নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি ঘুরতে ভালোবাসি। আমি খুব নেট পাগল। আমি নবম শ্রেণী থেকে অনার্স পযর্ন্ত নানী বাড়িতে ছিলাম।

নাহল তরকারি

আমি ধার্মিক। আমি সব কিছু ধর্মগ্রন্থ অনুযায়ী বিচার বিশ্রেশণ করি। আমি সামাজিক রীতিনীতি, সমাজিক কু সংস্কার, আবেগ দিয়ে কোন কিছু বিচার করি না।

নাহল তরকারি › বিস্তারিত পোস্টঃ

মে দিবস স্পেশাল পোস্ট-২০২৩। সব চেয়ে কষ্ট করে কোন শ্রমিক?

০৩ রা মে, ২০২৩ সকাল ৯:৫৮

আমেরিকার শিকাগো শহরে শ্রমিকগণ তাদের অধিকার আদায়ের জন্য মিছিল করেছিলো। সেই মিছিলে পুলিশ গুলি করে। দিনচি ছিলো মে মাসের ১ তারিখ। সেই থেকে ১ তারিখ মে দিবস হিসেবে পালন করা হয়। এর আগে শ্রমিকদের দিয়ে মাত্রারিক্ত কাজ করানো হতো। এবং মুজুরি দেওয়া হতো কম। তাও আবার সময় মত মুজুরি পরিশোধ করা হতো না।

ইসলামে আছে “শ্রমিকদের ঘাম শুকানোর আগে তাদের পারিশ্রমিক বুঝিয়ে দেও।” আমরা সবাই মুখে ধার্মিক সাজি। কিন্তু ব্যাবহারিক ভাবে ধর্ম পালন করতে অনেকের অলসত লাগে। ইসলামে শ্রমিকদের যে অধিকার দেওয়া হয়েছে, তা যদি সঠিক ভাবে আদায় করা হতো, তাহলে সমাজ অনেক দূর এগিয়ে যেতো।

ইসলামে শ্রমিকদের অধিকার কি কি সেটা আপনারা ইউটুব, মসজিদের ইমামদের কাছ থেকে জেনে নিয়েন।

আজ আমি বলবো কিছু শ্রমিকদের নিয়ে। চলুন শুরু করি।



আমি নাহল ইমরোজ। আমি ২০২১ সালে একটি চাকরি পাই। কাজটি হলো একটি নির্মানাধীন বিল্ডিং এ সুপারভাইস করা। তাদের লাইফ স্টাইল আমি খুব কাছ থেকে দেখেছি। তারা খুব কষ্ট করে থাকে। ঠিক মত খেতে পায় না। যা মুজুরি পায় তা অধিকাংশ বাড়িতে পাঠিয়ে দেয়। নিজের খাবারের জন্য তেমন টাকা রাখে না। সকাল ৭টা সময় কাজ শুরু করে। কাজ শেষ হতে হতে সন্ধ্যা হয়ে যায়। আর যেদিন ছাদ ডালাই হয় ঐদিন শ্রমিকদের আরো বেশী কষ্ট। তাদের কাজ শেষ করতে করতে ৯ টা বাজতো। আর আমার গোছল করতে করতে, হিসাব মিলাতে মিলাতে অনেক রাত্রি হয়ে যেতো। আপনি এখন যে বিল্ডিং এ বসে আমার ব্লগ পড়ছেন, আপনি ভাবিয়া দেখিয়েন কত জন শ্রমিক, তারা কত শ্রম দিয়ে, কত ধৈর্য দিয়ে আপনার জন্য বিল্ডিং বানিয়েছে। তারা যে কত কষ্ট করে সেটা আপনারা কল্পনাও করতে পারবেন না।

আর ঢাকা সিটি কর্পোরেশন এ পরিষ্কার কর্মী দেখা যায়। তাদের কাজ ও গুরুত্বপূর্ন। তাদের জন্য ঢাকা শহর কিছুটা পরিস্কার থাকে। আর আমরা ঢাকা শহর কে ময়লা করি। যেখানে যেখানে প্রসাব করি। যেসব মেথর ড্রেন সাফ করে তাদের কেও আপনি অবহেলা করবেন না।


মন্তব্য ৬ টি রেটিং +২/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ০৩ রা মে, ২০২৩ সকাল ১১:০৩

শাওন আহমাদ বলেছেন: আসলেই আমরা নামে মুসলিম কাজের বেলায় ফাঁকা কলসি।
ধন্যবাদ সুন্দর পোস্টের জন্য।

০৩ রা মে, ২০২৩ দুপুর ১:৫১

নাহল তরকারি বলেছেন: ওয়েলকাম।

২| ০৩ রা মে, ২০২৩ দুপুর ২:৫১

রাজীব নুর বলেছেন: আমাদের দেশের শ্রমিকেরা ফাঁকিবাজ। যে পরিমান টাকা তাঁরা নেয়, সেই পরিমান সার্ভিস দেয় না।

০৪ ঠা মে, ২০২৩ বিকাল ৪:৩১

নাহল তরকারি বলেছেন: ফাাকবাজ ইদানিং হয়েছে।

৩| ০৪ ঠা মে, ২০২৩ রাত ১১:২১

ইফতেখার ভূইয়া বলেছেন: আমি নিজে সময়মতো বেতন পাচ্ছি ও দিচ্ছি। কখনো দেরী হওয়ার মতো বিষয় থেকে থাকলে সেটা আগেই জানিয়ে দিই। ধন্যবাদ।

০৬ ই মে, ২০২৩ বিকাল ৫:১৬

নাহল তরকারি বলেছেন: ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.