নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বোকা মানুষের কথায় কিই বা আসে যায়

বোকা মানুষ বলতে চায়

আমি একজন বোকা মানব, সবাই বলে আমার মাথায় কোন ঘিলু নাই। আমি কিছু বলতে নিলেই সবাই থামিয়ে দিয়ে বলে, এই গাধা চুপ কর! তাই আমি ব্লগের সাহায্যে কিছু বলতে চাই। সামু পরিবারে আমার রোল নাম্বারঃ ১৩৩৩৮১

বোকা মানুষ বলতে চায় › বিস্তারিত পোস্টঃ

যাত্রা শুরুর আগের গল্প (গোল্ডেন ট্রায়াঙ্গাল ট্যুর - পর্ব ০১)

০৩ রা অক্টোবর, ২০২২ রাত ১০:৫৩


সেবারের কোরবানী ঈদে প্ল্যান ছিলো লাদাখ ট্যুর দেয়ার। আগের বছর কাশ্মীর ট্যুর এর পর হতেই মাথায় ছিলো লাদাখ ট্যুর দেয়ার, সেভাবেই প্ল্যান ছিলো কোরবানী ঈদের ছুটিতে যাবো স্বপ্নের লাদাখ ভ্রমণে। “জানা থা জাপান, দেখো চীন পৌঁছ গায়ে না….”র মত করেই সেবার ভাগ্যে লেখা ছিলো না বলেই হয়তো টিম গেল লাদাখে, টিম লিডার চলে গেল দিল্লী-আগ্রা-জয়পুর এর গোল্ডেন ট্রায়াঙ্গাল ট্রিপে। তাহলে লাদাখ কেন যাওয়া হলো না সংক্ষেপে তা বলে নেয়া যাক প্রথমে।

লাদাখ যাবো, সেভাবেই প্রায় একমাস ধরে পরিকল্পনা হলো, সাথে ছিলো বেশ কিছু বেসরকারী প্রতিষ্ঠানের উচ্চপদস্থ কর্মকর্তাদের একটা গ্রুপ। ট্যুর প্ল্যান সহ আনুষাঙ্গিক সব যখন সম্পন্ন, তখন ঝামেলা হলো তাদের চাহিদা এবং সময়ের সামঞ্জস্যতা নিয়ে আমার প্ল্যান এর সাথে। তাদের যে তারিখে ফিরতে হবে তাদের চাহিদা অনুযায়ী সকল এলাকা কাভার করতে গেলে হাই রিস্ক থেকে যায় যথাসময়ে দেশে ফেরার ব্যাপারে, মিস হতে পারে ফিরতি ফ্লাইট। দলনেতা হিসেবে আমার পূর্ব অভিজ্ঞতা হতে জানি, ভ্রমণে কোন ঝামেলা হলে দোষ চলে আসে দলনেতা এবং ভ্রমণ পরিকল্পনাকারী’র; যতই তাতে তার ভূমিকা গৌণ হোক না কেন। ফলে আমি সরে গেলাম সেই ট্রিপ হতে, দলের সবাই তাদের রিস্কে সেই ট্রিপ অতি সুন্দরভাবেই সম্পন্ন করে এসেছিলো। সেই গল্প এখানেই শেষ।

যেহেতু ঈদের ছুটিতে আমার লাদাখ যাওয়া হচ্ছে না, তাই ভাবছিলাম কোথায় যাওয়া যায়। এমন সময় একজনের জন্য কলকাতা-দিল্লী রুটের রাজধানী এক্সপ্রেসের ট্রেনের টিকেট করতে গিয়ে কি মনে করে ইন্ডিয়ান ডোমেস্টিক এয়ারের টিকেট চেক করতে গিয়ে দেখি ট্রেনের চাইতে কম টাকায় এয়ার টিকেট এভেইলেবল। সাথে সাথে আমার ছোট ভাই, এবং আরও দুই আত্মীয়কে কনভিন্স করে চারজনের দল গড়ে নিয়ে সেদিনই কনফার্ম করে ফেললাম কলকাতা-দিল্লী’র রিটার্ন এয়ার টিকেট। দলের বাকীদের ছুটির কথা মাথায় রেখে মাত্র পাঁচ দিনের ট্রিপ প্ল্যান করা হলো। এতো কম সময়ের ভ্রমণে এত্তটুকু ইচ্ছে ছিলো না, কিন্তু কি করা; ঐদিকে লাদাখ ট্রিপ মিস করেছি, এটাও মিস করতে চাই না। এয়ার টিকেট বুক করার পরপরই আরেক আত্মীয় দলে যোগ দিতে চাইলো। পরেরদিন তার টিকেট করা হলো, যদিও টিকেট প্রাইস কিছুটা বেড়ে গিয়েছিলো। এরপর ভারতীয় ট্যুর এজেন্ট এর মাধ্যমে দিল্লী এয়ারপোর্ট টু এয়ারপোর্ট পিক-এন্ড-ড্রপ পর্যন্ত চারদিনের জন্য গাড়ী এবং হোটেল বুকিং করে দিলাম।

এর মাঝেই গত ট্রিপের এক সিনিয়র দম্পতি যুক্ত হলেন আমাদের দলে; সাথে আমার আরেক ভ্রমণবন্ধু’র ছোট ভাই যে প্রথমবার ভারত ভ্রমণে যাচ্ছে। দল মুহুর্তেই বড় হয়ে গেল, ফলে ইনোভা গাড়ী বদলে টেম্পু ট্রাভেলার বুক করা হলো। ঈদের কয়েকদিন আগে আমি কোন একটা কাজে নীলক্ষেত মোড়ে বাসের জন্য দাঁড়িয়ে আছি, একটি অচেনা নাম্বার থেকে কল এলো, কল রিসিভ করতে অপরপাশ থেকে অচেনা কণ্ঠস্বর। আমাদের দলের সাথে যুক্ত হতে চায় এই ট্রিপে। “সামহোয়্যার ইন ব্লগ” এ তখন পর্যন্ত আমার পূর্বপরিচিত কেউ ছাড়া আর কারো সাথে পরিচয় ছিলো না। “সাদা মনের মানুষ” খ্যাত কামাল ভাই এর সাথে পরিচয় ভ্রমণ বাংলাদেশ থেকে। সেই কামাল ভাই এর কাছ থেকে খবর পেয়ে ফোন দিয়ে প্রিয় ব্লগার কামরুন নাহার বীথি আপা। উনি এবং ভাইয়া যুক্ত হতে চাচ্ছেন আমাদের সাথে। আমি একদিন সময় নিয়ে উনাকে কনফার্ম করলাম উনাদের যুক্ত হওয়ার ব্যাপারটা। এরপর উনাদের এয়ার টিকেট এর ব্যবস্থা করা হলো। দল গিয়ে দাড়ালো দশজনের। সিদ্ধান্ত হল চারজনের একটা দল ঈদের দিন রাতে রওনা হয়ে যাবো কলকাতার উদ্দেশ্যে। একদিন পরে বাকী ছয়জন রওনা হবে, যেহেতু কোরবানী ঈদের ছুটি, তাই অনেকেই সারাদিনের কোরবানীর হ্যাপা পোহানোর পর সেদিন রাতেই রওনা হতে রাজী হলো না। ফলে আমরা যে চারজন আগে রওনা হবো, তারা একরাত কলকাতা থেকে পরেরদিন সরাসরি বিমানবন্দর চলে যাবো। অপর দলও সরাসরি বেনাপোল বর্ডার হতে দমদম বিমানবন্দর চলে আসবে। এরপর ঢাকা থেকে সকলের কলকাতার বাসের টিকেট এবং আনুষাঙ্গিক কাজ শেষ করে অপেক্ষার পালা চলতে লাগলো….

উৎসর্গঃ আমার ভারত ভ্রমণের এই সিরিজটি ব্লগার "কামরুন নাহার বীথি" আপাকে উৎসর্গ করছি। উনি আমার এই ট্যুরে ট্যুরমেট ছিলেন। গত পহেলা জানুয়ারী রাত এগারো ঘটিকায় বীথি আপা আল্লাহ্‌র ডাকে সারা দিয়ে পরপারে চলে গেছেন আমাদের সবাইকে ছেড়ে। আল্লাহ্‌ তার শোকার্ত পরিবারকে এই শোক সইবার ধৈর্য দাণ করুন। আর আপাকে পরপারে আল্লাহ্‌ সকল গুনাহ (যদি থাকে) মাফ করে তার কবরে আজাব মাফ করুন এবং আখেরাতে বেহেশত নসীব করুন।


ভ্রমণকালঃ সেপ্টেম্বর ২০১৬

গোল্ডেন ট্রায়াঙ্গাল ট্যুর, ২০১৬ এর সকল পর্বঃ
* যাত্রা শুরুর আগের গল্প (গোল্ডেন ট্রায়াঙ্গাল ট্যুর - পর্ব ০১)
* কলকাতায় অপেক্ষা... (গোল্ডেন ট্রায়াঙ্গাল ট্যুর - পর্ব ০২)
* ফ্লাইট মিসড তো ট্যুর ক্যান্সেলড... টেনশনিত অপেক্ষার শেষে (গোল্ডেন ট্রায়াঙ্গাল ট্যুর - পর্ব ০৩)
* আগ্রার পাণে যাত্রা (গোল্ডেন ট্রায়াঙ্গাল ট্যুর - পর্ব ০৪)
এক পোস্টে ভারত ভ্রমণের সকল পোস্টঃ বোকা মানুষের ভারত ভ্রমণ এর গল্পকথা

মন্তব্য ৪ টি রেটিং +৭/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ০৩ রা অক্টোবর, ২০২২ রাত ১১:১০

মোহাম্মদ গোফরান বলেছেন: ভ্রমণের গল্প গুলো পড়তে আমার বেশ লাগে। আমি নিজে খুব ভ্রমণ প্রিয়।

০৭ ই অক্টোবর, ২০২২ সন্ধ্যা ৬:০৪

বোকা মানুষ বলতে চায় বলেছেন: অনেক ধন্যবাদ ভ্রাতা। ভ্রমণেই প্রশান্তি, ভ্রমণেই নেই ক্লান্তি...

২| ২৫ শে নভেম্বর, ২০২২ রাত ১০:৩৩

খায়রুল আহসান বলেছেন: পোস্টের শেষে দেয়া লিঙ্কটায় গিয়ে তো অবাক হয়ে গেলাম! এত এত দেশ/স্থান আপনি ঘুরে বেড়িয়েছেন! পায়ের নীচে সর্ষে নিয়ে নিশ্চয়ই জন্মেছিলেন।
পোস্টে প্লাস। + +

১১ ই ডিসেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:০৮

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ ভাইয়া। সাধ আর সাধ্যের মধ্যে যতটুকু কুলোয় ভ্রমণ করতে চেষ্টা করি। ভারত ভ্রমণের আরো অনেক অনেক পোস্ট বকেয়া হয়েছে; আশা করি নিয়মিত লিখে সেই ভ্রমণগল্পগুলো সেখানে তুলে রাখবো।

ভালো লাগা মন্তব্যের জন্য কৃতজ্ঞতা। ভালো থাকুন সবসময়, প্রতিদিন, প্রতিক্ষণ। শুভকামনা রইলো।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.