নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নিজের সম্পর্কেই জানতে চাই। সমালোচনা করি বলেই তো সমালোচিত!

ইব্‌রাহীম আই কে

লিখতে পারিনা। মাঝে মাঝে একটু চেষ্টা করি। বন্ধুবান্ধব সবার অভিযোগ আমি গল্প লিখতে পারিনা আমার লেখা গুলো প্রবন্ধ টাইপের হয় আর খুব বড় হয় তাই কারোর পড়ার ইচ্ছে হয়না।

ইব্‌রাহীম আই কে › বিস্তারিত পোস্টঃ

সাধারণ মানুষের এই দৈন্যদশা কেন?

১৭ ই জানুয়ারি, ২০২০ বিকাল ৪:২৭


~আওয়ামিলীগ থেকে মনোনয়ন না পাওয়া স্বতন্ত্র প্রার্থীর একজনের প্রচারণা

ভোট চাই ভোটারের, দোয়া চাই সকলের।

সম্মানিত এলাকাবাসী, আআআসছে সিটি কর্পোরেশন নির্বাচনে অমুক নম্বর ওয়ার্ড থেকে কাউন্সিলর পদপ্রার্থী জনাব আলহাজ্ব মোঃ তমুক সাহেবকে ডট ডট মার্কায় ভোট দিয়ে এলাকার উন্নয়ন করার সুযোগ দিন। এলাকার স্কুল, কলেজ, মসজিদ মাদ্রাসার উন্নয়ন ও প্রসারে অবদান রাখার সুযোগ তৈরি করে দেওয়ার জন্য আগামী নির্বাচনে টুট মার্কায় ভোট দিয়ে জনাব আলহাজ্ব মোঃ ডট ডট কে নির্বাচিত করুন।

এলাকার রাস্তা ঘাট উন্নয়ন, ড্রেনেজ লাইন প্রসারে বিদ্যমান কাজগুলো সম্পন্ন করতে ডট ডট মার্কায় ভোট দিয়ে সাহায্য করুন। অমুক ভাইয়ের চরিত্র, ফুলের মতো পবিত্র...

ক্ষমতাসীন দলের প্রার্থীর জন্য মাইকিং করতেছিলো ১৪ তারিখ সন্ধ্যা থেকে রাত ৯/১০টা পর্যন্ত, পরেরদিন আমার পরীক্ষা। মাইকিং করার সময় পড়া বন্ধ করে দিয়ে ভাবতেছিলাম, সাধারণ মানুষের এই দৈন্যদশা কেন? তারা কি এখনো এটাই বিশ্বাস করে যে, নেতারা সাধারণ জনগনের প্রতি অনুগ্রহ প্রদর্শন স্বরূপ এলাকার রাস্তা ঘাট উন্নয়ন করে? শিক্ষার গুরুত্ব উপলব্ধি করে নিজের পয়সা খরচ করে স্কুল কলেজ মাদ্রাসার প্রসারে কাজ করে? খুব ধর্মপ্রাণ মানুষ বলে এলাকার মসজিদ মন্দির নির্মানে অর্থ দান করে?

"কোনটা তাদের প্রতি অনুগ্রহ প্রদর্শন করা আর কোনটা তাদের অধিকার এই সাধারণ বিষয়ে যাদের ন্যুনতম জ্ঞান নেই সেইসব মানুষের জন্য আমি গণতন্ত্র সাপোর্ট করিনা।"

~আজ শুক্রবার, জুম্মার নামাজে যাওয়ার জন্য মসজিদে যাচ্ছিলাম। মসজিদের আশেপাশে ৩/৪ টা পিকাপে করে সাউন্ডবক্স সহ অনেকগুলো মহিলা সহ মসজিদের আশেপাশে রোড ব্লক করে রাখা। সংরক্ষিত আসন-১২ এর প্রার্থী, প্রার্থী বিএনপির। এডভোকেট রুনা লায়লা, চশমা মার্কায় দাঁড়িয়েছে। ৩১, ৩৩ ও ৩৪ নং ওয়ার্ডের মহিলা কাউন্সিলর পদপ্রার্থী। মসজিদের দুই গেটেই পুলিশের গাড়ি সাথে কমপক্ষে ৯/১০ টা ভিন্ন ভিন্ন মিডিয়ার লোকজন।

যথারীতি নামাজ শেষ করে মুনাজাত ধরে চার রাকাত সুন্নতের জন্য নিয়ত বাধলাম, আমার ঘুম ভাঙ্গাইয়া নিলো গো মরার কুকিলে গানের অনুকরণে আমার ঘুম ভাঙ্গাইয়া নিলো গো সিটি নির্বাচন... গানটা বক্সে বেজে উঠলো। মনে হলো একটা ভূমিকম্প বয়ে গেলো। পরক্ষণেই একটু হইচই শুনতে পেলাম সাথে সাথে গান বন্ধ হয়ে গেলো। নামাজ শেষ করে দেখলাম, তাবিথ আওয়াল আসছে। ঢাকা উত্তর সিটি কর্পোরেশন নির্বাচনে বিএনপি মনোনীত ধানের শীষ মার্কার প্রার্থী। তারপর বুঝেছিলাম হঠাৎ এতো মিডিয়ার আগমন কেন। (পুলিশ সবসময় থাকে।)

প্রত্যেকদিন নামাজ শেষে মসজিদ থেকে বের হলে ভিক্ষুকের সালাম শুনি, আজকে শোনলাম নেতাকর্মীদের সালাম। আওয়ামিলীগ, বিএনপি এবং স্বতন্ত্র ভেদে প্রার্থী ও তাদের নেতাকর্মীদের সালাম। আমার ভাগ্য নির্ধারণে যাতে ভালো মানুষটিকে ভোট দেই।

এলাকার মানুষ যাদের সন্ত্রাসী কর্মকাণ্ডে বিচলিত ছিলো, চুরি চামারি থেকে শুরু করে এমন কোনো কাজ ছিলো না যা তারা করে নি আজ আমাদের ভাগ্য নির্মাতা বানানোর জন্য সেইসকল একদল **দের মধ্য থেকেই কাউকে না কাউকে ভোট দিতে হবে!

এখন আসরের আযান চলতেছে, অপরদিকে হান্ড্রেড পার্সেন লাভ লাভ লাভ গানের অনুকরণে বানানো নির্বাচনের গান বাজাচ্ছে। এইসকল ধর্মপ্রাণ মানুষদেরকে নির্বাচিত করে মসজিদ মন্দিরের উন্নয়নে ভূমিকা পালনে সুযোগ করে দেওয়া উচিৎ নয় কি?


*র *চ্ছোড় জাতি কোন দৈব বলে জনগণের সেবক হওয়ার জন্য একটা ভোট পাওয়ার উদ্দেশ্যে কাকুতি মিনতি করে সেটা ভেবে দেখা উচিৎ নয় কি?


~এটা নমিনেশন পাওয়ার আগে। রাষ্টন এখন নমিনেশন পাইছে আওয়ামিলীগ থেকে। সরকার দলীয় প্রার্থীদের প্রচারণার উদাহরণ আর দিলাম না। জ্ঞানীদের জন্য নাকি ইঙ্গিতই যথেষ্ট।

...তবে কিছু প্রশ্ন রেখে গেলাম...

মন্তব্য ৯ টি রেটিং +০/-০

মন্তব্য (৯) মন্তব্য লিখুন

১| ১৭ ই জানুয়ারি, ২০২০ বিকাল ৪:৪৪

মোহাম্মাদ আব্দুলহাক বলেছেন: বেকার হলে যা হয় তা হচ্ছে দেশে। মানুষ বেশি কাজ কম।

১৭ ই জানুয়ারি, ২০২০ বিকাল ৪:৫৬

ইব্‌রাহীম আই কে বলেছেন: দোষটা কার সেটা বুঝা মুশকিল। অদক্ষ কর্তৃপক্ষের থাকার কারণে কর্মসংস্থান সৃষ্টি করার গুরুত্ব বুঝতেছে না, নাকি অদক্ষ কর্মীর জন্য কর্মসংস্থান তৈরি করা হচ্ছে না।

২| ১৭ ই জানুয়ারি, ২০২০ বিকাল ৪:৫৩

চাঁদগাজী বলেছেন:


ভুমিদস্যুতা, চাঁদাবাজী, কন্ট্রাকটারী করার জন্য দল ও প্রশাসনের অনুমতি নেয়ার জন্য শহরে ভোট হচ্ছে।

১৭ ই জানুয়ারি, ২০২০ রাত ৮:২০

ইব্‌রাহীম আই কে বলেছেন: সাধারণ মানুষ ও যাতে অন্যায়ের প্রতিবাদ না করে এজন্য ভোট চাইয়া জনগণের মতামতের প্রতি যে শ্রদ্ধাশীল সেটা বুঝাচ্ছে। পরবর্তীতে অন্যায়ের বিরুদ্ধে সোচ্চার হলে যাতে বলতে পারে, আপনাদের ভোটেই তো আমি নির্বাচিত হয়েছি।

৩| ১৭ ই জানুয়ারি, ২০২০ সন্ধ্যা ৭:৩৪

শের শায়রী বলেছেন: এক কথায় মাইকের জ্বালায়, আর উন্নয়নের প্রতিশ্রুতিতে আমি এখন আল্লাহ আল্লাহ করছি কবে এই ভোট শেষ হবে, অত্যাচার থেকে মুক্তি পাব।

আর পারছি না।

১৭ ই জানুয়ারি, ২০২০ রাত ৮:২৫

ইব্‌রাহীম আই কে বলেছেন: কয়েকদিন ঢাকার বাহিরে গিয়ে ঘুরে আসেন B-)

~সময় অসময় নাই, চব্বিশ ঘণ্টা চারোদিক থেকে মাইকে একেক সুরে একই কথা ভেসে আসছে। এবারের প্রচারণায় গানের ব্যবহার একটু বেশি ই দেখা যাচ্ছে। কি উদ্ভট উদ্ভট লিরিক্স! কই থেকে যে এসব বানাইছে আল্লাহ মালুম!

৪| ১৭ ই জানুয়ারি, ২০২০ রাত ৮:০৩

রাজীব নুর বলেছেন: শুধু শুধু নির্বাচন দিয়ে কোটি কোটি টাকা খরচ। ঢাকার কোনো উন্নতি তারা করতে পারবে না।

১৭ ই জানুয়ারি, ২০২০ রাত ৯:৪০

ইব্‌রাহীম আই কে বলেছেন: উন্নতি অবশ্যই হবে। তবে সেটা ৫০/৬০ টা পরিবারের। নির্বাচনের আগে জমা দেওয়া অর্থের তালিকা আর ক্ষমতার শেষ দিকে লুটপাট করা মোট অর্থকড়ির দিকে তাকালেই সেটা বুঝা যাবে। এটাও তো ঢাকারই উন্নয়ন, সংখ্যায় কি এরা কম নাকি :-B

৫| ১৭ ই জানুয়ারি, ২০২০ রাত ১০:৫৩

নীল আকাশ বলেছেন:
বুঝলে বুঝপাতা
না বুঝলে তেজপাতা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.