নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি ঘুরতে ভালোবাসি। আমি খুব নেট পাগল। আমি নবম শ্রেণী থেকে অনার্স পযর্ন্ত নানী বাড়িতে ছিলাম।

নাহল তরকারি

আমি ধার্মিক। আমি সব কিছু ধর্মগ্রন্থ অনুযায়ী বিচার বিশ্রেশণ করি। আমি সামাজিক রীতিনীতি, সমাজিক কু সংস্কার, আবেগ দিয়ে কোন কিছু বিচার করি না।

নাহল তরকারি › বিস্তারিত পোস্টঃ

স্থানীয় সরকার এর গ্রাম আদালত।

০৫ ই ডিসেম্বর, ২০২২ সকাল ১০:০৬



আমি একদিন ইউনিয়ন পরিষদে গেছিলাম। চেয়ারম্যান সার্টিফিকেট (নাগরিকত্ব সনদ) আনার জন্য। গিয়ে দেখি একলোক দফাদার এর সামনে বসা। দফাদার হচ্ছেন গ্রাম পুলিশের হেড। প্রত্যেক ইউনিয়ন পরিষদে কিছু সংখ্যক গ্রাম পুলিশ আছেন। যাদের কাজ রাতে গ্রাম পাহাড়া দেয়া।

যাই হউক। আমি দেখলাম দফাদার এর সামনে লোক বাস। লোক বিচার নিয়ে এসেছেন। দফাদার তা শুনে রিজিষ্ট্রি বুকে লিপিবদ্ধ করছেন। আমি ইউনিয়ন পরিষদের সচিব কে জ্ঞিগাসা করলাম এটা কি? সচিব বললেন “উনি বিচার নিয়ে এসেছেন। চেয়ারম্যান সাহেব বিচারে বসবে। ওনাদের সমস্যা সমাধান করবে।”

পরে দফদার ইউনিয়ন পরিষদের পক্ষ হতে অভিযুক্তদের বাসায় নোটিশ নিয়ে গেলো।

কোন একদিন তাদের বিচারের তারিখ পড়েছে। উভয় পক্ষ উপস্থিত। সমস্যা ছিলো জায়গা সম্পত্তি নিয়ে। ঐদিন সব মিটমাট হয়ে গেলা। তাদের খরচ ১ লাখের উপরে যায় নাই। এই মামলা যদি কোর্ট এ যেতো তাহলে কি হতো...? কোর্ট একমাস পরে একটা তারিখ দিতো। অভিযুক্তদের হাজির করার জন্য আরো একমাস সময় দিতো। এর একমাস পরে বিচার শুরু হতো। এর পরে কবে যে রায় হতো তা কেউ জানেনা। আর খরচের কথা না হয় বাদ দিতাম। ১ লাখ টাকার জমি ৩০ লাখ খরচ করাতো।



গ্রাম আদালত কি?

ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও ৫ জন সদস্য নিয়ে যে লোকাল ভাবে যে কোর্ট বা আদালত বসে তাকে গ্রাম আদালত বলে। বাদী ও বিবাদী উভয়পক্ষ থেকে একজন করে স্থানীয় মুরুব্বি এবং একজন করে ইউপি সদস্য এবং সংশ্লিষ্ট ইউপি চেয়ারম্যানকে নিয়ে এই আদালত গঠিত হয়। আদালতের নিরপেক্ষতা নিয়ে যদি কোনো পক্ষের সংশয় বা অনাস্থা থাকে তাহলে যথাযথ কারণ দেখিয়ে চেয়ারম্যানের কাছে অথবা ইউএনও অফিসে আবেদন করা যাবে। এখানে কোনো পক্ষ থেকেই আইনজীবী নিয়োগের সুযোগ নেই। ২৫ হাজার টাকার উপরে জরিমানা এই আদালত করিতে পারবে না।

একজনের ক্ষেতের ধান আরেকজনের গরু খেয়ে ফেলেছে। একজনের জমি পরিমাপ সংক্রন্ত সমস্যা, প্রেম পিরিতি, পরকীয়া, স্বামী স্ত্রী এর সংসার ভাঙ্গাবাঙ্গি এর বিচার বেশী হয়।

আমার মতে ছোট খাটো বিষয়ে কোর্টে না গিয়ে স্থানীয় ভাবে মিটমাট করা উচিৎ।

নাহল ইমরোজ।

মন্তব্য ৫ টি রেটিং +২/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ০৫ ই ডিসেম্বর, ২০২২ দুপুর ১২:০০

চিরান ডেভিড বলেছেন: তথ্যবহুল লেখা। ধন্যবাদ ও কৃতজ্ঞতা।

০৫ ই ডিসেম্বর, ২০২২ বিকাল ৩:১০

নাহল তরকারি বলেছেন: ধন্যবাদ।

২| ০৫ ই ডিসেম্বর, ২০২২ দুপুর ২:১০

ফুয়াদের বাপ বলেছেন: সহমত, ছোটখাট বিষয়ের সমাধান গ্রাম্য বিচারের মাধ্যেমে হলে ভালো হয়।

০৫ ই ডিসেম্বর, ২০২২ বিকাল ৩:১০

নাহল তরকারি বলেছেন: ধন্যবাদ।

৩| ০৬ ই ডিসেম্বর, ২০২২ সকাল ৯:১৭

কাঁউটাল বলেছেন: +++++

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.