নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বোকা মানুষের কথায় কিই বা আসে যায়

বোকা মানুষ বলতে চায়

আমি একজন বোকা মানব, সবাই বলে আমার মাথায় কোন ঘিলু নাই। আমি কিছু বলতে নিলেই সবাই থামিয়ে দিয়ে বলে, এই গাধা চুপ কর! তাই আমি ব্লগের সাহায্যে কিছু বলতে চাই। সামু পরিবারে আমার রোল নাম্বারঃ ১৩৩৩৮১

বোকা মানুষ বলতে চায় › বিস্তারিত পোস্টঃ

যাত্রা শুরুর গল্প (ট্রিপ টু কেরালা ২০১৬) (পর্ব ০১)

২৯ শে আগস্ট, ২০১৬ রাত ৮:২৫



কেরালা, স্থানীয়রা একে বলে, “গডস ওউন কান্ট্রি”। গত বছরের অক্টোবর মাসে যখন কাশ্মীর-সিমলা-মানালি ট্রিপের জন্য ইন্ডিয়ান ভিসা নিলাম, তখনই প্ল্যান ছিল ভিসার মেয়াদ শেষ হওয়ার আগে কেরালা ট্রিপ দিব। আর সেই ভাবনা থেকেই সেই সময়ই কেরালা ইভেন্ট ডিক্লেয়ার করি। কিন্তু মজার ব্যাপার ভিসা পাওয়ার পর আমি পাসপোর্টে আর চেয়ে দেখি নাই, আমার ভিসাখানি কি দিয়াছে ;) :P । যাই হোক, কাশ্মীর-সিমলা-মানালি রুটে ১৬ দিনের ভ্রমণ শেষে যখন দিল্লী এয়ারপোর্টে ইমিগ্রেশন করি, তখন আবিষ্কৃত হল আমার ভিসা “সিঙ্গেল এন্ট্রি ভিসা”!!! নিজেকে বেকুব মনে হল, ভিসা পেলাম মাসখানেক আগে, এরপর দুই সপ্তাহ ভারতে বেড়ালাম, একবারও চোখে পড়ে নাই আমার সিঙ্গেল এন্ট্রি ভিসা... এহেন দুঃসংবাদ শোনার পর প্লেনে বসেই ভাবা শুরু করলাম, কেরালা ট্রিপের কি হবে?

যাই হোক, দেশে ফিরে আবার ভিসার জন্য আবেদন করলাম, এবার পাসপোর্ট ফেরত পেয়ে সাথে সাথে দেখলাম ভিসা কি দিল? ওমা!!! এবারও সিঙ্গেল এন্ট্রি... :(( অথচ আমার কত প্ল্যান, কই কই যাব, মাল্টিপল ভিসা নিয়ে। কি আর করা, ভিসা তো হল, এখন ট্যুর মেম্বার যোগাড় করা। প্রতিবারই আমায় এই ঝামেলায় পড়তে হয় কেন? আগের ট্যুরের ভ্রমণ সঙ্গী মিতা রায় এবারও আগে থেকেই রাজী ছিল। কিন্তু দুইজনে তো টিম হবে না, কমপক্ষে চারজন দরকার। এখন খোঁজ কর চারজনের। কিন্তু এর মাঝখানে মিতা জানালো তার অফিসের ইয়ার এন্ডিং, ব্যক্তিগত নানান ঝামেলার কারনে ট্যুরের পূর্ব শিডিউল অনুযায়ী ডিসেম্বরের শেষ সপ্তাহে সে যেতে পারবে না। কি করা, চারজনের জায়গায় দুইজন থেকে এখন আমি একা হয়ে যাব? নাহ, একা ভ্রমণ করলে আমার প্ল্যান মত ঘোরাঘুরি করা সম্ভব না। তাই মিতার সুবিধা অনুযায়ী ট্যুর পিছিয়ে ফেব্রুয়ারী মাসের শেষ সপ্তাহে করা হল। এর ফাঁকে খোঁজ চলল দুইজন ভ্রমণ সঙ্গী’র।

জানুয়ারির শেষের দিকে মিতা রায় জানাল, তার অফিসের এক কলিগ, এই ট্যুরে যেতে আগ্রহী, এরপর নিয়মিত সেখানে নক করে যাওয়া। এভাবে উনি রাজী হলেন। কিন্তু আরও একজন চাই, নইলে জনপ্রতি খরচ প্রায় ত্রিশ শতাংশ বেড়ে যাবে। এমনিতেই লম্বা ট্যুর, বাজেট অনেক বেশী, তার উপর আরেকজন না পেলে ট্যুর ক্যান্সেল করতে হবে। এদিকে এক বন্ধু, ভারতের ভিসা ছিল একবছরের, ভিসা শেষ হতে চলল, সে ফোণ দিল, বলল, কলকাতা থেকে চল ঘুরে আসি। এবার তার পেছনে আঠার মত লেগে থাকা। দীর্ঘ একমাসের সাধনায়, ভদ্রলোককে অনেকটা জোর করে রাজী করালাম। এই মুহুর্তে টাকা নাই তার হাতে, তাকে লোণ এর ব্যবস্থা করে দিলাম, তবুও বাবা তুই চল আমাদের সাথে। =p~ =p~ =p~

এবার দল ফাইনাল, এর মাঝেই আমার ট্যুর প্ল্যান ফাইনাল করা হয়েছে। কেরালা লোকাল এজেন্ট এর সেলস রিপ্রেজেন্টেটিভ মিস লিলা’র সাথে শ’দুয়েক মেইল চালাচালি’র পর আমাদের শিডিউল ফাইনাল হল কেরালা ট্যুরের। প্ল্যান অনেকটা এরকমঃ আমরা ঢাকা থেকে শ্যামলী পরিবহণের ট্রানজিট বাসে রাতে রওনা হব কলকাতার উদ্দেশ্যে, পরদিন কলকাতা পৌঁছে সেখান থেকে স্পাইস জেট এর ইকোনমি ক্লাসে সরাসরি সেদিনই কেরালা’র কোচিন গিয়ে পৌঁছব রাতের বেলা। (বিলাসিতা নয়, চতুর্থ ভ্রমণসঙ্গী খুঁজে বের করে হাতে সময় ছিল সপ্তাহখানেক, তখন কোচিন এর কোন ট্রেন টিকেট পাওয়া যায় নাই। একটা উপায় ছিল, নন এসি ট্রেনে দীর্ঘ তিন দিনের যাত্রা, দুইবারে, কলকাতা-চেন্নাই এবং তারপর চেন্নাই-কোচিন। ফলে মিস লিলা’র পরামর্শে আর্থিক দন্ডি দিয়ে হলেও আমরা এয়ারে ট্রাভেল করতে বাধ্য হই। এছাড়া সময় আমাদের ট্যুর এর একটা বিশাল ফ্যাক্টর ছিল)।

কিন্তু পরবর্তীতে ফ্লাইট মিস করার রিস্ক এভয়ড করতে আমাদের ট্যুরে কলকাতায় একরাত থাকার সিদ্ধান্ত হল। ফলে ট্যুর শিডিউল হল এরকমঃ প্রথম রাত কলকাতা, দ্বিতীয় রাত কোচিন, তৃতীয় এবং চতুর্থ রাত মুন্নার, পঞ্চম রাত থিক্কাদি, ষষ্ঠ রাত কুমারোকাম, সপ্তম রাত আলিপ্পে, অষ্টম রাত কন্যাকুমারী (পথে কোভালাম বীচ দেখে যাওয়া), নবম রাত ফের কোচিন। এতটুকু ছিল কেরালা ট্যুরের প্রোগ্রাম শিডিউল। এরপর সিদ্ধান্ত হল কেরালা থেকে ট্রেনে করে চলে যাব গোয়া, নবম রাত ট্রেনে, দশম এবং একাদশ রাত গোয়া (গোয়ায় তিনদিন-দুই রাত) থেকে দ্বাদশতম রাতে বাসে করে গোয়া হতে মুম্বাই। ত্রয়োদশতম রাত মুম্বাই (মুম্বাই দুইদিন-একরাত) থেকে চতুর্দশতম রাতে মুম্বাই এয়ারপোর্ট হতে ঢাকার উদ্দেশ্যে যাত্রা করে পঞ্চদশতম রাতের মধ্যে ঢাকা ফেরা। আমাদের দুজন ভ্রমণ সঙ্গীর ছিল নীল পাসপোর্ট, ১৬ দিনের ছুটি নিয়ে জিও নেয়া। ফলে এই শিডিউল কোনভাবেই মিস করা যাবে না।

পরবর্তীতে এই শিডিউল মেইনটেইন করতে গিয়ে টানা চারদিন ভোররাত পাঁচটায় হোটেল হতে চেক আউট করতে হয়েছিল, সারা রাত মুম্বাই এয়ারপোর্টে কাটিয়ে সকাল ছয়টার ফ্লাইট ধরতে হয়েছিল। সামনের পর্বগুলোতে এসব গল্প করা যাবে। এরপর আর কি? সেই আগের মত বাস, ট্রেন আর প্লেনের টিকেট করার প্যারা; ঢাকা থেকে বুকিং মানি পাঠাতে সেই আগের মত দৌড়ঝাঁপ। তবে এবার এইখাতে খরচ কিছুটা কম হয়েছে, চারজনের প্রায় একলাখ রুপীর প্যাকেজে এডভান্স পাঠিয়েছিলাম মাত্র পাঁচ হাজার রুপী! আমার সমস্যার কথা শুনে মিস লিলা এই ফেভারটুকু করেছিলেন। নইলে নিয়মানুযায়ী আমাকে প্রায় ত্রিশ হাজার রুপি পাঠাতে হত, যেখানে মিনিমাম পনের হাজার টাকা গচ্চা যেত অহেতুক। যাই হোক, সকল কাহিনী শেষ করে, সকল টিকেট-হোটেল এর কাজ শেষ করে আমরা অপেক্ষা করতে লাগলাম যাত্রার দিনের। অপেক্ষার পালা খুব খারাপ জিনিষ, খুব খারাপ, খুব... :( (চলবে...)

মন্তব্য ৩৩ টি রেটিং +৫/-০

মন্তব্য (৩৩) মন্তব্য লিখুন

১| ২৯ শে আগস্ট, ২০১৬ রাত ৮:৪০

সাদা মনের মানুষ বলেছেন: কেরালা যে গিয়াছেন সেইটাই আমি জানলাম আজকের পোষ্ট দেখে, অথচ আপনার সাথে কেরালায় যাওয়ার কতো ইচ্ছেই না আমার ছিলো।

২৯ শে আগস্ট, ২০১৬ রাত ৮:৪৮

বোকা মানুষ বলতে চায় বলেছেন: আপনে ভুইলা গেছেন, আপনাকে ফোন দিছিলাম। কি যেন ব্যস্ততা ছিল সে সময়... ইয়াদ আরাহা নাহি হ্যায় ;)

গোল্ডেন ট্রায়াঙ্গল ট্যুরে নিয়ে যখন লিখব, তখন আবার বইলেন না যেন, আপনাকে জানাই নাই :P

২| ২৯ শে আগস্ট, ২০১৬ রাত ৮:৪১

সাদা মনের মানুষ বলেছেন: ঠিক আছি সাথে কেরালার গল্প লেখা শুরু করেন, আর ভবিষ্যতে লাদাখটা মাথায় রাইখেন।

৩১ শে আগস্ট, ২০১৬ বিকাল ৩:৪১

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ইনশাল্লাহ আগামী বছর লাদাখ যাবই, যদি না কোন অনাকাঙ্ক্ষিত ঝামেলা না চলে আসে। এর আগে বলেন, নভেম্বরে আন্দামান যাবেন নাকি? এক সপ্তাহের ট্যুরে... একটা প্ল্যান করতেছি। :)

৩| ২৯ শে আগস্ট, ২০১৬ রাত ৯:৫০

ফেরদৌসা রুহী বলেছেন: চললাম আপনার সাথে কেরালা ভ্রমণে।
দেশে থাকলে আমিও আপনাদের ভ্রমণ সংগি হতাম। অনেক সময় কোথাও যেতে ইচ্ছা হলেও দলবলের অভাবে যাওয়া যায় না।

৩১ শে আগস্ট, ২০১৬ বিকাল ৪:১৯

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ আপা, মন্তব্যে ভাল লাগা একগাদা। :)

ভাল থাকুন সবসময়।

৪| ২৯ শে আগস্ট, ২০১৬ রাত ১০:১৩

মনিরা সুলতানা বলেছেন: সাথে থাকলাম :)

৩১ শে আগস্ট, ২০১৬ বিকাল ৫:৩৯

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ আপু, বরাবরের মতই সাথে আছেন দেখে ভাল লাগছে। অনেক অনেক ভাল থাকুন।

৫| ২৯ শে আগস্ট, ২০১৬ রাত ১০:২৫

প্রামানিক বলেছেন: যাক আপনার কেরালা গল্পের সাথে আমরা আছি।

৩১ শে আগস্ট, ২০১৬ বিকাল ৫:৫১

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ প্রামানিক ভাই, আমিও আছি কিন্তু :)

৬| ৩০ শে আগস্ট, ২০১৬ রাত ১২:২৩

কামরুন নাহার বীথি বলেছেন: আপনি এইভাবে অপেক্ষায় রাখলে!!!! :-<
অপেক্ষার পালা খুব খারাপ জিনিষ, খুব খারাপ, খুব...

০৩ রা সেপ্টেম্বর, ২০১৬ রাত ১০:৫৪

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ঠিক বলেছেন আপা, ইনশাল্লাহ আগামী পরশুদিন এর মধ্যে পরের পর্ব দিয়ে দেয়া যাবে। আশা করি মিস হবে না। একটু ছবি সংকটে আছি আর কি... :)

৭| ৩০ শে আগস্ট, ২০১৬ সকাল ৯:৪১

শামছুল ইসলাম বলেছেন: বোকা ভাই, আপনার অনেক ধৈর্য, যেভাবে চারজন জোগাড় করলেন।

//অপেক্ষার পালা খুব খারাপ জিনিষ, খুব খারাপ, খুব...// - ঠিক কথা।

ভাল থাকুন। সবসময়।

০৩ রা সেপ্টেম্বর, ২০১৬ রাত ১১:০৩

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ শামছুল ইসলাম ভাই। আসলে আমার বাহ্যিক ধৈর্য অনেক বেশী, কিন্তু ভেতরের কাহিনী ভিন্ন, আমি ভেতরে ভেতরে খুবই অস্থির প্রকৃতির, কিন্তু বাহিরে দেখতে খুবই ধৈর্যশীল আর কি... বুঝতেই পারছেন।

অপেক্ষার পালা একদিন হবেই শেষ...

৮| ৩১ শে আগস্ট, ২০১৬ সকাল ৮:৫৩

সোহানী বলেছেন: আপনি এভাবে সঙ্গী খুঁজে ফিরলেন... আমাকেতো জিজ্ঞাসা করলেন না একবার ও :( :( আচ্ছা ঠিক আছে কেরালার লেখার সাথি হলাম।

০৩ রা সেপ্টেম্বর, ২০১৬ রাত ১১:৫৯

বোকা মানুষ বলতে চায় বলেছেন: উহ, উনি আছেন বিদেশ বিভূঁইয়ে, আর উনাকে জিজ্ঞাসিব কেরালা বেড়ানোর কথা? B:-) B:-/ |-)

৯| ৩১ শে আগস্ট, ২০১৬ বিকাল ৪:০১

সাদা মনের মানুষ বলেছেন: আন্দামানের খরচ কেমন এবং সময় কয়দিন লাগবে একটা ধারণা দিয়েন

০৭ ই সেপ্টেম্বর, ২০১৬ দুপুর ২:২৪

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ঈদের ট্যুরে শেষে এসে আপনাকে ফোন দিব। খরচ এবং সময়, দুটোই কম লাগবে আশা করি। :)

১০| ৩১ শে আগস্ট, ২০১৬ বিকাল ৪:৫৫

রানা আমান বলেছেন: আপনার সাথে কেরালা ঘুরতে যাব ভেবে পড়তে শুরু করে দিয়ে দেখি মাঝপথে (চলবে...) ! পরবর্তী পর্বের জন্য অপেক্ষায় রইলুম ।

০৭ ই সেপ্টেম্বর, ২০১৬ বিকাল ৩:৩৫

বোকা মানুষ বলতে চায় বলেছেন: হা হা হা, ভাই ভুল হয়ে গেছে এই পর্বটা ঈদের আগেই পোস্ট করে। আশা করি ঈদের পর থেকে এই সিরিজের বাকী পোস্টগুলো দিতে পারবো।

অনেক অনেক ধন্যবাদ সুন্দর মন্তব্যে। ভাল থাকুন সবসময়। :)

১১| ২৭ শে অক্টোবর, ২০১৬ দুপুর ২:৩৩

বাকি বিল্লাহ বলেছেন: এখনো অপেক্ষা করতেছি......... :(

২৯ শে নভেম্বর, ২০১৬ দুপুর ১২:২০

বোকা মানুষ বলতে চায় বলেছেন: আমি আন্তরিকভাবে দুঃখিত বাকি বিল্লাহ ভাই। ইনশাল্লাহ ডিসেম্বর মাসের মাঝামাঝি থেকে এই সিরিজের লেখা পাবেন। আসলে ঐ ট্যুরের ছবিগুলো আমার ভ্রমণ সংগীদের কাছ থেকে জোগাড় করতে পারি নাই, সময় মত, তাই দেরি হচ্ছে।

ভাল থাকুন সবসময়। আর বিলম্ব প্রতিত্তরের জন্য দুঃখিত, ব্লগে অনেকদিন হল অনিয়মিত আমি। আশা করি খুব শীঘ্রই নিয়মিত হব। দোয়া করবেন। :)

১২| ০৪ ঠা ডিসেম্বর, ২০১৬ রাত ১১:১১

জে আর সিকদার বলেছেন: আহ্ এমন অভিজ্ঞ ভ্রমন সঙ্গী কতই না ভাগ্যের ব্যাপার ! সম্ভবত হলে একটা সস্তা ভ্রমনে সাথে নিয়েন , ২০ হাজার টাকা বাজেট

১৪ ই ডিসেম্বর, ২০১৬ দুপুর ১:০০

বোকা মানুষ বলতে চায় বলেছেন: মাথায় রইবে আপনার কথা, সামনে কোন গ্রুপ ট্যুর থাকলে আপনাকে এই পোস্টের এই কমেন্টেই নক করব। ভাল থাকুন সবসময়। :)

১৩| ১২ ই ডিসেম্বর, ২০১৬ বিকাল ৪:৩৪

অগ্নি সারথি বলেছেন: খারাপ লাগছে না।

১৪ ই ডিসেম্বর, ২০১৬ দুপুর ১:৪৪

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ ভাই। পরের পর্ব পোস্ট করেছি, দুয়েকদিনের মধ্যে তৃতীয় পর্ব পোস্ট করার ইচ্ছে আছে। সাথেই থাকুন। ভাল থাকুন সবসময়। :)

১৪| ১৭ ই ডিসেম্বর, ২০১৬ বিকাল ৪:৪০

স্নিগ্ধ শোভন বলেছেন: ব্যাস্ত শিডিউল :)

১৯ শে ডিসেম্বর, ২০১৬ বিকাল ৫:৩৯

বোকা মানুষ বলতে চায় বলেছেন: হুম, পুরাই দৌড়ের উপর ট্রিপ ছিল। কিন্তু এনজয় করেছি, অনেক কিছু দেখা হয়েছে, আর যতটুকু কাভার করার কথা ছিল, তার চাইতে বেশী ভ্রমণ করা হয়েছিল। :)

১৫| ২৭ শে ডিসেম্বর, ২০১৬ সন্ধ্যা ৬:৪৩

গ্রাম বাংলা এবং গ্রামীণ জীবন বলেছেন: ভ্রমণ লেখা গুলি পড়ার পর আমার নিজের উপর ভিশন রাগ হয় আমি এতো ব্যস্ত যে কোথাও যেতেই পারিনা খুব ইচ্ছা থাকা সত্তেও তবে নিয়মিত সময় পেলে আপনাদের ভ্রমন গল্প গুলি পড়তে ভুলিনা তবে নিয়মিত লিখবেন আশা করি আর নতুন কোন টুর দিল যানাবেন সময় বের করতে পালে আপনারদের সাথে একটা ভ্রমণ করব খুচ ইচ্ছা

২৭ শে ডিসেম্বর, ২০১৬ রাত ১০:৩৫

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ ভাই। বোকা মানুষের ব্লগে আপনাকে স্বাগতম। সাথেই থাকুন। ভাল থাকুন সবসময়, শুভকামনা রইবে।

১৬| ১২ ই জানুয়ারি, ২০১৭ দুপুর ১:৩৪

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: নেক্সট কই যাচ্ছেন? প্ল্যান কি?

১২ ই জানুয়ারি, ২০১৭ বিকাল ৪:৪৬

বোকা মানুষ বলতে চায় বলেছেন: নেক্সট প্ল্যানে আছে ভুটান, ফেব্রুয়ারি-মার্চ এর দিকে। আর এই বছর ভারতে টার্গেটেড ডেস্টিনিশন চারটিঃ (১) লাদাখ, (২) আন্দামান, (৩) উড়িষ্যা-হায়দ্রাবাদ-বেঙ্গালুরু-মাইসুর-উটি-চেন্নাই-পন্ডিচেরী (এই ট্যুরটা গত ডিসেম্বরেই করার ইচ্ছে ছিল, কিছু ব্যক্তিগত সমস্যার করানে যাওয়া হয় নাই; ইনশাআল্লাহ্‌, আগামী ডিসেম্বরে যাওয়ার প্ল্যান) এবং (৪) উত্তরখান্ড। আর যদি সুযোগ মেলে তাহলে একফাঁকে সোজা জয়সলমীর এবং সাথে ডেজার্ট সাফারি।

অনেক অনেক প্ল্যান, কিন্তু সাধ ও সাধ্যের সমন্বয় হয় না... :)

ধন্যবাদ প্রিয় ব্লগার, অনেকদিন পর আজ আমার পোস্টে

১৭| ১২ ই জানুয়ারি, ২০১৭ বিকাল ৪:৫১

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ভাই, লাদাখ যাবার ব্যাপারে আমার প্রচন্ড আগ্রহ আছে। আপনি কাইন্ডি আমাকে একটু আগে জানায়েন। আমিও যেতে চাই। আপনার সাথে একটা ট্রিপে যাবো, এটা আমার অনেক দিন ইচ্ছা। আশা করি ইনশাল্লাহ এইবার সফল হবো। কথায় বলে, নিয়তের নাম বরকত। অর্থাৎ পজেটিভ নিয়ত করেন, ইনশাল্লাহ বাকিটা এ্যারেঞ্জ হয়ে যাবে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.