নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নিজের সম্পর্কেই জানতে চাই। সমালোচনা করি বলেই তো সমালোচিত!

ইব্‌রাহীম আই কে

লিখতে পারিনা। মাঝে মাঝে একটু চেষ্টা করি। বন্ধুবান্ধব সবার অভিযোগ আমি গল্প লিখতে পারিনা আমার লেখা গুলো প্রবন্ধ টাইপের হয় আর খুব বড় হয় তাই কারোর পড়ার ইচ্ছে হয়না।

ইব্‌রাহীম আই কে › বিস্তারিত পোস্টঃ

পরীক্ষায় ফেল করার পিছনে আদতে কে দায়ি?

০৬ ই মে, ২০১৮ বিকাল ৪:৩৬

#SSC_Result_Fact


একটু আগে একটা ভিডিও ভাইরাল হইছে (আপনারাও হয়ত কিছুক্ষণের মধ্যেই ঐটা দেখতে পারবেন।) ছেলেটা তার জীবনের প্রথম ফেবু লাইভে আসছে। আজ তার এসএসসি পরীক্ষার রেজাল্ট দিয়েছে। খুব ভালো রেজাল্ট হইছে তো তাই শিক্ষামন্ত্রীকে ধন্যবাদ দেওয়ার জন্য আসছিলো।
পড়াশোনার জীবনে ব্যর্থতা কাকে বলে সে জানতোনা, জানবেইবা কি করে মেধার সাথে যদি পরিশ্রম ও করে যায় তাহলে তো প্রভু তাকে ভালো কিছু দান করবেই। প্রকৃতি কখনো কারোর উপর অবিচার করেনা।

পিএসসি ও জেএসসি পরীক্ষায় যে ছেলেটা গোল্ডেন পেয়েছিলো এবার কি তাহলে প্রশ্ন ফাঁস হয়নি বলে সে ফেল করেছে? ইচ্ছে ছিলো ইঞ্জিনিয়ার হবে, এসএসসি পরীক্ষা ও তাই খুব ভালো করে দিতে হয়েছিলো কঠোর পরিশ্রম করে, যাতে এর মাধ্যমে ভালো একটা কলেজেও ভর্তি হওয়ার সুযোগ পেতে পারে। কিন্তু কি হলো? আজ সে ফেল করে বসলো।

তার বাবা মা এখন বাসায় নেই, দুজনেই অফিসে আছে। ছেলেটা বাসায় একা। জানিনা এখন কি হবে।
তবে শুধু এটুকুই জানি হয়ত খারাপ কিছু হবে। খুব খারাপ কিছু একটা হবে!!!

#বিশেষ_দ্রষ্টব্যঃ ছেলেটার চোখে দিয়ে এতো পানি পড়ছিল যে এর আগে আমি কখনো এভাবে না কাঁদতে দেখেছি না চোখ দিয়ে এতো পানি পড়তে দেখেছি। দেখিনাই।

ভিডিও এর লিংক খুব খারাপ খারাপ বাসায় গালিগুলো দিছে, তাই আমি পোস্টে ভিডিওটা দিলাম না। যারা লিংক থেকে ভিডিওটা দেখবেন উনারা নিজ দায়িত্বে দেখবেন। শিক্ষামন্ত্রী, শিক্ষক থেকে শুরু করে বাংলাদেশের শিক্ষা খাতে যারা আছে সবাইকেই গালি দিয়ে দিয়ে তার কথা গুলো বলেছে।

মন্তব্য ৬ টি রেটিং +২/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ১০ ই মে, ২০১৮ রাত ১১:১৬

জহিরুল ইসলাম সেতু বলেছেন: আমিও ভিডিওটা দেখেছি। তা আমাকেও বিচলত করেছে। অসমর্থনীয় হলেও বলছি, তার প্রত্যেকটা গালিই জায়েজ। বিবেকবান সবার গায়েই তা লেগেছে। লাগেনি হয়তো ঐ সব গণ্ডারদের, যারা এই হাল করেছে শিক্ষাব্যবস্থাকে।
* ওর রিজাল্টে ভুল আছে, আমি নিশ্চিত।

১৩ ই মে, ২০১৮ সন্ধ্যা ৭:৩৭

ইব্‌রাহীম আই কে বলেছেন: অনেকে ছেলেটার চরিত্র নিয়ে প্রশ্ন তুলেছে, কেউবা বলেছে মানুষের এটেনশন পাওয়ার জন্য নিজের পিএসসি জেএসসি এর রেজাল্ট ও মিথ্যা বলছে। কিন্তু আমার কথা হল তার চরিত্রের সাথে তার শিক্ষাগত যোগ্যতার সম্পর্ক কি? মানুষ শিক্ষা নেয় তো ভালো কিছু জানা বুঝা ও শিখার জন্যই কিন্তু তাই বলেতো এটা নয় যে এসএসসি পরীক্ষা দিয়ে ফেলেছে বলে সে আর কখনো ভালো চরিত্রটা অর্জন করতে পারবেনা। আর যারা বলে, "মানুষের এটেনশন পাওয়ার জন্য নিজের পিএসসি জেএসসি এর রেজাল্ট ও মিথ্যা বলছে" তার মানে কি এটাই যে সে আগে ভালো ছাত্র ছিলোনা বলে এখনো ভালো ছাত্র হতে পারবেনা।

মোদ্দাকথাতো এটাই যে, বাংলাদেশের শিক্ষা ব্যবস্থা এখন নাজেহাল। আর যেটার ভুক্তভুগি বাংলাদেশের প্রতিটা ছাত্র কোন না কোন ভাবে হচ্ছে, কোন না কোন ধাপে।

অসংখ্য ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য।

২| ২৬ শে মে, ২০১৮ সকাল ১০:৪৪

রাজীব নুর বলেছেন: ছেলে মেয়েরা কেন ফেল করে আমি এটাই বুঝি না।
ফেল করার প্রশ্নই উঠে না।
খুব সামান্য পরে পাশ করা যায়।

২৬ শে মে, ২০১৮ বিকাল ৩:০২

ইব্‌রাহীম আই কে বলেছেন: ফেল কেন করবেনা বলেন?
নিজের অভিজ্ঞতা থেকেই বলছিঃ আমি যখন ক্লাস ৯ এ পড়ি তখন এক শিক্ষক আমাকে সহ আর একজন ফ্রেন্ডকে উনার বাসায় যেতে বলেছিল। বাসায় যাওয়াতেই জেএসসির খাতা দেখার জন্য আমাদেরকে লাগিয়ে দিলো। সেটাতে অবশ্য তেমন অবাক হইনি কারণ এসব খাতা দেখার অভিজ্ঞতা আমার অনেক আগের থেকেই ছিল (ভালো ছাত্র বলে অহংকার করছিনা। একটু পরিষ্কার করার জন্য বললাম) । কিন্তু যখন দেখলাম ঐ শিক্ষকের মেয়েও (যে এবার জেএসসি পরীক্ষা দিয়েছে) খাতা দেখছে, সাথে ম্যা'ম (শিক্ষকের স্ত্রী) রান্না করার ফাঁকে ফাঁকে খাতা দেখছে সেই পরিস্থিতিতে যে একটা ভালো মানের ছাত্র ফেল করবেনা তার নিশ্চয়তা কি ছিল!!!

৩| ২৬ শে মে, ২০১৮ দুপুর ২:৫৯

সনেট কবি বলেছেন: আশাহত হয়ে মানুষ অনেক কিছু করে ফেলে।

২৬ শে মে, ২০১৮ বিকাল ৩:০৮

ইব্‌রাহীম আই কে বলেছেন: জ্বী, কথাটায় আপনার সাথে সম্পূর্ণ একমত। তবে আশাহত করে কিন্তু একটা সময়ে নিরাশ হওয়া মানুষ গুলোই।

ধন্যবাদ, আপনার গুরুত্বপূর্ণ মন্তব্য পেশ করার জন্য।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.