নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বাংলা আমার, আমি বাংলার

মস্টার মাইন্ড

আশাবাদী মানুষ আমি, মৃত্যুর সাথে সাক্ষাত না হউয়া পর্যন্ত আশা ছাড়ব না। একটা সুন্দর, সাজানো গোছানো নিরাপদ দেশ.....

মস্টার মাইন্ড › বিস্তারিত পোস্টঃ

আই হেইট পলিটিক্স

২৫ শে ডিসেম্বর, ২০১৮ দুপুর ২:১৮

রাজনীতি সুন্দর, রাজনীতি পবিত্র, রাজনীতি রাজকীয়।

যে দেশকে আমরা বলি সেই দেশের জন্মদাতা রাজনীতি;
যে মায়ের ভাষায় মাকে "মা" বলে ডাকছি সেই ভাষার স্বীকৃতি দানকারী এই রাজনীতি।

আমরা আজও আমাদের ফেইসবুকের এবাউট এ "I Hate Politics" লিখে রেখেছি, অথবা লিখে রেখেছি "Not Interested"। কেন? আমরা কি আমাদের দেশের জন্মদাতা কে ঘৃনা করি বলে? কেনই বা আমরা এত হতাশ? আগ্রহ হাড়িয়ে ফেলছি রাজনীতি থেকে?

কেনই বা আমরা হতাশ রাজনীতিতে এত জঞ্জাল দেখে? রাজনীতিতে এই জঞ্জাল তো আমরাই ছুড়ে ফেলেছি। আমরাই তো আমাদের ভোটাধিকার প্রয়োগ না করে মূর্খ নেত্রীর কথা শুনে ঘরে বসে ছিলাম সেদিন।

আমরাই তো রাজনীতি বিমুখ, আমরাই তো আমাদের ভোটের যে শক্তি, গনতন্ত্রের যে ক্ষমতা তার ওপর ভরসা রাখতে পারি না। ভরসা না রেখে আশা করেন কিভাবে? যদি বিশ্বাস করেন ঈশ্বর আছেন তাহলে ঈশ্বর আছেন যদি বিশ্বাস করেন ঈশ্বর নেই তাহলে ঈশ্বর নেই। তেমনি ভবে আপনি যদি বিশ্বাস ই না করেন আপনার ভোটের ক্ষমতা আছে রাজনীতি থেকে জঞ্জাল সাফ করার তাহলে জঞ্জাল সাফ হবে, যদি বিশ্বাস না করেন তাহলে নেই।

আপনি হতে পারেন আওয়ামীলীগ হতে পারেন বি এন পি বা অন্য কোন দল ক্ষমতার প্রশ্নে আমরা একে অন্যের দিকে কাদাছুড়াছুড়ি করি। দিনশেষে আমরা নিজের গায়ে লাগা কাদা ধুয়ে পরিষ্কার করলেও খেয়ালই করিনা সেই কাদা কিন্তু আমাদের দেশের বুকে লেগে থাকে।

"ভোট দিয়ে কি হবে" এই কথাটি আমাকে খুব ব্যাথিত করে। ক্লাশ থ্রী সেই শিশু শ্রেনী থেকে আজ পর্যন্ত গনতন্ত্র, ভোটাধিকার, পরমত সহিষ্ণুতা পড়ে পড়ে এসে আজ আমরা এই পরিচয় দিচ্ছি? এর কারন দেশের বড় এক দলের প্রধানের জ্ঞ্যানহীনতা নয় তো?

আমাদের রাজনীতির জঞ্জাল পরিষ্কার করতে হবে আমাদের কেই। আমারা যতদিন রাজনীতি কে বলব নোংরা ততদিন রাজনীতি নোংরাই থাকবে। আপনি যদি পরিষ্কার না করেন আপনার দেশ কে পরিষ্কার করবে?

নতুন প্রজন্মের কাণ্ডারি হল নতুন ভোটার। আমার অনুরোধ থাকবে আপনারা আপনাদের ভোট নষ্ট করবেন না। আমি বলব না ভোট টা নৌকাতে দিতে বা ধানের শিষে দিতে। আমি শুধু বলব ভোট দিন, আপনার যাকে ইচ্ছা তাকে দিন, শুধু দেওয়ার আগে একমিনিট ভেবে দিন ভোটটা দেশের স্বার্থে দিচ্ছেন তো?

মন্তব্য ৫ টি রেটিং +০/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ২৫ শে ডিসেম্বর, ২০১৮ দুপুর ২:৩৬

ব্লগার_প্রান্ত বলেছেন: আগে আপনি নিশ্চিত করুন, ভোট দিতে গিয়ে আমি বা আমার পরিবার আহত বা নিহত হবে না!

২| ২৫ শে ডিসেম্বর, ২০১৮ দুপুর ২:৪৯

সাইন বোর্ড বলেছেন: নির্যাতনের মতো বিভিন্ন থেরাপি গ্রহণের প্র্যাকটিস করতে হবে আগে, অবশ্য সরকারী দল করলে পরে নিলেও সমস্যা নেই ।

৩| ২৫ শে ডিসেম্বর, ২০১৮ বিকাল ৩:২৮

রাজীব নুর বলেছেন: কেবল মরে যাওয়ার পরই একজন অমর হন।

৪| ২৫ শে ডিসেম্বর, ২০১৮ রাত ১০:২৮

কিশোর মাইনু বলেছেন: কেউ নিজে বুজতে না চাইলে কেউ তাক্র বোঝাতে পারেনা।

৫| ২৬ শে ডিসেম্বর, ২০১৮ রাত ১২:৩৩

মস্টার মাইন্ড বলেছেন: হাইস্যকর এইটা হাইস্যকর...

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.