নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নিজের সম্পর্কেই জানতে চাই। সমালোচনা করি বলেই তো সমালোচিত!

ইব্‌রাহীম আই কে

লিখতে পারিনা। মাঝে মাঝে একটু চেষ্টা করি। বন্ধুবান্ধব সবার অভিযোগ আমি গল্প লিখতে পারিনা আমার লেখা গুলো প্রবন্ধ টাইপের হয় আর খুব বড় হয় তাই কারোর পড়ার ইচ্ছে হয়না।

ইব্‌রাহীম আই কে › বিস্তারিত পোস্টঃ

ঈদের পর নিয়ম করে দু\'বেলা পর্ণসাইটে আসমু!

২০ শে মে, ২০১৯ রাত ৯:২৮

~নগ্নতায় অভ্যস্ত হয়ে গেলে ভালো-খারাপের মাঝে পর্থক্য করতে না পারাটাই স্বাভাবিক। নগ্নতার মাপকাঠিতে আমার তুলনায় আপনি একটু বেশি সদয় বান হবেন এটা স্বাভাবিক, এটাও স্বাভাবিক যে অভ্যস্ততার দরুন সেটাকে এড়িয়ে চলতে না পারার কারনে আপনার অপছন্দনীয় যে কোনো কিছুকে আপনি দোষারোপ করতে পারেন, চালিয়ে দিতে পারেন অবৈধ কিছু বলে।

~নিয়ম করে সামুতে আসতে না পারলেও প্রাণের একটা অংশ জুড়ে তার অবস্থান। সরকারিভাবে পর্ণসাইট বন্ধের জন্য এই প্রথম নয়, অনেকবারই ছোট খাটো বিভিন্ন পদক্ষেপ নেওয়া হয়েছিলো, তার সর্বশেষ আপডেট হলো প্রায় ১২০০+ (সঠিক সংখ্যাটা বলতে পারতেছিনা) তালিকাভুক্ত বিভিন্ন পর্ণ সাইট বা অনলাইনে ভালগারিটি ছড়ায় এমন সাইটগুলো বন্ধের নির্দেশনা বাস্তবায়ন করা হয়েছে/ হচ্ছে, কিন্তু হবে কিনা তা সন্দেহ!

~সামুকে ঠিক কি জন্য পর্ণসাইটের তালিকায় অন্তর্ভুক্ত করা হলো তা জানিনা। এখানে যেহেতু কোনো ভিডিও পাবলিশ করা যায়না, তাই বলা যায় চটি সাইট ধরে নিয়ে এটাকে পর্ণসাইটের তালিকাভুক্ত করা হয়। সরকারের নীতিনির্ধারকেরা আইডিয়ার উপর নীতিমালা তৈরি করে, না পূর্বে পর্যবেক্ষণ করে নেয়। জানিনা, সেটা জানতে চাই ও না। কারণ জানার মতো ভাবার মতো এর থেকেও অনেক গুরুত্বপূর্ণ ইস্যু আছে।

~যুবসমাজকে সঠিক পথ বাতলে দেওয়ার জন্য এডাল্ট সাইট বন্ধের নির্দেশনা কার্যকর করাটাকে অভিনন্দন জানাই, কিন্তু পপুলার পর্ণসাইট গুলো ব্যতিত অন্যান্য যে কোনো সাইটকে (বাংলাদেশের) ঠিক কি কারণে এই তালিকায় অন্তর্ভুক্ত করা হলো তার সুস্পষ্ট বিবরণ দেওয়া উচিৎ ছিলো, অন্তত যেখানে সামুর মতো একটা পপুলার বাংলা ব্লগসাইট যুক্ত হয়ে গেছে। অথবা এক্টিভিটির মধ্যে কি কি থাকলে সেটাকে বর্জনীয় সাইটের তালিকায় নিয়ে আসা হবে তা পূর্বে ঘোষণা দেওয়ার মাধ্যমে জানিয়ে দেওয়া উচিৎ ছিলো। সবার জ্ঞাতার্থে বলে রাখা ভালো, আমার মনে হয়না যে এই দেশের এরিয়ার জন্য আদতে কোনো এডাল্টসাইটকে বন্ধ করা হয়েছে, নির্দেশনা জারী হতে আজ পর্যন্ত যা দেখা গেছে সব কিছু নিউজের জন্যই সীমাবদ্ধ ছিলো, বাস্তবে কোনো পদক্ষেপই নেওয়া হয়নি।

~কোনো পদক্ষেপই নেওয়া হয়নি এটা বললে ভুল হবে, পদক্ষেপ নেওয়া হয়েছে স্বাধীনচেতা কিছু মানুষের, মুখ ফুটিয়ে কথা বলতে চাওয়া কিছু মানুষের, সাহিত্যচর্চাকারী কিছু মানুষের ঐক্যের যায়গাটা নষ্ট করে দেওয়া জন্য!

~সামু বন্ধের ব্যপারে অনেকের লেখা এবং মতামত থেকে একটা কমন জিনিস যেটা পেয়েছি সেটা হলো, হয়তো ধর্মীয় ভাবনা থেকে এই সাইটটাকে নষ্ট করে দেওয়া পায়তারা চালানো হয়েছে। সামু নাকি নাস্তিক্যবাদের প্রসার ঘটায়, এ পয়েন্টে এসে একটা কথা বলতে চাই, সরাসরি নাস্তিক্যবাদকে প্রমোটকে করার জন্য বাংলাদেশে অনেক পপুলার সাইট রয়েছে, অথচ সেগুলো আজ ও সচল!

~কেউ যদি তার ভাবনা থেকে ধর্মীয় ব্যপারে (বিশ্লেষণাত্মক) কোনো আর্টিকেল লেখে তাহলে সেটার জবাব দেওয়ার মতো লোক ও নিশ্চয় এখানে আছে। এমন ও হতে পারে তার লেখার কাউন্টার পোস্ট দেখে সে তার ভুলটা বুঝতে পারবে!

~সে যাই হোক আক্রমণাত্মক কোনো ধর্মীয় আর্টিকেল আমি আজ অব্দি সামুতে পাইনি। বিশ্লেষণাত্মক যে কোনো লেখাকে সাধুবাদ জানাই।নিশ্চয় অন্ধ ধর্ম বিশ্বাস থেকে ধর্মের নীতিমালা নিয়ে গবেষণা করা অনেক উত্তম।

~যদি উল্লেখিত বিষয়টাকে বিবেচনায় না আনা হয় তাহলে বলা যায় বাকস্বাধীনতা হরণের জন্যই সামু সহ অন্যান্য ব্লগসাইটকে (যদি অন্য কোনো সাইটকেও তালিকায় অন্তর্ভুক্ত করা হয়) বন্ধ করে দেওয়ার জন্য সীদ্ধান্ত নেওয়া হয়। যেকোনো অসংগতির বিরুদ্ধে সামু ই প্রথম জনমত গড়ে তোলে, যে কোনো অন্যায়ের বিরুদ্ধে সামু ই প্রথম প্রতিবাদ করে, যেকোনো ভুল সীদ্ধান্তের প্রতিবাদে সামু ই প্রথম সোচ্চার হয়।

~এরকম একটা সাইটকে পর্ণসাইটের তালিকায় অন্তর্ভুক্ত করানোয় তীব্র নিন্দা জানাই। এতোদিন হয়তো ব্যস্ততার জন্য সামুতে তেমন সময় দিতে পারিনি, তবে ঈদের পর নিয়ম করে এন্টিবায়োটিক ডোজ হিসেবে সামুর মতো একটা পর্ণসাইটে প্রতিদিন দু'বার আসবো, ইনশাআল্লাহ

মন্তব্য ১৪ টি রেটিং +২/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ২০ শে মে, ২০১৯ রাত ৯:৩৫

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
এক সময় অনেকেই নিজেকে জাহির করার জন্য ক্লাস 18 পোস্ট দিত। সাথে দিত ইঙ্গিতপূর্ণ কিছু ছবি। তাই বিটিআরসিকে পুরোপুরি দোষ দিয়ে লাভ নেই। আমাদের নিজেদেরও কিছু দোষ আছে। সম্ভব হলে সবারই উচিত এই জাতীয় পোস্ট ডিলিট করে ফেলা।

ব্লগ হোক সুন্দর। রুচি আর সৃজনশীলতায় ভরা।

২০ শে মে, ২০১৯ রাত ৯:৪৮

ইব্‌রাহীম আই কে বলেছেন: এরকম অনেক উঠতি লেখক দেখা যায়, যারা তরুণদের মাঝে যায়গা করে নেওয়ার জন্য সাহিত্য থেকে নগ্নতাকে বেশি করে আকড়ে ধরে। এতে করে সাময়িকের জন্য হয়তো পপুলারিটি পায়, অনেকেই। তবে এটা তারা হয়তো জানেই না যে, নড়বড়ে ভিতের উপর কখনো শক্ত করে দাঁড়ানো যায়না!

এবারের বই মেলাতেও এরকম কিছু লেখকের বই বের হয়েছে, আর কিছু পাঠক ও সেটাকে সাদরে গ্রহণ করেছে!

এরকম কিছু লেখক/ব্লগার থাকবেই। তাদেরকে সমূলে নির্মূল তো করা যাবেনা, তবে তাদের লেখার উপর নজরদারি বাড়ানো উচিৎ।

রগচটা লেখাকে কোনো ভাবেই প্রশ্রয় দেওয়া উচিৎ নয়। সাহিত্য কিংবা চরিত্রের প্রয়োজনে যদি কিছু আশে তবে সেটার ব্যপারে কোনো মন্তব্য করতে পারছিনা, এখনো জ্ঞানে অপূর্ণ!

২| ২০ শে মে, ২০১৯ রাত ৯:৫৬

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: ব্লগটা আমাদের সকলের। এটা সব সময় মনে রাখতে হবে। আমরা সবাই জানি এটা মনে রাখতে পারি।

২১ শে মে, ২০১৯ রাত ১২:১১

ইব্‌রাহীম আই কে বলেছেন: আমাদের ইচ্ছাশক্তির আর একটু প্রসার ঘটানো দরকার, সাথে সেটা বাস্তবায়ন করার জন্যও সোচ্চার থাকতে হবে।

ধন্যবাদ, মোহাম্মদ সাজ্জাদ হোসেন।

৩| ২০ শে মে, ২০১৯ রাত ১১:৫০

মেঘ প্রিয় বালক বলেছেন: ভাই,আমি রোজ ঢুকতেছি আর ভের হচ্ছি।

২১ শে মে, ২০১৯ রাত ১২:০৮

ইব্‌রাহীম আই কে বলেছেন: ল্যাপটপ থেকে কোনো ব্রাউজারের মাধ্যমেই লগ ইন করা যাচ্ছেনা। মোবাইলেও ক্রোম দিয়ে ঢুকা যাচ্ছেনা। ইউসি ব্রাউজার আর অপেরা মিনি দিয়ে লগ ইন করা যাচ্ছে ঠিক তবে প্রচুর টাইম নিচ্ছে, ফুল ভার্সনে সমস্যা করতেছে।

সাইটটা অনেক স্লো হয়ে গেছে। আরো টুকিটাকি সমস্যা হচ্ছে।

৪| ২১ শে মে, ২০১৯ রাত ১২:১৮

মেঘ প্রিয় বালক বলেছেন: ভাই আমি তো সৌদি আরব থেকে এ সাইটে প্রবেশ করতেছি।

২১ শে মে, ২০১৯ সকাল ১১:৪৪

ইব্‌রাহীম আই কে বলেছেন: আপনি তো বাংলাদেশের এরিয়ার মধ্যে পরেন না। তাছাড়া ভিপিএন ইউজ করলেও কোনো প্রবলেম হয়না। কিন্তু আমার দেশে সাইট ইউজ করার জন্য আমি কেন ভিপিএন ইউজ করবো!

মন্তব্যে জানানোর জন্য ধন্যবাদ।

৫| ২১ শে মে, ২০১৯ রাত ১:২৩

পথিক প্রত্যয় বলেছেন: দেখা যাক কী হয়।

২১ শে মে, ২০১৯ সকাল ১১:৪৬

ইব্‌রাহীম আই কে বলেছেন: অপেক্ষার প্রহর কখন শেষ হবে আল্লাহ ই ভালো জানে।

সে যাই হোক, মোস্তফা জব্বার কিন্তু আর এখন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের দায়িত্বে নেই ;)

৬| ২১ শে মে, ২০১৯ রাত ২:০২

চাঁদগাজী বলেছেন:


এই ধরণের শিরোনাম সামুকে সাহায্য করবে না কোনভাবে, বরং ক্ষতি করতে পারে।

২১ শে মে, ২০১৯ ভোর ৪:১৯

ইব্‌রাহীম আই কে বলেছেন: প্রথমে হয়তো দিয়ে ফেলেছিলাম এমন একটা শিরোনাম, কিন্তু পরে এটা আমার কাছেই খারাপ লাগতেছে, এমন একটা শিরোনাম দেওয়া উচিত হয়নি।

কিন্তু আমি কোনোভাবে পোস্টটা এডিট করতে পারতেছিনা, অপেরা দিয়ে মোবাইল ভার্সনে সামুতে আসছি। মোবাইল ভার্সনে কিভাবে পোস্ট এডিট করতে হয় জানিনা, অনেক চেষ্টা করেছি।

অন্য কোনো ব্রাউজার বা গেজেটে লগ ইন করতে পারতেছিনা !


কোনো উপায় থাকলে জানাবেন, প্লীজ।

৭| ২১ শে মে, ২০১৯ ভোর ৪:৫৮

চাঁদগাজী বলেছেন:



আমি কম্প্যউটার ব্যবহার করে ব্লগিং করি; থাকগে, চিন্তিত হবেন না।

২১ শে মে, ২০১৯ সকাল ১১:৫০

ইব্‌রাহীম আই কে বলেছেন: না পারতে এখন মোবাইলে ব্লগিং করতে হচ্ছে।

থাকগে, চিন্তিত হবেন না। কিছুটা চিন্তা তো কাজ করেই, কিন্তু কি আর করার!

শুভেচ্ছা জানবেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.