নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বোকা মানুষের কথায় কিই বা আসে যায়

বোকা মানুষ বলতে চায়

আমি একজন বোকা মানব, সবাই বলে আমার মাথায় কোন ঘিলু নাই। আমি কিছু বলতে নিলেই সবাই থামিয়ে দিয়ে বলে, এই গাধা চুপ কর! তাই আমি ব্লগের সাহায্যে কিছু বলতে চাই। সামু পরিবারে আমার রোল নাম্বারঃ ১৩৩৩৮১

বোকা মানুষ বলতে চায় › বিস্তারিত পোস্টঃ

১০,০০০ টাকায় ঘুরে আসুন আজমীর শরীফ!!! ২০২২ এর এই উচ্চমূল্যের বাজারে!!!!!! (কম খরচে ভারত ভ্রমণ - পর্ব ১১)

১৩ ই অক্টোবর, ২০২২ দুপুর ২:৪৫



ইদানীং কম খরচে ভারত ভ্রমণের পোস্ট এর ছড়াছড়ি অনলাইন প্লাটফর্মে, আর ইউটিউব এ ভিডিও'র সংখ্যা অগণিত। সাম্প্রতিক রাজাস্থান একটা সোলো ট্রিপের প্ল্যান করছিলাম। তো সেখানে দেখি মাত্র ৩,০০০ রূপী প্রতিদিনে ঘুরুন রাজাস্থান!!! রিয়েলি? আমি দৈনিক ১,০০০ রূপীতে প্ল্যান ফাইনাল করে ফেলেছিলাম যেখানে, শুধু বাগড়া দিচ্ছে অনেকগুলো স্পটের ক্যামেরা সহ প্রবেশ ফি। যাই হোক, সম্প্রতি একটা অনলাইন সোশ্যাল মিডিয়া ট্রাভেল গ্রুপে একজন জানতে চাইলো সবচাইতে কমে, কত খরচে আজমীর ঘুরে আসতে পারা যাবে। গোল্ডেন ট্রায়াঙ্গাল নিয়ে কম খরচে ভারত ভ্রমণ সিরিজে পোস্ট থাকলেও আজমীর নিয়ে কোন পোস্ট করা হয় নাই। সেখানে সংক্ষেপে একটা হিসেব দিয়ে একটা মন্তব্য করে দিলাম। পরে মনে হল, যেহেতু আমাদের দেশ হতে প্রচুর মানুষ আজমীর শরীফ ভ্রমণে যায়, তাদের জন্য একটা পোস্ট করা যাক। আর সেই থেকেই আজকের এই পোস্টের অবতারনা।

ভিসা
যদি আপনার একটা ইন্টারন্যাশনাল ভিসা ক্রেডিট কার্ড থাকে তাহলে ব্যাংক স্টেটমেন্ট বাবদ কোন খরচ নেই। অন্যথায় ব্যাংকভেদে যদি কোন চার্জ আরোপিত হয় তা এই হিসেবের বাইরে রইলো। এখন আর ভারতীয় ভিসা আবেদনের জন্য অনলাইনে ফর্ম পূরণে তেমন কোন ঝামেলা নেই। ফর্ম পূরণ করে এক সপ্তাহের ভেতর জমা দিতে পারবেন। এর বাইরে রইলো ছবি, ১০০-১২০ টাকায় ২"X২" সাইজের সাদা ব্যাকগ্রাউন্ডে ছবি তুলে ফেলতে পারবেন। ভালো হয় প্রিন্টে বলবেন ২ কপি নরমাল পাসপোর্ট সাইজ ছবি, ২ কপি ২"X২" সাইজের প্রিন্ট দিতে। এতে ২ কপি নরমাল পাসপোর্ট সাইজ ছবি অন্য কাজে ব্যবহার করতে পারবেন। ভিসা প্রসেসিং ফি বাবদ ৮০০ টাকা সহজে বিকাশ থেকে পেমেন্ট করতে পারেন। খরচ পড়বে ৮২৪ টাকা, অনেক সময় ক্যাশব্যাক অফার থাকে, তা অগ্রাহ্য করে নিলাম এক্ষেত্রে। আর ঢাকা শহরের যে কোন প্রান্ত থেকে যমুনা ফিউচার পার্ক লোকাল বাসে করে চলে আসতে পারেন, আসা যাওয়ার ভাড়া ১০০ টাকা করে জমা এবং পাসপোর্ট ফেরত আনা, দুইবারে ২০০ টাকা।
(০১) তাহলে ভিসা বাবদ মোট খরচ = (১২০+৮২৪+২০০) = ১,১৪৪ টাকা।


যাতায়াত
ঢাকা-কলকাতা-ঢাকাঃ ঢাকা থেকে বেনাপল শিবচর এক্সপ্রেস ৬৫০ টাকা, এস ডি পরিবহণ ৭০০ টাকা, দেশ ট্রাভেলস ৭৫০ টাকায় পদ্মা সেতু দিয়ে নন এসি চেয়ার কোচ পরিচালনা করছে। সকাল সোয়া ছয়টা থেকে প্রথম গাড়ী ছেড়ে যায়। সকাল সাতটার গাড়ীতে চড়লেও দুপুর ২টার মধ্যে বেনাপল পৌঁছে যাবেন। এরপর ট্রাভেল ট্যাক্স ৫০০ টাকা এবং পোর্ট ফি ৫০ টাকা প্রদান করে দুইপাশের ইমিগ্রেশন পার করে বনগা লোকালে চলে যান শিয়ালদহ স্টেশন। সীমান্তে দুইপাশে কোন বকশিস দেয়ার পক্ষে না থাকলেও ধরে রাখলাম দুইপাশে ১০০ টাকা করে ২০০ টাকা গচ্চা যাবে। আর পেট্রাপল থেকে শিয়ালদহ ১০০ টাকা তথা ৮০ রুপি যথেষ্ট। (রুপীর হিসেব ১০০ টাকায় ৮০ রুপী ধরেই করা হলো)।
(০২) ঢাকা-কলকাতা-ঢাকা মোট খরচ = (৬৫০+৫০০+৫০+২০০+১০০)X২ = ৩,০০০ টাকা


কলকাতা-আজমীর-কলকাতাঃ এই রুটে সপ্তাহের প্রতিদিন চলে এমন ট্রেন একটি, 12987 SEALDAH - AJMER SF Express। এছাড়াও শিয়ালদহ এবং হাওড়া থেকে আরও কিছু ট্রেন নির্দিষ্ট কিছু দিনে আজমীর হয়ে যাতায়াত করে। এর বাইরে আপনি যে কোন ট্রেনে দিল্লী গিয়ে সেখান থেকে বাসে করে আজমীর চলে যেতে পারেন। তো আগে থেকে আসা যাওয়ার টিকেট করে ফেললে ৮৫০-৮৯০ রুপি করে খরচ পড়বে নন-এসি স্লিপার এর জন্য। আপ-ডাউন ১,৮০০ রুপী।
(০৩) কলকাতা-আজমীর-কলকাতাঃ = ১,৮০০/০.৮০ = ২,২৫০ টাকা


যেহেতু রাজাস্থানে প্রবেশ করছেন তাই পুসকার এবং জয়পুর তো ঢুঁ মারবেনই। সেই বাবদ আরও ৮০০ রুপী বরাদ্দ রাখা হলো। ফোর্ট, মিউজিয়াম ঘুরতে হলে সেটার খরচ আপনার নিজের। এখানে তা আর সংযুক্ত করা হলো না। এই ৮০০ রুপী দিয়ে আজমির থেকে পুসকার এবং জয়পুর যাতায়াত এর সকল খরচ হয়ে যাবে। আচ্ছা দিলাম না হয় সকল এন্ট্রি ফি বাবদ অতিরিক্ত ১,২০০ রুপী; তবে বাইরে থেকেই পুসকার লেক, জয়পুর হাওয়া মহল, জল মহল, ফোর্টগুলোর বাইরের ভিউ, সেগুলোও কিন্তু কম চিত্তাকর্ষক নয়। এছাড়া লোকাল লাইফ এক্সপ্লোর তো রয়েছেই।
(০৪) জয়পুর এবং পুসকার ভ্রমণ বাবদ অতিরিক্ত ২,০০০ রুপী = (২,০০০/.৮০) = ২,৫০০ টাকা।


থাকা
দুই রাত আজমীর/পুসকার এবং দুই রাত জয়পুর থাকা বাবদ ১,৬০০ রূপী। রাজাস্থান অঞ্চলে প্রচুর হোস্টেল এর বাংকবেড পাবেন ২০০-৪০০ রুপীতে। এরমধ্যে zostel সবচাইতে জনপ্রিয় সারা বিশ্ব থেকে আসা ব্যাকপ্যাকারদের কাছে।
(০৫) থাকা বাবদ খরচ ১,৬০০ রুপী = ২,০০০ টাকা।


খাওয়া
মোট ০৮ দিন এর জন্য প্রতিদিন নাস্তা বাবদ ৫০রুপী, লাঞ্চ এবং ডিনার ১২৫ রুপী করে এবং দুইবারে চা-জলপান বাবাদ ২৫ রুপী করে ৫০ রুপী হিসেবে দৈনিক ৩৫০ রুপী হিসেবে ০৮ দিনে ২,৮০০ রুপী।
(০৬) খাওয়া বাবদ খরচ ২,৮০০ রুপী = ২,৮০০/.৮০ = ৩,৫০০ টাকা।


মোট খরচঃ
(০১) ভিসা বাবদ মোট খরচ = ১,১৫০ টাকা (রাউন্ড করে নিলাম)
(০২) ঢাকা-কলকাতা-ঢাকা মোট খরচ = ৩,০০০ টাকা
(০৩) কলকাতা-আজমীর-কলকাতা = ২,২৫০ টাকা
(০৪) জয়পুর এবং পুসকার ভ্রমণ বাবদ = ২,৫০০ টাকা
(০৫) থাকা বাবদ খরচ = ২,০০০ টাকা
(০৬) খাওয়া বাবদ খরচ = ৩,৫০০ টাকা
অন্যান্য বাবদ রিস্ক মানি ৬০০ টাকা

সর্বমোট খরচ = ১৫,০০০ টাকা।



এখন যদি আপনি সত্যি একেবারে কম খরচে ভ্রমণ শেষ করতে চান, তাহলে পুসকার এবং জয়পুর ভ্রমণ বাদ দিন। খরচ বাঁচবেঃ

জয়পুর এবং পুসকার ভ্রমণ বাবদ = ২,৫০০ টাকা
দুই দিনের থাকা বাবদ = ১,০০০ টাকা
দুই দিনের খাওয়া বাবদ = ৮৭৫ টাকা।
পুসকার এবং জয়পুর ভ্রমণ বাদ দিলে মোট খরচ কমবে ৪,৩৭৫ টাকা। সেক্ষেত্রে মোট খরচ এর রিস্ক মানি এবং অন্যান্য খরচ বাদ দিলে সর্বমোট খরচ ১০,০০০ টাকায় ঢাকা থেকে আজমীর ঘুরে আসা সম্ভব। সেইক্ষেত্রে খরচের হিসেবটা এমন হবেঃ

মোট খরচঃ
(০১) ভিসা বাবদ মোট খরচ = ১,১৫০ টাকা (রাউন্ড করে নিলাম)
(০২) ঢাকা-কলকাতা-ঢাকা মোট খরচ = ৩,০০০ টাকা
(০৩) কলকাতা-আজমীর-কলকাতা = ২,২৫০ টাকা
(০৪) দুই রাত আজমীরে থাকা বাবদ খরচ = ১,০০০ টাকা
(০৫) খাওয়া বাবদ খরচ = ২,৬০০ টাকা

সর্বমোট খরচ = ১০,০০০ টাকা।


IRCTC তে একটা একাউন্ট করে নিজে নিজে ক্রেডিট কার্ড দিয়ে টিকেট করে নিতে পারেন। এ ব্যাপারে ইউটিউবে প্রচুর ভিডিও এবং অনলাইনে প্রচুর পোস্ট পাবেন। ভারতে বাস এর টিকেট এর জন্য Red Bus এবং হোস্টেল এর জন্য Zostel এপ্স ব্যবহার করুন।


এই ভ্রমণে যে সকল এপ্স প্লে স্টোর থেকে নামিয়ে নিতে পারেনঃ
bKash
IRCTC Connect
Red Bus
Zostel

তো আর কি? এই ২০২২ সালের উচ্চমূল্যের বাজারে ১০,০০০ টাকায় আজমীর শরীফ ভ্রমণ; আর ১৫,০০০ টাকায় জয়পুর-পুসকার এর সাথে আজমীর। আর আমার আগের দিল্লী পোস্ট ঘেটে নিজের মত সাজিয়ে নিলে ১৮,০০০ টাকায় দিল্লী-ফতেহপুর সিক্রি-আগ্রা-জয়পুর-পুসকার এর সাথে আজমীর ভ্রমণও সেরে আসতে পারেন।

তো বেছে নিন..... :-B

আনন্দদায়ক হোক ঘোরাঘুরি।

কম খরচে ভারত ভ্রমণ এর পোস্টসকলঃ
(১) দিল্লী-হিল্লি (নিজে নিজে ঘুরে আসুন অল্প খরচে সমগ্র দিল্লী) (কম খরচে ভারত ভ্রমণ - পর্ব ০১)
(২) কাশ্মীর ভ্রমণ পরিকল্পনা এবং বাজেট (একটি অপূর্ণাঙ্গ পোস্ট ;) (কম খরচে ভারত ভ্রমণ - পর্ব ০২)
(৩) এবার চলুন সিমলা ঘুরে আসি কম খরচে (কম খরচে ভারত ভ্রমণ - পর্ব ০৩)
(৪) চল যাই মানালি... কম খরচে জটিল ট্যুর (কম খরচে ভারত ভ্রমণ - পর্ব ০৪)
(৫) এবার ঘুরে আসা যাক গোল্ডেন ট্রায়াঙ্গেল (দিল্লী-আজমীর-জয়পুর-আগ্রা) (কম খরচে ভারত ভ্রমণ - পর্ব ০৫)
(৬) পনেরো হাজার টাকায় গোয়া ভ্রমণ!!! স্বপ্ন নয়, বাস্তব... (কম খরচে ভারত ভ্রমণ - পর্ব ০৬)
(৭) ৩২,০০০ টাকায় দিল্লী-সিমলা-মানালি-লেহ-শ্রীনগর-পাহেলগাও-গুলমার্গ-সোনমার্গ ভ্রমণ এর বাজেট-প্ল্যান (কম খরচে ভারত ভ্রমণ - পর্ব ০৭)
(৮) মাত্র দুই দিন আর ৩,৫৫০ টাকায় ঘুরে আসুন হালের ক্রেজ মেঘালয়ের “সোনাংপেডেং” এবং “ক্রাংসুরি ফলস” - (কম খরচে ভারত ভ্রমণ - পর্ব ০৮)
(৯) পনেরো হাজার টাকায় বাই রোডে কাশ্মীর - (কম খরচে ভারত ভ্রমণ - পর্ব ০৯)
(১০) কলকাতা-বেঙ্গালুর-মাইসুর মাত্র ১৫,০০০ টাকায়!!! (কম খরচে ভারত ভ্রমণ - পর্ব ১০)
(১১) ১০,০০০ টাকায় ঘুরে আসুন আজমীর শরীফ!!! ২০২২ এর এই উচ্চমূল্যের বাজারে!!!!!! (কম খরচে ভারত ভ্রমণ - পর্ব ১১)

এক পোস্টে ভারত ভ্রমণের সকল পোস্টঃ বোকা মানুষের ভারত ভ্রমণ এর গল্পকথা

মন্তব্য ৩১ টি রেটিং +৭/-০

মন্তব্য (৩১) মন্তব্য লিখুন

১| ১৩ ই অক্টোবর, ২০২২ বিকাল ৩:০৭

সত্যপথিক শাইয়্যান বলেছেন:


অনেক কাজের পোস্ট। এক ক্লিকে প্রিয়তে। ধন্যবাদ নিরন্তর।

১৩ ই অক্টোবর, ২০২২ বিকাল ৫:৫৯

বোকা মানুষ বলতে চায় বলেছেন: অনেক ধন্যবাদ ভাই। পাঠ এবং মন্তব্যে কৃতজ্ঞতা জানবেন।

২| ১৩ ই অক্টোবর, ২০২২ বিকাল ৩:১২

সাদা মনের মানুষ বলেছেন: ভাই আমি আপনার সাথে যেতে চাই

১৩ ই অক্টোবর, ২০২২ সন্ধ্যা ৬:২০

বোকা মানুষ বলতে চায় বলেছেন: আগামী ০৭-১৫ দিনের মধ্যে যাচ্ছি রাজাস্থান, সলো ট্রিপ, ব্যাকপ্যাক টাইপ। আপনার তো সময় থাকে স্বল্প। ১২-১৫ দিনের প্ল্যান, যদি সুস্থ থাকি ইনশাআল্লাহ্‌ যাচ্ছি পুরো রাজাস্থান ভ্রমণ করতে। :)

৩| ১৩ ই অক্টোবর, ২০২২ বিকাল ৩:৪৭

মোগল সম্রাট বলেছেন: প্রিয়তে

১৩ ই অক্টোবর, ২০২২ সন্ধ্যা ৬:৪২

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ ভাই। কৃতজ্ঞতা জানবেন।

৪| ১৩ ই অক্টোবর, ২০২২ বিকাল ৪:৪৪

পদাতিক চৌধুরি বলেছেন: এতো কম খরচে যাওয়া সম্ভব? আমি ১৮ সালে এজেন্সিকে অ্যাডভান্স করেও ক্যানসেল করি তখন চাইছিল ১৪০০০ টাকা মাথা পিছু ১৪ দিনের জন্য। এবার পূজার ছুটিতে আমার এক কলিগ গেছে ১৮০০০/-টাকা করে ১৪ দিনের জন্য।

১৩ ই অক্টোবর, ২০২২ রাত ৮:৪৭

বোকা মানুষ বলতে চায় বলেছেন: আপনাকে দেয়া অফার তো ভালই ছিলো। ১৪ দিনের জন্য ১৪,০০০ টাকা অনেক কমই ছিলো। অবশ্য, যেহেতু আপনি কলকাতা থেকে যাত্রা করতেন তাই এটা স্টান্ডার্ড ছিলো। অনেকের কাছেই মনে হতে পারে, এত কম খরচে? কথা হল, যখন আপনি একা ট্রাভেল করবেন, তখন ডবল রুম নিয়ে খরচ বাড়ানোর কোন মানে হয় না। আমি যে হোস্টেল এর কথা বলেছি তার একটা ছবি দেই




আমার এই পোস্টে আমি শুধুমাত্র কার্পণ্য করেছি "কলকাতা-আজমির-কলকাতা" নন এসি স্লিপার এর হিসেব দিয়ে। অনেকেই অনেক রকম কথা বলছেন। আমার প্রতিটি ট্রিপে এয়ারপোর্ট টু এয়ারপোর্ট রিজার্ভ ইনোভা সেভেন সিটারে চারজন নিয়ে ট্রিপ দিয়েছি লাস্ট ৫বারের ৩ বার; ৫,০০০-৮,০০০ রুপী প্রতি রাত্রের হোটেলে থেকেছি। আর এসবের পর আমার অভিজ্ঞতা, আপনি যদি প্রচুর ভ্রমণ করতে চান তাহলে আপনাকে টাকা সেইভ করতে হবে। বিলাসিতার জন্য যারা ভ্রমণে যাবেন তাদের কথা আলাদা। ১২৫ রুপীতে আমি মাইসুর প্যালেস এর বাইরে যে পাঞ্চাবী থালি খেয়েছিলাম ২০১৭তে, সেটার জন্য আমি ৩০০ রুপীও দিতে রাজি আছি।

তাই যদি বিলাসিতা আপনার লক্ষ্য না হয়ে থাকে, তাহলে ১৪ দিনে ১৮,০০০ রুপীর প্যাকেজ খুবই ভালো অফার। যাওয়া উচিত আপনার।

অনেক কথা বলে ফেললাম প্রতিত্তর দিতে গিয়ে, কিছু হয়তো অপ্রাসঙ্গিক আপনার মন্তব্যের প্রেক্ষিতে। নিজ গুণে ক্ষমা করে দিবেন।

ভালো থাকুন সবসময়।

১৩ ই অক্টোবর, ২০২২ রাত ৮:৪৯

বোকা মানুষ বলতে চায় বলেছেন: প্রথম ছবিটি বেডরুমের, আর দ্বিতীয় ছবিটি লিভিং এরিয়ার। রুফ টপ এর ছবি নাই বা দিলাম। এমন আবাসনের জন্য ৪০০-৫০০ রুপী গুণতে হচ্ছে, যেখানে ভারতের অনেক এলাকায় ২,০০০ রুপীর নীচে ভাড়ার কোন হোটেলে বিদেশীদের জন্য রুম পাওয়া দুরূহ।

৫| ১৩ ই অক্টোবর, ২০২২ বিকাল ৫:৩৪

রাজীব নুর বলেছেন: এত কম টাকা নিয়ে যাওয়ার সাহস আমার নেই।
আমি কমপক্ষে ১ লাখ টাকা নিয়ে যাবো।

১৩ ই অক্টোবর, ২০২২ রাত ১০:৪৪

বোকা মানুষ বলতে চায় বলেছেন: আমার সমস্যাটা এখানেই; :( আমার ইহজীবনে ১ লাখ টাকা হইলো না। ফলে কখনো ১ লাখ টাকা নিয়ে ট্যুর দেয়াও হইবে না।

বিঃদ্রঃ এই পোস্ট শুধুমাত্র তাদের উপকারে আসবে যারা বাজেট ট্রাভেলিং এর একটা রাফ হিসেব খোঁজ করছেন। লাখপতিদের জন্য দেশে বিদেশে হাজারো ট্রাভেল এজেন্সি নানান প্যাকেজ নিয়ে তৈরী হয়ে বসে আছে, জাস্ট ফর ক্যাচ ইউ মিঃ ;)

৬| ১৩ ই অক্টোবর, ২০২২ বিকাল ৫:৪১

নতুন বলেছেন: ভালো পরিকল্পনা।
আপনি কি ট্রাভেল ইন্ড্রাস্টির সাথে আছেন?

১৪ ই অক্টোবর, ২০২২ দুপুর ১২:২৮

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ ভাই। না, আমি ব্যক্তিজীবনে একজন হিসাব করণিক। তবে মাঝে চেষ্টা করছিলাম টুরিজম ইন্ডাস্ট্রিতে কাজ করতে, কিন্তু আমার মত অধমের সেখানে জায়গা হয় নাই। মাঝে দিয়ে অনেকগুলো অর্থ এবং সময় নষ্ট হয়েছে। :((

৭| ১৩ ই অক্টোবর, ২০২২ সন্ধ্যা ৬:২৮

সাদা মনের মানুষ বলেছেন: এতো লম্বা ট্রিপ করেন ক্যান ভাইজান, সর্বোচ্চ ৫/৬ দিনের জন্য করতে পারেন না?

আমার লাদাখে যাওয়ার সখ অনেক দিনের, ৫/৬ দিনের একটা ট্যুর প্ল্যান করতে পারেন কিনা দেইখেন। আর মাসের প্রথম দিকে হলে আমার বেশী ভালো হয়।

১৪ ই অক্টোবর, ২০২২ বিকাল ৩:১৬

বোকা মানুষ বলতে চায় বলেছেন: হা হা হা, শর্ট ট্রিপ ৫/৬ দিনে দিলে আন্দামান, লাদাখ অথবা গোয়া ট্রিপে যেতে পারেন। কিন্তু রাজাস্থান ৫/৬ দিনে কিছুই হবে না। আমার সম্ভাব্য গন্তব্য লিস্টে আছে জয়পুর, জয়সালমির, উদয়পুর, যোধপুর, চিত্তগড়, কুম্ভলগড়, মাউন্ট আবু, বিকানের, পুসকার এর সাথে সময় পেলে কোটা, বিন্দি, রানথাম্বোর ন্যাশনাল পার্ক (যদিও এগুলো দুই সপ্তাহের ট্যুরে কাভার করা যাবে না।

লাদাখের প্যাংগং লেক, নুব্রা ভ্যালী এগুলো উপর রেস্ট্রিকশন উইথড্র করে নিলে ইনশাআলাহ যাবোনি লাদাখ। লাদাখ তো আমাদের সেই ২০১৫ সাল থেকেই প্ল্যান ছিলো, তাই না?

ভালো থাকুন সবসময় প্রিয় সাদা মনের মানুষ। শুভকামনা নিরন্তর।

৮| ১৩ ই অক্টোবর, ২০২২ সন্ধ্যা ৭:১৪

সোনাগাজী বলেছেন:



আজমীরে যাবার জন্য ১টাকাও খরচ করা উচিত নয়; সেই টাকায় বাংলাদেশের বিবিধ এলাকার মানুষের জীবনযাত্রার অবস্হা দেখা সম্ভব। আপনার ভ্রমণগুলোর তেমন কোন অর্থ নেই।

১৪ ই অক্টোবর, ২০২২ বিকাল ৫:৩৬

বোকা মানুষ বলতে চায় বলেছেন: এটি একটি ভ্রমণ গাইডলাইন এন্ড প্ল্যানিং সিরিজের পোস্ট; তাই কোন ধর্মীয় দৃষ্টিকোণ থেকে বিচার বিশ্লেষণ এ আমার আগ্রহ নেই।

অধমের এই পোস্ট পাঠ এবং আপনার সুচিন্তিত মতামত প্রদানের জন্য আন্তরিক ধন্যবাদ। ভালো থাকবেন।

৯| ১৩ ই অক্টোবর, ২০২২ সন্ধ্যা ৭:৩৫

মরুভূমির জলদস্যু বলেছেন:
- এক্সট্রিম লেভেলেট টাইট আর কঠিন প্লানিং। এতোদূর বেড়াতে গিয়ে একটু রিল্যাক্স ভাবে না বেড়ালে পোষায় না।
- এক্সট্রিম ব্যাক-প্যাক ট্রাভেলারদের জন্য ঠিক আছে।

১৪ ই অক্টোবর, ২০২২ সন্ধ্যা ৭:৪২

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ। আমার মত ১০০ কেজি ওজনের শৌখিন ভ্রমণকারীও এইরকম প্ল্যানে ঘুরে আসতে পারবে। দুই রাত স্লিপার কোচে শুয়ে বসে আজমীর পৌঁছে দুই রাত কাটিয়ে আবার ব্যাক জার্নি শুয়ে বসে দুই রাত। এক্সট্রিম লেভেলের মনে হচ্ছে কেন বুঝতে পারি নাই। যাই হোক, মতামত আপনার নিজস্ব এবং সবাই সবার ব্যক্তিগত মতামত দিবে এটাই কাম্য।

ভালো থাকুন সবসময়। শুভকামনা সতত।

১০| ১৪ ই অক্টোবর, ২০২২ রাত ১:৩৯

কামাল৮০ বলেছেন: আমাকে কেউ টাকা দিয়ে নিয়ে গেলেও রাজি না।একবার গিয়েছিলাম বন্ধুদের টাকায়।বৌ দিয়ে ছিল ৫০০ টাকা মানত করে ছিল বলে।সেই টাকাও মাঝারে না দিয়ে নিজে খরচ করেছি।ঐ বেটা মরে গেছে কতো বছর আগে।এখন সে টাকা দিয়ে কি করবে।টাকা টাউট বাটপারে খাবে ,আর সেই টাকা দিব আমি।অতো পাগল আমি না।

১৫ ই অক্টোবর, ২০২২ বিকাল ৩:১৬

বোকা মানুষ বলতে চায় বলেছেন: সাব্বাস...

কিন্তু যার যার বিশ্বাস, তার তার নিজের কাছে। আমি ভ্রমণে গেলে সাধারণত ধর্মীয় উপাসনালয় এর ভেতরে ঢুকি না, সেটা যে ধর্মেরই হোক না কেন। বাহির হতে স্থাপনার সৌন্দর্য দেখে ছবি তুলে বিদায় নেই। কারন, আমি যদি অন্যের বিশ্বাসকে সম্মান না করি, মর্যাদা না দেই; তাহলে আমার বিশ্বাসকেও অন্য কেউ অসম্মান করবে, মর্যাদা দিবে না।

ভালো থাকুন। শুভকামনা।

১১| ১৪ ই অক্টোবর, ২০২২ রাত ১:৫২

কামাল৮০ বলেছেন: দেখার জন্য যাওয়া যায়।ব্লগে যারা লেখে তাদের ভ্রমনের জন্য অন্যের সাহাজ্য লাগবে কেন।প্রয়োজন দুই তিন বন্ধু মিলে যাবেন।বহু ভ্রমন করেছি ।সাথে আরেকজন থাকলে সুবিধার থেকে অসুবিধা বেশি।অবশ্য একা চলার মতো সাহস ও যোগ্যতার প্রয়োজন হয়।মানুষ এখন পৃথিবী ছেড়ে কোথায় কোথায় চলে যায়।

১৫ ই অক্টোবর, ২০২২ বিকাল ৩:১৮

বোকা মানুষ বলতে চায় বলেছেন: কথা ঠিক, সাহস ও যোগ্যতার অভাবে সামুতে পড়ে আছি; অথচ মানুষ এখন পৃথিবী ছেড়ে কোথায় কোথায় চলে গেছে। দুঃখ লাগছে খুব। কি আর করা? বোকা মানুষ তো, তাই বোকা মানুষের দৌড়ও এই পর্যন্তই সীমাবদ্ধ।

পাঠ এবং মন্তব্যে কৃতজ্ঞতা জানবেন। :)

১২| ১৪ ই অক্টোবর, ২০২২ বিকাল ৪:০৪

রেজাউল৮৮ বলেছেন: "আজমীরে যাবার জন্য ১টাকাও খরচ করা উচিত নয়"

মহাজ্ঞানী ব্যক্তিরা ঠিক কথা বলেছেন।
আজমিরের মুর্দাপীরের দরগাহ তে, বা সংলগ্ন এলাকায় দেখার কিছু নাই ; বরং আপনি একখানা আমেরিকার টুর প্ল্যান দেন আমরা আমেরিকা যেয়ে বর্তমান জামানার কুতুব , সর্ব জ্ঞানী , পিরানে পীর হযরত সোনা বাবা (রহ: )কে দর্শন করে আসি।

১৬ ই অক্টোবর, ২০২২ দুপুর ১২:৫৭

বোকা মানুষ বলতে চায় বলেছেন: কিন্তু যার যার বিশ্বাস, তার তার নিজের কাছে। আমি ভ্রমণে গেলে সাধারণত ধর্মীয় উপাসনালয় এর ভেতরে ঢুকি না, সেটা যে ধর্মেরই হোক না কেন। বাহির হতে স্থাপনার সৌন্দর্য দেখে ছবি তুলে বিদায় নেই। কারন, আমি যদি অন্যের বিশ্বাসকে সম্মান না করি, মর্যাদা না দেই; তাহলে আমার বিশ্বাসকেও অন্য কেউ অসম্মান করবে, মর্যাদা দিবে না।

ভালো থাকুন। শুভকামনা।

১৩| ১৪ ই অক্টোবর, ২০২২ রাত ৮:২৮

আল ইফরান বলেছেন: বউসহ আগ্রা পর্যন্ত গিয়েছিলাম ২০১৮ সালে, যথাযথ পরিকল্পনার অভাবে যেতে পারিনি অথবা যেতে চাই নি। এই ধরনের টাইট বাজেটে পরিবার নিয়ে যাওয়া কঠিন।

১৬ ই অক্টোবর, ২০২২ বিকাল ৩:২৬

বোকা মানুষ বলতে চায় বলেছেন: এটা সত্য কথা, পরিবার অথবা সিনিয়র সিটিজেন এবং শিশু যেই ভ্রমণ দলে আছে; এই প্ল্যান কোনমতই তাদের জন্য নয়।

ধন্যবাদ আল ইফরান। পাঠ এবং মন্তব্যে কৃতজ্ঞতা জানবেন। ভালো থাকুন সবসময়।

১৪| ১২ ই আগস্ট, ২০২৩ রাত ১০:০০

ইমরান তপু সরদার বলেছেন: হেল্পফুল। :)

১৩ ই আগস্ট, ২০২৩ বিকাল ৫:৩৭

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ।

১৫| ১২ ই আগস্ট, ২০২৩ রাত ১০:১০

ইমরান তপু সরদার বলেছেন: দিল্লি হয়ে ফিরলে কেমন খরচ বাড়তে পারে?

১৩ ই আগস্ট, ২০২৩ বিকাল ৫:৪৩

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ১,৫০০ টাকার মত অতিরিক্ত খরচ হতে পারে। আর দিল্লীতে অতিরিক্ত থাকা এবং সাইট সিয়িং এর খরচ এর জন্য আলাদা হিসেব।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.