নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নিজের সম্পর্কেই জানতে চাই। সমালোচনা করি বলেই তো সমালোচিত!

ইব্‌রাহীম আই কে

লিখতে পারিনা। মাঝে মাঝে একটু চেষ্টা করি। বন্ধুবান্ধব সবার অভিযোগ আমি গল্প লিখতে পারিনা আমার লেখা গুলো প্রবন্ধ টাইপের হয় আর খুব বড় হয় তাই কারোর পড়ার ইচ্ছে হয়না।

ইব্‌রাহীম আই কে › বিস্তারিত পোস্টঃ

বৃষ্টির হলেই নেট বিড়ম্বনা সাথে বিদ্যুৎ, আমরা কি হারাচ্ছি?

২৬ শে এপ্রিল, ২০১৮ রাত ২:২৩

আমরা এখনো যথাযথ ভাবে উন্নয়নের পথে অগ্রসর হচ্ছিনা। একটি দেশের অর্থনৈতিক উন্নয়নের মূল চাবিকাঠি যোগাযোগ ব্যবস্থা। যোগাযোগ ব্যবস্থার যত উন্নতি হবে আমাদের দেশ সামগ্রিকভাবে তত উন্নয়নের দিকে ধাবিত হবে। বর্তমানে যোগাযোগ ব্যবস্থা বিদ্যুৎ নির্ভর হয়ে পড়েছে।

কিভাবে একটু বলিঃ

১/ আজকাল বেশিরভাগ ক্ষেত্রেই সকল কোম্পানি তাদের সম্পৃক্ত লেনদেনকারী প্রতিষ্ঠানগুলোর সাথে ভার্চুয়াল ভাবেই যোগাযোগ রাখে, সকল হিসেব নিকাশ কম্পিউটার নির্ভর হয়ে পড়েছে। যা বিদ্যুৎ ছাড়া কল্পনা করা যায়না।

২/ রাজিত ছেলেটা ফার্মেসি ডিপার্টমেন্টে পড়তেছে, কাউছার পড়তেছে প্রাচ্যের অক্সফোর্ডে রাষ্ট্রবিজ্ঞান বিভাগে। একজন প্রতিনিয়ত আপডেট হওয়া মেডিসিন সাথে নব্য আবিষ্কৃত রাসায়নিক বস্তুর সাথে নিজেকে মানিয়ে নিতে হয়, তাদের সম্পর্কে যত নিত্যনতুন তথ্য মাথায় রাখতে পারবে নিজের ক্যারিয়ার সাথে দেশের ঔষধ শিল্পেও তত বেশি অবদান রাখতে পারবে। আর একজন বৈশ্বিক রাজনীতির ব্যাপারে নিত্য নতুন পলিসি, কে কার সাথে কখন কোন বিষয় নিয়ে চুক্তি করতেছে সেটার উপর বিশ্ব রাজনীতির প্রভাব কেমন পরবে অথবা প্রত্যক্ষ বা পরোক্ষ ভাবে বাংলাদেশের অবস্থান কি হতে পারে এসব বিষয় নিয়ে তাকে ভাবতে হয়। হয়ত আজকে অনুষ্ঠিত মিডটারম পরীক্ষাতেও ঐ ব্যাপারে কোন প্রশ্ন চলে আসতে পারে, সো সে না চাইলেও তাকে আপডেট থাকতে হবে। আসলে এসব পড়াশোনা কখনো বই দিয়ে হয়না।হাজার হাজার টাকা দিয়ে বই কিনে দুইদিন পর সেটার নতুন সংস্করণ বাজারে চলে আসলো আগের বইয়ের তেমন কোন মূল্য আর রইলোনা। সবচেয়ে ভালো উপায় হলঃ ডিভাইস হাতে নেও। ডাটা (ওয়াইফাই) চালু কর। লক্ষাধিক বই বা আর্টিকেলের মাঝে হারিয়ে যাও।

৩/ তুহিন পড়াশোনার পাশাপাশি ফ্রিলেঞ্চিং করে (অনেকে নিজের ক্যরিয়ার হিসেবেই এটাকে বেছে নেয়।) সে কম্পিউটার ব্যবহার করেনা, ল্যাপটপ ব্যবহার করে। সেই সুবাধে প্রায় ২ ঘণ্টার মতো তার ডিভাইসে চার্জ থাকে কিন্তু বিদ্যুৎ থাকেনা বলে তাকে সেই সময়টায়ও সম্পূর্ণ অলস সময় কাটাতে হয় কারণ সে একটু আপডেট হয়েছিলো মডেম ব্যবহার না করে ওয়াইফাই ব্যবহার করার মাধ্যমে।

৪/ দেশের অর্থনৈতিক অবকাঠামোর মূল হল শেয়ারবাজার সাথে ব্যাংকিং খাত। বিদ্যুৎ না থাকা মানে সম্পূর্ণরূপে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পরা (জেনারেটর দিয়ে প্রকৃত অর্থে সেই পরিমানে কাজ করানো যায়না। লেনদেনের গতি অনেকটাই মন্থর হয়ে যায়।) আর এসব খাতে ক্ষণিকের জন্যও যদি বিদ্যুৎ এবং নেটওয়ার্ক বিচ্ছিন্ন থাকে দেশের অর্থনীতিতে যে কতটা ধ্বস নামে আমরা পূর্বে এর অনেক প্রমাণ দেখেছি।

প্রথমত এই কয়েকটা কথাই বললাম। এখানের এক একটা সেক্টর অথবা এক একটা পারসন একটা সময়ে ভবিষ্যতকে নেতৃত্ব দিবে (দিচ্ছে) প্রত্যক্ষ অথবা পরোক্ষভাবে। কিন্তু তারা যদি নিজেরাই এখন নিজেদের ভিত্তি মজভুত করতে না পারে তাহলে ভবিষ্যতে কিভাবে দেশ ও জাতির উন্নয়নে ভূমিকা রাখবে! বৃষ্টি ঝড়তুফান বজ্রপাত আসবেই। আমরা জানি ঐ সময়টাতে কারেন্টের প্রবাহে সমস্যা হবেই, বিদ্যুৎ প্রবাহের লাইন ছিরে যাবে কোথাও খুঁটি উপড়ে যাবে। কিন্তু প্রকৃতি সম্পূর্ণরূপে নিশ্চুপ হয়ে যাওয়ার পরও আরো অনেকটা সময় আমাদের অপেক্ষা করতে হয় বিদ্যুৎ এর জন্য। তারপর নেট প্রবলেম তো আছেই নেক্সট ৩/৪ দিন পর্যন্ত।

যতদিন আমরা অতিদ্রুত সমস্যা মোকাবেলা (সমস্যা যাতে তৈরি না হয় সেটা অন্য ব্যাপার, প্রাথমিক অবস্থায় সমস্যা মোকাবেলা করার জন্য ব্যবস্থা গ্রহণ করাটাই সবচেয়ে সহজ এবং সুবিধের) করার জন্য প্রস্তুত না হব ততদিন পর্যন্ত আমাদেরকে একটা অনুগামি (থট ইনসাইড) জাতি হিসেবেই পৃথিবীতে বিচরণ করতে হবে।

মন্তব্য ৪ টি রেটিং +১/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ২৯ শে এপ্রিল, ২০১৮ রাত ১১:১৪

মাআইপা বলেছেন: ভাল একটি সাবজেক্ট, ভুমিকা ভাল হয়েছে।
পয়েন্টগুলোর ক্ষেত্রে আর একটু গোছানো লেখা হতে হবে। ভাষা এবং শব্দ ব্যবহারের ক্ষেত্রেও একটু সচেতনতা দরকার।
সর্বোপরি ভাল হয়েছে। শুভ কামনা রইল।

৩০ শে এপ্রিল, ২০১৮ রাত ১২:০১

ইব্‌রাহীম আই কে বলেছেন: কষ্ট করে পড়ে মন্তব্য করার জন্য অসংখ ধন্যবাদ।
আপনার পরামর্শগুলো সানন্দে গ্রহণ করছি। সামনে থেকে আরো ভালো লেখার চেষ্টা করব। দোয়া করবেন।

২| ২৬ শে মে, ২০১৮ সকাল ১০:৪৬

রাজীব নুর বলেছেন: গুরুত্বপূর্ণ একটি বিষয় নিয়ে লিখেছেন।
লেখা ভালো হয়েছে।

২৬ শে মে, ২০১৮ দুপুর ২:৩৩

ইব্‌রাহীম আই কে বলেছেন: অসংখ্য ধন্যবাদ আপনাকে। আমার প্রতিটি লেখা এভাবে পড়ে পড়ে মন্তব্য করে আমাকে সাহস যোগানোর জন্য।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.