নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি মানুষ (!)। তাই মানবতার প্রাধান্য সবার আগে। তারপর না হয় জাতি-গোষ্ঠীর প্রাধান্য। -- [email protected]

হাবিব ইমরান

পড়তে, ভাবতে এবং স্বাধীনভাবে ঘুরে বেড়ানোয় দারুণ পছন্দ। ধার্মিকতা আর বকধার্মিকতার ক্ষেত্রে বাড়াবাড়ি বিলকুল অপছন্দ।

হাবিব ইমরান › বিস্তারিত পোস্টঃ

করোনা ভাইরাসে নাকি মুসলমানদের কিছু হবে না! জানেন কিছু?

১৭ ই মার্চ, ২০২০ রাত ১০:৩৬



আহ করোনা, হায় করোনা। 
যেখানে করোনা নিয়ে বিশ্বের বড় বড় রাষ্ট্রগুলোর রীতিমতো লেজেগোবরে অবস্থা, সেখানে ৯০% মুসলিমদের বাংলাদেশ নিয়ে একটা আশার বাণী ফেসবুকে/সোশ্যাল মিডিয়ায় প্রচারিত হচ্ছে জোরেশোরে৷ এই ভাইরাসে মুসলমানদের কিছু হবে না। এটা কাফেরদের জন্য আজাব/গজব ইত্যাদি ইত্যাদি।

যখন চীনের উহানে এটা প্রথমে শনাক্ত হয় তখন বাঙালির মধ্যে একটা গ্রুপ এটা আল্লাহর গজব বলে পুরো ফেসবুকজুড়ে প্রচারণা চালাতে থাকে ৷তাদের মতের স্বপক্ষে যুক্তি ছিলো, হুই আর উইঘুরদের নির্যাতনের ফলেই এই গজব। সুতরাং মুসলিমদের ভয় নেই। চাইনিজরা সব আজেবাজে জিনিস খায়, মরা জীবজন্তু খায়, সাপ খায়, ব্যঙ খায়, বাদুড় খায়, এমনকি রাস্তার কুত্তাও খায় ৷ তাদেরই হওয়াই উচিৎ। এতদিন কেন হয়নি এই নিয়ে অনেককে আফসোসও করতে দেখা গেল ৷
তারপর যখন সেটা ইরানে মুসলমানদের উপর ব্যাপক আকারে নেমে এলো তখন তারা বলতে লাগলো ইরানে ঠান্ডা বেশি ৷ এটা কম তাপমাত্রায় ছড়ায়। কিন্তু তারা তো মুসলিম না। তারা শীয়া, আর শীয়া কাফের। এই ভাইরাসে মুসলিমদের কিচ্ছু হবে না ৷ তাছাড়া বাংলাদেশে অনেক গরম থাকবে তখন, চৈত্রের তালুফাটা রোদে এটা দুই ঘন্টাও টিকবেনা ৷ সুতরাং ভয় নেই ৷ যখন পাশের দেশ ইণ্ডিয়ায় করোনা ছড়ানোর খবর এলো তখন তাদের মধ্যে অনেকেই ‘আলহামদুলিল্লাহ, সুবহানাল্লাহ’ ‘আল্লাহ মালাউনদের এইভাবেই ধ্বংস করবেন’ ইত্যাদি ইত্যাদি বলা শুরু করেছে।
কিন্তু যখন দেখা গেলো বাংলাদেশে দুজন শনাক্ত হলো তখনই বাজারের সব মাস্ক উধাও। ৫ টাকার মাস্ক ২০ টাকা, ২০ টাকার মাস্ক ৮০ টাকা, ১০০ টাকার মাস্ক ৫০০ টাকা দিয়ে কিনে এনে ফেসবুকে ‘আলহামদুলিল্লাহ সহ সেল্পি’ দিয়ে বিজয়ীর হাসি হাসছেন তাদের অনেকেই। কিচ্ছু হবেনা মুসলমানের ৷ এসব ইহুদী নাসারার ষড়যন্ত্র । এসব ইহুদিদের পণ্য বিক্রির গুজব। 

দিন যায়, ভাইরাস ক্রমাগত তার তাণ্ডবলীলা চালিয়ে যাচ্ছে কঠোরভাবে। আজপর্যন্ত  - 
চায়নায় কেড়ে নিলো ৩২২৬ জন। 
ইতালিতে ২১৫৮ জন। 
ইরানে ৯৮৮ জন। 
স্পেন ৪৯৯ জন। 
দক্ষিণ কোরিয়ায় ৮১ জন সহ পুরো বিশ্বে ৭৪৮৮ জন মানুষ কেড়ে নিলো ঠিক তখনো বাঙালির অসচেতনতা, এ দায়িত্বজ্ঞানহীন আচরণ ব্যাপক লক্ষনীয়। 

এটা আল্লাহর গজব হলেও হতে পারে ৷ এ নিয়ে আমার কোন মন্তব্য নেই। কিংবা অন্যকিছু হলেও হতে পারে। কিন্তু মানুষ হিসেবে আমাদের কি করা উচিৎ? ধর্মের আগে মানবিক হওয়া উচিৎ আমাদের।

জানতাম ধর্ম মানুষকে স্মার্ট করে, কিন্তু দেখছি ধর্ম বাঙালিকে পশুতে রূপান্তর করেছে। এর একটাই কারণ, আমরা এখনো মানবিক হতে পারিনি। যদি সত্যিকারের মানুষ হই, তাহলে ধর্মের ৯০% বিধান মানবতার সাথে মিলে যাবে। কিন্তু আগে মানুষ নাহলে ধর্মকে ব্যবহার করে দিন দিন অসভ্য আর অমানুষ হয়ে যাবে। পৃথিবীর কোন ধর্মই মানুষকে অমানবিক হতে বলে না। 

মনে রাখা উচিৎ - চরম সাম্প্রদায়িকতার এ যুগে করোনা ভাইরাস চরম অসাম্প্রদায়িক একটা ভাইরাস। যে মানেনা কোন ধর্ম, চেনেনা কোন জাতি, দেখেনা কোন বর্ণ - কালো-সাদাও সে দেখেনা। সে সবাইকে বুকে টেনে নেয় অহিংসানীতিতে। কিন্তু মানুষ? আহ হা, করোনাও শিক্ষা দিচ্ছে আমাদের। কিন্তু বাঙালি সতর্কতার চেয়ে অসতর্ক থাকতে পছন্দ করে।  

মেডিকেল সাইন্স আর মানবতা একমাত্র বাঙালির কাছেই হেরে গেছে।

মন্তব্য ১৫ টি রেটিং +০/-০

মন্তব্য (১৫) মন্তব্য লিখুন

১| ১৭ ই মার্চ, ২০২০ রাত ১০:৪৬

চাঁদগাজী বলেছেন:



বাংলাদেশের শতকরা ৬০ ভাগ মানুষ অসৎ, শতকরা ২০ ভাগ ঘুস নেয়, শতকরা ৯০ ভাগ মিথ্যুক, শতকরা ৩০ ভাগ জালিয়াত।

১৭ ই মার্চ, ২০২০ রাত ১০:৫৪

হাবিব ইমরান বলেছেন:

আর ধার্মিকদের মধ্যে ৯৯%ই বকধার্মিক । এটা লিখতে গিয়ে মিস করেছেন মনে হচ্ছে ।

২| ১৭ ই মার্চ, ২০২০ রাত ১১:০৫

Subdeb ghosh বলেছেন: সঠিক বলেছেন,করোনা চরম অসম্পাদায়িক একটা ভাইরাস।

১৮ ই মার্চ, ২০২০ রাত ১২:১৩

হাবিব ইমরান বলেছেন:

প্রাকৃতিক দুর্যোগ কখনো ধর্ম, জাতি, গোষ্ঠী দেখেনা ৷যাকেই সামনে পায়, মেরে দিয়ে চলে যায়। তাহলে আমাদের এতো অহংকার কেন? কি করা উচিৎ আমাদের ?

৩| ১৮ ই মার্চ, ২০২০ রাত ১২:৩৭

নেওয়াজ আলি বলেছেন: আল্লাহ তুমি দুনিয়ার সব মানুষকে হেফাজত করো।

১৮ ই মার্চ, ২০২০ সকাল ৯:৩১

হাবিব ইমরান বলেছেন:

আমিন।

৪| ১৮ ই মার্চ, ২০২০ রাত ১:৪২

শের শায়রী বলেছেন: ফেসবুকে এই টাইপের ষ্টুপিডরা কি পুরা দেশের মুসলমানদের প্রতিনিধিত্ব করে? একজন হুজুর তো আবার স্বপ্নেও করোনার ওষুধ পেয়েছে বলে ঘোষনা দিয়েছে তাই বলে কি আপনি সব হুজুরকে দায়ী করবেন? ফেসবুকের সব বাংলাভাষী মুসলমানকে এভাবে দায়ী করা ঠিক অল্প কিছু নির্বোধের জন্য?

১৮ ই মার্চ, ২০২০ সকাল ১১:১৭

হাবিব ইমরান বলেছেন:

প্রিয় শের শায়রী,

পুরো দেশের মুসলমানদের প্রতিনিধিত্ব করে এরকম জনপ্রিয় বহু হুজুরও কিন্তু ষ্টুপিডের কাতার থেকে বাদ যায় না ৷হাজার হাজার মূর্খ অনুসারীর চেয়ে মূর্খ নেতা সবচেয়ে ক্ষতিকর। সাধারণ মানুষ ইসলাম নিয়ে ভুল কিছু করলেও ইসলামের কিছুই হয় না। কিন্তু ইসলামের বারোটা বাজানোর জন্য একজন হুজুরই যথেষ্ট ৷আপনি কি এমন পাঁচজন হুজুরের নাম বলতে পারবেন যারা বাংলাদেশের মধ্যে সবার কাছেই গ্রহণযোগ্য? আমি সিওর, আপনি পারবেন না। কারণ, এইসব হুজুররাও গ্রুপিংয়ের সাথে জড়িত।
সাধারণ ধার্মিকদের গ্রিপিংয়ের চেয়ে হুজুরদের গ্রুপিং সবচেয়ে বিপদজনক।

তাই রাষ্ট্রীয়ভাবে হুজুরদের নিয়ন্ত্রণ করা জরুরী ৷যারা ‘নফস’কে নিয়ন্ত্রণের ওয়াজ করে নিজেরাই ওয়াজের মধ্যে অন্য হুজুরের সমালোচনা করে, তাদের লাইসেন্স বাতিল করে আজীবন ওয়াজের জন্য অযোগ্য ঘোষণা করা উচিৎ। রাষ্ট্রীয়ভাবে উচ্চশিক্ষায় শিক্ষিত (যেমন, বিভিন্ন মাদরাসার প্রিন্সিপাল, ইউনিভার্সিটির শিক্ষক) হুজুররাই শুধুমাত্র ইসলামের বিষয়ে মিডিয়ায় সামনে কথা বলবে। রাষ্ট্র ঠিক করে দিবে এরকম নির্দিষ্ট ৫০-১০০ জন হুজুর শরীয়াহ বোর্ডের মাধ্যমে ইসলামের সেবা দিয়ে যাবে। এমনকি সারা বাংলাদেশে এই ৫০-১০০ জনই ওয়াজ/মাহফিল/সেমিনার এর মাধ্যমে সেবা দিয়ে যাবে। যেহেতু লাইসেন্স হারানোর ভয় থাকবে তাই আজগুবি কাহিনি দিয়ে এই হুজুররা জীবনেও ওয়াজের মঞ্চে আলোচনা করবেনা। এটা অন্তত আপনি সিওর থাকেন। তাছাড়া যে কেউ নিজেরে মোল্লা মনে করে মনগড়া ফতোয়া দিলে তো এমনই হবে। আর যদি হুজুরদের মত আপনার মাথায়ও প্রথমে ব্যবসার চিন্তা আসে তাহলে আমি সিওর আপনিও একজন বকধার্মিক। আপনাদের দিয়ে নিজের সুবিধা হলেও ইসলামের কোন লাভ হবে না এ ব্যাপারে আমি নিশ্চিত।

৫| ১৮ ই মার্চ, ২০২০ সকাল ৯:০৬

রাজীব নুর বলেছেন: চাঁদগাজী বলেছেন:
বাংলাদেশের শতকরা ৬০ ভাগ মানুষ অসৎ, শতকরা ২০ ভাগ ঘুস নেয়, শতকরা ৯০ ভাগ মিথ্যুক, শতকরা ৩০ ভাগ জালিয়াত।

একদম ঠিক।

১৮ ই মার্চ, ২০২০ সকাল ৯:৫৬

হাবিব ইমরান বলেছেন:
ঠিক ৷

৬| ১৯ শে মার্চ, ২০২০ দুপুর ২:০৮

ভুয়া মফিজ বলেছেন: করোনা একটা ভাইরাস। এটা হিন্দু-মুসলমান-বৌদ্ধ-খৃষ্টান চিনে না। যেসব ছাগল এসব বলে, তাদের উচিত বেশী করে কাঠালপাতা খাওয়া। এতে করে ক্ষুধা মিটবে, আর বেহুদা বকবক করা বন্ধ হবে।

১৯ শে মার্চ, ২০২০ দুপুর ২:৩২

হাবিব ইমরান বলেছেন:

আপনি কি স্বপ্নে করোনার ঔষধ পেয়েছেন?

৭| ১৯ শে মার্চ, ২০২০ দুপুর ২:২০

সেলিম আনোয়ার বলেছেন: খুব শীঘ্র্ উত্তর পেয়ে যাবেন । আসল ঘটনা হলো মানুষ বাচান জীবন বাচান । যেভাবে বাচুক । বাংলাদেশের মত অসাধু ব্যবসায়ী পেশাজীবি খুব কম লোক আছে ।

১৯ শে মার্চ, ২০২০ দুপুর ২:৪৩

হাবিব ইমরান বলেছেন:

আমি অন্তত আশা করছিনা মারাত্মক কিছু ঘটুক। গুটিকয়েক মানুষের গুজবের কারণে হোক, বিভ্রান্তি ছড়ানোর কারণে হোক কিংবা মূর্খতার জন্য হোক, কোনভাবেই যাতে এটা ছড়িয়ে যেতে না পারে। প্রয়োজনে অতি মুনাফা লোভী ব্যবসায়ীদের ক্রসফায়ার দেয়া হোক, লাইসেন্স বাতিল করা হোক। অতি বকবক করা মোল্লাদের বন্দী করা হোক।

সবচেয়ে বড় ব্যাপার হলো মানুষকে সচেতন করতে হবে, এটা জরুরী।

৮| ১৬ ই জুন, ২০২০ বিকাল ৫:৩৪

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
কেন ?
মুসলমানরা কি মানুষ না ?
তাদের কি মানবীয় গুনাবলী নাই?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.