নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

একজন সংস্কারপন্থী দেশপ্রেমিক বাঙালি। - [email protected]

হাবিব ইমরান

ভালো লাগে নিয়মতান্ত্রিক স্বাধীনতা। অবাধ স্বাধীনতা বিশৃঙ্খলার অন্যতম কারণ, তাই অপছন্দ। পাশাপাশি ভালো লাগে প্রচুর পড়তে, জানতে, ভাবতে এবং স্বাধীনভাবে ঘুরে বেড়াতে। ধার্মিকতা আর বকধার্মিকতার ক্ষেত্রে বাড়াবাড়ি বিলকুল বিরক্তিকর।

হাবিব ইমরান › বিস্তারিত পোস্টঃ

মাসুদ রানা সিরিজ : আবেগের আরেক নাম

১০ ই সেপ্টেম্বর, ২০১৯ রাত ৮:২১

কে হবে মাসুদ রানা?
এ নিয়ে তুমুল কাণ্ডকারখানায় নাকি এ দেশের অনলাইন জগত ক্ষতবিক্ষত। এমনকি বিধ্বস্ত। অনেকে আবার মাসুদ রানা হতে গিয়ে নাকি অপমানিতও। :D


যাহোক,
মাসুদ রানা নিয়ে একটি সুন্দর অতীত ছিলো আমার। সে সময়টা, আহ, অনেক দারুণ ছিলো।
‘মাসুদ রানা’ বেশ জনপ্রিয় একটি নাম। বাংলা সাহিত্য পছন্দ করেন বা বাংলা গল্প, উপন্যাস, থ্রিলার, ফিকশন পছন্দ করেন এমন কেউ বাদ নেই যে মাসুদ রানাকে চেনেন না। কাল্পনিক চরিত্র হলেও জনপ্রিয় একটি নাম মাসুদ রানা। গোয়েন্দা সিরিজ পড়ুয়া পাঠকদের মধ্যে তার জনপ্রিয়তা আকাশচুম্বী। এমনকি সেই বাল্যকাল থেকে আমি নিজেই মাসুদ রানা সিরিজের প্রতি একরকম আসক্ত হয়ে পড়েছিলাম। স্কুল বন্ধের জন্য আল্লাহর কাছে যে কত দোয়া করতাম তার হিসেব ছিলো না । বন্ধুরা আড্ডা দেয়া, সিগারেট খাওয়া, সিনেমা দেখতে যাওয়া, কোথাও ঘুরতে যাওয়ার প্ল্যান করতো বন্ধের সময়ে। সেক্ষেত্রে আমারটা ব্যাপারটা ছিলো উল্টো । বন্ধের সময়ে মাসুদ রানা সিরিজের বাদ পড়া বইগুলো একত্র করে শেষ করতাম। এটাই ছিলো টার্গেট। ১৫- ২০ টা পর্যন্ত শেষ করতাম একেক বন্ধে। সেসময়ে সিরিজে কম ছিলোনা বই। এখন তো ৪০০+ ছাড়িয়ে গেছে। ক্লাস এইট পর্যন্ত এর ধারাবাহিকতা রক্ষা করেছিলাম। একটা শেষ করতে না পারলে দুঃখে কান্না পেত। বাবার হাতে যে কত মার খেয়েছিলাম সেসময়ে এই সিরিজ পড়ার জন্যে, তার কোন হিসেব নেই। স্কুল টিচাররা প্রতিদিনই বিচার দিতেন বাবার কাছে। তাদের অভিযোগ ছিলো আমি নাকি ক্লাসে বসে বসে 'ফালতু বই' পড়ি। স্যারদের খ্যাপার একটা মারাত্মক কারণ ছিলো, মাসুদ রানাতে সেক্সুয়াল বিষয়গুলা যেমন 'সেক্স, প্রেম, কিস, জড়াজড়ি' এসব বিষয় নিয়ে খোলাখুলি আলোচনা হত। কিন্তু আমার তখনো এসব বুঝার বয়স হয়নি তাই বুঝতাম না। কিন্তু এ নিয়ে মাইরটা খুব উপভোগ করতাম। 'খেলতে যাইনা, স্যারদের সালাম দেইনা, স্যার ক্লাসে ঢুকলেও সালাম দেয়ার জন্য দাঁড়াইনা' এসব অভিযোগ রীতিমতো বাবারও সয়ে গিয়েছিলো। পরবর্তীতে একদিন সব রাগ একত্র করে মাসুদ রানা সিরিজের সবগুলা বই পুকুরে ফেলে দিয়েছিলেন। তারপর আর কোনদিন এসব নিয়ে কিছু বলেননি। 'বিড়ালের হাড্ডি খাইলে নাকি মানুষ এমন হয়ে যায়'এটা বলে বাবা তার দায়িত্ব শেষ করতেন। যাইহোক মাসুদ রানা সিরিজ একসময় আমার অপরিহার্য অঙ্গে পরিণত হয়েছিল। সে সময়ের কথাগুলো এখন ইউনিভার্সিটি লাইফে এসে মনে পড়লেও শিহরিত হই প্রতি মুহুর্তে। আহ, সোনালী সময়, মিস করছি খুব।

কে হবে মাসুদ রানা?
এ নিয়ে চ্যানেল আইয়ের একটা নিয়মিত রিয়েলিটি শো চলছে বর্তমানে। শীঘ্রই মাসুদ রানাকে পর্দায় দেখবো হয়তো। এ নিয়ে আমারও আবেগ কম ছিলো না। কিন্তু বাছাই পর্বে যাকে তাকে অপমানের শেষসীমার অপমানের মাধ্যমে নাকি অপমান করা হয়েছে। এ নিয়ে গত কিছুদিন তুমুল বিতর্ক, আলোচনা, সমালোচনা হয়েছে, হচ্ছে এবং হতে থাকবে। সবচেয়ে বেশি সমালোচিত হচ্ছে শবনম ফারিয়া, জাকিয়া বারী মম, ইফতেখার ফাহমী নামক কতিপয় নাট্যব্যক্তিত্ব। তাদের বিচারকের ক্ষমতা দেয়া হলেও অযোগ্যতার প্রমাণে তারা সবাই উত্তীর্ণ হয়েছে। অভিনন্দন। ছোট পর্দার নাট্যব্যক্তিত্বরা বড় পর্দার সিনেমার নায়ক খুঁজতেছে ব্যাপারটা দারুণ ছিলো।

মন্তব্য ৮ টি রেটিং +০/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ১১ ই সেপ্টেম্বর, ২০১৯ রাত ২:৩৯

আরোগ্য বলেছেন: মাসুদ রানা নিয়ে আর কিছু বলার নেই। বিচারকগুলো তো বর্তমানে গালি হয়ে দাড়িয়েছে।

দীর্ঘ কয়েকমাস পরে ব্লগে আসলেন। আশা করি ভালো আছেন।

১১ ই সেপ্টেম্বর, ২০১৯ সকাল ৭:৪১

হাবিব ইমরান বলেছেন: আসতে তো চাই নিয়মিত, কিন্তু একাডেমিক চাপে অবস্থা একেবারে নাজেহাল। লেজেগোবরে অবস্থাও বলতে পারেন। তবুও ভালো আছি আলহামদুলিল্লাহ।

আপনার অবস্থা জানিয়ে ধন্য করুন।

২| ১১ ই সেপ্টেম্বর, ২০১৯ বিকাল ৫:২৬

রাজীব নুর বলেছেন: চ্যানেল আই মাসুদ রানা কে নিয়ে ব্যবসা করছে নাতো??

১২ ই সেপ্টেম্বর, ২০১৯ বিকাল ৪:১৪

হাবিব ইমরান বলেছেন: হতেও পারে। আপনার সন্দেহ যৌক্তিক।
বিশিষ্ট ব্যবসায়ী শাইখ সিরাজকে দেখেছিলাম ‘কে হবে মাসুদ রানা?’ রিয়েলিটি শো'র কোন একটি গুরুত্বপূর্ণ পদে। যিনি চ্যানেল আইকে ভালো একটা অবস্থানে পৌঁছে দিয়েছেন এতদিনে।

৩| ১১ ই সেপ্টেম্বর, ২০১৯ রাত ৮:৫৮

আরোগ্য বলেছেন: আমিও উত্থান পতন মিলিয়ে ভালো আছি, আলহামদুলিল্লাহ। দুদিন পরই ব্লগে এক বছর হবে আশা করি আমার পরবর্তী পোস্টে আপনার অভিনন্দন পাবো।

সদা আরোগ্য থাকুন। আর ব্লগে থাকার চেষ্টা করুন। ব্লগের এই সংকটকালে সকলের অংশ গ্রহণ জরুরি।

১২ ই সেপ্টেম্বর, ২০১৯ বিকাল ৪:১৭

হাবিব ইমরান বলেছেন: ভালো আছেন, জানতে পেরে ভালোই লাগছে।
আর অগ্রিম অভিনন্দন নিয়ে নিন। আগেভাগে জানিয়ে রাখলাম।
পাশাপাশি ব্লগের এই বিপদের সময়ে একটিভ থাকার জন্যও বিশেষভাবে ধন্যবাদ।

অনেক অনেক ভালোবাসা রইল ভাই।

৪| ০৩ রা ডিসেম্বর, ২০১৯ দুপুর ২:০৪

মোঃ মাইদুল সরকার বলেছেন:
মাসুদরানা কান্ড শেষ এরপর একটার পর একটা কান্ড ঘটে চলেছে দেশেে

এর শেষ কোথায় কে জানে ?

৫| ০৩ রা ডিসেম্বর, ২০১৯ দুপুর ২:১৪

শের শায়রী বলেছেন: ফাযলেমির একটা সীমা আছে, আমার মনে হয় মাসুদ রানা নির্বাচন নিয়ে সমস্ত সীমা অতিক্রম করেছে, একই সাথে ইতরামিতেও। অথচ মাসুদ রানা আমার মত লক্ষ কোটি ভক্তের আবেগের জায়গা। স্পেশালি আমাদের মত প্রায় বুড়োদের জন্য। আমি বুজি না কেন কাজীদা বা সেবা প্রকাশনীর সাথে জড়িত কেউ এই ব্যাপারটা আইনগত ভাবে বন্ধ করার ব্যবস্থা নিচ্ছে না।।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.