নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নিজের সম্পর্কেই জানতে চাই। সমালোচনা করি বলেই তো সমালোচিত!

ইব্‌রাহীম আই কে

লিখতে পারিনা। মাঝে মাঝে একটু চেষ্টা করি। বন্ধুবান্ধব সবার অভিযোগ আমি গল্প লিখতে পারিনা আমার লেখা গুলো প্রবন্ধ টাইপের হয় আর খুব বড় হয় তাই কারোর পড়ার ইচ্ছে হয়না।

ইব্‌রাহীম আই কে › বিস্তারিত পোস্টঃ

হাসি-ঠাট্টা কি প্রতিবাদের ভাষা হতে পারে?

০৭ ই আগস্ট, ২০২২ বিকাল ৩:৩৮

জ্বালানির দাম বেড়েছে তাতে আমার কি? আমার তো গাড়ি কিংবা বাইক নেই, এই ধারণা পোষণ করে যারা আড়ালে অট্টহাসি দিচ্ছেন তাদের জ্ঞাতার্থে -



~সরকার মেট্রোপলিটন এলাকার জন্য বাস ভাড়া প্রতি কিলোমিটারে জন প্রতি ৩৫ পয়সা করে বাড়ালেও বাস্তবে সেটা ১ টাকা অতিক্রম করেছে। একই সাথে গতকালকে এবং আজকে স্টুডেন্টদেরকে বাসে উঠাচ্ছে না তারা হাফ ভাড়া দিবে বলে, ছেলেরা জোর করে বাসে উঠলে কিংবা চিল্লাপাল্লা করে হাফ ভাড়া দিলেও মেয়েরা এই ক্ষেত্রে ভুক্তভোগী হচ্ছে বেশি।

~দু'দিন আগে 'বার বি কিউ' করার জন্য মুরগী কিনলাম ১৫৫ টাকা কেজি করে, আজকে মেসের বাজার করলাম মাত্র ১৮০ টাকা কেজি দরে, তাও আবার পরিচিত দোকান বলে কমাইয়া রাখছে।

~৫/৬ বছর ধরে মোহাম্মদপুরের ক্যাম্পের বাজার থেকে রুই মাছ কিনতাম ১৬০-১৮০ টাকা করে কেজি, কখনো ১৮০ টাকার বেশি দিতাম না যত বড় সাইজের মাছ হোক। মাস খানেক ধরে ছোট সাইজের রুই মাছ কেজি প্রতি ২৬০ টাকা করে চলতেছে, ২৫০ টাকা দিবো বললে এমন ভাবে তাকায় মনে হয় যেন পাঙ্গাসের দাম বলে ইলিশ মাছ কিনতে গেছি!

~কাঁচা মরিচের কেজি দু'দিনের ব্যবধানে এখন ২৫০ টাকা। ২০ টাকার নিচে মরিচ দেয় না, তাও আবার গুণে গুণে দেয়!

~পেয়াজের দাম অনেক দিন ধরে ৫০ এর ঘরে থাকলেও আজকে সেটা ৬০ অতিক্রম করেছে, আদা রসুনের দাম মাস দুয়েক আগে প্রায় ডাবল হয়ে যাওয়ার পর সেটা কমার আর কোনো নামগন্ধ নাই।

~সয়াবিন তেলের দাম খরগোশের মতো লাফিয়ে লাফিয়ে বাড়লেও দাম কমে কচ্ছপের গতিতে। কিন্তু আমাদের কপাল এতোই খারাপ যে গল্পের খরগোশ দু'লাফ দেওয়ার পর ঝিমালেও আমাদের কচ্ছপ দু'পা বাড়ানোর পর একেবারে মরেই গেছে!

~কৃষি মার্কেটের চালের আড়ৎ থেকে ১৫-১৬ সালে আটাশের যেই বস্তা ১৬০০-১৭০০ করে কিনতাম, ধাপে ধাপে সেই বস্তার দাম উঠে করোনার আগে পরে মিলিয়ে ২৩০০-২৪০০ টাকা। সেই একই বস্তা গত দু'মাস ধরে ২৬০০ টাকা করে কিনতে হচ্ছে।

~পরিবহন খরচ বাড়ার অজুহাতে প্রতিটি সবজির দাম কেজি প্রতি ১৫-২০ টাকা পর্যন্ত বেড়েছে। দামাদামি করাটা একজন কাস্টমার হিসেবে অধিকার থাকলেও দামাদামি করতে গেলে এমন ভাবে তাকায় মনে হয় যেন ভিক্ষা চাচ্ছি!


জমানো টাকা দিয়ে মানুষ বাড়ি গাড়ি করার স্বপ্ন দেখে কিংবা বিপদে পরলে সেখান থেকে উঠে দাঁড়ানোর পথ খুঁজে। অথচ আমাদের জমানো টাকা দিয়ে নিত্য বাজার সদাইয়ে ভর্তুকি দিতে হচ্ছে।

তারপরও সরকারের মন্ত্রী এমপিরা অনবরত বলেই যাচ্ছে যে, "দেশ অস্ট্রেলিয়া সিঙ্গাপুর হয়ে যাচ্ছে।" কথা সত্য তবে আংশিক! খরচের সীমারেখায় আমরা ইউরোপ আমেরিকাকে অতিক্রম করেছি সত্যি কিন্তু আয়ের দিক থেকে ওদের দেশের ভিক্ষুকদের থেকেও পিছিয়ে!

আমাদের এসব নিয়ে কোনো মাথা ব্যথা নেই, আমরা শুধু পরে আছি ট্রল, হাসি-ঠাট্টা এসব নিয়ে। কোনো বিষয়ে আমাদের মধ্যে সিরিয়াসনেস নেই, সব কিছুকেই মজা করে উড়িয়ে দেওয়ার স্বভাবটা আমাদের মারাত্মক ভুগাবে, চূড়ান্ত ফলাফল দেখতে আর মাত্র ৫ টা বছর হাসি-ঠাট্টা করুন এরপর বেগম রোকেয়ার মতো বলতে হয়-

"ক্ষেতে ক্ষেতে পুইড়া মরি রে ভাই

পাছায় জোটে না ত্যানা।

বৌ এর পৈছা বিকায় তবু

ছেইলা পায় না দানা।"

মন্তব্য ১০ টি রেটিং +০/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ০৭ ই আগস্ট, ২০২২ বিকাল ৪:২২

মোগল বলেছেন: এই সপ্তাহেই নাকি বিদ্যুতের দাম বৃদ্ধির ঘোষনা আসতে পারে।

০৭ ই আগস্ট, ২০২২ বিকাল ৪:৫৫

ইব্‌রাহীম আই কে বলেছেন: জ্বালানি মন্ত্রী তো বললো গ্যাসের দাম কমার দিকে, লোডশেডিং এর পরিমাণ এই মাস থেকে ধীরে ধীরে কমানো হবে। বিদ্যুৎ এর দাম বাড়ানো নিয়ে আপাতত কোনো পরিকল্পনা নেই।

২| ০৭ ই আগস্ট, ২০২২ বিকাল ৪:২৩

ইমরোজ৭৫ বলেছেন: এখন ইনকাম বাড়াবো কি করে?

০৭ ই আগস্ট, ২০২২ বিকাল ৪:৫৭

ইব্‌রাহীম আই কে বলেছেন: বাংলাদেশে সব কিছুর দাম বাড়ে দুটো জিনিস ছাড়া।
মানুষের ইনকাম আর তার জীবনের মূল্য!

৩| ০৭ ই আগস্ট, ২০২২ বিকাল ৫:২৭

আহমেদ জী এস বলেছেন: ইব্‌রাহীম আই কে,




আপনাদের সবার এ জাতীয় পোস্টের জবাবে বাস্তবতা বোঝাতে কবি শামসুর রাহমানের কবিতা “কৃতজ্ঞতা স্বীকার” থেকে বেশ কিছু প্রাসঙ্গিক লাইন তুলে দিতে হচ্ছে ----

এদেশে হায়েনা , নেকড়ের পাল,
গোখরো , শকুন, জিন কি বেতাল
জটলা পাকায় রাস্তার ধারে।
জ্যান্ত মানুষ ঘুমায় ভাগারে।

এদেশে কত যে ফাঁকির অছিলা,
কালোবাজারের অপরূপ লীলা।
আত্মহত্যা গুম খুন আর
ফটকা বাজার – সব একাকার।

মড়ক-মারির কান্নার রোল
সাড়া দেশটার পাল্টায় ভোল।
হা-ভাতে ছোঁড়ারা হুজুরের দোরে
সোনালী আমের মরশুমে ঘোরে।

এদেশে আমরি যখন তখন
বারো ভুতে খায় বেশ্যার ধন।
পান নাকো হুঁকো জ্ঞানীগুনী জন,
প্রভুরা রাখেন ঠগেদের মন।

এদেশে নেতারা হাওদায় চড়ে
শিকার গাঁথেন বাক্যের শরে,
আসলের চেয়ে মেকিটাই দামী
বিচিত্র দেশ, কুতজ্ঞ আমি।

০৭ ই আগস্ট, ২০২২ রাত ১১:১২

ইব্‌রাহীম আই কে বলেছেন: তেলের দাম বেড়ে গেছে তাই ফ্রীতে কাউকে তেল দিতে পারতেছি না, অন্তত কৃতজ্ঞতা স্বীকার করি আমরা :D

৪| ০৭ ই আগস্ট, ২০২২ সন্ধ্যা ৭:৩০

ককচক বলেছেন: ঘরবাড়ি করার জন্য, বিয়া টিয়া করার জন্য যারা কষ্ট টাকা সঞ্চয় করেছিলো তাদের সব কষ্ট জলে গেলো।

০৭ ই আগস্ট, ২০২২ রাত ১১:০৫

ইব্‌রাহীম আই কে বলেছেন: তখন কষ্ট করেছে বলেই এখনো বেঁচে আছে, না হয় মানুষের কাছে হাত পাতা ছাড়া কোনো উপায় ছিলো না!!!

৫| ০৭ ই আগস্ট, ২০২২ রাত ৮:০২

কামাল৮০ বলেছেন: আমার জীবনে আমি এক টাকায় একটা কামলা দেখেছি।তাও বেশি দিন আগে না।মাত্র ৬০/৭০ বছর আগে।এখন ৫০০/৬০০ টাকা।কয় গুন বাড়লো হিসাব করে বলুন।এক টাকায় আট মন ধানের গল্পও আছে।শায়েস্তা খাঁর আমলে।

০৭ ই আগস্ট, ২০২২ রাত ১১:০৮

ইব্‌রাহীম আই কে বলেছেন: আমার কথা হলো জিনিসপত্রের দাম বাড়ুক কোনো সমস্যা নাই, মন্ত্রীদের ভাষ্যমতে দেশ সিঙ্গাপুর হয়ে যাক, সিঙ্গাপুরের মতো দ্রব্যাদির দাম বাড়ুক তাতেও কোনো সমস্যা নেই শুধুমাত্র ন্যূনতম মজুরিটা সিঙ্গাপুরের মতো করে দেক তাহলেই হয় :-B

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.