নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নিজের সম্পর্কেই জানতে চাই। সমালোচনা করি বলেই তো সমালোচিত!

ইব্‌রাহীম আই কে

লিখতে পারিনা। মাঝে মাঝে একটু চেষ্টা করি। বন্ধুবান্ধব সবার অভিযোগ আমি গল্প লিখতে পারিনা আমার লেখা গুলো প্রবন্ধ টাইপের হয় আর খুব বড় হয় তাই কারোর পড়ার ইচ্ছে হয়না।

ইব্‌রাহীম আই কে › বিস্তারিত পোস্টঃ

দায়িত্ববোধের কাঠগড়ায় দাঁড়িয়ে, একজন পুরুষ...!

১৮ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৮:৪৫

প্লট-১
~সেদিনের ঘটনা ফেবুতে পোস্ট করেছিলাম এতটুকুই। কি হয়েছিলো সেদিন...?!

~ফার্মগেটে বাসের জন্য অপেক্ষা করছিলাম। সবাই জানে বিকেলে ফার্মগেট থেকে বাসায় যাওয়ার জন্য কত হয়রানির স্বীকার হতে হয়। কখনো কখনো ২ ঘণ্টায় ও বাসের দেখা মেলেনা, বলতে পারেন, "তাকে দর্শন করতে পারলেও তাকে পাওয়া যায়না!"

~হলিক্রসের দুটি মেয়ে বাসে উঠার জন্য এমনভাবে অভিযান চালাচ্ছে (সবার মতো করেই) মনে হচ্ছে এভারেস্ট এর চূড়ায় তাদের যেকোন মূল্যেই হোক উঠতেই হবে।

~কয়েকবার বাসে উঠার জন্য এট্যাম্পট চালালেও বাসে উঠতে সমর্থ হয়নি। আমি তাদের অভিযানের দিকে দৃষ্টিপাত করছিলাম না। আমার চোখ ছিলো উনাদের মধ্য থেকে একজনের ব্যাগের দিকে, যার ব্যাগের বড় খাপ (পকেট, বা কিভাবে বলা যায় বুঝতেছিনা) এর চেইনটা খোলা। বই এতো বেশি ছিলো যে উনারা না পারছে সেটা বহন করতে, আর বই গুলো না পারছে খোলা চেইনের কারণে যায়গা ছোট হয়ে যাওয়াতে সেখানে আটকে থাকতে।

~আমি প্রথম সেটা লক্ষ্য করার পর ও প্রায় আধা ঘণ্টা চলে গিয়েছিলো, কয়েকবার বলতে ইচ্ছে হচ্ছিলো যে, "আপু আপনার ব্যাগের চেইনটা খোলা, সামনে পিছনে দিয়ে যেভাবে বাইক যাচ্ছে তাতে যে কোন সময়ে বাইকের হ্যাণ্ডেলে ব্যাগের ফিতা বা আলগা অংশটা লেগে কোন দূর্ঘটনা (হোচট খাওয়া) ঘটে যেতে পারে।" কিন্তু সেটা আমি পারিনি...!

~কিছুক্ষণ পরেই উনারা যখন দৌড়ে বাসে উঠেছিলো তখন উনার ব্যাগ থেকে একটা বই পড়ে গিয়েছিলো, সেটা তুলে নেওয়ার জন্য রানিং বাস থেকে নেমে যাওয়াতে একটা বড় ধরণের দূর্ঘটনা ঘটার সম্ভাবনা তৈরি ছিলো, কিন্তু ড্রাইভার সচেতন/দক্ষ হওয়াতে (উনার ভাগ্য ও বলতে পারেন, তাছাড়া যেকোন শব্দ দ্বারা সংজ্ঞায়িত করতে পারেন) সেই যাত্রায় বেচে গিয়েছিলো (আল্লাহ হেফাজত করেছে)।

~নোটঃ কোন একটা শিট/বই নেওয়ার জন্য উনার বান্ধুবী ব্যাগের চেইন খুলেছিলো। এবং শেষঅব্দি দুইজন একসাথেই ছিলো!!!

প্লট-২

ধানমণ্ডি ৩২ থেকে রওনা দিচ্ছি বাসায় আসবো বলে। ঠিকানায় (বাস) উঠে পড়লাম। বাসের মিডলে একটা সিট পেলাম। জানালার পাশে এক মহিলা (মানুষ) বসে আছে, মধ্যবয়সী। ২৭ নম্বর অতিক্রম করার পর লক্ষ্য করলাম মহিলাটি ডানে-বামে, সামনে-পিছনে কাউকে খুজছিলো। জিজ্ঞাসা করলাম-
~ আপনি কাউকে খুজছিলেন?
~ আমি মোহাম্মদপুর যাবো। কিন্তু কোথায় নামতে হবে জানিনা।
~ এই বাসতো মোহাম্মদপুরে যাবেনা, আপনি আসাদগেট মোড়ে নেমে যাবেন। তারপর সেখান থেকে প্রজাপতি বা পরিস্থান বাসে উঠলে সরাসরি মোহাম্মদপুরে নামিয়ে দিবে।
~ আসাদ গেট? এটা কোন যায়গা? কখন নামতে হবে?
~ আমি আপনাকে বলে দিবো, কখন নামতে হবে।
.
.
~ আড়ং পার হওয়ার পর আমি উনাকে বলে দিলামঃ গেট এ চলে যান। আর কন্ট্রাক্টরকে বলবেন এই মোড়েই মানে আসাদ গেটেই নামিয়ে দিতে।
.
.
~ আসাদগেট পার হচ্ছে হচ্ছে কিন্তু উনি নামতেছেনা। আমি কেন যেন সামনে যেয়ে কন্ট্রাক্টরকে বলতে পারতেছিন না বা সিটে বসে থেকেও জোড় গলায় বলতে পারছিনাঃ এই মামা, মহিলাটিকে আসাদগেট নামিয়ে দাও! দায়িত্ববোধের কাঠগড়ায় বন্দী আমি। কারণ আমি একজন পুরুষ, সাহায্য করতে চাচ্ছি এক মহিলাকে...!

~পরিশিষ্টঃ
তারপর গণভবন হয়ে কলেজগেট উনি তারপরও নামছেনা। একটা পর্যায়ে কয়েকজন যাত্রী নামতে সমস্যা হচ্ছিলো বলে আর মহিলা গেটে দাঁড়িয়ে থাকায় সবার সমস্যা হচ্ছিলো বলে, সবাই উনাকে জোর করে (বলা যায়) বাস থেকে নামতে বাধ্য করেছিলো। আমি নামার সময় কন্ট্রাক্টরকে জিজ্ঞাসা করাতে উনি বললোঃ আমি মহিলাকে জিজ্ঞাসা করেছিলাম আসাদগেট নামবে কিনা? উনি হ্যাঁ/না কিছুই বলেনি। শুধু দাঁড়িয়েই ছিলো।
১৮/০২/১৯ ইং

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ১৮ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৯:১২

রাজীব নুর বলেছেন: প্রথম মেয়ে দুটিকে আপনার বলা উচিত বোন আপনার বেগের চেইন খোলা। বই পত্র পড়ে যাবে।

১৮ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১০:২১

ইব্‌রাহীম আই কে বলেছেন: দিনশেষে যেই উপলব্ধিটা জাগ্রত হয়েছিলো সেটা তৎক্ষনাৎ জাগ্রত হওয়া দরকার ছিলো।

কিছু ব্যপারে প্রায় সময় সিদ্ধান্তহীনতায় ভুগি। দিনশেষে বুঝতে পারি আসলে ঠিক কোনটা করা উচিত ছিলো, অথচ তখন ঢের দেরি হয়ে যায়।

২| ১৯ শে ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৩:১৯

গরল বলেছেন: মহিলাদের ক্ষেত্রে অতিরিক্ত দায়িত্ববোধ না দেখানোই ভালো তবে জীবন বা সম্পদের ঝুঁকি থাকলে সেটা অবশ্যই দেখানো উচিৎ।

৩| ২৩ শে ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ২:০৯

বোকা মানুষ বলতে চায় বলেছেন: এরকম সিচুয়েশনে কে বা কাকে বলছেন ভুলে গিয়ে নিজের বিবেকে যা সঠিক মনে হবে তা করে ফেলবেন, যেন পরবর্তীতে বিবেকের দংশনে কষ্ট পেতে না হয়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.