নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আরেকদিন আসুন। এক কাপ চা খেতে খেতে নাহয় নিজের সম্পর্কে কথা হবে!

আইএমট্রিনিটি

আমি কোনো জিনিয়াস নই। নিজেকে জিনিশ ভাবতে ভালো লাগে। যার হৃদয় নামে একটা মাংসপিন্ড আছে। তবে সেটা কিছু বিশেষ বিশেষ কাজের জন্য ব্যবহার করা হয়। মাঝে মাঝে মনে হয় চারপাশের সময়টা থেমে গেছে। নিজেকে অসাড় মনে হয় তখন।

আইএমট্রিনিটি › বিস্তারিত পোস্টঃ

কাল্পনিক স্বপ্ন!

২৮ শে মার্চ, ২০১৮ রাত ৯:১৬

২০১০-১১ সালের দিককার কথা। তখন সবেমাত্র নতুন নতুন ফেসবুকে একাউন্ট খুলেছি। মাধ্যমিকের বাচ্চা ছিলাম তাই নতুন কিছুতে খুব দ্রুতই নেশা লেগে যেত। ফেসবুকেও ব্যতিক্রম হলো না। দিনের বেশিরভাগ সময়টা ফেসবুকেই কেটে যেত। বেশ ভালোই কেটে যাচ্ছিলো দিনকাল। ফেসবুকে ঘুরতে ঘুরতে হঠাত্ একদিন একটা মেয়ের প্রোফাইলে চোখ আটকে গেল। কেমন একটা অদ্ভুত টাইপের প্রোফাইল পিকচার দেওয়া ছিল। পরে সেখান থেকে মেয়ের আইডিতে ঢুকে এবাউট সেকশনে গিয়ে ঘুরে দেখতে থাকলাম। এত সুন্দর করে গুছিয়ে কেউ নিজের সম্পর্কে লিখতে পারে ধারণা ছিলনা তখন। আমার নিজেরও বেশ আগে থেকেই লেখালিখির ওপরে ঝোঁক ছিল কিন্তু আমি কোনো কালেই ভালো লিখতে পারতাম না। এমনকি আজো পারিনা। দেখা যায় লেখা শুরু করছি চাঁদ নিয়ে, লেখা গিয়ে শেষ হইছে নেপচুনে :| তো যাইহোক মেয়েটাকে কিছুটা টুকটাক আমার মত মনে হয়েছিল দেখে কোনো দিক চিন্তা না করেই দিলাম রিকুয়েস্ট পাঠিয়ে। সম্ভবত তিন কি চার দিন পরে মেয়ে আমার রিকুয়েস্ট একসেপ্ট করে। ভাবলাম "হাই" লিখে একটা ম্যাসেজ দেই। তার আগেই দেখি মেয়ের ম্যাসেজ #:-S
মেয়েঃ আপনি আমাকে চেনেন?
আমিঃ জ্বি না চিনিনা।
মেয়েঃ তাহলে রিকুয়েস্ট দিলেন কেন?
আমিঃ আপনার নিজের সম্পর্কে লেখা পড়ে ভালো লাগলো অনেক সেইজন্য!
মেয়েঃ হাহ!! আজকালকার সব ছেলেদেরই কমন ডায়লগ এটা!
আমিঃ আনকমন ডায়লগ কি হতে পারে? দুই একটা বলেন তো। তাহলে সেরকম কিছু লিখে আবার আপনার প্রশ্নের উত্তর দেই :D
মেয়েঃ আপনার দেখি খুব ভাব! X( এত ভাব নেওয়া পাব্লিকের সাথে আমি কথা বলিনা!

এরপর প্রায় ১২-১৩ দিন কোনো কথা হয়নি...

প্রায় দেড় বছর পর...

আমি আর মেয়ে পাশাপাশি এক রিক্সায় বসে সায়েন্সল্যাবের সামনের রাস্তা দিয়ে যাচ্ছি। গন্তব্য নিউ মার্কেট! সামনে ফাল্গুন তাই তাকে পছন্দ করে শাড়ি কিনে দিতে হবে। এরকমই ছোট ছোট কতশত আবদার থাকে দুইজনের!! প্রতিদিন ম্যাসেঞ্জারে বসে ঘন্টার পর ঘন্টা ধরে দুইজনে নিজেদের স্বপ্ন গুলোকে বুনতাম! আহা জীবন কত সুন্দর - এরকম একটা ফিল হতো তখন!

জীবন কতটা সুন্দর সেটা বুঝলাম আরো ৪ বছর পরে। তখন সবেমাত্র ভার্সিটির সেকেন্ড ইয়ার শেষ করে থার্ড ইয়ারে উঠেছি। হঠাত একদিন মেয়েটা বললো তার বাসা থেকে বিয়ের তোড়জোড় চলতেছে। কিছু একটা করো! শুনে তো আমার মাথা খারাপ হলো। কি করা যায় এটা ভাবতে ভাবতেই দিন পার হতে লাগলো আর শেষমেশ আমি বেশ ভালভাবেই বুঝতে পারলাম এখন আমার দ্বারা কিছু করা সম্ভব না। এতকিছু ভাবতে ভাবতেই একদিন বেশ বুঝতে পারলাম আমার আর মেয়ের মাঝে বেশ কিছুটা দূরত্ব এসে গেছে। মেয়ে ঠিকমতো ক্লাসে আসে না আর আমার পড়াশোনা তখন চাঁদের দেশে পালিয়েছে।

বেশ কিছুদিন পর মেয়ে ক্লাসে এসে আমাকে বললো ক্লসের পর চা-এর গলিতে দেখা করতে। ক্লাসের পর বেশ ভয়ে ভয়ে চা-এর গলিতে গিয়ে দেখি অলরেডি দাঁড়িয়ে আছে। চা-এর কাপ হাতে নিয়ে দুইজনে মুখোমুখি দাড়ালাম। কি বলবো বুঝতে পারছিলাম না। মেয়ে হঠাত বলে উঠলো, "আমাদের এখানেই থেমে যাওয়া উচিত ইমু। একসাথে দুইজনের আর এগোনো মনে হয় ঠিক হবেনা। দুইজনকে আলাদা পথে গিয়ে যার যার স্বপের দিকে এগোনো উচিত।" মেয়ে এক নিঃশ্বাসে কথা গুলো শেষ করলো। আমি তখনো চুপচাপ ঠাই দাঁড়িয়ে। এছাড়া আর কিই বা করতে পারতাম? কি বলা উচিত আমার সেটাই বুঝতে পারছিলাম না। শুধু লক্ষ করছিলাম কথা গুলো বলার সময় ওর চোখের পাতা কাঁপছিল। মেয়েটা হঠাত "আমাকে যেতে হবে এখন" বলে ঘুরে দাঁড়িয়ে হাটা শুরু করে। তখন নিচু গলায় শুধু একটা কথাই বলেছিলাম, "কিন্তু আমার স্বপ্ন তো তুমি ছিলে" হয়তো মেয়েটা শুনেছিল সে কথা! হয়তো শোনেইনি কখনো! কে জানে!

দুই মাস পর হঠাত একদিন ফেসবুকে মেয়ের ছবি দেখলাম। বিয়ের ছবি ছিল। কি সুন্দর-ই না দেখাচ্ছিল "আমার স্বপটাকে"! কিন্তু তখন হয়তো সেটা ভাবার মতও মানসিক অবস্থা আমার ছিলনা। আচ্ছা, আমাদের স্বপ্নগুলো হঠার করেই অন্যের হয়ে যায় কেন? নাকি স্বপ্নেরও ভাগ্য লেখা থাকে আগে থেকেই?

মন্তব্য ৮ টি রেটিং +১/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ২৮ শে মার্চ, ২০১৮ রাত ৯:৩৯

ঢাবিয়ান বলেছেন: আজকে ফেসবুকের ভাইরাল নিউজ হচ্ছে প্রেমিকার কাছে দাগা খেয়ে এক প্রেমিক কাম মডেল ফেসবুকে স্ট্যটাস দিয়ে আত্মহত্যা করেছে। অল্প বয়সে, আবেগ বেশী থাকে। তবে মনে রাখবেন যে একটা তুচ্ছ বিশ্বাসঘাতক মেয়ের জন্য জীবন দেয়ার মত বোকামি আর কিছু নাই। মাবাবা, ভাই বোন এবং সর্বপরি নিজেকে ভালভাসতে শিখুন।জীবন অনেক বড়, এখন যেটা কষ্ট বলে মনে হচ্ছে , সময় পেরুলে, সেটাকে নিতান্তই ছেলেমানুষি বলে মনে হবে।

২৮ শে মার্চ, ২০১৮ রাত ৯:৫২

আইএমট্রিনিটি বলেছেন: মন্তব্যের জন্যে ধন্যবাদ। কিন্তু আজকের ভাইরাল নিউজটি এখনো আমার চোখে পড়েনি। ঘটনার বিস্তারিত জানা প্রয়োজন

২| ২৮ শে মার্চ, ২০১৮ রাত ১০:০৫

সঞ্জীব ব্যানার্জী বলেছেন: কাল্পনিক স্বপ্ন!... যদি একটু বুঝিয়ে বলেন কাল্পনিক ও স্বপ্নের রিলেটিভিটি টা... 8-| লেখা ভালো। :D

২৯ শে মার্চ, ২০১৮ সকাল ১০:৫৫

আইএমট্রিনিটি বলেছেন: সাধারণত আমরা কল্পনা করা বা স্বপ্ন দেখাকে মোটামুটি একই ধরে থাকি :D কিন্তু এখানে কাল্পনিক স্বপ্ন বলতে মুলতো ছেলেটার স্বপ্নগুলোও ছিল একরকম কল্পনায় ভরা। স্বপ্ন গুলোই কল্পনা ছিল :D

৩| ২৮ শে মার্চ, ২০১৮ রাত ১০:৪০

আবু তালেব শেখ বলেছেন: এরপর প্রায় ১২-১৩ দিন কোনো কথা হয়নি...
প্রায় দেড় বছর পর...
আমি আর মেয়ে পাশাপাশি এক রিক্সায় বসে সায়েন্সল্যাবের সামনের রাস্তা দিয়ে যাচ্ছি।

মাঝখানের গল্পটা কই?

২৯ শে মার্চ, ২০১৮ সকাল ১০:৫১

আইএমট্রিনিটি বলেছেন: "মাঝখানের গল্পটা" নিয়ে আলাদা আরেকটা গল্প লেখার ইচ্ছে আছে :)

৪| ২৮ শে মার্চ, ২০১৮ রাত ১১:০৮

রাজীব নুর বলেছেন: ফেসবুক এসে জাতিকে কি এগিয়ে দিল না পিছিয়ে দিল বুঝতে পারলাম না।

২৯ শে মার্চ, ২০১৮ সকাল ১০:৫২

আইএমট্রিনিটি বলেছেন: বাস্তব জীবন থেকে মনে হয় পিছিয়েই দিয়েছে :D

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.