নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নিজের সম্পর্কেই জানতে চাই। সমালোচনা করি বলেই তো সমালোচিত!

ইব্‌রাহীম আই কে

লিখতে পারিনা। মাঝে মাঝে একটু চেষ্টা করি। বন্ধুবান্ধব সবার অভিযোগ আমি গল্প লিখতে পারিনা আমার লেখা গুলো প্রবন্ধ টাইপের হয় আর খুব বড় হয় তাই কারোর পড়ার ইচ্ছে হয়না।

ইব্‌রাহীম আই কে › বিস্তারিত পোস্টঃ

বিয়ের বাজার :|

২৭ শে জুলাই, ২০১৮ দুপুর ১২:২০

যা দেখলাম পাত্র বা পাত্রী পক্ষের রিকোয়ার্মেন্ট অনুযায়ী বর্তমানে ঢাকা শহরে বিয়া করতে কিছু স্টান্ডার্ড ‘যোগ্যতা’ থাকা জুরুরী।


কর্মের স্টান্ডার্ডঃ
~ডাক্তার-ইঞ্জিনিয়ার পাত্রের মার্কেট সব সময় হট। সরকারী জবে ফার্স্টক্লাস অফিসার হতে হবে। প্রাইভেট জবের মধ্যে ব্যাংকার বা মোবাইল কোম্পানীকে গনায় ধরা হয়, বাকি গুলা কোন জবের ভিত্রে পড়ে না!!

~প্রবাস বলতে ইউরোপ আম্রিকা অস্ট্রেলিয়া.. মিডিলিস্ট গনার বাহিরে আর ব্যাবসার ক্ষেত্রে ‘বিজনেস ম্যান’ হতে হবে মানে ইন্ডাস্ট্রি, এক্সপোর্ট ইম্পোর্ট ব্যাবসায়ী হতে হবে। এর বাহিরে নিজে নিজে যা কইরা যত টাকাই কামান আপনে ‘দোকানদার’। বিয়ার মার্কেটে ‘দোকানদারী’ কোন কর্মের ভিত্রে পড়ে না!!

~মেয়ে কি করে এইটা নরমালী জিগানো হয় না। কিছু করলে খারাপ না, আর না করলে শোকর আলহামদুলিল্লাহ।

পড়াশুনার স্টান্ডার্ডঃ
~অবশ্যই ঢাকা ভার্সিটির গ্রেজুয়েট হতে হবে। এর বাহিরে কনে পক্ষের দয়া হইলে অন্যান্য পাব্লিক ভার্সিটি এলাও করলেও করতে পারে।
প্রাইভেটের মধ্যে খুব বেশি হইলে NSU, AIUB, EWU, IUB, ব্রাক এদ্দুর পর্যন্ত পড়াশুনা জায়েজ আছে।(সাইন্সের ডিমান্ড সব সময় বেশি তাই আলাদা ভাবে কইলাম না)। বাকি অন্য যেখান থেকেই পড়েন বিয়ার বাজারে আপনে অশিক্ষিত।
আর জাতীয় ভার্সিটিতে কেউ পইড়া থাকলে ভূলেও কইতে যাইয়েন না, গুষ্টির শিক্ষার স্টান্ডার্ড লইয়া টান খাইবেন

ফ্যামেলি স্টাটাসঃ
~পাত্র-পাত্রীর পরিবারে বাপ-মা-ভাই-বোন-মামা-চাচাদের একেক জনেকে ডাক্তার, ইঞ্জিনিয়ার, মেজর, প্রফেসার, ব্যাংকার, সচিব হতে হবে। তা না হলে আপনি ক্লাসলেস ফ্যামেলির।

সম্পত্তির স্টান্ডার্ডঃ
~ঢাকায় অবশ্যই বাড়ী থাকতে হবে। গাড়ী থাকাটা খুব বেশি ইম্পর্টেন্ট না, তবে থাকলে অন্যদের চেয়ে রেসে আপনি আগায় থাকবেন। আর ভাড়াটিয়া পোলাপাইনেগো বিয়ার নাম লইতে নাই!!

কাবিন স্টান্ডার্ডঃ
~বর্তমানে কাবিনের স্টান্ডার্ড রেট ১০-১৫ লাখ!! এর নিচে হইলে ইজ্জত থাকে না। পাত্রী পক্ষের ময় মুরুব্বি যেমনে ’১০-১৫ লাখের নিচে মাইয়া দিমুই’ না কইয়া খুটি গাইড়া বইসা থাকে মাঝে মধ্যে কনফিউসড হইয়া যাই ওয় কি মাইয়ায় বিয়া দিতে চায় না লাখ টাকা বিনিময়ে মাইয়া লিজ দিতে চায়!!??

চেহারা ছুরত স্টান্ডার্ডঃ
~মেয়েদের ক্ষেত্রে মেকাপ দিয়া হইলেও তাকে অবশ্যই ফর্সাআআআআআআআ সুন্দ্রী হতে হবে। শ্যামলা বা কালা মাইয়াগো বিয়ার বাজারে পাড়া দেয়া নাজায়েজ

~ছেলেদের ক্ষেত্রে চেহারা ছুরত ভালো হইতে হবে এমন কোন বাধ্য বাধকতা নাই। পাত্রের চেহারা না টাকায় কথা কয়। উপরের রিকোয়ার্মেন্ট ফুলফিল করতে পারলে ভস্কাইন্না চেহারাও নূরানী দৃষ্টিতে দেখা হয়।

স্বভাব চরিত্র স্টান্ডার্ডঃ
~নরমালী ছেলে যত হারামী হোক মেয়েকে পরহেজগার, নামাজী, পর্দানশীল হতে হবে। আর ছেলে যদি উপরের রিকোয়ারমেন্ট ফুলফিল করে তাহলে সে যত বড় টাউডিই হোক তাকে ‘সোনার টুকরা’ ছেলে হিসাবে গণ্য করা হবে।

পছন্দ স্টান্ডার্ড:
~যেহেতু লাভ মেরিজের ট্রেন্ড চলতেছে তাই বাসা বাড়িতে এখন বিয়ের পাত্র পাত্রী দেখার আগে ছেলে মেয়েকে জিজ্ঞাস করা হয় তার কোন পছন্দ আছে কিনা? যদি শুনে পছন্দ আছে তাহলে সেই পছন্দের মানুষকে বাদ দিয়ে তামাম দুনিয়ার যে কারো সাথে বিয়ে দিতে গার্জিয়ানেরা বদ্ধপরিকর থাকবে!!

~সো ফেব্রুয়ারী মাস আইলেই এইডে, ঐডে এর পিছে টাকা আর সময় নষ্ট করার আগে ভালোমত হিসাব কইরা দেখেন যার পিছে ঘুরতাছেন হের কাছে নিজের মার্কেট ডিমান্ড কত? যতই কন হিসাব কইরা ভালোবাসা যায়না কিন্তু একটা টাইমে দেখবেন ঠিকি ক্যাল্কুলেটার নিয়া হিসাবে বসতে হইছে।

~শেষে যাইয়া ‘তুমি অনেক ভালো মানুষ, তুমি আমার চেয়ে অনেক ভালো কাউকে ডিজার্ভ করো’ এই পুরান টেপ রেকর্ডার যেন বাজানির না লাগে

*সংগ্রহিত*

~লেখকের ভাবনার গভীরতা দেখে লেখাটা শেয়ার না দিয়ে পারলাম না। লেখক কে সেটা আমি জানিনা, যেখান থেকে নিয়েছি ওইখানেও সংগৃহীত লেখা ছিল।

~এই অবস্থা চলতে থাকেল, "কাবিনের টাকা জোগাড় করতে করতেই বিয়ের বয়স পার হয়ে যাইব। যারা অবিবাহিত আছেন তারা কাবিন সহ অন্যান্য রিকোয়ার্মেন্ট গুলোকে কেমন চোখে দেখতেেছেন তা কিন্তু অবশ্যই বলে যাবেন। আর যারা পার পেয়ে গেছেন মানে বিয়েটা হয়েই গেছে আর কি আপনারা আমাদেরকে সাজেশন দিয়ে যান কিভাবে অন্তত বিয়ের বয়স থাকতে থাকতে কাবিনের টাকাটা জোগাড় করতে পারি!?

মন্তব্য ১৬ টি রেটিং +১/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ২৭ শে জুলাই, ২০১৮ দুপুর ১২:৫৩

লর্ড অফ দ্য ফ্লাইস বলেছেন: হাতি পালতে গেলে তো হাতির খোরাক জোগাতে হবেই। নিজে মধ্যবিত্ত হয়ে যদি ধনী পরিবারে বিবাহ করতে চান তাহলে তো আইবুড়ো হতেই হবে।

২৭ শে জুলাই, ২০১৮ রাত ১১:৪৯

ইব্‌রাহীম আই কে বলেছেন: "হাতি পালতে গেলে তো হাতির খোরাক"

কাথাটা একটু কেমন হয়ে গেলনা! হ্যা, এটা সত্যি যে এখানে বাস্তবতার কথাগুলোই বলা হয়েছে কিন্তু তারপর ও এরকম মন্তব্য......

"নিজে মধ্যবিত্ত হয়ে যদি ধনী পরিবারে", মানুষের প্রত্যাশা থাকতে পারেনা কি?

২| ২৭ শে জুলাই, ২০১৮ দুপুর ১২:৫৩

বিষন্ন পথিক বলেছেন: বাপ্রে এত্ত ফ্যাড়া

২৭ শে জুলাই, ২০১৮ রাত ১১:৫১

ইব্‌রাহীম আই কে বলেছেন: অনেক ফ্যাড়া দাদা, বিয়েটা মনে হয় আর করা হবেইনা :P

৩| ২৭ শে জুলাই, ২০১৮ দুপুর ২:৪৮

রাজীব নুর বলেছেন: প্রচুর টাকা না থাকলে কোনো ছেলেরই বিয়ে করা উচিত নয়।

২৭ শে জুলাই, ২০১৮ রাত ১১:৫৫

ইব্‌রাহীম আই কে বলেছেন: এজন্যই তো আজকাল দেখা যায় যে যৌবন পেরিয়ে কিছু বৃদ্ধকে বিয়ে করতে। টাকার পিছনে ঘুরতে ঘুরতে যৌবনের আমেজটাই শেষ হয়ে যায়। আর মেয়ের পরিবার ও মেয়ের জন্য ঠিক ঐরকম একটা সুপাত্রই খুজে বেড়ায়।

৪| ২৭ শে জুলাই, ২০১৮ বিকাল ৪:১৪

করুণাধারা বলেছেন: ভালো লাগলো পড়ে। শেয়ার করার জন্য ধন্যবাদ।

২৮ শে জুলাই, ২০১৮ রাত ১২:০২

ইব্‌রাহীম আই কে বলেছেন: ধন্যবাদ আপনাকেও।

বাই দ্যা রাস্তা, দুই একটা সাজেশন দিয়ে এই মানুষটাকে একটু মুক্তির পথ বাতলে দেন :|

৫| ২৭ শে জুলাই, ২০১৮ বিকাল ৪:৩০

কাওসার_সিদ্দিকী বলেছেন: B-)

২৮ শে জুলাই, ২০১৮ রাত ১২:০৩

ইব্‌রাহীম আই কে বলেছেন: দাদা কিছু সাজেশন দিয়ে ধন্য করেন :P

৬| ২৮ শে জুলাই, ২০১৮ রাত ১২:৫৬

লর্ড অফ দ্য ফ্লাইস বলেছেন: মানুষের প্রত্যাশা থাকতে পারেনা কি?
প্রত্যাশা কি শুধু এক পক্ষেরই থাকে? বড়লোক বাপ নিজের মেয়ের জন্য পয়সাওয়ালা জামাই খুজবেন এটাই স্বাভাবিক।

২৮ শে জুলাই, ২০১৮ রাত ১:০৫

ইব্‌রাহীম আই কে বলেছেন: বড়লোক বাপ নিজের মেয়ের জন্য পয়সাওয়ালা জামাই খুজবেন এটাই স্বাভাবিক।

এটা ঠিক বলেছেন।

তবে বাবার এই চরিত্রটা আজকাল নিম্নবিত্ত ঘরেও দেখা যায়। সর্বোপরি এটাকে এখন আমার দৃষ্টিকোণ থেকে একটা সামাজিক ব্যাধি মনে হচ্ছে।

৭| ৩০ শে জুলাই, ২০১৮ দুপুর ২:৫৯

আশরাফুল উতপল বলেছেন: এতিম মাইয়া পাওয়া যায় কী না দেখেন <

৩০ শে জুলাই, ২০১৮ বিকাল ৫:০০

ইব্‌রাহীম আই কে বলেছেন: অনেক বুদ্ধিদীপ্ত উত্তর। ধন্যবাদ দাদা।

৮| ১৪ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ১২:৪২

আব্দুল্লাহ্ আল মামুন বলেছেন: আশরাফুল উতপল ভাই যে কথা বলিলো তাহাই আমাদের জন্য উপকারী মনে হচ্ছে। তাই আপনাকে ও আমাকে দুই জনকে আমি
উপদেশ দিচ্ছি। চলেন মহিলা এতিম মাদ্রাসা তে পাত্রি দেখি। আর যা ভাগ্যে থাকে তাকেই ভালোবাসি।
আর জীবন তেনা থেকে স্মার্ট করি।।।
কি কন??? বুদ্ধিটা ভালো না?

১৪ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ১২:৫৫

ইব্‌রাহীম আই কে বলেছেন: যা ভাগ্যে থাকে তাকেই ভালোবাসি।

আমি তাকে চাইনি, সে হয়ত আমাকে চেয়েছে। তাই দুজনের মিলন হয়েছে। কি দরকার আমার খুশির জন্য আরেকজনের খুশি,আশা ভরসাকে নষ্ট করার।

ভাগ্যে যে থাকে তাকেই ভালোবাসা উচিৎ।

বুদ্ধিটা অনেক ভালো। :P

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.