নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বোকা মানুষের কথায় কিই বা আসে যায়

বোকা মানুষ বলতে চায়

আমি একজন বোকা মানব, সবাই বলে আমার মাথায় কোন ঘিলু নাই। আমি কিছু বলতে নিলেই সবাই থামিয়ে দিয়ে বলে, এই গাধা চুপ কর! তাই আমি ব্লগের সাহায্যে কিছু বলতে চাই। সামু পরিবারে আমার রোল নাম্বারঃ ১৩৩৩৮১

বোকা মানুষ বলতে চায় › বিস্তারিত পোস্টঃ

২০ টাকায় ১ হালি ডিম!!! :-*

১৭ ই আগস্ট, ২০২৩ রাত ১২:৩১




যদিও বর্তমান বাজার দরে একটি ডিমের প্রান্তিক পর্যায়ে উৎপাদন খরচই ৭-৮ টাকা। কিন্তু বর্তমানে ডিম নিয়ে যে সিন্ডিকেট চলছে তার প্রতিবাদে চ্যারিটি আয়োজন আমার এলাকার স্থানীয় প্রতিষ্ঠান Nobin Bangladesh এর। জনপ্রতি ১০টি করে দেয়ার কথা থাকলেও অফিস থেকে ফেরার সময় লাইনে দাঁড়ানো মানুষের মুখে জানলাম সবাই যেন পায়, তাই জনপ্রতি একহালি করে ডিম প্রতি পিস ০৫ টাকা দরে দেয়া হবে উপরোক্ত প্রতিষ্ঠান এর পক্ষ হতে। এর আগেও দেখেছি তারা সকালবেলা দুস্থদের জন্য দোকানের বাইরে পাউরুটি সাজিয়ে রেখে দিতো, রমজানে গরীব ও নিম্নবিত্তদের জন্য ইফতার সহ নানান সমাজসেবামূলক কর্মকান্ডে তাদের অংশগ্রহণ। ইলেকট্রনিকস পণ্য, তৈরী পোষাক এর ব্যবসা দিয়ে ইতিমধ্যেই তারা লালবাগ থেকে যাত্রা শুরু করে সারা ঢাকা শহরে ছড়িয়ে পড়েছে।

এভাবেই হোক না হয় প্রতিবাদ। চারটি ডিমে কয়টাকা বাঁচলো? কিন্তু ছবিতে দেখলে বুঝা যায় মানুষ এই প্রতিবাদী কার্যক্রমে অর্থনৈতিক কারণে শুধু লাইনে দাঁড়িয়ে নেই।

যেখানে ডিমের বাজার নিয়ন্ত্রণ এর এখতিয়ার নিয়ে মন্ত্রী ও মন্ত্রণালয় পর্যন্ত দ্বিধায় ভুগছে, সেখানে আর কিই বা করার আছে?

বিস্তারিত দেখুন: NOBIN BANGLADESH FB PAGE

মন্তব্য ১৬ টি রেটিং +২/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ১৭ ই আগস্ট, ২০২৩ রাত ৩:৩৩

হাসান কালবৈশাখী বলেছেন:

আমেরিকায় ডিম সব সময় 1 থেকে 1.50 ডলার পার ডজন করে ছিল। এখনো তাই।
কিন্তু গত বছর কোন কারন ছাড়াই বাড়তে বাড়তে ৬ ডলার পর্যন্ত উঠেছিল ডিমের দাম। আমেরিকায় প্রচুর গরিব লোক, এরপরও কোথায় উতলা দেখা যায় নি। এরপরেও কিনে খেতে হয়েছে, সেই দেশের সরকার খুসি ছিল, কারন সরকার সব সময় চেষ্টা করে স্থানীয় কৃষিপন্যের দাম বেশি থাকুক, কৃষক ভাল দাম পাক।

আমার মতে দেশী কৃষি পন্যের দাম জোর করে কমানো উচিত না। কোন দেশই করে না। কিন্তু আমাদের দেশে কৃষিপন্যের দাম একটু বাড়লে সরকার তথাকথিত মধ্যবিত্তের উদর পুর্তি করাতে ডলার খরচ করে আমাদানি করে দাম কমায়।

২০ শে আগস্ট, ২০২৩ সকাল ১০:২৫

বোকা মানুষ বলতে চায় বলেছেন: আমাদের দেশে মানুষের প্রোটিনের অন্যতম জোগান ডিম, এর বিকল্প কিছু নাই। নিম্নবিত্ত মানুষের পাতে মাছ, মাংস দূরে থাক, সবজিও ইদানীং জুটে না, ডিম আর ডালই ছিলো ভরসা। তাই ডিমের দাম অস্বাভাবিক বৃদ্ধি পেলে প্রতিক্রিয়া আসবেই। ডিমের উচ্চমূল্যে প্রান্তিক চাষী উপকৃত হচ্ছে না, হচ্ছে সিন্ডিকেটের মধ্যসত্ত্বভোগীরা। আপনার শেষের কথাগুলো অনেক আক্রমনাত্মক হয়ে গেছে। মধ্যবিত্তের জীবনজ্বালা মধ্যবিত্ত জানে।

ভালো থাকুন সবসময়। শুভকামনা সতত।

২| ১৭ ই আগস্ট, ২০২৩ রাত ৩:৫১

ইফতেখার ভূইয়া বলেছেন: নবীনের উদ্যোগকে সাধুবাদ জানাই।

১৯ শে আগস্ট, ২০২৩ সকাল ১১:১৭

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ ইফতেখার ভুইয়া।

৩| ১৭ ই আগস্ট, ২০২৩ সকাল ৭:৩৪

তানভির জুমার বলেছেন: এইসব অকার্যকর দরদ দেখানোর কোন মানে হয় না। বর্তমান বাজার দরে প্রান্তিক পর্যায়ে একটা ডিমের উৎপাদন খরচ ৭-৮ টাকা এটা কোথায় পেলেন?

আমি সরাসরি প্রান্তিক পর্যায়ে সংশ্লিষ্ট খামারীর সাথে যোগাযোগ করে জেনেছি বর্তমানে নূন্যতম একটা ডিমের উৎপাদন খরচ ১০ টাকা থেকে ১০.৫০ পয়সা। তো স্বাভাবিক ভাবেই বাংলাদেশের বাজার ব্যবস্থাপনা অনুযায়ী ভিবিন্ন হাত ঘুরে দাম বেড়ে যায়। অনেক প্রান্তিক খামারী সঠিক দাম না পেয়ে, দেনায় জর্জরিত হয়ে খামার বন্ধ করে দিয়েছে।

১৭ ই আগস্ট, ২০২৩ সকাল ১০:২৮

বোকা মানুষ বলতে চায় বলেছেন: আপনি যেভাবে পেয়েছেন, আমিও সেভাবেই সরাসরি একাধিক প্রান্তিক খামারীর সাথে সরাসরি কথা বলেই জেনেছি। সিন্ডিকেটের সাথে সংশ্লিষ্ট সবার উৎপাদন খরচ ১০-১২ টাকা, অন্যদের ৭-৮ টাকা। কেন? সামাঝদার কে লিয়ে ইশারাই কাফি হ্যায়...

৪| ১৭ ই আগস্ট, ২০২৩ বিকাল ৩:১৫

মোঃ মাইদুল সরকার বলেছেন:
প্রতিবাদ সফল হোক।

১৯ শে আগস্ট, ২০২৩ দুপুর ১২:৩২

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ মাইদুল সরকার।

৫| ১৭ ই আগস্ট, ২০২৩ রাত ৮:১৯

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: উদ্যোগকে স্বাগত,
প্রতিবাদ হোক প্রতিনিয়ত

.............................................................................
তবে খামরিদের প্রকৃত খরচ কত, তা নির্ধারণ করা আবশ্যক।

১৯ শে আগস্ট, ২০২৩ বিকাল ৩:০৪

বোকা মানুষ বলতে চায় বলেছেন: প্রতিটি পণ্যরই উৎপাদন খরচ এবং বিক্রয় মূল্য নিয়ন্ত্রণ করার যথাযথ কর্তৃপক্ষ থাকার পরও কয়েকদিন পরপরই মূল্য আকাশ ছোঁয়া হয়ে যায় সুনির্দিষ্ট কোন পণ্যের। তেল, চিনি, আদা, পেয়াজ, কাঁচামরিচ, ডিম এর মত পণ্যে এগুলো মেনে নেয়া যায় না।

ধন্যবাদ পাঠ এবং মন্তব্যের জন্য।

৬| ১৭ ই আগস্ট, ২০২৩ রাত ৯:৪০

রাজীব নুর বলেছেন: আমার ঘরে মাসে ৮ ডজন ডিম লাগে।
২০ টাকায় ডিম পেলে মন্দ হয় না।

১৯ শে আগস্ট, ২০২৩ বিকাল ৪:০৩

বোকা মানুষ বলতে চায় বলেছেন: আপনি ডিমের দাম বাড়ার জন্য দায়ী।

৭| ১৯ শে আগস্ট, ২০২৩ সকাল ১০:২৯

সোহানী বলেছেন: ভালো উদ্যোগ। সরকার ব্যার্থ হলে জনগনকে দাঁড়াতে হয়.................

১৯ শে আগস্ট, ২০২৩ বিকাল ৫:১০

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ধন্যবাদ। কানাডায় ডিমের দামের কি অবস্থা?

৮| ১৯ শে আগস্ট, ২০২৩ সন্ধ্যা ৬:৩১

মিরোরডডল বলেছেন:




সময়টা সব জায়গায় খারাপ যাচ্ছে।
একডজন ডিম্ ৩.৫ ডলার ছিলো, ওটা এখন ৫ ডলার।
তাও সবসময় পাওয়া যায়না, সেদিন গিয়ে দেখি সেলফ সব খালি।
করোনার সময় যেমন হতো, সব সোল্ড আউট।
তখন যেটা এভেইলেবল আছে সেটা নিতে হয়েছে ৮ ডলার ডজন।
পুরো বিশ্বে এখন মন্দা যাচ্ছে।


২১ শে আগস্ট, ২০২৩ সকাল ১১:৩১

বোকা মানুষ বলতে চায় বলেছেন: কিন্তু বাংলাদেশে এই ডিমের মূল্য বৃদ্ধি'র ইস্যুটা বিশাল সিন্ডিকেট এর অংশ। কোন যৌক্তিক ব্যাখ্যা কেউই দিতে পারছে না।

৫ নং মন্তব্যের প্রতিত্তরে বলা কথাটাই আবার বলতে হয়, প্রতিটি পণ্যরই উৎপাদন খরচ এবং বিক্রয় মূল্য নিয়ন্ত্রণ করার যথাযথ কর্তৃপক্ষ থাকার পরও কয়েকদিন পরপরই মূল্য আকাশ ছোঁয়া হয়ে যায় সুনির্দিষ্ট কোন পণ্যের। তেল, চিনি, আদা, পেয়াজ, কাঁচামরিচ, ডিম এর মত পণ্যে এগুলো মেনে নেয়া যায় না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.