২১ শে জুলাই, ২০১৫ দুপুর ২:৪২

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ভাই আমি কি পারি? আণ্ডা? =p~ =p~ =p~

মন্তব্যেও এত্ত এত্ত ভালোলাগা। :)

১১| ১৯ শে জুলাই, ২০১৫ রাত ১০:১৫

ঘুড়তে থাকা চিল বলেছেন: অসাধারণ ভাই

২১ শে জুলাই, ২০১৫ বিকাল ৩:২৫

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ, ভালো থাকা হোক সবসময়।

১২| ২০ শে জুলাই, ২০১৫ ভোর ৪:৪৫

নাজমুল হাসান মজুমদার বলেছেন: অস্থির টাইপ একটা লেখক । ওনার খারাপ গল্পের বইও মানুষ পড়বে ওনার লিখনির গুণে

২১ শে জুলাই, ২০১৫ বিকাল ৪:১৭

বোকা মানুষ বলতে চায় বলেছেন: আসলেই উনি ছিলেন অস্থির টাইপ একটা লেখক। উনার বই পড়ে গল্প-উপন্যাস করেছিলাম বলেই সমরেশ-সুনীল-নিমাই-আশাপূর্ণা-বিমল মিত্র-বিমল কর-শঙ্কর-আখতারুজ্জামান ইলিয়াস-সেলিনা হোসেন-সুচিত্রা ভট্টাচার্য প্রমুখদের উপন্যাসগুলো পরবর্তীতে গিলতে পেরেছিলাম। হুমায়ুন স্যার, আর কিছু করতে পারুক আর না পারুক, অজস্র পাঠক তৈরি করতে পেরেছিলেন, উনি ছিলেন পাঠক সৃষ্টির কারিগর।

ভালো থাকুন, শুভকামনা।

১৩| ২০ শে জুলাই, ২০১৫ সকাল ৯:৫৪

তৌফিক মাসুদ বলেছেন: দারুন লেখা।

২১ শে জুলাই, ২০১৫ বিকাল ৫:০৭

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ তৌফিক মাসুদ, ভালো থাকুন সবসময়। :)

১৪| ২০ শে জুলাই, ২০১৫ সকাল ১১:২৭

প্রবাসী পাঠক বলেছেন: মিসির আলী সাহেব, একটি মাত্র চিঠিতে সব কথা বলা হয়ে যায়। মনের কথা তো আর 'ফিহা সমীকরণ' এর মত সহজ সরল না। 'দেয়াল' এর বুকেও কত কথা জমা থাকে। 'দৌলত শাহ এর অদ্ভুত কাহিনি' শুনেছেন হয়ত। আমি 'কিছুক্ষণ' আগে শুনলাম। 'মধ্যাহ্ন' বিরতিতে বিশ্রাম নিচ্ছিলাম তখনই 'লীলাবতী' এসে বলে গেল। লীলাকে চিনেছেন তো? ঐ যে, যাকে দেখে আপনি বলেছিলেন একি অপ্সরী নাকি 'মানবী'! লীলার জন্য দুঃখ হয়। ওর এখন থাকার কথা ছিল 'বাসর' ঘরে 'রুপার পালঙ্ক' এর উপর। কিন্তু ভাগ্যের বিরাম্বনায় সে আজ 'ইমা' এর মত দুঃখী। 'দেখা না দেখা' ভবিষ্যতের অনিশ্চয়তায় দু জনই। কারণ ' সেও নর্তকী'। এদিকে আবার 'সানাউল্লার মহা বিপদ' । 'মিরার গ্রামের বাড়ি' তাই পুরোপুরি জনমানব 'শূন্য'। 'আসমানিরা তিন বোন' 'দুই দুয়ারী' ঘরটাতে কিছুদিন ছিল। তারাও 'সৌরভ' এর সাথে 'সাজঘর' চলে গেছে। 'রুমালির' মাথার 'পোকা' আবার ফিরে এসেছে। সে এখন সারাদিন 'রস কশ সিঙ্গারা বুলবুলি মস্তক' খেলেই বেড়ায়। এই নির্জন পরিবেশে 'চাঁদের আলোয় কয়েকজন যুবক' শুধু বসে থাকে। হয়ত তারাও বলে " আমার আছে জল"।

'শঙ্খনীল কারাগার' থেকে 'নিষাদ"

২১ শে জুলাই, ২০১৫ সন্ধ্যা ৬:০৮

বোকা মানুষ বলতে চায় বলেছেন: বাহ, চমৎকার!!!! সুন্দর লিখেছেন ভ্রাতা। +++

ঈদ কেমন কাটল? আশা করি ভালই। ভালো থাকুন সবসময়, শুভকামনা রইল।

১৫| ২০ শে জুলাই, ২০১৫ দুপুর ২:২১

নূর মোহাম্মদ নূরু বলেছেন: সত্যিই চমৎকার হয়েছে।
ধন্যবাদ আপনাকে

২১ শে জুলাই, ২০১৫ সন্ধ্যা ৭:০৯

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ নূর মোহাম্মদ নূরু ভাই। ভালো থাকুন সবসময়, ঈদের শুভেচ্ছা রইল (যদিও একটু টক টক স্বাদযুক্ত) :P

১৬| ২০ শে জুলাই, ২০১৫ রাত ৯:৫২

বঙ্গভূমির রঙ্গমেলায় বলেছেন: অসাধারণ।+++

প্রিয় হুমায়ুন আহমেদের মৃত্যুবার্ষিকীতে শ্রদ্ধাঞ্জলী।

২১ শে জুলাই, ২০১৫ রাত ১০:৫৭

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ বঙ্গরঙ্গ ভাই। ঈদের দেরীতে শুভেচ্ছা রইল (একটু বুঝি টকস্বাদ হয়ে গেছে :P )

ভালো থাকা হোক প্রতিক্ষণ, শুভকামনা।

১৭| ২১ শে জুলাই, ২০১৫ রাত ২:১১

ব্লগার আয়নাল ভাই ইতি বলেছেন: খুব ভালো ঈদ মোবারক জানিয়ে গেলাম

২১ শে জুলাই, ২০১৫ রাত ১১:৪০

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ ভাইজান, ঈদের শুভেচ্ছা রইল আপনার জন্যও। ভালো থাকুন সবসময়।

১৮| ২১ শে জুলাই, ২০১৫ দুপুর ১:৫৭

ভিটামিন সি বলেছেন: দাদা মজাদার রচনা প্রকাশ করেছেন। সব বই পড়া হয় নি। তবে ১৩০+ পড়েছি হমায়ুন আহমেদের।

২২ শে জুলাই, ২০১৫ রাত ১২:১৮

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ ভিটামিন সি, অনেকদিন পর আপনার দেখা মিলল। স্যারের অনেকগুলো বইইতো পড়েছেন দেখি, বাকীগুলোও পড়ে নিবেন সময় সুযোগ করে। ভালো থাকুন, শুভকামনা।

১৯| ২১ শে জুলাই, ২০১৫ দুপুর ২:২৮

জুন বলেছেন: অসাধারন বোকা মানুষ । মিলিয়েছেন দারুন ভাবে, তাল ভংগ হয়নি একটিবারের জন্যও
+

২২ শে জুলাই, ২০১৫ দুপুর ১:০০

বোকা মানুষ বলতে চায় বলেছেন: অনেক ধন্যবাদ জুন আপু, বাসী (কিন্তু ভেজাল ও ফরমালিনমুক্ত) ঈদের শুভেচ্ছা। :P

২০| ২১ শে জুলাই, ২০১৫ দুপুর ২:৫৩

রিকি বলেছেন:

বুঝিয়া নেন !!!! =p~ =p~

২২ শে জুলাই, ২০১৫ দুপুর ১:৪০

বোকা মানুষ বলতে চায় বলেছেন: আণ্ডা ঘুরঘুর আণ্ডা ঘুরঘুর
পায়ে ঘোরে টুপি,
এতো আণ্ডা কে পারলো
বলবো কি চুপিচুপি?

রিকি, রিকি, রিকি...

=p~ =p~ =p~ (ব্লগে গানের লিরিক লেখা হয় নাই, তাই আজ সেই সুযোগ কাজ লাগালাম)

২১| ২১ শে জুলাই, ২০১৫ বিকাল ৫:২৭

কাবিল বলেছেন: দারুন হইছে। +++++++++++++



হুমায়ুন আহমেদ এর তৃতীয় মৃত্যুবার্ষিকীতে শ্রদ্ধাঞ্জলী।

২২ শে জুলাই, ২০১৫ দুপুর ২:১০

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ কাবিল, ভালো থাকুন সবসময়। :)

২২| ২১ শে জুলাই, ২০১৫ রাত ১১:০৯

দর্পণ বলেছেন: বাহ! ভালো লাগলো বড়

২২ শে জুলাই, ২০১৫ দুপুর ২:৫০

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ দর্পণ, ভালো থাকুন সবসময়।

২৩| ২১ শে জুলাই, ২০১৫ রাত ১১:২০

জেন রসি বলেছেন: চমৎকার হয়েছে। :)

+++++

২২ শে জুলাই, ২০১৫ বিকাল ৩:১৬

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ জেন রসি, ভালো থাকুন :)

২৪| ২২ শে জুলাই, ২০১৫ রাত ১২:৪৩

প্রবাসী পাঠক বলেছেন: বৈদেশে ঈদের দিনটা খুবই বোরিং লাগে ভাই। অর্ধ দিবস ঘুমিয়ে কাটিয়েছি। তারপর ৩ টা মুভি দেখে। এভাবেই কেটেছে ভাই।

২২ শে জুলাই, ২০১৫ বিকাল ৩:৫১

বোকা মানুষ বলতে চায় বলেছেন: আসলে বিদেশের ঈদগুলো খুব অন্যরকম। আমার খুব কাছের এক বন্ধু ২০০৪ সালে গেল অস্ট্রেলিয়া, প্রথম ঈদের দিন রোজা রেখে কাজে গেল, ভার্সিটির ক্লাস শেষে সন্ধ্যের দিকে যখন বাসায় ফিরছে, তখন খেয়াল করল আজ সারাদিন অনেক মানুষকে টুপি মাথায়, পাঞ্জাবী পরিহিত দেখেছে। বাসায় ফিরে রুমমেটের কাছে জানল সেদিন ঈদ ছিল। তারপর আর কি, চোখের জলে সারাবেলা।

সকল প্রবাসীর জন্য অনেক অনেক ভালবাসা আর শুভকামনা। তাদের আনন্দময় মুহূর্তগুলো আরও আনন্দময় হয়ে উঠুক, দোয়া রইল। ভালো থাকুন সুপ্রিয় ব্লগার, প্রতিদিন, প্রতিক্ষণ। :)

২৫| ২২ শে জুলাই, ২০১৫ রাত ৩:১১

উর্বি বলেছেন: ভালো লাগল

২২ শে জুলাই, ২০১৫ বিকাল ৪:০৬

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ, ভালো থাকুন সবসময়।

২৬| ২২ শে জুলাই, ২০১৫ সকাল ৮:৪২

রূপক বিধৌত সাধু বলেছেন: চরম হয়েছে! শেষের দিকে কয়েকটা নাম দুবার না বললে আরো ভালো লাগতো । প্রবাসী পাঠকেরটুকুও ভালো লেগেছে!

২২ শে জুলাই, ২০১৫ বিকাল ৪:৩৬

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ রূপক বিধৌত সাধু, শেষের দিকের রিপিটেশনটা আসলে ঐ বর্ণনার আবেগের কারণে হয়েছে। তবে হ্যাঁ, এটা এভয়ড করতে পারলে আরও ভালো হত। আপনার সুচিন্তিত মতামতে +++ সহ ভালোলাগা রইল।

ভালো থাকুন সবসময়, শুভকামনা।

২৭| ২২ শে জুলাই, ২০১৫ দুপুর ১২:২৮

বৃতি বলেছেন: বাহ :) বেশ ভালো লাগলো।

২২ শে জুলাই, ২০১৫ বিকাল ৫:৫১

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ বৃতি, ভালো থাকা হোক সবসময়। :)

২৮| ২২ শে জুলাই, ২০১৫ দুপুর ১:০৪

শায়মা বলেছেন: অনেক অনেক অনেক ভালোলাগা ভাইয়ামনি। অনেক মাথা খাটিয়ে লিখেছো এত্তগুলো বই এর নাম।

২২ শে জুলাই, ২০১৫ সন্ধ্যা ৬:২৩

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ আপুমনি। মাথা খাটিয়ে লিখছি কিনা জানিনা, তবে বুদ্ধি খাটাতে পারি নাই; কারণ আমি একজন বোকা মানুষ =p~ =p~ =p~

২৯| ২২ শে জুলাই, ২০১৫ দুপুর ১:৪৮

রিকি বলেছেন: কি গান হুনাইলেন এটা ???? :||

২২ শে জুলাই, ২০১৫ সন্ধ্যা ৭:১৬

বোকা মানুষ বলতে চায় বলেছেন: এইটা হইল হিপহপ পালা গান ;) :P

=p~ =p~ =p~

৩০| ২২ শে জুলাই, ২০১৫ দুপুর ২:৩০

হাসান মাহবুব বলেছেন: দুর্দান্ত।

২২ শে জুলাই, ২০১৫ সন্ধ্যা ৭:৩৬

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ হাসান মাহবুব ভাই।

৩১| ২২ শে জুলাই, ২০১৫ বিকাল ৩:২৯

বিষের বাঁশী বলেছেন: পারেন বটে!

২২ শে জুলাই, ২০১৫ রাত ৮:২০

বোকা মানুষ বলতে চায় বলেছেন: কি পারি? ;)

ধন্যবাদ বিষের বাঁশী, ভালো থাকুন সবসময়।

৩২| ২২ শে জুলাই, ২০১৫ বিকাল ৫:৫০

সুফিয়া বলেছেন: প্রথমে প্রিয়তে রাখলাম দুটি কারণে। এক ঃ হুমায়ুন আহমেদ রচনাবলীর নাম এক গ্রন্থিতে পাওয়া যাবে;
দ্বিতীয়ত ঃ আপনার অনবদ্য রচনা শৈলীকে হাতের কাছে ধরে রাখার জন্য।

আর কিছু কি বলার আছে ?

++++++++++++







২২ শে জুলাই, ২০১৫ রাত ৯:০২

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ সুফিয়া আপা, আর কিছু বলার নাই। তবে হুমায়ুন আহমেদ স্যারের প্রায় আড়াইশ'র উপরের গল্প/উপন্যাস এর বইয়ের নাম হতে এখানে মাত্র শখানেক ব্যবহৃত হয়েছে মাত্র।

ভালো থাকুন সবসময়, শুভকামনা জানবেন।

৩৩| ২৩ শে জুলাই, ২০১৫ রাত ১:৫১

আহসানের ব্লগ বলেছেন: সব পড়তে পারিনি :(

২৩ শে জুলাই, ২০১৫ দুপুর ১২:০৫

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ আহসান ভাই। আমিও সব পড়তে পারি নাই বুঝি। মোটামুটি ২০০-২২০টা পড়েছি।

ভালো থাকুন সবসময়, শুভকামনা রইল।

৩৪| ২৫ শে জুলাই, ২০১৫ রাত ২:২১

পাজল্‌ড ডক বলেছেন: এই কাম কি আপনে করছেন!! করছেনটা কি B:-) !!
প্রিয়তে রাখলাম :)

২৫ শে জুলাই, ২০১৫ দুপুর ১:৪৬

বোকা মানুষ বলতে চায় বলেছেন: হ ভাইজান, এই কাম আমি বোকা মানুষ কইরালাইছি =p~ =p~ =p~

আপনার কি খবর? মাঝে মাঝে হুট করে আপনাকে দেখা যায়, তারপর আবার হারিয়ে যান। তো আছেন কেমন? আশা করি ভালো। ভালো থাকুন সবসময়, সাথে থাকুন, পাশে থাকুন। শুভকামনা রইল।

৩৫| ২৭ শে জুলাই, ২০১৫ বিকাল ৫:০০

আমি তুমি আমরা বলেছেন: অসাধারন পোস্ট। পোস্টে এরকম একটা কমেন্ট করতে চেয়েছিলাম, কিন্তু কমেন্টটা বিশাল হয়ে যাচ্ছে বলে একেবারে আলাদা একটা পোস্টই দিয়ে দিলাম।

তৃতীয় মৃত্যুবার্ষিকীতে প্রিয় লেখকের প্রতি শ্রদ্ধাঞ্জলী।

২৭ শে জুলাই, ২০১৫ বিকাল ৫:৪১

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ আমি তুমি আমরা, আপনার পোস্টটাও সেইরাম হইছে। প্রিয় লেখকের প্রতি তার পাঠকেরা এভাবেই শ্রদ্ধা জানিয়ে যাবে সবসময়, এটাই কামনা করি। ভালো থাকুন সবসময়।

৩৬| ০১ লা আগস্ট, ২০১৫ রাত ৯:৪৯

কম্পমান বলেছেন: Simply Superb......................... এক কথায় ভাষায় প্রকাশ করার মত নয়। +++++++++++++++++++++++++++

০২ রা আগস্ট, ২০১৫ রাত ১০:১৪

বোকা মানুষ বলতে চায় বলেছেন: অনেক ধন্যবাদ কম্পমান, ভালো থাকা হোক সবসময়। শুভরাত্রি।

৩৭| ০৫ ই আগস্ট, ২০১৫ সকাল ৯:৩৫

পগলা জগাই বলেছেন: সোজাসুজি প্রিয়তে নেয়া হলো।

০৫ ই আগস্ট, ২০১৫ সকাল ৯:৫৮

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ ভাই, ভালো থাকুন সবসময়। শুভকামনা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.