নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি ঘুরতে ভালোবাসি। আমি খুব নেট পাগল। আমি নবম শ্রেণী থেকে অনার্স পযর্ন্ত নানী বাড়িতে ছিলাম।

নাহল তরকারি

আমি ধার্মিক। আমি সব কিছু ধর্মগ্রন্থ অনুযায়ী বিচার বিশ্রেশণ করি। আমি সামাজিক রীতিনীতি, সমাজিক কু সংস্কার, আবেগ দিয়ে কোন কিছু বিচার করি না।

নাহল তরকারি › বিস্তারিত পোস্টঃ

ফ্রিল্যান্সার

২৯ শে মে, ২০২৩ বিকাল ৪:২৮

আজ ২৯-০৫-২০২৩ ইং তারিখ। আজ প্রথম আলো একটি খবর , তাদের ফেসবুক ফেন পেইজে প্রকাশিত করেছে। খবরটির ক্যাপশনে এমন লেখা “বাংলাদেশের ফ্রিল্যান্সাররা ঘণ্টাপ্রতি গড়ে ১৮ ডলার আয় করেন। এশিয়ার অন্য দেশগুলোতে তা ২০ ডলার। অন্যান্য অঞ্চলে ২৬ ডলার।”

সম্ভবত ডিসেম্বরে কোন এক ইউটুব চ্যানেলে অনলাইন ইনকাম শীর্ষক কোন ভিডিও দেখে মোটিভেটেট হয়ে ফাইবারে একাউন্ট খুলি। সত্যি কথা বলতে ডিসেম্বর থেকে আজ পযর্ন্ত কোন অর্ডার পাই নাই। মিডিয়া এমন ভাবে দেখায় যে, অনলাইনে ডুকবা। আর গ্রাহক তুমার কাছে লাইন ধরবে কাজ করার জন্য।

আমি ২০০০ সাল থেকে উইন্ডোহ ৯৮ চালাই। দক্ষতা কম নাই। মাইক্রোসফট অফিস এর আমি ওস্তাদ। আমি মইক্রোসফট অফিস ২০১৯ এ কাজ করি। আমি ফটোসপ, Adobe illustrator ও কাজ পারি। আমার খালা প্রাইমারি স্কুলে শিক্ষকতা করেন। এখন অনলাইনে ক্লাশ করার জন্য পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন এর কাজ করে দিয়েছি। এই পযর্ন্ত খালাকে প্রায় ৩ থেকে ৪০০ টি প্রজেক্ট রেডি করে দিয়েছি। সুতরাং আমার দক্ষতা ও অভিজ্ঞতা কম নাই।

অনলাইনের ইনকাম করার আশা বাদ দিয়ে যদি দোকান দিয়ে বসতাম তাহলে দৈনিক কম পক্ষে ৫০০ টাকা কামাই করতে পারতাম ইনশাল্লা।

মন্তব্য ৫ টি রেটিং +২/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ২৯ শে মে, ২০২৩ বিকাল ৪:৩৫

মোগল সম্রাট বলেছেন:
ফ্রিল্যান্সিং করা বিরাট ধৈয্যের কাজ। যারা পেরেছে তারা সফল । অধিকাংশরাই ধৈয্য হারিয়ে ফেলেন। কয়েক দিন পর আর কন্টিনিউ করেনা।

২৯ শে মে, ২০২৩ বিকাল ৪:৩৮

নাহল তরকারি বলেছেন: হয়তো।

২| ২৯ শে মে, ২০২৩ রাত ৯:৪৫

জ্যাক স্মিথ বলেছেন: জনৈক প্রোগ্রামার একবার একটি হিসেব দেখিয়েছিল; দেশে প্রতিমাসে এত টাকা ফ্রীল্যান্সাররা আয় করলে এতজন ফ্রীল্যন্সারের মাসিক গড় আয় হয় পাঁচ হাজার টাকা। :-P

আসলে ফ্রীল্যান্সিংয়ের আড়ালে চলে ট্রেনিং ব্যাবসা, অল্প ইনভেস্টে খুব দ্রুত মানি জেনারেট করার একটা সহজ পদ্ধতি হচ্ছে ফ্রিল্যন্সিং ট্রেনিং। আপনার যদি ভাঙাচোড়া দুই/চারটা কম্পুটার থাকে তাহলে আসেপাশের মানুষের কাছে ছড়িয়ে দিন আপনি খুব বড় মাপের একজন ফ্রীল্যন্সার, কিছু টাকা দিয়ে ব্যঙের ছাতা কয়েকটা পত্রিকায় আপনার নামে রিপোর্ট প্রকাশ করুন "ধানক্ষেতে বসে লক্ষ লক্ষ ডলার ইনকাম" ব্যস কেল্লা ফতে, হাজার হাজার মানুষ তখন আপনার পিছনে ঘুরবে ট্রেনিং করার জন্য। দেশের তথাকথিত ফ্রিল্যান্সাররা এভাবেই লক্ষ লক্ষ টাকা ইনকাম করছে।
হাতে গোনা কিছু ব্যক্তি ও প্রতিষ্ঠান রয়েছে যারা সত্যিকারের ফ্রীল্যন্সিং করে খুব ভালো টাকা আর্ন করছে, এদের সম্পর্কে মানুষ খুব একটা কিছু জানে না। আর পত্রিকায় যে সকল রিপোর্ট হয় এগুলোতে একদম কান দিবেন না, ভালো করে খোজ নিলে দেখা যায় কোন একটা মার্কেট প্লেসে তাদের ৫০ ডলারের ইনকাম হিস্টিরীও নেই, এসব রিপোর্ট করা হয় মূলত উদ্দ্যেশ্যমূলক ভাবে, ক্লাইন্ট ধরার জন্য।


৩| ২৯ শে মে, ২০২৩ রাত ১১:৪৮

:) :) :) :) :) বলেছেন:

৪| ৩০ শে মে, ২০২৩ রাত ১২:১২

রাজীব নুর বলেছেন: বেকারদের প্রিয় শব্দ ফ্রিল্যান্সার।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.