নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নিজের সম্পর্কেই জানতে চাই। সমালোচনা করি বলেই তো সমালোচিত!

ইব্‌রাহীম আই কে

লিখতে পারিনা। মাঝে মাঝে একটু চেষ্টা করি। বন্ধুবান্ধব সবার অভিযোগ আমি গল্প লিখতে পারিনা আমার লেখা গুলো প্রবন্ধ টাইপের হয় আর খুব বড় হয় তাই কারোর পড়ার ইচ্ছে হয়না।

ইব্‌রাহীম আই কে › বিস্তারিত পোস্টঃ

ঢাকার মালিক কে?

১৫ ই সেপ্টেম্বর, ২০২১ সকাল ১০:১৫



ঢাকার ফার্মগেটে অবস্থিত ইস্পাহানী ইসলামিয়া চক্ষু হাস্পাতালে চোখগুলো পরীক্ষা করার জন্য সেই সকাল থেকে অপেক্ষারত অবস্থায় দুপুরে হালকা কিছু খাওয়ার জন্য বাহিরে বের গেলাম খামার বাড়ি মোড়ের দিকে। ফুটপাত থেকে হালকা চা নাস্তা খাওয়ার সময় দেখি একজন লোক ভ্যানে করে কিছু সরঞ্জামাদি নিয়ে আসছে বিক্রি করার জন্য। মোনাক্কা, চানাচুর, বিস্কুট এই জাতীয় কিছু খাবারের আইটেম ছিলো


ছবির লোকটি পরোটা ডিম, সবজি এসব বিক্রি করছিলো। আগত বিক্রেতাকে ছবির লোকটি বসতে দিচ্ছে না। বলতেছে, এখানে বসতে হলে প্রতি ঘন্টায় ১০০ টাকা করে দিতে হবে।



লোকটি বললো, আমি অনেক দূর থেকে আসছি, পাঁচ মিনিট থেকে তারপর চলে যাবো। তখন ছবির লোকটি বলে-

পাঁচ মিনিট বসলেও ১০০ টাকা দিতে হবে, তুই বেঁচতে পারছ আর না পারছ। টাকা দেওয়া ছাড়া এখানে এক মিনিট ও বসতে পারবি না, ২০ টাকার সদাই বেচলেও ১০০ টাকা দিতে হবে।

যখন কথা কাটাকাটি বেড়ে যাচ্ছিলো, তখন দুইজন তরুণ বয়সী ছেলে হাতে লাঠি নিয়ে এমনভাবে তেড়ে আসলো যে, সবাইকেই এখান থেকে উঠিয়ে দিবে, কাউকেই বসতে দিবে না।

সব দোকানদার ছেলে দুইটার সাথে হ্যান্ডশেক করলো, আর ভ্যানওয়ালা তার ভ্যান নিয়ে ধীর পায়ে এগিয়ে চললো অন্য কোন অজানা গন্তব্যের দিকে

মন্তব্য ১৩ টি রেটিং +০/-০

মন্তব্য (১৩) মন্তব্য লিখুন

১| ১৫ ই সেপ্টেম্বর, ২০২১ সকাল ১০:৪৩

অপু তানভীর বলেছেন: এই ব্যাপারটা নিয়ে মাছরাঙা টেলিভিশন চমৎকার একটা প্রতিবেদন করেছিল। কাওরানবাজার এলাকাতে কিভাবে রাস্তা ভাড়া দেওয়া হচ্ছে, ফ্লাইওভারের নিচে কিভাবে জায়গা ভাড়া দেওয়া হচ্ছে, সেইটা কারা করছে- এই নিয়ে প্রতিবেদন। সেখানেও এই একই প্রশ্ন করা হয়েছিল। ঢাকার মালিক আসলে কারা?

১৫ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ৯:০২

ইব্‌রাহীম আই কে বলেছেন: শুনে ভালো লাগলো যে এই বিষয়টা নিয়ে রিপোর্ট করা হয়েছে। আমার জানা ছিলো না। ধন্যবাদ আপনাকে।

২| ১৫ ই সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১২:১৪

মাস্টারদা বলেছেন: এরা আসলে দোমুখো সাপ। কারো আছে লেজের জোর, কেউবা কুলোপনা চক্বরেই সব। এই করেই খায়। ধরা পড়লে যার বাপ নেই সে মাফ চায়, না হয় জেলে যায়। তারপর আবার এসে পুনরাবৃত্তি।
আবার বাপওয়ালাগুলোও বৈশিষ্ট্যে একই।

আসলে গরু বেশি হয়ে গেলে বেয়াড়ার সংখ্যা বেড়ে যায়।

১৫ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ৯:০৪

ইব্‌রাহীম আই কে বলেছেন: গরুগুলোও আবার কোনো জাতের না। ভালো জাতের হলে বিদেশে রপ্তানি করে অনেক বৈদেশিক মুদ্রা অর্জন করা যেত। :|

৩| ১৫ ই সেপ্টেম্বর, ২০২১ দুপুর ২:০৯

শেরজা তপন বলেছেন: ~ ঢাকার মালিক পাল্টে যায় শুধু ক্ষমতার রদবদল হলে!!

১৫ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ৯:০৫

ইব্‌রাহীম আই কে বলেছেন: ক্ষমতা যতদিন, রাজার কর্তৃত্বও ততদিন।

৪| ১৫ ই সেপ্টেম্বর, ২০২১ দুপুর ২:৩৯

আখেনাটেন বলেছেন: পত্রিকায় মনে হয় দেখেছিলাম....ঢাকার ফুটপাতের চাঁদা কেন্দ্রিক শত কোটি টাকার বাণিজ্য হয় বছরে...তেমনটা বাসায় বাসায় গার্বেজ সংগ্রহে ঘটে....এদের গডফাদাররাই ঢাকার মালিক.....বাকিরা প্রজা..

১৫ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ৯:০৭

ইব্‌রাহীম আই কে বলেছেন: এই শ্রেণীর গোষ্ঠীর কাছেই মানুষ জিম্মি। রাস্তায় জ্যাম হওয়ার অন্যতম একটা কারণ ফুটপাত দখল করে গড়ে উঠা এসব অবৈধ বাণিজ্য কেন্দ্র।

৫| ১৫ ই সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৩:১৭

*আলবার্ট আইনস্টাইন* বলেছেন: ঢাকাকে নিয়ন্ত্রন করে ঢাকাইয়া আন্ডারওয়ার্ল্ড। এই আন্ডারওয়ার্ল্ডকে আশ্রয় দেয় যখন যেই সরকার ক্ষমতায় থাকে তাদের নেতা-পাতিনেতা-উপনেতারা।

১৫ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ৯:০৯

ইব্‌রাহীম আই কে বলেছেন: নেতা-পাতিনেতা-উপনেতারা যেমন আশ্রয় দেয় তেমনি ভাগবাটোয়ারার সময় ও তাদের কাছে একটা সালামি পৌঁছিয়ে দেওয়া হয়।

দশে মিলে করি কাজ, হারি জিতি নাহি লাজ :-B

৬| ১৫ ই সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৫:০২

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: এরা এখন বিশেষ দলে আশির্বাদপুষ্ট ক্ষমতার পালাবদলে তারাও ভোল পাল্টায় আশির্বাদের আশায়। একটা তিক্ত কথা হলো অবলীলায় এর ভাগ সবখানেই পৌছে যায়।

৭| ১৫ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ৮:৩৮

আমারে স্যার ডাকবা বলেছেন: এগুলো অপপ্রচার ও গুজব। দেশে পোচ্চুর শান্তি বিরাজ করছে। কোথাও কোন চাঁদাবাজি নেই, দুর্নীতি নেই। বিটিভির সংবাদ দেখুন, অযথা স্ট্রেস নিবেন না।

৮| ১৬ ই সেপ্টেম্বর, ২০২১ সকাল ১০:২০

জুল ভার্ন বলেছেন: দেশ জুড়ে রাজগুণ্ডাদের অপততপরতার ছোট্ট একটা নিদর্শন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.