নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বোকা মানুষের কথায় কিই বা আসে যায়

বোকা মানুষ বলতে চায়

আমি একজন বোকা মানব, সবাই বলে আমার মাথায় কোন ঘিলু নাই। আমি কিছু বলতে নিলেই সবাই থামিয়ে দিয়ে বলে, এই গাধা চুপ কর! তাই আমি ব্লগের সাহায্যে কিছু বলতে চাই। সামু পরিবারে আমার রোল নাম্বারঃ ১৩৩৩৮১

বোকা মানুষ বলতে চায় › বিস্তারিত পোস্টঃ

জল জোছনার খোঁজে

০৬ ই আগস্ট, ২০১৫ বিকাল ৪:০৪







সারাদিন বৃষ্টিকে সঙ্গী করে সন্ধ্যার আগে আগে যখন নৌকা টেকেরঘাটে ভিড়ল, তখন মনটাই খারাপ হয়ে গেল। আকাশে তখনো মেঘেদের দৌড়ঝাঁপ সমানে চলছে। এবারো বুঝি হবে না মোর জলজোছনায় স্নাত হওয়ার সেই আকাঙ্ক্ষা। চাঁদের আলোয় মায়াবী আদিগন্ত বিস্তীর্ণ হাওড়ের জলরাশির পাণে চেয়ে গাওয়া হবে না,

এলোমেলো হয়ে যায়
এই জল জোছনায়
অগোছালো খুঁজে পাই
বৃষ্টি ভেজা তোমায়
এই জল জোছনায়
রূপসী তুমি
অকাতরে ভিজে যাই
অবাক এই আমি
শুধু যে তাই
এই জল জোছনায়

গত বৃহস্পতিবার রাতে কমলাপুর রেলষ্টেশন হতে চল্লিশজনের দল রওনা হয়েছিলাম নেত্রকোনার মোহনগঞ্জের উদ্দেশ্যে। গন্তব্য বেশ কিছু হাওড় নৌভ্রমণ করে, বাংলাদেশের সবচেয়ে বড় হাওড় টাঙ্গুয়ার হাওড় পাড়ি দিয়ে মেঘালয়ের কোল ঘেঁষে টেকেরঘাট। নয়টার ট্রেন কয়টায় ছাড়ে এই কথা সত্য প্রমাণ করে রাত এগারোটা পঞ্চাশের ট্রেন ছাড়ল রাত দুইটার পরে। দক্ষিণ বঙ্গোপসাগরে নিম্নচাপের কারণে সারা দেশ জুড়েই ছিল বৃষ্টি, ট্রেন ছাড়ার পরপরই বৃষ্টিও আমাদের সাথী হল। ফলে জানালার কপাট নামিয়ে দিয়ে কানে হেডফোন গুঁজে দেয়া ছাড়া আর করার কিছুই ছিল না।



আমি সবসময় একা নয়ত কিছু পরিচিত বন্ধুবান্ধবের সাথে বেড়াতে অভ্যস্ত, আর গ্রুপের সাথে ট্যুরে গেলে সেটা হয় ভ্রমণ বাংলাদেশের সাথেই। এবার প্রথম ভ্রমণ বাংলাদেশের অন্যতম কার্যকরী সদস্য আবু বকর ভাইয়ের “ইকো ট্র্যাভেলার্স” এর সাথে ভ্রমণে বের হলাম। আগে থেকে দেয়া গেস্ট লিস্টে পরিচিত কাউকে দেখতে না পেয়ে তৈরি ছিলাম একা একা সময়গুলো উপভোগ করার। কিন্তু কমলাপুর পৌঁছে দেখলাম দশ বারো জন পূর্ব পরিচিত ভ্রমণ সঙ্গী রয়েছে যাদের সাথে আগে ভ্রমণ বাংলাদেশ হতে ট্যুর করেছি। ফলে সময়গুলো খুব খারাপ কাটবে বলে মনে হল না।



ভোর ছয়টার কাছাকাছি সময়ে ট্রেন পৌঁছলো ময়মনসিংহ ষ্টেশন, এখানে ট্রেন থেমে রইল বেশ কিছু সময়। ট্রেন হতে নেমে বৃষ্টির ছাঁট মাথায় নিয়ে চা পান করে নিলাম। এখান হতে দেখলাম মোহনগঞ্জের উদ্দেশ্যে লোকাল ট্রেন ছাড়ে। হুমায়ূন আহমেদের সুবাদে এই এলাকার বেশ কিছু ষ্টেশনের নাম মনে গাঁথা ছিল। এক এক করে সেইসব ষ্টেশন পার হওয়ার সময় মনে পড়ছিল প্রিয় লেখক হুমায়ূন আহমেদকে। মোহনগঞ্জ, গৌরীপুর, শ্যামগঞ্জ, বারহাট্টা সহ কত নাম জানা না জানা ষ্টেশন পার হয়ে একসময় পৌঁছে গেলাম নেত্রকোনা জেলার মোহনগঞ্জ। সেখানে ট্রেন থেকে নেমে চলে গেলাম জেলা পরিষদ ডাকবাংলোতে। সেখানে সকলে ফ্রেশ হয়ে লোকাল একটা রেস্টুরেন্টে সেরে নিলাম সকালের নাস্তা, সাথে চা আর লোকাল মিষ্টি। পেট পুজোর পর আগে থেকে তৈরি হয়ে থাকা ষ্টীল বডির ইঞ্জিন নৌকায় সবাই উঠে পড়লাম। কেউ কেউ নীচের ছাউনির ভেতরে, আর বাকীরা ছাঁদে চেয়ার বসে বসে, অথবা হাত-পা ছড়িয়ে ফ্লোরে বসে পড়লাম। ইঞ্জিনের বিরক্তিকর শব্দের উৎপাত ঢাকা পড়ল বৃষ্টিভেজা চারিদিকের সবুজ প্রকৃতি। জলরাশি ভেদ করে এগিয়ে চলল আমাদের নৌযান।



রেইন কোট পড়ে, মাথায় ছাতা দিয়ে আর কতক্ষণ থাকা যায়। একসময় সব কিছু বাদ দিয়ে বৃষ্টিতে ভিজতে ভিজতে হাওড়ের রূপসুধা পান করতে করতে এগিয়ে চললাম সম্মুখ পাণে। সাথে করে ঢাকা থেকে আমাদের টুলু বাবুর্চিকে নিয়ে যাওয়ায় খাবারের সকল আয়োজন নৌকাতেই হয়েছিল। হাওড়ের বেশ কয়েক পদের মাছ দিয়ে আয়োজন ছিল লাঞ্চের। লঞ্চের ছাঁদে বসে খোলা আকাশের নীচে জলের দুলুনিতে খাওয়ার মজাই অন্যরকম। কিন্তু বিকেল হতেই শুরু হল ঝড়ো হাওয়া, উত্তাল হল হাওড়। ২০১৩ সালের হাওড় ট্যুরের সময় বন্ধু মনার মুখে শুনেছিলাম হাওড়ের ঢেউ নাকি ভয়ংকর হয়। এবার তার রূপ দেখলাম, অবিশ্বাস্য। আমাদের গন্তব্যের সাথে ঢেউয়ের অভিমুখ ছিল প্রায় নব্বই ডিগ্রী, ফলে ঢেউ সরাসরি নৌকার গায়ে ধাক্কা দিচ্ছিল, ক্ষণে ক্ষণে নৌকা কাত হয়ে যাচ্ছিল। ভয়ে সবার মুখ শুকিয়ে গেল, মাঝিকে বারবার বলছিলাম নৌকার দিক একটু ঘুরিয়ে দিতে, যাতে করে ঢেউয়ের আঘাত সরাসরি নৌকার বডিতে না পড়ে। কিন্তু মাঝিটা বড়ই বেয়ারা ছিল, সে একটু পরপরই নৌকাকে ঢেউয়ের সাথে নব্বই ডিগ্রী এঙ্গেলে নিয়ে যাচ্ছিল। শেষে বাধ্য হয়ে সবাই লাইফ জ্যাকেট পড়ে নিলাম, আসন্ন যে কোন বিপদের জন্য। আবহাওয়া বেশী খারাপ হলে, একটা দ্বীপ গ্রামে নৌকা ভেড়ানো হল। দুপুরের নামাজ ছিল জুম্মা নামাজ, মূল হাওড়ে ঢোকার আগে একটা গ্রামের মসজিদে সেটা সেরে নিয়েছিলাম। এবার এই গ্রামে আসরের নামাজ সেরে নিলাম এই ফাঁকে। নামাজ শেষে নৌকায় ফিরে দেখি পরিস্থিতি একটু ভাল, ঢেউয়ের উত্তালতা একটু কমেছে। আবার নৌকা ছাড়ল, রওনা হলাম টেকেরঘাটের দিকে। চোখের সামনে মেঘালয় পাহাড়ের মেঘের খেলা, তার নীচে সাজানো গ্রাম, নৌকা ধীরে ধীরে এগিয়ে চলল সেই মায়ার ভুবনে।











সন্ধ্যার লগ্নে নৌকা ভিড়ল ঘাটে, সাথে শুরু হল ঝুম বৃষ্টি। টেকেরঘাটে একটিমাত্র আবাসিক হোটেল, স্থানীয় চেয়ারম্যানের মালিকানার “খন্দকার আবাসিক” যেখানে রুম মাত্র চারটি। তাই প্রতিবার টেকেরঘাটে ভ্রমণসাথী বেশীরভাগ ছেলের দল নৌকায় কাটাই সারা রাত। কিন্তু বৃষ্টির কারণে ২০১৩ সালেও অনেক কষ্ট করতে হয়েছে, এবারো হবে। বৃষ্টি দেখে মেজাজ খারাপ আমার, ঢাকা থেকে আসার আগে ভেবেছিলাম নিম্নচাপ তো দক্ষিণে, এই উত্তরে নিশ্চয়ই তার প্রভাব থাকবে না। কিন্তু কোথায় কি? নৌকা হতে নেমে স্থানীয় মসজিদ যা ঐ ঘাটের একেবারে লাগোয়া, সেখানে চলে গেলাম মাগরিবের নামাজ পড়তে। নামাজ শেষে কি মনে হল, মসজিদ কর্তৃপক্ষের সাথে কথা বলে আট-দশজন মসজিদের লাগোয়া ছাউনি ঘেরা বারান্দায় রাত কাটানোর অনুমতি পেয়ে গেলাম।



বৃষ্টি একটু কমে আসলে নৌকায় ফিরে এসে আবার ছাঁদে উঠে পড়লাম, নাহ মেঘের কমতি নেই আকাশে। আহা আমার জল জোছনায় স্নানের সাধ! কিন্তু সবাইকে অবাক করে দিয়ে, রাতের খাবার খাওয়া শেষে যখন সবাই ছাঁদে উঠে এলাম, তার কিছুক্ষণ পর মেঘ সরে গিয়ে মুখ দেখালো পূর্ণিমার চাঁদ। চাঁদের আলোয় পুরো হাওড় যেন এক রহস্যময় অপার্থিব জগতে পরিণত হয়ে গেল। মুগ্ধতার সাথে আমরা সাত আটজনের দল চেয়ে রইলাম সেই ঘোর লাগা সৌন্দর্যের দিকে। গেয়ে উঠলাম, এই জল জোছনায়....



















মন্তব্য ৮৪ টি রেটিং +৯/-০

মন্তব্য (৮৪) মন্তব্য লিখুন

১| ০৬ ই আগস্ট, ২০১৫ বিকাল ৪:২৩

লাইলী আরজুমান খানম লায়লা বলেছেন: ওরে ! এযে মন রাঙানো সুন্দর ----------- মনে প্রতিটি ছবিই যেন একটি গল্প -- একটি কবিতা

০৬ ই আগস্ট, ২০১৫ রাত ৯:৩২

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ লাইলী আরজুমান খানম লায়লা, আসলেই পুরো ট্যুরের ছবিগুলো দেখলে মনে হবে যেন একেকটা গল্পগাঁথা। এর পরে থাকছে বেশ কিছু বৃষ্টিস্নাত ছবি নিয়ে ছবি ব্লগ, খুব শীঘ্রই পোস্ট করতে পারবো আশা করি।

ভালো থাকুন সবসময়, শুভকামনা রইল।

২| ০৬ ই আগস্ট, ২০১৫ বিকাল ৪:৫১

প্রামানিক বলেছেন: এক চুমুকে পড়ে নিলাম। সাথে ছবিও দেখলাম। মনে মনে ভাবলাম হাওড় ঘুরে এলাম। ধন্যবাদ ভ্রমণ কাহিনী শেয়ার করার জন্য।

০৬ ই আগস্ট, ২০১৫ রাত ৯:৪৯

বোকা মানুষ বলতে চায় বলেছেন: এক চুমকে পড়ে নেয়ার কনসেপ্টটা ইউনিক। ধন্যবাদ প্রামানিক ভাই, আপনাদের ভার্চুয়ালি হাওড় ভ্রমণ করিয়ে আনতে পেরে আমি আনন্দিত। ভালো থাকবেন সবসময়।

৩| ০৬ ই আগস্ট, ২০১৫ বিকাল ৫:০৭

সুমন কর বলেছেন: বন্ধু, চমৎকার ছবিসহ ভ্রমণ পোস্ট।

কিছুক্ষণ পর মেঘ সরে গিয়ে মুখ দেখালো পূর্ণিমার চাঁদ। চাঁদের আলোয় পুরো হাওড় যেন এক রহস্যময় অপার্থিব জগতে পরিণত হয়ে গেল। মুগ্ধতার সাথে আমরা সাত আটজনের দল চেয়ে রইলাম সেই ঘোর লাগা সৌন্দর্যের দিকে। গেয়ে উঠলাম, এই জল জোছনায়....

বাচ্চুর গানটাও ভালো। ;)

ভালো লাগা।

০৬ ই আগস্ট, ২০১৫ রাত ১০:০৫

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ বন্ধু, বৃষ্টি আর আবহাওয়া ভালো হলে প্ল্যান ছিল ডিঙ্গি নৌকা নিয়ে হাওড়ের একটু মাঝখানে গিয়ে পূর্ণিমার চাঁদ, হাওড়ের জলে তার ছায়া আর জোছনার বন্যায় প্লাবিত চরাচর দেখার। এবারো সেটা হল না, হোপ ফর নেক্সট টাইম।

আর বাচ্চু বস তো বসই, এই গানটা কিন্তু আমার কাছে খুব অদ্ভুত রকমের ভালো লাগে। দেখি বস আর এলআরবি প্রীতি নিয়ে একটা পোস্ট দেবানি সময় সুযোগ হলে। বন্ধুরও মনে হয়ে ভালালাগার খাতায় বসের নাম আছে? :)

৪| ০৬ ই আগস্ট, ২০১৫ বিকাল ৫:২৮

হাসান মাহবুব বলেছেন: দারুণ!

০৬ ই আগস্ট, ২০১৫ রাত ১০:৩০

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ হাসান মাহবুব ভাই, আসলেই সেইরকম দারুণ ছিল এই ট্যুরখানি। ঢেউয়ের সময় যেমন ভয়ে আত্মারাম খাঁচা থেকে বের হয়ে যাবার যোগাড় হয়েছিল, তেমনই রাতের পূর্ণিমা আর পরের দিন সকালবেলা টেকেরঘাট আর বারিক্কার টিলা'র রূপ মুগ্ধতায় বুঁদ করে দিয়েছিল। খুব শীঘ্রই লিখবো সেই অভিজ্ঞতা নিয়ে।

ভালো থাকা হোক সবসময়, শুভকামনা।

৫| ০৬ ই আগস্ট, ২০১৫ বিকাল ৫:৪৭

লেখোয়াড়. বলেছেন:
এটি একটি ক্লাসিক পোস্ট।
৪র্থ ++++

০৬ ই আগস্ট, ২০১৫ রাত ১০:৫০

বোকা মানুষ বলতে চায় বলেছেন: হুমম... ক্ল্যাসিক পোস্ট!!! মন্তব্য পড়ে তো দিল খুশ হয়ে গেল ভ্রাতা। অনেক অনেক ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্য, ভালো থাকুন সবসময়।

৬| ০৬ ই আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৬:৪৭

আরণ্যক রাখাল বলেছেন: ছবিগুলো দারুণ লেগেছে। এতো ঘুরেন কীভাবে? ট্রাভেল বাংলাদেশ কী?

০৬ ই আগস্ট, ২০১৫ রাত ১১:০৮

বোকা মানুষ বলতে চায় বলেছেন: বর্তমানে শখ বলেন আর নেশা বলেন দুটো, লেখালেখির চেষ্টা করা আর ঘুরে বেড়ানো। সপ্তাহান্তে যে ছুটি পাওয়া যায় আর তার সাথে নানান দিবস উপলক্ষ্যে যে ছুটি, এগুলোতে বেড়িয়ে পড়তে হয়।

"ভ্রমণ বাংলাদেশ" হল বাংলাদেশের প্রথম ভ্রমণ বিষয়ক ক্লাব (আমার জানামতে) যা ১৯৯৯ সালে প্রতিষ্ঠিত হয়েছিল। আমি নিয়মিত এই গ্রুপের সাথে ভ্রমণ করে থাকি। আমার বেশীরভাগ ভ্রমণই ভ্রমণ বাংলাদেশের সাথে। আরও জানতে নীচের লিঙ্কগুলো দেখতে পারেনঃ

সামু ব্লগ লিংকঃ ভ্রমণ বাংলাদেশ
ফেসবুক একাউণ্টঃ VromonBangladesh ----
ফেসবুক গ্রুপঃ VromonBangladesh
ফেসবুক পেইজঃ Vromon Bangladesh

৭| ০৬ ই আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৭:১০

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: ছবিতে আপনি কোন পিছ ?
মেঘের আড়ালে উকি দেয়া চাঁদ দেখলে মন বিষাদে ভরে যায় ।

০৬ ই আগস্ট, ২০১৫ রাত ১১:২৩

বোকা মানুষ বলতে চায় বলেছেন: আমি তো ভাই ক্যামেরার পিছনের পিস যেটা সেইটা। ছবিটা আমি ক্লিকাইছিলাম। :)

মেঘ দেখে মন করিসনে ভার,
আড়ালে চাঁদ আছে যে তার।

=p~ =p~ =p~

৮| ০৬ ই আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৭:১৭

আবু শাকিল বলেছেন: চমৎকার ।
হিংসে হচ্ছে । :) :)

০৬ ই আগস্ট, ২০১৫ রাত ১১:৫১

বোকা মানুষ বলতে চায় বলেছেন: হা হা হা.... আপনাদের হিংসের অনলে জ্বালাতেই তো এই ট্যুরে গিয়েছিলাম ;) :P

অনেক অনেক ধন্যবাদ আবু শাকিল ভাই, ভালো থাকুন সবসময়। :)

৯| ০৬ ই আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৭:৪০

তানজির খান বলেছেন: খুব ভাল লাগলো ভ্রমন। লেখা আর ছবিতে সবকিছু জীবন্ত হয়ে উঠেছে।

০৭ ই আগস্ট, ২০১৫ রাত ১২:১৪

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ তানজির খান, ভালো থাকুন সবসময়। অনেক অনেক শুভকামনা জানবনে।

১০| ০৬ ই আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৭:৫৩

আহমেদ জী এস বলেছেন: বোকা মানুষ বলতে চায় ,




ভ্রমনের কথা শুনলেই মনটা আঁকুপাঁকু করে । তা ও আবার বৃষ্টির জলে ধোয়া সাফ-সুতেরো একখানা চাঁদের আলো ছড়ানো আকাশের নীচে ।
ওফ.... হিংসে হয় !!!!!!!!

০৭ ই আগস্ট, ২০১৫ রাত ১:০৬

বোকা মানুষ বলতে চায় বলেছেন: হা হা হা... হিংসার বীজ ছড়িয়ে দেয়ার জন্য আবার না আমার নামে মামলা হয় ;)

আসলেই অসাম ছিল রাতটা, তার চেয়ে অসাম ছিল ভোর বেলাটা। রাতে মসজিদে থাকায় ফজরের আজানের সাথে সাথে ঘুম থেকে উঠে পড়তে হয়। নামাজ শেষে তৈরি হয়ে রওনা হয়ে যাই বারিক্কার টিলার উদ্দেশ্যে, ভোরবেলার শান্ত মায়াময় পরিবেশ, হাতের বাম দিকে চির সবুজ ঘাস আর গাছে মোড়া মেঘালয় পাহাড় আর ডানে হাওড় ঘেঁষে দাঁড়িয়ে থাকা গ্রামগুলো, আকাশে মেঘেদের ছুটেচলা, পাহাড়ের উপর কুয়াশার মত ছেয়ে থাকা মেঘ যেন দার্জিলিংয়ের কথা মনে করিয়ে দিচ্ছিল। আহ, ভোলা যায় না।

অটঃ এই বিবরণটুকু আপনার হিংসে আরও একটু বাড়িয়ে দেয়ার জন্য। :P

ধন্যবাদ ভাইজান, ভালো থাকুন সবসময়, অনেক অনেক শুভকামনা রইল।

১১| ০৬ ই আগস্ট, ২০১৫ রাত ৮:০৭

সাদা মনের মানুষ বলেছেন: আমি একবার জোছনার খোঁজ পেয়েছিলাম সিনেমা হলে, অবশ্য সেই জোছনা ছিলো বেদের মেয়ে

০৮ ই আগস্ট, ২০১৫ দুপুর ২:৪৪

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ঐ বেদের মেয়ে অ্যান্টিরে কয়েকদিন আগে টেলিভিশনে দেখাইছিল। আচ্ছা এখন আমি আপনাকে কি ডাকবো? আঙ্কেল? ;) :P

=p~ =p~ =p~

অনেক ধন্যবাদ সাদা মনের মানুষ ভাই, ভালো থাকা হোক সবসময়।

১২| ০৬ ই আগস্ট, ২০১৫ রাত ৮:৫৬

আরুশা বলেছেন: অপুর্ব সব ছবি +++্

০৮ ই আগস্ট, ২০১৫ বিকাল ৩:৩৫

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ আরুশা, বোকা মানুষের ব্লগে আপনাকে স্বাগতম। ভালো থাকুন সবসময়।

১৩| ০৬ ই আগস্ট, ২০১৫ রাত ৯:০২

প্রামানিক বলেছেন: কিরে ভাই পোষ্ট দিয়ে গেলেন কই?

০৬ ই আগস্ট, ২০১৫ রাত ৯:০৯

বোকা মানুষ বলতে চায় বলেছেন: এই তো ভাই আছি, পোস্টে পোস্টে ঘোরাঘুরি করি। নিজের বাড়ি ফাঁকা করে অন্যের বাড়ি বেড়াচ্ছি। :P

১৪| ০৬ ই আগস্ট, ২০১৫ রাত ৯:১৪

রাবেয়া রব্বানি বলেছেন: সুন্দর ছবিগুলো

০৬ ই আগস্ট, ২০১৫ রাত ১০:৪৮

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ আপু, ভালো থাকুন সবসময়। শুভকামনা জানবেন।

১৫| ০৬ ই আগস্ট, ২০১৫ রাত ১০:৪২

তুষার কাব্য বলেছেন: আমিও গতমাসে ঘুরে আসছি । আসেন হাত মিলাই :) ;)

০৮ ই আগস্ট, ২০১৫ রাত ১২:৩১

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ তুষার কাব্য। নেন হাত মিলান...

আপনার হাওড় ভ্রমণের পোস্টের অপেক্ষায় রইলাম। ভালো থাকুন সবসময়।

১৬| ০৬ ই আগস্ট, ২০১৫ রাত ১১:২৫

সেলিম আনোয়ার বলেছেন: সুন্দর +

০৮ ই আগস্ট, ২০১৫ রাত ১২:৪০

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ সেলিম ভাই :)

১৭| ০৬ ই আগস্ট, ২০১৫ রাত ১১:২৯

হামিদ আহসান বলেছেন: ছবিগুলো দারুন৷ লেখাও ......+++++

০৮ ই আগস্ট, ২০১৫ রাত ১:১২

বোকা মানুষ বলতে চায় বলেছেন: অনেক ধন্যবাদ হামিদ ভাই, ভালো থাকা হোক সবসময়।

১৮| ০৭ ই আগস্ট, ২০১৫ রাত ১:১৬

এস কাজী বলেছেন: ছবি আর বর্ণনা ওয়াহ ওয়াহ!! সুন্দর সুন্দর। ভাল লেগেছে ।

০৮ ই আগস্ট, ২০১৫ সকাল ১১:৫৯

বোকা মানুষ বলতে চায় বলেছেন: অনেক ধন্যবাদ এস কাজী ভাই, বোকা মানুষের ব্লগে স্বাগতম। :)

১৯| ০৭ ই আগস্ট, ২০১৫ রাত ১:২১

সচেতনহ্যাপী বলেছেন: যেকোন ভ্রমনেই ভয় এবং রোমাঞ্চটা চাটনির কাজ দেয়।। এ না থাকলে মামার বাড়িতে বেড়াতে যাওয়র কথা মনে পড়ে যায়,যেখানে সবাই ব্যস্ত থাকতো আমরা পানিতে ডুবি না কি গাছ থেকে পড়ি,এই উৎকন্ঠায়।।
আমার দৌড় হালুয়াঘাট পর্যন্ত।। তাও আপনার লেখা পড়ে মনে পড়লো।। ভুলতে চেয়ে,ভুলেই গেছিলাম।।

০৮ ই আগস্ট, ২০১৫ দুপুর ২:০৪

বোকা মানুষ বলতে চায় বলেছেন: যেকোন ভ্রমনেই ভয় এবং রোমাঞ্চটা চাটনির কাজ দেয়। ভালো বলেছেন। কিন্তু চাটনি আমি ন বালা পাই :(

পানি পথে ভ্রমণ আমার এই এক ভীতি আনন্দ কিছুটা হলেও কমিয়ে দেয়। তারপরও চমৎকার একটা ভ্রমণ শেষ করলাম। আল্লাহ্‌র কাছে লাখো শুকরিয়া।

সুন্দর মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ হ্যাপী ভাই, ভালো থাকা হোক সবসময়।

২০| ০৭ ই আগস্ট, ২০১৫ রাত ১:৫৩

জেন রসি বলেছেন: বাহ!

চমৎকার!

+++

০৮ ই আগস্ট, ২০১৫ বিকাল ৪:০১

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ জেন রসি, ভালো থাকুন সবসময়।

২১| ০৭ ই আগস্ট, ২০১৫ সকাল ৯:১৩

সুফিয়া বলেছেন: আপনার সাথে সাথে ঘুরে এলাম। বেশ ভাল লাগল।
ধন্যবাদ শেয়ার করার জন্য। +++

০৮ ই আগস্ট, ২০১৫ বিকাল ৪:৫৮

বোকা মানুষ বলতে চায় বলেছেন: অনেক ধন্যবাদ সুফিয়া আপা, এই মানস ভ্রমণে সঙ্গী হওয়ার জন্য। ভালো থাকুন সবসময়।

২২| ০৭ ই আগস্ট, ২০১৫ সকাল ৯:৩৪

এম এম করিম বলেছেন: খুব সুন্দর!
+++

০৮ ই আগস্ট, ২০১৫ বিকাল ৫:২৪

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ এম এম করিম ভাই, ভালো থাকুন সবসময়।

২৩| ০৭ ই আগস্ট, ২০১৫ সকাল ১১:৩৩

বৃতি বলেছেন: চমৎকার ছবি আর বর্ণনা।

০৮ ই আগস্ট, ২০১৫ বিকাল ৫:৩৬

বোকা মানুষ বলতে চায় বলেছেন: অনেক অনেক ধন্যবাদ বৃতি, ভালো থাকুন সবসময়। :)

২৪| ০৭ ই আগস্ট, ২০১৫ দুপুর ২:৫৭

বোকামানুষ বলেছেন: আমরা কতদিন কোথাও যাইনা আর সবাই খালি ঘুরে বেড়ায় খুব খারাপ কথা খালি হিংসা আর হিংসা রইলো X(( X( :P

০৮ ই আগস্ট, ২০১৫ বিকাল ৫:৫৯

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ মিতা, কোথাও না যাওয়া স্বাস্থ্যের জন্য ক্ষতিকর ;) আমার তো এখন একমাস না বেড়ালেই কেমন অস্থির লাগে।

কইঞ্চেন দেহি কেমুন একখান আজীব রোগবালাই এইটা :P

ভালো থাকুন সবসময়, শুভকামনা রইল।

২৫| ০৭ ই আগস্ট, ২০১৫ বিকাল ৩:৩২

জুন বলেছেন: টান্গুয়ার হাওরে গত বছর গিয়েছিলাম । শীতকালে । অসাধারন সেই রুপ । পাখি আর পাখি । হিজলের বন ।
ছবিগুলো চমৎকার ।

০৮ ই আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৬:৩৩

বোকা মানুষ বলতে চায় বলেছেন: আমারও ইচ্ছে আছে এবার শীতে আবার যাওয়ার। আপনি কি টেকেরঘাট পর্যন্ত গিয়েছিলেন? না গেলে অনেক মিস করেছেন। জাদুকাটা নদীর তীরের বারিক্কার টিলা, চমৎকার একটা জায়গা। খুব শীঘ্রই এটা নিয়ে একটা পোস্ট দেয়ার ইচ্ছে আছে।

অনেক অনেক ধন্যবাদ আপু সুন্দর মন্তব্যের জন্য। ভালো থাকুন সবসময়, শুভকামনা রইল।

২৬| ০৮ ই আগস্ট, ২০১৫ রাত ১২:৫৮

ইকো ট্রাভেলার্স বলেছেন: ধন্যবাদ ভাই সুন্দর করে ভ্রমণের অভিজ্ঞতা শেয়ার করার জন্য। আগষ্টের পূর্ণিমািয় আমরা আবার যাচ্ছি হাওড়ে জোৎস্না স্নানে পূর্ববর্তী ভ্রমণের অভিঞ্জতা পুজি করে, এবারের আয়োজনটি হবে আরো দক্ষতার সাথে, আর আনন্দঘন, আর উপভোগ্য ইনশাআল্লাহ । এবারের ভ্রমণ অায়োজনের লিংক Click This Link

০৮ ই আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৭:২১

বোকা মানুষ বলতে চায় বলেছেন: আপনাদেরকেও ধন্যবাদ এমন সুন্দর একটা ইভেন্ট আয়োজনের জন্য। আফসোস থেকে গেল বৃষ্টির কারণে রাতের বেলা ফানুস না উড়াতে পারার জন্য। আপনাদের আগামী ইভেন্টের জন্য শুভকামনা আর দোয়া রইল, সুন্দর হোক আপনাদের প্রতিটি ইভেন্ট।

ভালো থাকুন সবসময়, শুভকামনা।

২৭| ০৮ ই আগস্ট, ২০১৫ ভোর ৪:০৬

প্লাবন২০০৩ বলেছেন: ও ভাইজান, তৃতীয় ছবিতে আপনি আছেন? থাকলে কোনজন?

খুব সুন্দর মায়াবী লাগল ছবিগুলি।

০৮ ই আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৭:৫২

বোকা মানুষ বলতে চায় বলেছেন: না প্লাবন ভাই, আমি ছিলাম ক্যামেরায়। ব্লগার সাদা মনের মানুষ তার আজকের একটা পোস্টে কার জানি একটা ছবি দিয়ে দাবী করছেন যে, সেটা নাকি একজন বোকা মানুষের যিনি সবসময় কিছু বলতে চায় ;) উনি আবার কি মজা পাচ্ছেন সেই ছবি পোস্ট করে, দেখেন নীচের কমেন্টখানি :( :((

ঘোর বর্ষায় হাওড়ের রূপ আসলেই বড়ই মায়াবী, কেমন অদ্ভুত মাদকতাময়।

২৮| ০৮ ই আগস্ট, ২০১৫ সকাল ৯:৫১

মুরশীদ বলেছেন: চমৎকার ছবি আর বর্ননা দেখে ভালোলাগলো ।
অনেক বছর আগে কাজের সুত্রে আমাকেও বর্ষার হাওড় পারি দিতে হয়ে ছিল । তখন দেখেছিলাম তার ভয়ংকর রূপ ।

০৮ ই আগস্ট, ২০১৫ রাত ৮:৩৮

বোকা মানুষ বলতে চায় বলেছেন: আসলে ভয়ংকর সুন্দর সবকিছুরই মনে হয় একটা ভয়ংকর রূপ থাকে, সেই রূপের মুখোমুখি না হলে বোঝা যায় না সেই স্বরূপটা।

ধন্যবাদ ভাই, ভালো থাকুন সবসময়। :)

২৯| ০৮ ই আগস্ট, ২০১৫ বিকাল ৪:১৪

মনিরা সুলতানা বলেছেন: এত সুন্দর এত্তসুন্দর কি আর বলব
ছবি দেখে মন ভরে গেল ,আর ভ্রমণ কাহিনীতে হিংসিত হলাম ।

০৮ ই আগস্ট, ২০১৫ রাত ৯:০২

বোকা মানুষ বলতে চায় বলেছেন: আহারে আপুটাও দেখি হিংসিত হয়ে গেল :-* :)

ধন্যবাদ আপু, ভালো থাকুন সবসময়।

৩০| ০৮ ই আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৬:২১

সাদা মনের মানুষ বলেছেন: আফনে যেইডা ডাইক্কা খুশি হন ডাকেন, অন্যের খুশিতে বাগড়া দেওয়ার লোক আমি না :-B

০৮ ই আগস্ট, ২০১৫ রাত ৯:১৭

বোকা মানুষ বলতে চায় বলেছেন: আপনার সাথে কোন কথা নাই, আপনে এত্ত এত্ত এত্তগুলান পচা, পচা, পচা। :-P

৩১| ০৮ ই আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৬:২১

সাদা মনের মানুষ বলেছেন: আমার একটা পোষ্টে আপনি পাবলিকের কাছে ধরা খাইছেন, আপনি নিজে মনে হয় এখনো জানেন্না :-B

০৮ ই আগস্ট, ২০১৫ রাত ১০:০৪

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ওই মিয়া, আমি কি চুর নাকি, যে পাবলিকের কাছে ধরা খামু, আপনে মানুষ বালা না কইলাম। সাদা মনের মানুষের মনে আইজক্যা এত্ত রঙ ধরছে ক্যালারে? যা জানার জানছি, আর সেইটা আপনার পুষ্টে রিঅ্যাক্টও কইরা আইছি ;) :-P

৩২| ০৮ ই আগস্ট, ২০১৫ রাত ৮:৪৪

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: ছবি ও বর্ণনা খুব ভালো লাগলো। কিন্তু সিলেকশন অফ টাইম ঠিক ছিল না। ঢেউয়ের মধ্যে হাওড় বাওড় বিলের উপর না যাওয়াই উত্তম।

০৮ ই আগস্ট, ২০১৫ রাত ১১:০৫

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ সোনাবীজ; অথবা ধুলোবালিছাই ভাই। আসলে ইভেন্টটা প্রায় মাসখানেক আগে সিলেক্ট করা, হুট করে আবহাওয়া খারাপ হয়ে গেলে আমরা ঐ অবস্থায় পড়ি। ইভেন্টের আগের দিন কিন্তু দুইজন ঐ এলাকায় চলে গিয়েছিল সবকিছু আয়োজনের জন্য, চমৎকার রৌদ্রোজ্জ্বল আবহাওয়া ছিল, রাতের বেলা পূর্ণিমার চমৎকার ছবি ফেসবুকে শেয়ার দিয়েছিল। কিন্তু একদিনের ব্যবধানে আবহাওয়া এতো খারাপ হয়ে যাবে কেউ ধারণা করে নাই। সমস্যা ছিল বাতাস, হাওড়ে বাতাস যে এতোটা ভয়ংকর, তা আগে থেকে জানলে আমি এই ট্যুরেই যেতাম না। তবে আপনার সাথে একমত, ঢেউয়ের মধ্যে নৌকা বন্ধ রাখা উচিত। মাঝিকে আমরা চিল্লাফাল্লা করে দুবার ইঞ্জিন বন্ধ করে কোন একটা গ্রামে নৌকা বেঁধে রাখতে বাধ্য করেছিলাম।

মন্তব্যে ভালোলাগা রইল, ভালো থাকবেন সবসময়।

৩৩| ০৮ ই আগস্ট, ২০১৫ রাত ৯:২২

বিদ্রোহী ভৃগু বলেছেন: আহা!

১৯৯৭। রাত ১১টায় হঠাৎ প্লান দোস্তের মাছে ঘেরে বসে জোৎস্না স্নান হবে। যেই ভাবা সেই কাজ!!

গাজীপুরের অনেক ভিতরে বিশাল এলাকায় জাল দিয়ে মাছৈ ঘের করা! তার ভেতরে ছোট্ট মানে আক্ষরিক ছোট্ট ডিঙিতে করে জোৎস্না স্নান! আহ ! অপার্থিব!! ..
রাত সাড়ে ৩টা!! জলে ভাসতে ভাসতেডিঙি একসময় ভাসতে ভাসতে অন্যকোণে শ্মসানের ঘাটে ঠেকল! হঠাৎ তাকিয়ে যেন থমকে গেলাম। তারপর আবার ছোট ছোট চাড় দিয়ে আবার মাঝখানে এসে আবার হাত-পা ছেড়ে দিয়ে জোছনা পান!!!

সূযূ মামা উঠার ।াভাস পেয়েই সব আবার ভো দৌড়... সকালের নাস্তা ঢাকায়! মনে কিরয়ে দিলেন পুরানা কাহিনী! ;)

০৮ ই আগস্ট, ২০১৫ রাত ১১:২০

বোকা মানুষ বলতে চায় বলেছেন: আহা ভ্রাতা, এত্ত এত্ত ভালোলাগার সাথে হিংসিত :( বৃষ্টি এবারো আমার সাধ অপূর্ণ রেখে দিল।

৩৪| ০৮ ই আগস্ট, ২০১৫ রাত ৯:২৬

জুন বলেছেন:
আমার এই পোষ্টটি আপনার চোখ এড়িয়ে গেছে বোকামানুষ :(
আশাকরি অবশ্যই একটু চোখ বুলিয়ে যাবেন :)
http://www.somewhereinblog.net/blog/June/30001208

০৮ ই আগস্ট, ২০১৫ রাত ১১:৩২

বোকা মানুষ বলতে চায় বলেছেন: :( জ্বী আপু, ঐ সময়টায় একটু ব্যস্ত ছিলাম বলে চোখ এড়িয়ে গেছে। চমৎকার পোস্ট, পড়ে এলাম, ভালোলাগাও রেখে এসেছি।

ভালো থাকুন সবসময়, শুভকামনা রইল।

৩৫| ০৮ ই আগস্ট, ২০১৫ রাত ১০:১৬

কামরুন নাহার বীথি বলেছেন: আহা! এ যে অসহ্য সুন্দরী জোছনা!!!

০৯ ই আগস্ট, ২০১৫ রাত ১২:১২

বোকা মানুষ বলতে চায় বলেছেন: আসলেই অসহ্য রকমের সৌন্দর্য, এটা লিখে বা ছবি তুলে বোঝানো সম্ভব নয়। মন্তব্যে ভালোলাগা রইল, ভালো থাকুন প্রতিদিন, প্রতিক্ষণ।

৩৬| ০৯ ই আগস্ট, ২০১৫ সকাল ১০:৪১

হাসান রাজু বলেছেন: অহ! পরিচিত জায়গা । আমি ২/৩ বার গিয়েছিলাম । ভাড়া মটরসাইকেলে গিয়েছিলাম সুনামগঞ্জ হয়ে । অসাধারন ছিল । ডানপাশে ইয়া উচু মেঘালয়, অবাক হয়ে দেখছিলাম । অবশেষে একদম মেঘালয়ের পাদদেশে একেবারে টেকেরঘাট চুনা পাথর খনিতে । টেকেরঘাট চুনা পাথর খনিটাতে গিয়েছিলেন কি? মেঘালয় আর মেঘের খেলা নিশ্চয়ই দেখেছেন । ছবি আপলোড করবেন । ভ্রমণতো এখানেই শেষ নয় মনে হয়, বাকি লেখার আশায় বসে রইলাম । ওখানে জাদুকাটা নদী নামে একটা অপূর্ব নদী আছে । জাফলং এর মত এই নদী থেকে ও পাথর তোলা হয় । আপনারা হয়ত মিস করেছেন । কারন আপনাদের পথে এইটা না পড়ারই কথা । ধন্যবাদ অসাধারন একটা পোস্টের জন্য ।

০৯ ই আগস্ট, ২০১৫ দুপুর ১২:২৯

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ ইহা রাজু হয়। আমরা রাতে ছিলাম টেকেরঘাটে, সেখান থেকে ফজরের পর মোটর সাইকেল করে চলে যাই জাদুকাটা নদীর তীরবর্তী মেঘালয় ঘেঁষে দাঁড়িয়ে থাকা বারিক্কার টিলা। পরে ফিরতি পথটা ছিল জাদুকাটা হয়ে সুনামগঞ্জ শহর দিয়ে। ফলে আপনি যেগুলোর কথা বললেন তার সবগুলোই দেখা হয়েছে, মিস করিনি। :)

আগামীতে আরও দুইটা পোস্ট আসছে এই ট্যুরের, আশা করি সেখানে এগুলো পাবেন।

ভালো থাকুন সবসময়, শুভকামনা রইল।

৩৭| ০৯ ই আগস্ট, ২০১৫ দুপুর ২:০১

হাসান রাজু বলেছেন: ওহ ! দারুন ! খুবই ভাল লাগলো । মিস করেননি কিছুই । হাওড়, বাওড়, বিল ঝিল নিয়ে একটা পোস্ট পড়ে ফেলেছি আপনার । অনেক ভাল লিখেছেন । ধন্যবাদ ।

০৯ ই আগস্ট, ২০১৫ দুপুর ২:৪২

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ ইহা রাজু হয়, ভালো থাকুন সবসময়। :)

৩৮| ০৯ ই আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৬:০৮

তাহসিন মামা বলেছেন: লেখা ভালো হইসে, ছবি ভালো হয় নাই। ২০১৩ তে আপনার সাথে আমিও একই বোটে রাতে কষ্ট করসি। কিন্তু এতো কষ্টের পর সকালে কি হইছিল সেটা না হয় নাই বললাম :( মনে আছে তো?

০৯ ই আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৭:০৭

বোকা মানুষ বলতে চায় বলেছেন: হা হা হা, সেইটা আমিও কিন্তু ঐ সময় ফিরে এসে যে পোস্ট দিয়েছিলাম সেটায় যেমন বলি নাই, এখনো আর বললাম না। তবে এবারের ট্রিপে সবাইকে সাবধান করে দিয়েছিলাম।

ছবিগুলো নাইট মোডে মনার অস্ট্রেলীয় ক্যামেরা দিয়ে তুলছি, তাও তো কিছুটা পাইছি, অন্যেরা সেইটাও পায় নাই ;) হি হি হি

আল্লাহ্‌ বাঁচাইলে চলেন শীতে আরেকবার যাই ভ্রমণ বাংলাদেশ থেকে। আমি রেডি আছি।

৩৯| ১০ ই আগস্ট, ২০১৫ সকাল ৯:০৬

বঙ্গভূমির রঙ্গমেলায় বলেছেন:

দারুণ পোস্ট।++++

১০ ই আগস্ট, ২০১৫ সকাল ১১:৪৭

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ, ভালো থাকুন সবসময় :)

৪০| ১০ ই আগস্ট, ২০১৫ বিকাল ৩:৪২

খেয়ালি দুপুর বলেছেন: অসাধারণ, অসাধারণ, এককথায় অসাধারণ! মনোমুগ্ধকর ছবি সাথে অদ্ভূত সুন্দর কথামালা। মুগ্ধ হয়ে গেছি পড়ে।

১০ ই আগস্ট, ২০১৫ বিকাল ৩:৪৭

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ, আপনার মন্তব্যে পড়ে আমিও মুগ্ধ হলাম। ভালো লাগছে এই জেনে যে পাঠকদের অনুভূতি ছুঁয়ে যেতে পেরেছে লেখাটি। মন্তব্যে ভালোলাগা রইল।

ভালো থাকুন সবসময়, অনেক অনেক শুভকামনা রইল।

৪১| ২০ শে আগস্ট, ২০১৫ বিকাল ৩:৩০

এহসান সাবির বলেছেন: আমি পোস্টে আসিনি....!! ৮ নং লাইকটাও আমি দেয়নি.....!

২০ শে আগস্ট, ২০১৫ রাত ১১:৪৬

বোকা মানুষ বলতে চায় বলেছেন: কথা সইত্য, কথা সইত্য... তুমি এত্ত এত্ত ফুছা ফুছা ;)

৪২| ২০ শে আগস্ট, ২০১৫ রাত ১১:০১

ব্লগার আয়নাল ভাই ইতি বলেছেন: ভালো লাগলো

২১ শে আগস্ট, ২০১৫ রাত ১২:৩৩

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ, ভালো থাকুন সবসময় :)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.