নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি হলো এক মুখ ছাত্র..। আমার পাটশালা হলো এই পৃথিবী।

বুড়ো হিমু

আমি একজন মুর্খ ছাত্র

বুড়ো হিমু › বিস্তারিত পোস্টঃ

হারকে হার মানানোর গল্প (How i completed A Half Marathon)

১৯ শে ডিসেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:২৭

এখানে আমি সহজ ভাষায় একটা গল্প বলব। আমার একটা যুদ্ধ জয়ের গল্প।

কয়েক বছর ধরে প্রায় সকল ক্ষেত্রে ব্যর্থ। যে কাজই করি হয় শেষ করতে পারি না , না হলে ব্যর্থ হই। এই সময় অনেক দিনের একটা ইচ্ছা সাইকেল কিনি। সাইকেল চালাই খুব প্যাশন নিয়ে।একদিন বিডিরানার নামে একটা ফেবু গ্রুপের সাথে যুক্ত হই।সে দেখি মানুষ অনেক অনেক কিলো দৌড়ায় যা আমার কল্পনার অতীত। আগেই বলে আমি মোটেও বেশি দৌড়াতে পারি না। সর্বোচ্চ পারলে ৫০০ মিটার একবারে। মোটা মানুষ (BMI 26.6) , তার উপর ধুমপানের বদ অভ্যাস আছে। মোটের উপর কোন দিক দিয়ে শারীরিক ভাবে ফিট নই।

একদিন খুব ইচ্ছা হল আমি ম্যারাথন দৌড়াব। যা আমার জন্য হাস্যকর। ইভেন্ট এর আড়াই মাস আগে রেজিস্ট্রেশন করি। হাতে সময় কম। প্রথম দিন সকালে দৌড়াতে যেয়ে আমি কিছু দূর পর পেটে ব্যাথা হতে লাগল। একটা এপস নামালাম। প্রতিদিন সকালে উঠে দৌড়ানোর চেষ্টা করলাম। কয়েকদিন পর আমার বন্ধু বান্ধব আমার ম্যারাথনে যাবার কথা শুনল। তারা এত হাসল। সবাই এক কথায় সবাই আমার এটা নিয়ে খুব মজা নিল। আমার খুব অপমান বোধ হল। খাওয়া দাওয়া নিয়ম মত শুরু করলাম। ধুমপান পুরোপুরি বাদ দিলাম। প্রতিদিন সকালে আমার এক বান্ধবী ডেকে দিত। সে বলত দেখ চেষ্টা করে কি হয়। এই ভাবে প্রায় দুই মাস চলে গেল । তখন আমি মোটামুটি ১০ কিলোর মত দৌড়াতে পারি। কিন্তু হাফ ম্যারাথন ত ২১.১ কিলোর। কেউ বিশ্বাস করত না যে আমি সকালে দৌড়াই তাও এত কিলো । সবাই বলত আমি মিথ্যা বলি(তখন ও আমার বেশ স্বাস্থ্য সাথে একটা সুন্দর ভুড়ি :D )। দিন যত যেতে লাগল তত অনেকে জানতে লাগল আর ততবেশি মানুষ এটা নিয়ে মজা করতে লাগল।
মনে জেদ চেপে গেল যে করেই হোক আমাকে এটা করতেই হবে। হাফ ম্যারাথন ছিল ঢাকায়। ইভেন্ট এর তিন দিন আগে ঢাকায় পৌছালাম। আব্বু আম্মু কেও জানালাম না। ঢাকায় পৌছে আম্মুকে বললাম । আম্মু কিছু বলল না শুধু বলল কি দরকার। দৌড়ের আগের দিন আমার ফুপাতো বলল( তার ওখানেই উঠেছিলাম) পারবেত না , বেশি কষ্ট করার দরকার নেই,এক দুই কিলো দৌড়ে চলে এসো। আব্বু ফোন দিল দিয়ে খুব খারাপ ভাবে বারন করল এবং বলল কোন ভাবেই যেন আমি দৌড়াতে না যাই। এদিকে সর্বোচ্চ এই কয়েকদিনে আমি দৌড়েছি ১৪ কিলো। আমার বিপক্ষে সবাই। সব কিছু গুছিয়ে আগে আগেই ফোন বন্ধ করে ঘুমাতে গেলাম।

সারা রাত তেমন ঘুম হল না। খুব সকালে উঠেই হাতিরঝিল এর উদ্দেশ্যে রওনা দিলাম। ওখানে কেউ পরিচিত না। সবাই কত কত লোকের সাথে কথা বলে আমি একা দাঁড়িয়ে । তারপর সময় মত দৌড় শুরু হয়ে গেল । আমি আমার সাধারন স্পিড এর থেকে কম গতিতে দৌড়াতে লাগলাম। শেষ আমি করবই। এ দিকে নেট অন করে ডোন্ট দিস্টার্ব মুড অন করে দিলাম। হাতির ঝিলের পুরোটা শেষ করে তারপর বুঝতে পারলাম একটু একটু কষ্ট হওয়া শুরু করছে। এ দিকে দৌড়ের মাঝে দুই জনের সাথে ভাল সম্পর্ক হয়ে গেল। সকল বয়স অবস্থার মানুষ দৌড়াতে আসছে। দেখলাম এক দাদু আসছে। মনে মনে ভাবলাম যে করেই হোক আজ যতক্ষন দাঁড়িয়ে থাকব দৌড়াব । আজ কোন ভাবে হাল ছাড়ব না। যখন প্রায় ১৪ কিলো শেষ হল তখন মনে হল এই আমার রেঞ্জ শেষ । পা আর উঠতে চাচ্ছিল না। আর কিছুক্ষন পর খুব কষ্ট হতে শুরু করল। ফিটনেস ব্যান্ড এ দেখলাম হৃদস্পন্দন ১৭০। সারাশরীর দিয়ে আগুন বের হচ্ছে মনে হল। এবার হাটা শুরু করলাম। মাঝে মাঝে দৌড়। অবশেষ এ ফিনিস লাইন দেখতে পেলাম । কি যে আনন্দ হচ্ছিল। এবার জোরে দোড় দিলাম। মুহুর্তে পৌছে ফিনিস লাইন ক্রস করলাম। আমার যেন বিশ্বাস হচ্ছিল না আমি এটা করতে পারছি । আমাকে মেডেল পড়ান হল। আমি এটা পাইলাম। সত্যি পাইলাম।

প্রথমে আম্মুকে ফোন দিয়ে জানালাম। আব্বুকে প্রথমে আমার শরীর কেমন আছে জিজ্ঞাস করল, আর বকা দিল। কিছুক্ষন পর ফোন দিয়ে অভিনন্দন জানালো। এবার আমি আমার সেই বান্ধবীকে জানালাম আমি পারছি আর তাকে অনেক ধন্যবাদ দিলাম পাশে থাকার জন্য।

ঢাকা থেকে ফিরে এসে অনেকেই বিশ্বাস করতে চাইল না আমি এটা করেছি। কিন্তু আমি জানি আমি করেছি। আমি আমার হারিয়ে যাওয়া আত্মবিশ্বাস ফিরে পেলাম। আল্লাহর অশেষ রহমত আমি এটা করতে পেরেছি।

No pain , No Gain.

মন্তব্য ১২ টি রেটিং +১/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ১৯ শে ডিসেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:৪৪

ঢাবিয়ান বলেছেন: অভিনন্দন আপনাকে।

২৪ শে ডিসেম্বর, ২০১৮ রাত ১১:০৯

বুড়ো হিমু বলেছেন: অসংখ্য ধন্যবাদ

২| ১৯ শে ডিসেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:৪৮

মাহমুদুর রহমান বলেছেন: আপনার অভিজ্ঞতা জানতে পেরে ভালো লাগল।আর এই ব্যাপারটা আমাদের সাথে শেয়ার জন্য আপনাকে ধন্যবাদ।

২৪ শে ডিসেম্বর, ২০১৮ রাত ১১:১২

বুড়ো হিমু বলেছেন: আপনার ভাল লাগছে শুনে খুব ভাল লাগল। ধন্যবাদ

৩| ১৯ শে ডিসেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:৪৯

রাজীব নুর বলেছেন: স্বপ্ন হীন অনিদ্রা চাইনা ...
দুঃস্বপ্নও না, মনটার কি রং জানি না,
তবে আমি বিবর্ণ ধূসর নিব না ।

৪| ১৯ শে ডিসেম্বর, ২০১৮ রাত ৮:০৪

ইসিয়াক বলেছেন: ভালো লাগলো

২৪ শে ডিসেম্বর, ২০১৮ রাত ১১:১৫

বুড়ো হিমু বলেছেন: ভাল লাগছে জেনে আমারও ভাল লাগল

৫| ১৯ শে ডিসেম্বর, ২০১৮ রাত ৮:৫৩

অপু দ্যা গ্রেট বলেছেন:




আপনার মনোবল দারুন ।

এটা কে কাজে লাগান ।

২৪ শে ডিসেম্বর, ২০১৮ রাত ১১:১১

বুড়ো হিমু বলেছেন: জী চেষ্টা করছি। আপনাকে অনেক ধন্যবাদ

৬| ২০ শে ডিসেম্বর, ২০১৮ ভোর ৪:৪২

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: আমি আমার হারিয়ে যাওয়া আত্মবিশ্বাস ফিরে পেলাম।
.................................................................................
আমাদের জীবনটা দৌড়ের উপর থাকে,
তাকে আত্মবিশ্বাস নিয়ে মোকাবিলা করেছেন
এটাই জীবনের পরম পাওয়া,
এভাবেই আত্মবিশ্বাস নিয়ে চলতে থাকুন
আপনার সাফল্য আসবেই ।

২৪ শে ডিসেম্বর, ২০১৮ রাত ১১:১৩

বুড়ো হিমু বলেছেন: আপনার মন্তব্য খুব ভাল লাগল। ধন্যবাদ আপনাকে । এভাবেই অনুপ্রানিত করে যান

৭| ২৪ শে ডিসেম্বর, ২০১৮ রাত ১১:৩১

বলেছেন: অপু দ্যা গ্রেট বলেছেন:




আপনার মনোবল দারুন ।

এটা কে কাজে লাগান ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.