নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বাংলা আমার, আমি বাংলার

মস্টার মাইন্ড

আশাবাদী মানুষ আমি, মৃত্যুর সাথে সাক্ষাত না হউয়া পর্যন্ত আশা ছাড়ব না। একটা সুন্দর, সাজানো গোছানো নিরাপদ দেশ.....

মস্টার মাইন্ড › বিস্তারিত পোস্টঃ

পেট্রল মারা কি রাজনৈতিক অধিকার?

১৬ ই ফেব্রুয়ারি, ২০১৫ বিকাল ৪:৫০



মনে প্রশ্নটা ক্ষনে ক্ষনে পোক মারছে। পেট্রল বোম মারা কি আমাদের রাজনৈতিক অধিকার? যদি তাই হয় তাহলে আমার লিখাটা এখনেই শেষ করছি।

যদি তা না হয় তবে শুরু এখনেই।

আমার প্রতিদিনের সকালের গল্পটা খানিকটা এরকম.......

..... ঘুম থেকে ওঠা,নাস্তা করা,বট তলায় এসে রিমির জন্য দাড়ান। ও এলে বাদাম খেতে খেতে এক সাথে রিকশায় সোজা ভার্সিটিতে। গল্পটা এরকম থাকলে হয়ত লিখার মত কিছু থাকত না। ঘটনা টা একান্তই ব্যাক্তিগত ভাবে বিশেষ।

....কিন্তু ভাগ্য কি আমার মত চলবে? আমার মত কি, হয়তো ঈশ্ব্রের মতো চলে না। চলে আমাদের সমাজের কিছু মানয়ারের (মানুষ+যানোয়ার) কথায়। যারা হুকুম দিলে রাজপথ শসান হতে খুব বেশি সময় লাগে না।

....সেদিনের সকালটাও আর পাচটা সকালের মতোই শুরু হয়েছিল কিন্তু শেষ হতে হতে চিরচেনা দিনটি খুবি অছেনা হয়ে শেষ হয়েছিল।

....যথারিতি ঘুম থেকে ওঠা, নাস্তা করা, বট তলায় দাড়ান, রিমির পাশে এসে দাড়ান এপ পর‍্যন্ত তো সবি আগের মতই। কিন্তু এর পর আর আগের মত যা ঘটার কথা ছিল তা ঘটল না, সেলিম নামের সেই ছেলেটি (১২-১৩) যার এগিয়ে এসে আমাদের বাদাম দিয়ে যাউয়ার কথা সে এগিয়ে আসল না। গত ৬ মাসে যে ঘটনার কোন ব্যাতিক্রম ঘটেনি তার পরিবরতন দেখে অবাক হলাম। সেলিম আসলো না কেন? এদিক অদিক দেখতেই খেয়াল করলাম যে জায়গাতে দাড়িয়ে সেলিম বাদাম বিক্রি করত সেখানে দাড়িয়ে ভিক্ষা করছে! এটা কি করে সম্ভব!যাকে দুই টাকা বেশি দিলে নিতে চায় না সে কিনা ভিক্ষা করছে! আমরা দুজনেই চরম রকম অবাক না হয়ে পারলাম না। দুজন দুজনের মুখের দিকে তাকিয়ে হয়তো এটাই ঠাওর করার চেস্টা করছিলাম আমরা বাস্তবে আছি তো?

....এগিয়ে গেলাম সেলিমের দিকে, আমি জানতাম সেলিম শুধু হাসতেই পারে। তাই হয়তো ওকে আজ খুব অচেনা লাগছে। জিজ্ঞাসু মন নিয়ে জানে চাইলাম কি হয়েছে।

আসা করি নাই ও এভাবে হাউমাউ করে কেদে ফেলবে।

কথা না বারিয়ে রিমিকে রিকশায় তুলে দিয়ে বললাম তুমি যাউ আমি আসছি। ও আমাকে খুব ভাল করেই চিনে তাই কনো কথা জিজ্ঞেস না করে বিদায় জানিয়ে চলে গেল। আমি সেলিম কে নিয়ে পাশের এক স্টলে বসে জানতে চাইলাম কি হয়েছে? ও আমাকে যা বলল তা সরাসরি তুলে ধরার চেস্টা কররছি।

"শোরের বাচ্চাগুলা আমার বাদাম রাস্তায় ফেলেদিছে ঢাকি পুড়ায় দিছে। আমি টেহা কই পাই এগুলা আবার কিনার? ৪০০ টেহা হলে আবার ব্যাবসা করতে পারি। তাই ভিক্ষা করি।"

যাই হোক ওকে আবার ব্যাসা শুরু করতে সাহায্য করে ভারসিটিতে গেলাম।

আমি বলতে চাই আপনাদের তো ক্ষমতা নাই কারো মুখে ভাত তুলে দেউয়ার, তাহলে কেন কেরে নেন শেষ সম্মল টি?

পেটে লাথি দিয়ে আন্দলন হয় না। সময় আছে মানুষ হন। মানুষকে ভালবাসুন তাহলে মানুষের ভালবাসা পাবেন।

বলতে পারেন আন্দলন গনতান্ত্রিক অধিকার, আমি বলব মানুষ মারা গনতান্ত্রিক অধিকার নয়।

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৫ সন্ধ্যা ৭:৩০

চাঁদগাজী বলেছেন:

গণতন্ত্র হলো নাগরিক অধিকার; বোমাবাজরা হলো সন্ত্রাসী; যারা হুকুম দিচ্ছে, টাকা দিচ্ছে বোমাবাজির জন্য তাদেরকে বাংলা ছাড়তে হবে

২| ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১১:৪৪

মস্টার মাইন্ড বলেছেন: কবে কখন, কি ভাবে? সহজ কোন উপায়?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.