নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নিজের সম্পর্কেই জানতে চাই। সমালোচনা করি বলেই তো সমালোচিত!

ইব্‌রাহীম আই কে

লিখতে পারিনা। মাঝে মাঝে একটু চেষ্টা করি। বন্ধুবান্ধব সবার অভিযোগ আমি গল্প লিখতে পারিনা আমার লেখা গুলো প্রবন্ধ টাইপের হয় আর খুব বড় হয় তাই কারোর পড়ার ইচ্ছে হয়না।

ইব্‌রাহীম আই কে › বিস্তারিত পোস্টঃ

ভালোবাসা! ~রোজি।

১২ ই আগস্ট, ২০১৮ বিকাল ৩:১৩

MY LOVE SIGN

~এটা ফিল করার জিনিস,এটার জন্য এক প্রকার অনুভূতি আসতে হয় যা ইচ্ছে করলে নিজে নিয়ে আসা যায় না। এটা প্রকৃতিগত। সবায় এটার মর্ম বোঝেনা। এটার মহত্ত্ব বোঝার জন্য দার্শনিক হওয়া লাগেনা তবে চিন্তার সুদূরপ্রসারীতা তার থেকেও বেশী থাকতে হয়। চিন্তা করার ক্ষমতা একটা অদ্ভূত প্রকারের শক্তি। মানুষ চাইলে সুপারমেন হতে পারে কিন্তু সুপারমেন চাইলেও মানুষ হতে পারেনা। কারণ মানুষ হওয়ার জন্য যে মনূষ্যত্ববোধটা থাকা দরকার এটাও প্রকৃতিগত। ছোটবেলায় সুপারমেন খোজায় মত্ত্ব থাকতাম তখন চারপার্শ্বে অজস্র মানুষ থাকায় মানুষের সেই মনুষত্ত্ববোধের মূল্যটা বুঝিনি। আজ পাগলের মতো মানুষ খোজলেও যা পাই তা হাতের কড়িগুলো অতিক্রান্ত হওয়ার মতোও সংখ্যাটা হয়ে উঠেনা।

~তারপরও কিছু মানুষ সেই অদ্ভূত শক্তির অধিকারী হয় তাদের চিন্তা-চেতনা মন-মানসিকতাগুলোকে ঘাত হিসেবে ব্যবহার করে যার চলক হয় প্রকৃতিপ্রদত্ত সেই বিন্দুমাত্র চিন্তা-শক্তি করতে পারার সামর্থ্য। এগিয়ে যায়, সবাই এগিয়ে যায়, এক পা দু' পা করে সম্মুখে ধাবিত হয়,পরে যাওয়ার পর আবার উঠে দাড়ায়, নিজেকে নিয়ন্ত্রণ করে কুণ্ঠিত হয়ে যান্ত্রিকতায় আত্ননিয়োগ করে, প্রত্যেকে শুধুই এগিয়ে যায়। শুধুমাত্র পিছিয়ে পরে থাকে আমার মতো হাতেগোণা এক কি দু'জন মানুষ। কেন জানেন? তাদের চাওয়া পাওয়া অন্য সবার সাথে মিলে যায়না। একটা নিয়ম শৃঙ্খলায় তারা অভ্যস্ত হতে পারেনা। পারেনা সহজে নিজের ইচ্ছাগুলো, লালিত স্বপ্নগুলোকে অথৈ নোনাজ্বলে অবাধে বিচরণ করতে দিতে। চাইলে সে ইচ্ছাগুলোকে সহজে পরিবর্তনও করে ফেলতে পারেনা। পারবে কিভাবে! এটা যে প্রকৃতিগত। প্রতিটি ইচ্ছের পিছনে লুকিয়ে থাকে কিছু স্মৃতি। স্মৃতিগুলো হয় অজস্র স্বপ্ন বাস্তবায়নের কিছু নির্দেশনার সমন্বয়। স্বপ্নের প্রতিটি পৃথিবী কানায় কানায় পূর্ণ থাকে বেচে থাকার ক্ষুদ্রাতিক্ষুদ্র নিঃশ্বাসে। প্রতিটি নিঃশ্বাসের বহিঃপ্রকাশেই রয়েছে অগণিত, অজস্র ভালোবাসা!
এটা ফিল করার জিনিস, এটার প্রতি বিদ্বেষ এটা সহ্য করতে পারেনা। এর প্রতি অনুভবে কাতর হওয়ার জন্য একটা শান্ত-শীতল মন থাকা বাঞ্চনীয়।

~এটাকে অনুভব করতে হয় চিন্তা-শক্তির দ্বারা। এটা খেলার জিনিস না। এটা অনূভব করার জিনিস। যেটার জন্যে অনুভূতিগুলো আসতে হয় হৃদয়ের গভীরতম স্থানের গভীরতা থেকে।

~এটাই ভালোবাসা!

মন্তব্য ১১ টি রেটিং +১/-০

মন্তব্য (১১) মন্তব্য লিখুন

১| ১২ ই আগস্ট, ২০১৮ বিকাল ৩:১৮

বিজন রয় বলেছেন: ভালবাসার কত্ত রূপ!!

১২ ই আগস্ট, ২০১৮ বিকাল ৩:২৫

ইব্‌রাহীম আই কে বলেছেন: ভালবাসার কত্ত রূপ!

ভালোবাসার রূপ, আর ট্রিট করার পদ্ধতিগুলো বুঝতে বুঝতে সময় পার হয়ে যায়।

মন্তব্যের জন্য ধন্যবাদ, দাদা।

২| ১২ ই আগস্ট, ২০১৮ বিকাল ৩:৩১

কাওসার চৌধুরী বলেছেন:



শুভেচ্ছা নেবেন, আপনার ভালবাসার বিশ্লষণটি পড়ে ভাল লাগলো; আসলেই ভালবাসা হলো অনুভবের, এর অনুভূতি স্বর্গীয় ও মহান। +++

১২ ই আগস্ট, ২০১৮ বিকাল ৩:৪১

ইব্‌রাহীম আই কে বলেছেন: আপনার ভালবাসার বিশ্লষণটি পড়ে ভাল লাগলো

শুনে আনন্দিত হলাম, ধন্যবাদ দাদা আপনাকে। অনেকদিন পর দেখা হল।

আপনিও শুভেচ্ছা নেবেন।

৩| ১২ ই আগস্ট, ২০১৮ বিকাল ৪:৪৬

রাজীব নুর বলেছেন: ঈদে মসলা পেঁয়াজসহ কোনও জিনিসপত্রের দাম বাড়বে না: পরিকল্পনামন্ত্রী

ঈদের পর পেঁয়াজের দাম কমে যাবে: বাণিজ্যমন্ত্রী

১২ ই আগস্ট, ২০১৮ বিকাল ৫:৫২

ইব্‌রাহীম আই কে বলেছেন: সময়ের সেরা জোকার হল আমাদের কর্তৃপক্ষ।

৪| ১২ ই আগস্ট, ২০১৮ বিকাল ৫:২৬

বাকপ্রবাস বলেছেন: ভালো বাসায় ভালবাসারা ছিলই ভাল। আনন্দ, হাসি, টুকটাক ঝগড়াঝাটি দিয়ে ভালই যাচ্ছিল। ঝড়তো আসবেই, সেটা প্রকৃতির নিয়ম। কিন্তু এমন ঝড়ের প্রত্যাশা ছিলনা সুমনার। একটা পরকিয়া সুমনাকে ছিটকে দিল ভাল বাসা থেকে। সে এখন একা কোন এক ঝুপড়ি ঘরে থাকে। সকাল সন্ধ্যা অপিষ করে। কিছু একটাতে করতেই হবে। অপিষের বড় বাবু বসন্তের গল্প করে। সুমনার ভয় আজকাল সব ঋতুতে।

অণুগল্প ষ্টাইলে কমেন্ট করলাম।

১২ ই আগস্ট, ২০১৮ বিকাল ৫:৫৫

ইব্‌রাহীম আই কে বলেছেন: কয়েকবার পড়লাম, যেহেতু অনেকটা অনুগল্প টাইপের তাই অর্থোদ্ধার এখনো করতে পারলাম না।

আর একটু ভেঙ্গে বলে বুঝিয়ে দিলে ভালো হত।

৫| ১২ ই আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৬:১০

বাকপ্রবাস বলেছেন: একটা হলো একটা সুখের সংসার, ভাল একটা বাসায় তাদের বসবাস। কিন্তু সেই সুখের সংসার টিকলনা, কর্তার পরকীয়ার জেরে স্ত্রীর সংসার ত্যাগ। স্বচ্ছল সংসার ছেড়ে এসে একটা চাকরী যোগাড় করে কোন একটা কম ভাড়ায় ছোট্ট ঘরে একা থাকা শুরু। এদিকে অপিষের বস এর লোলুপ দৃষ্টি। তাকে সুখের সংসার দেখায়, বসন্ত কাল দেখায়, কিন্তু সুমনার ভয় বরাবরই, হাজব্যান্ডকে ছেড়েছে এই পরকীয়ার জন্যই, অপিষের বড় বাবু সেই পরকিয়ায় করতে চাচ্ছে। তাই বসন্ত সুমনরা কাছে ধরা দেয় বটে তবে সেই বসন্ত ক্ষণিকের।

৬| ১৮ ই আগস্ট, ২০১৮ সকাল ১১:৩৭

অর্থনীতিবিদ বলেছেন: এটাই ভালোবাসা যা হৃদয়ের গভীর থেকে উৎসারিত হয়।

১০ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ১২:৪৮

ইব্‌রাহীম আই কে বলেছেন: এটাই ভালোবাসা যা হৃদয়ের গভীর থেকে উৎসারিত হয়।

জ্বি যথার্থ বলেছেন। মন্তব্যের জন্য ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.