নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বাংলা আমার, আমি বাংলার

মস্টার মাইন্ড

আশাবাদী মানুষ আমি, মৃত্যুর সাথে সাক্ষাত না হউয়া পর্যন্ত আশা ছাড়ব না। একটা সুন্দর, সাজানো গোছানো নিরাপদ দেশ.....

মস্টার মাইন্ড › বিস্তারিত পোস্টঃ

হেটার্সদের কিছু প্রশ্নের দাঁত ভাঙ্গা জবাব।

১২ ই মে, ২০১৮ রাত ১০:৫৪

মন্তব্য ৭ টি রেটিং +০/-০

মন্তব্য (৭) মন্তব্য লিখুন

১| ১২ ই মে, ২০১৮ রাত ১১:০০

মো: নিজাম উদ্দিন মন্ডল বলেছেন: দেখি, দেখি!!!!


কার কয়টা দাঁত ভেঙেছে??????

১২ ই মে, ২০১৮ রাত ১১:২৫

মস্টার মাইন্ড বলেছেন: ভাংবিনি !

২| ১২ ই মে, ২০১৮ রাত ১১:০১

শাহ আজিজ বলেছেন: আমার একটায় পেইন করতাছে হুইন্নাই =p~ =p~

১২ ই মে, ২০১৮ রাত ১১:২৭

মস্টার মাইন্ড বলেছেন: কালে কালে বয়েস তো কম হলি নে দাঁত নড়বড় করবিই তো।

৩| ১২ ই মে, ২০১৮ রাত ১১:৪৯

সাইন বোর্ড বলেছেন: কইতাছে না কত্তকিছু পামু, বোকারা হুদাই সমালোচনা করে...

৪| ১৩ ই মে, ২০১৮ সকাল ৯:৩৬

রাজীব নুর বলেছেন: আসলেই আমার দাঁত ব্যবস্থা করছে।

৫| ১৩ ই মে, ২০১৮ বিকাল ৫:২১

গরল বলেছেন: স্যাটেলাইটের মাধ্যমে টেলিযোগাযোগ অত্যান্ত ব্যায়বহুল ও ধীরগতির, যার কারণে পৃথিবীর কোন দেশই আর স্যাটেলাইট ব্যবহার করে না, সাবম্যারিন কেবল ও টেরেস্ট্রিয়াল ফাইবার কেবল ইউজ করে। শুধুমাত্র জাহাজ ও বিমান এরকম দুরভিজান করে এরকম ক্ষেত্রেই কেবল স্যাটেলাইট যোগাযোগ ব্যাবহার করা হয় তবে আমাদের স্যাটেলাইট দিয়ে টেলিযোগাযোগ সম্ভব না। কারন টেলিযোগাযোগের জন্য ট্রান্সিভার দরকার হয় আর আমাদের স্যাটেলাইটে আছে ৪০টা ট্রান্সপন্ডার যা শুধুমাত্র ব্রডকাষ্টেই ব্যাবহৃত হয়, যেমন টিভি ব্রডকাষ্টিং।

ট্রান্সিভার মাল্টিপল সেন্ডারের কাছ থেকে সিগন্যাল গ্রহন করে ও প্রত্যেকটা সেন্ডারের জন্য আলাদা আলাদা রিসিভারের কাছে সিগন্যাল পৌছে দেয়। আর ট্রান্সপন্ডার সেন্ডারের সিগন্যাল গ্রহন করে ও তা অ্যাম্পলিফাই (বিবর্ধন) করে আবার ফেরত পাঠায় যাতে বহু সংখ্যক গ্রাগক ঐ একই সিগন্যাল গ্রহন করেতে পারে। অনেকটা টিভি বা রেডিও রিলে ষ্টেশনের মত। এবং মাঝখানে কানেকশন কেটে গেলে পরবর্তী সময় থেকেই সিগন্যাল গ্রহন করতে পারে গ্রাহক, বিরতীর সময়টুকুর সিগন্যাল আর পায় না। কিন্তু ট্রান্সিভার নির্দিষ্ট কোন গ্রাহক কোন সিগন্যাল মিস করলে তাকে ঐটাই আবার পূনরায় পাঠায়।

এবার আসি আবহাওয়া ও দূর্যোগ মোকাবিলা। আবহাওয়া পর্যবেক্ষনের জন্য দরকার হয় হাই রেজুল্যুশন ক্যামেরা, রাডার ও Visible and Invisible Electromagnetic Spectrum Sensor, মানে দৃশ্যমান ও অদৃশ্যমান আলোক বা তাপ তরঙ্গ ধারণ করার মত সেন্সর ডিভাইস যা আমাদের স্যাটেলাইটে নেই কারণ আমাদেরটা ওয়েদার স্যাটেলাইট না আর ওগুলো হয় Geostationary and Polar Orbital, কিন্তু আমাদেরটা Geosynchronous। অতএব ১ নং সুবিধা কোনভাবেই আমরা পাব না।

মূলত এটা টিভি ব্রডকাষ্টিং এর জন্যই ব্যাবহার করা হবে এবং সে লক্ষ্যেই এটাকে পাঠান এবং এ দিয়ে হয়ত বৈদেশিক মূদ্রা আসলেও আসতে পারে যদি কোন বিদেশী টিভি চ্যানেল আমাদের ট্রান্সপন্ডার ভাড়া নেয়।

এরপর যেটা বলছে যে ইন্টারনেট ব্যান্ডউইথ, এটা সম্ভব না কারণ এর জন্য দরকার ট্রান্সিভার আর স্যাটেলাইটের ব্যান্ডউইথ অনেক ধীরগতির ও ব্যায়বহুল যার থেকে সাবম্যারিন কেবল অনেক সস্তা ও দ্রুত গতির। অতএব এই উপকারে এটা কখনই আসবে না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.