নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বাংলা আমার, আমি বাংলার

মস্টার মাইন্ড

আশাবাদী মানুষ আমি, মৃত্যুর সাথে সাক্ষাত না হউয়া পর্যন্ত আশা ছাড়ব না। একটা সুন্দর, সাজানো গোছানো নিরাপদ দেশ.....

মস্টার মাইন্ড › বিস্তারিত পোস্টঃ

অস্ত্রের লাইসেন্স করার নিয়ম [ভিডিও সহ]

১৪ ই জুলাই, ২০১৮ ভোর ৬:০১

লাইসেন্সকৃত অস্ত্র আত্মরক্ষার জন্য ব্যবহার করা যায়। অন্য কোন ক্ষেত্রে ব্যবহার করা যায় না। কারন লাইসেন্সটা দেওয়া হয় শুধুমাত্র ব্যক্তি তার নিরাপত্তার জন্য অস্ত্র ব্যবহার করতে পারে আজকে দেখাবো কিভাবে একটি বৈধ অস্ত্রের মালিক হওয়া যায় এবং অস্ত্রের লাইসেন্স করা যায়।

সাবস্ক্রাইব করুন আমার চ্যানেলেঃ Hasanul Haque Mridul

ভিডিওঃ


যাদেরকে লাইসেন্স প্রদান করা হয়:
বাংলাদেশে চলমান ১৮৭৮ সালের Arms Act ও ১৯২৪ সালের Arms Rules এর আওতায় সামরিক/বেসামরিক/অন্যান্য ব্যক্তিবর্গকে অনিষিদ্ধ বোরের আগ্নেয়াস্ত্রসমূহের লাইসেন্স প্রদান করা হয়। এক্ষেত্রে যেকোন ব্যক্তি সর্বোচ্চ দু’টি আগ্নেয়াস্ত্রের লাইসেন্সের জন্য আবেদন করতে পারবেন।

আবেদনকারীর বয়স শর্ত ব্যারেল আগ্নেয়াস্ত্রের ক্ষেত্রে ন্যূনতম ৩০ (ত্রিশ) বছর এবং লং ব্যারেলের ক্ষেত্রে ন্যূনতম ২৫ (পঁচিশ) বছর হতে হয়। আবেদনকারীকে অবশ্যই আয়কর দাতা হতে হয়। শিল্পপতি/বিশিষ্ট ব্যবসায়ীদের ক্ষেত্রে বছরে ন্যূনতম ২.০ (দুই লক্ষা) টাকা আয়কর প্রদান করতে হয়। আবেদনকারীর অনুকূলে পুলিশ প্রতিবেদন থাকতে হয়।

আগেয়াস্ত্র সরকার থেকে কিনতে হয় না তবে যাদের সরকারী লাইসেন্স আছে তাদের কাছ থেকে কিনতে হয়।

আগ্নেয়াস্ত্র কেনার শর্তাবলীঃ
বয়স ত্রিশ বছরের বেশি হতে হবে, যারা বাৎসরিক ২ লাখ টাকা কর প্রদান করে থাকে তারাই একমাত্র অস্ত্র কিনতে পারেন |

যা যা লাগবেঃ
– নাগরিক সনদপত্র, জাতীয় পরিচয় পত্রের ফটোকপি, ট্যাক্স সার্টিফিকেটের ফটোকপি, ৬ কপি পাসপোর্ট সাইজের ছবি, লাইসেন্স ফি ৩,০০০ টাকা |

অস্ত্র বডিগার্ড ব্যবহার করলে অস্ত্র বডিগার্ড এর নামে লাইসেন্স থাকতে হবে |

যদি মালিক কোন ক্ষেত্রে ব্যবহার করে তার নামেও লাইসেন্স থাকতে হবে |

অস্ত্র ক্রয়ের ক্রয়ের পর কোন কারনে অস্ত্র হারিয়ে গেলে সাথে সাথে থানায় জিডি করতে হয় |

এক বছর পর পর লাইসেন্স নবায়ন করতে হয় |

ডিসি অফিস থেকে ফরম সংগ্রহ করে জমা দিবেন।

জেলা প্রশাসকের কার্যালয় থেকে লাইসেন্স নবায়ন করাতে হয় | লাইসেন্স নবায়ন করতে কোন প্রকার ফি লাগে না | পুরাতন লাইসেন্স দেখিয়ে নতুন লাইসেন্স করতে হয় |

দেশের বিভিন্ন স্থানে বিশেষ করে ঢাকায় বেশ কিছু আগ্নেয়াস্ত্রের দোকান দেখা যায়। তবে এসব দোকান থেকে চাইলেই যে কেউ আগ্নেয়াস্ত্র ক্রয় করতে পারে না। আবার যারা ক্রয় করতে পারেন তারা ক্রয়ের পর সরাসরি তা বহন করতে পারেন না। এজন্য আগ্নেয়াস্ত্রের লাইসেন্স সংগ্রহ করতে হয়।

অনিষিদ্ধবোরের সকল প্রকার লাইসেন্স সংশ্লিষ্ট জেলা প্রশাসক কর্তৃক প্রদান করা হয়। তবে পিস্তল ও রিভলবার লাইসেন্স প্রদানের ক্ষেত্রে জেলা ম্যাজিস্ট্রেটগণ আবেদনকারীর ব্যক্তিগত সাক্ষাৎকার গ্রহণ করবেন এবং প্রকৃত প্রয়োজনীয়তা যাচাই করে রিভলবার/পিস্তল লাইসেন্স প্রদানের সুপারিশসহ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পুর্বানুমতির জন্য প্রেরণ করবে।

অন্যান্য লং ব্যারেল অস্ত্রের ক্ষেত্রে জেলা ম্যাজিস্ট্রেট লাইসেন্স প্রদান করেন। তবে লাইসেন্সে লিপিবদ্ধকরণের ৫ (পাঁচ) বৎসরের মধ্যে আগ্নেয়াস্ত্র বিক্রয় করা যাবে না।

কোন লাইসেন্সধারী ব্যক্তিকে অস্ত্র ক্রয়ের ৬ (ছয়) দিনের মধ্যে লাইসেন্স ইস্যুকারী কর্তৃপক্ষের নিকট ক্রয়কৃত অস্ত্র উপস্থাপন করে লাইসেন্সে অস্ত্রের তথ্যাটি লিপিবদ্ধ করতে হয়।

আবেদনকারী যদি আর্মি এ্যাক্টের আওতাধীন ব্যক্তি হন (সামরিক কর্মকর্তা) তাহলে নিজ স্থায়ী আবাসস্থলের সংশ্লিষ্ট জেলা ম্যাজিস্ট্রেটের মাধ্যমে যথাযথ কর্তৃপক্ষের সুপারিশক্রমে আবেদন করতে পারেন। আগ্নেয়াস্ত্র লাইসেন্স প্রাপ্তির সকল আবেদন সংশ্লিষ্ট জেলা ম্যাজিস্ট্রেটের নিকট দাখিল করতে হয়। আগ্নেয়াস্ত্র লাইসেন্স ফি একবারের জন্য প্রযোজ্য তবে লাইসেন্স নবায়ন ফি জেলা ম্যাজিস্ট্রেটের জেএম শাখায় ট্রেজারী চালানের মাধ্যমে জমা দিয়ে প্রতিবছর ৩১ ডিসেম্বরের মধ্যে নবায়ন করতে হয়।

সংশ্লিষ্ট জেলা ম্যাজিস্ট্রেটগণ ৩১ জানুয়ারী পরযন্ত জরিমানা ছাড়া নবায়ন করতে পারেন। উক্ত সময়ের পরে নবায়ন করতে হলে জরিমানা প্রদানসাপেক্ষে লাইসেন্স নবায়ন করা যাবে। উল্লেখ্য, জরিমানার পরিমাণ মূল লাইসেন্সে প্রদেয় টাকার সমপরিমাণ।

প্রজাতন্ত্রের কর্মচারী হিসেবে চাকুরীর বদলীজনিত বা অবসরগ্রহণের কারণে বেসামরিক কর্মকর্তা/কর্মচারীগণ তাদের আগ্নেয়াস্ত্রের লাইসেন্স নিজ কর্মস্থল/বর্তমান আবাসস্থলের সন্নিকটস্থ জেলা ম্যাজিস্ট্রেটের নিকট থেকে নবায়ন করতে পারবেন। উক্ত নবায়নের তথ্য অবশ্যই লাইসেন্স ইস্যুকারী কর্তৃপক্ষ (সংশ্লিষ্ট জেলা ম্যাজিস্ট্রেট) কে অবহিত করতে হবে।

Arms Rules 1924 এর Chapter – III এর ৫০ বিধি অনুযায়ী কোন ব্যক্তি আগ্নেয়াস্ত্র লাইসেন্স ট্রান্সফারের আবেদন করলে তা যথানিয়মে জেলা ম্যাজিস্ট্রেটগণ নিষ্পত্তি করবেন। তবে এক্ষেত্রে লাইসেন্স ইত্যুকারী কর্তৃপক্ষের অনাপত্তি থাকতে হবে।

মন্তব্য ৫ টি রেটিং +০/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ১৪ ই জুলাই, ২০১৮ সকাল ৯:৪৭

টারজান০০০০৭ বলেছেন: উড়ে বাস ! এত হ্যাপা ! একারণেই অবৈধ অস্ত্রের ছড়াছড়ি ! আগ্নেয়াস্ত্র কেনা ও বহনের অনুমতি সকলের জন্যই দেওয়া উচিত যেহেতু সরকারের সাধ্য নাই বৈধ-অবৈধ অস্ত্রের অবৈধ ব্যবহার বন্ধ করার এবং সাধারণ নাগরিকের নিরাপত্তা নিশ্চিত করার ! একারণেই সাধারণ মানুষের অন্ততঃ আত্মরক্ষার অধিকার নিশ্চিত করার জন্য অস্ত্র কেনা ও বৈধ ব্যাবহারের অনুমতি দেওয়া উচিত !

লাইসেন্সের যে হ্যাপা , তাহা দেখিয়া মনে হইল , রাখাল নিজেও নেকড়ে হইতে ভেড়া বাঁচাইবে না, বেড়াও দিবে না , ভেড়াকেও নিজের নিরাপত্তা রক্ষার্থে কুকুর রাখিতে দিবে না !

১৪ ই জুলাই, ২০১৮ সকাল ১০:১৫

মস্টার মাইন্ড বলেছেন: হ্যাঁ ভাই অস্ত্র পালা খুব কঠিন। কিন্তু আমাদের অস্ত্র আইন যদি কঠোর না হত তাহলে জনসংখ্যা ১৬ কোটি থেকে ৮ কোটিতে নেমে আসতে খুব বেশি সময় হয়ত লাগত না।

২| ১৪ ই জুলাই, ২০১৮ সকাল ১০:২৬

টারজান০০০০৭ বলেছেন: অস্ত্র আইন কঠিন থাকার কারণে সাধারণের হাতে অস্ত্র থাকে না বিধায় ম্যাংগো পিপল, ল্যাংটা সন্ত্রাসী , চান্দাবাজদের হাতে জিম্মি থাকে ! সরকার ভাত দেওয়ার ভাতার নহে , কিল মারার গোসাই ! সন্ত্রাসীদের হাতে অবৈধ অস্ত্র না যাওয়া নিশ্চিতকরণ, ম্যাংগো পিপলের নিরাপত্তা প্রদানে সক্ষম নহে , সক্ষম হইল সাধারণের হাতে যেন অস্ত্র না যায় ইহা নিশ্চিত করিতে ! বহু এলাকায় অবৈধ অস্ত্রধারী সন্ত্রাসী ও সরকার ভাই ভাই হইয়া জনগণের ইয়ে মারে ! অস্ত্রের অধিকার না থাকার কারণে জনগনের ইয়ে পাতিয়া না দিয়া উপায় থাকে না !

আপনি ক্যান্টনমেন্ট সংলগ্ন এলাকায় সন্ত্রাসী দেখিবেন না ! কারণ সন্ত্রাসীদের ইয়ে মারার মতন অসাধারণ সাধারণ লোকেরা সেখানে থাকে !

৩| ১৪ ই জুলাই, ২০১৮ সকাল ১০:৫৭

রাজীব নুর বলেছেন: ভাত খাওয়ার টাকা নাই।
আপনি বলছেন অস্ত্র কেনার কথা।

৪| ১৪ ই জুলাই, ২০১৮ দুপুর ১:১৬

হাঙ্গামা বলেছেন: এত ভেজালের দরকার নাই, সরকারী দল বা তার যে কোন অঙ্গসংগঠনের খাতায় নাম থাকলেই সব বৈধ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.