নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নিজের সম্পর্কেই জানতে চাই। সমালোচনা করি বলেই তো সমালোচিত!

ইব্‌রাহীম আই কে

লিখতে পারিনা। মাঝে মাঝে একটু চেষ্টা করি। বন্ধুবান্ধব সবার অভিযোগ আমি গল্প লিখতে পারিনা আমার লেখা গুলো প্রবন্ধ টাইপের হয় আর খুব বড় হয় তাই কারোর পড়ার ইচ্ছে হয়না।

ইব্‌রাহীম আই কে › বিস্তারিত পোস্টঃ

ভুলটা কোথায়! (প্রথম পাঠ)

১৮ ই জুন, ২০২১ বিকাল ৩:১৮

"নারী ও শিশু ধর্ষণের ঘটনায় ৮০% পুরুষ মিটমিটিয়ে হাসে।"

লিস্টে থাকা ঢাকার এক স্বনামধন্য কলেজের বাংলা বিভাগের সহকারী/সহযোগী অধ্যাপিকা পরীমনি ইস্যুতে এই পোস্টটা দেয়। কমেন্টে সবাই লেখিকাকে বাহবা দিলো আর পুরুষ জাতিকে গালাগালি করে ১৪ গোষ্ঠী উদ্ধার করে ফেললো।

আমি সচরাচর কোথাও কমেন্ট না করলেও এটা এড়িয়ে যেতে পারলাম না। কমেন্টে বললাম, "কোন সমীক্ষার উপর ভিত্তি করে এটা বললেন যে ৮০% পুরুষ শিশু ধর্ষণের ঘটনায় মুখ টিপে হাসে? সমীক্ষা চালানো সংগঠন এবং কত জনের উপর সমীক্ষা চালিয়ে এই তথ্যটা তারা পেয়েছে, জানিয়ে কৃতার্থ করবেন।"

রিপ্লাইটা মোটামুটি এমন ছিলো, " শিশু ধর্ষণের ঘটনায় হাসে না তারমানে নারী ধর্ষণের ঘটনায় আপনারা মিটমিটিয়ে হাসেন সেটা স্বীকার করলেন ............" তারপর আমাকে ব্যক্তিগত আক্রমণ করে, পটেনশিয়াল রেপিস্ট বানিয়ে উনার ক্ষোভ ঝাড়লেন।

আমি শুধু এতটুকু বলে উনার রিপ্লাইটা এড়িয়ে গেলাম, "আপনি আমাকে স্টাডি না করে এভাবে ব্যক্তিগত আক্রমণ করতে পারেন না!" তারপর উনার পোস্টে আরেকটা কমেন্ট করলাম-

~"আপনার দাদা, নানা, বাবা, স্বামী এবং একজন ছেলেও যদি থাকে তাহলে পাঁচজন পুরুষ। ৮০% মানে ৫ জন এ ৪ জন। আপনার পরিবারের ৫ জন পুরুষের মধ্যে ৪ জন পুরুষ নারী এবং বিশেষ করে শিশু ধর্ষণের ঘটনায় মুখ টিপে হাসে এমন বিকৃত মানসিকতার পুরুষদের সাথে আপনার বসবাস। আপনার বরং দায়িত্ব হবে ফেবুতে পোস্ট করার পূর্বে সেসব পুরুষদের মানসিক চিকিৎসা করানো!"

ওমা! এ কি! আমি এই কমেন্ট করার কিছুক্ষণ পর দেখলাম আমাকে চান্দের দেশে পাঠাইয়া দিছে। আমি ভুলটা কি করলাম সেটা আজও বুঝলাম না!

মন্তব্য ৬ টি রেটিং +০/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ১৮ ই জুন, ২০২১ বিকাল ৩:৪৩

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: ইব্‌রাহীম ভাই, মহিলা আপনার সাথে সঠিক আচরণ করেছেন বলে মনে করি না। তার পরিসংখ্যান সঠিক না হতে পারে, তবে তার উত্তর কনভিন্সিং হওয়া জরুরি ছিল। এই শতকরা হারগুলো আসলে কথার কথা- ৮০ ভাগ, ষোলো আনা, এগুলো অনেক ক্ষেত্রেই কথার কথা।

আমাদের এ ব্লগেরই এক জনপ্রিয় ব্লগার (ফিমেইল) পরীমনি ইস্যুতে ফেইসবুকে একটা স্টেটাস দিলেন কয়েকদিন আগে। ফেইসবুকারদের কমেন্ট দেখে আমি বিস্মিত হলাম। সবার ঘরেই মা, বোন, খালা, ভাতিজা-ভাতিজি আছে। অল্প দু-একজন ছাড়া সবাই যেভাবে পরীমনিকে ধুয়ে দিচ্ছিল, নানান কুযুক্তিতে পরীমনিকে ধর্ষণ চেষ্টা ও হত্যাচেষ্টাকে জায়েজ করার কথা বলছিল, তাতে বিস্মিত না হয়ে পারছিলাম না, একটা সভ্য দেশের মানুষ কতখানি অসভ্য হলে মনের ভেতরে গোপনে গোপনে এভাবে 'ধর্ষক'কে পুষতে পারে। পরিসংখ্যান নিলে সেখানে এই হারটা ৯০%-এর বেশি হবে। কারণ, আমি আর অন্য একজন ব্লগার ছাড়া ধর্ষণের বিপক্ষে কথা বলার কাউকে দেখি নি।

একজন মেয়ের যত অপরাধই থাক না কেন, তাকে ধর্ষণ, হত্যা, নির্যাতন কোনোভাবেই আইন দ্বারা সিদ্ধ হয় না। এমনকি, কেউ যদি খুনও করে, আমি গিয়ে তাকে খুন করতে পারবো না। অপরাধকে আইন দ্বারা বিচার করতে হবে। যাই হোক, কথাটা আপনার পোস্টের সাথে প্রাসঙ্গিক না হলেও বলে ফেললাম, যেহেতু পরীমনি ইস্যুটা খুব আলোচিত হচ্ছে ব্লগসহ দেশের সর্বত্র।

১৮ ই জুন, ২০২১ সন্ধ্যা ৭:০২

ইব্‌রাহীম আই কে বলেছেন: আপনার প্রথম অংশের সাথে সম্মতি প্রকাশ করছি। আমরা কথার কথা এভাবে বলে থাকি, কিন্তু এভাবে বলতে বলতে একটা সময় অচেতন মন সেটাই বিশ্বাস করা শুরু করে যে, আসলেই আমার চারপাশের মানুষ এতটা বিকৃত মস্তিষ্কের অধিকারী। এতে করে সামাজিক জীব হিসেবে আমাদের পক্ষে একসাথে পথ চলাটা দুষ্কর হয়ে যায়। ফলাফলে কাল্পনিক নেগেটিভিটি বাস্তবে পরিণতি পায়।

পরীমনি ইস্যুতে এই মুহুর্তে কোনো মন্তব্য করা বৃথা। "মদ খেতে গিয়েছিলাম, এটা কি সম্ভব! " সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে পরীমনি এই উত্তর দেন। কথাটা এমন বাচনভঙ্গিতে বলেছিলেন যে মনে হয় উনি কখনো মদ চেখেও দেখেন নি। তারপর পত্রিকায় আসলো, পরীমনির বাসা যেন মদের বার, নিয়মিত আসর বসত সেখানে। সুতরাং, উনারা কি বলছে আর উনারা কি করছে তার মধ্যে কিয়দংশই মিল খুজে পাওয়া যায়। তাই ধর্ষণ চেষ্টার ঘটনা প্রমাণ হওয়ার আগ পর্যন্ত এদের মায়া কান্নায় গলে যাওয়ার কোনো সুযোগ নেই।

পরীমনি ইস্যুতে কতজন কি বলেছে সেই পরিসংখ্যান দিয়ে ধর্ষণ ইস্যুতে পুরুষদের মনস্তাত্ত্বিকতা বুঝতে চাওয়া নেহায়াতই বোকামি। শুধু তিনটা পয়েন্ট দেই, ~ মিডিয়ার লোকজন ও বলেছে এতো রাতে পরীমনির সেখানে যাওয়া উচিৎ হয় নি। ~মুনিয়া ঘটনায় আনভির পালিয়ে যেয়ে দুবাইতে এই পরীমনির সাথেই সময় কাটান। ~অনেকেই এই ইস্যু স্রেফ এড়িয়ে গেছেন, কোথাও কোনো মন্তব্য করেন নি, যারা মন্তব্য করেন নি তারা এই ভাবনা পোষণ করেন না বলেই এড়িয়ে গেছেন (এটাই সচরাচর হয়ে থাকে।)

তারচেয়ে বরং প্রমাণিত ধর্ষণের ঘটনায় আসামিকে উপযুক্ত সাজা দেওয়া হচ্ছে কিনা সেদিকে মনোনিবেশ করা দরকার।

২| ১৮ ই জুন, ২০২১ বিকাল ৪:০৯

শেরজা তপন বলেছেন: 'সোনাবীজ' ভাই, ভদ্র মহিলা উনার মন্তব্যের প্রতি উত্তরে যেভাবে আক্রমানাত্বক প্রতিউত্তর দিয়েছেন সেখানে উনার পরবর্তী মন্তব্য ঠিক আছে বলে আমি মনে করি।
এটা নিশ্চিতভাবে ঠিক সিঙ্ঘভাগ পুরুষ নারী ধর্ষনের আলোচনায় মজা পায়-কিন্তু বলুনতো কত ভাগ সত্যিকারে ধর্ষীত হবার পরে নারী বা তার পরিবার পুলিশ কেস করে। এবং কেস করলে কি পরিমান হুজ্জোত সেটাতো আপনার অজানা নয়।একবার ধর্ষিতা হবার পর বার বার পুলিশের কাছে, মিডিয়ার কাছে, আদালতে গিয়ে তাকে ধর্ষিত হতে হয়!
যারা সত্যিকারে ধর্ষনের মামলা করে বা যার বিরুদ্ধে মামলা করে তার বেশীরভাগই বানোয়াট দুরভিসন্ধিমুলক! সেসব ওতো কিছু মানুষের সেই হাসির একটা কারন হতে পারে। এসব কান্ডে সেখানে শুধু পুরুষরাই নয় বহু নারীও মুখ টিপে হাসে।
(শিশু ধর্ষন এর বাইরে, শিশু; ছেলে মেয়ে উভয়ই সমান হারে ধর্ষিত হচ্ছে।)

১৮ ই জুন, ২০২১ সন্ধ্যা ৭:১২

ইব্‌রাহীম আই কে বলেছেন: প্রথম আলোর একটা রিপোর্ট ছিলো, মীমাংসিত ৯৭% নারী নির্যাতনের (ধর্ষণ সহ) ঘটনা মিথ্যা বলে প্রমাণিত হয়েছে। এবং অনেক ক্ষেত্রে কোন নারীকে নির্যাতন করা হয়েছে সেই নারীকে পর্যন্ত আদালতে উপস্থিত করা সম্ভব হয় নি কেননা আদতে এমন কোনো ঘটনা হয় ই নি!

আবার দেখুন, আলোচিত বরগুনার মিন্নির ঘটনায় যখন অনেকে মিন্নির দিকে আঙ্গুল তুলেছিলো সবাই মিলে তাদেরকে গালিগালাজ করেছিলো অথচ আদালতে প্রমাণিত হয় মিন্নি নিজে অন্যতম একজন কালপ্রিট ছিলো। তাই ঘটনা যাই হোক ভিক্টিম ব্লেমিং যেমন করা যাবে না অনুরূপ ভাবে অপরাধ প্রমাণ হওয়া ছাড়া আসামিকেও যাচ্ছেতাই বলা যাবে না। আমি এমনটাই মনে করি।

~আমার ব্লগে আপনাকে স্বাগতম।

৩| ১৮ ই জুন, ২০২১ সন্ধ্যা ৬:২২

রানার ব্লগ বলেছেন: ওনার এই আজগুবি পরিসংখ্যান ফেসবুক থেকে নেয়া। ফেইসবুকে পেইড কিছু কমেন্টর থাকে এরা মাল্টি নক বানিয়ে ধর্ষণের মতো বিষয় গুলো কে প্রশ্নবিদ্ধ কতে ত
তোলেন, একটু খেয়াল করবেন কোন নারী যখন তার সাথে অন্যায় হছে বলে বিচার চায় এই পশু গুলো দাত বের করে হাসে এবং ধর্মীয় ইস্যু নিয়ে হাজির হয়।

ভদ্রমহিলা যে পরিসংখ্যান দিয়েছেন তা ওই সব পেইড কমেন্টের দের আচরণ দেখে।

রাগ করবেন না।

৪| ১৮ ই জুন, ২০২১ রাত ১০:১৬

সাড়ে চুয়াত্তর বলেছেন: এদের থেকে দূরে থাকুন, ট্রাকের পিছনে যেমন লেখা থাকে ১০০ হাত দূরে থাকুন। :)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.