নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি ঘুরতে ভালোবাসি। আমি খুব নেট পাগল। আমি নবম শ্রেণী থেকে অনার্স পযর্ন্ত নানী বাড়িতে ছিলাম।

নাহল তরকারি

আমি ধার্মিক। আমি সব কিছু ধর্মগ্রন্থ অনুযায়ী বিচার বিশ্রেশণ করি। আমি সামাজিক রীতিনীতি, সমাজিক কু সংস্কার, আবেগ দিয়ে কোন কিছু বিচার করি না।

নাহল তরকারি › বিস্তারিত পোস্টঃ

আসুন বিদ্যুৎ ব্যাবহারে মিতব্যয়ী হই

১৩ ই জুন, ২০২৩ ভোর ৬:২৪



বিদ্যুৎ আমাদের প্রয়োজনীয় একটি জিনিস। প্রযুক্তির এই যুগে বিদ্যুৎ ছাড়া অচল। ২০০৫ সালেও গ্রামে সবার বাসায় কারেন্ট এর লাইন ছিলো না। ছেলে সরকারি চাকরি পাওয়ার পর বা সন্তান বিদেশ যাওয়ার পর সেই বাড়িতে কারেন্ট এর লাইন যেতো। সে সময় সন্ধ্যা হলে লাইট আর ফ্যান ব্যাবহার করতো।

২০১৪ সালেও এসি, ওয়াশিং মেশিন, গিজার মাইক্রো ওভেন ছিলো বিলাশিতা। বর্তমানে এগুলো প্রয়োজন হয়ে দাড়িয়েছে। এখন এসব পন্য প্রায় সকল মধ্যবিত্ত পরিবারে আছে। ঢাকা শহরে গড়ে সব বিল্ডিংএ এসির ফ্যান দেখা যায়। সুতরাং এক সময় কারেন্ট এর চাহিদা কম থাকলেও একন কারেন্ট এর চাহিদা বেশী।



আমরা কারেন্ট এর বিল দেই টাকায়। বিদ্যুৎ উৎপাদন এর কাচামাল (কয়লা) আমাদের দেশে নাই। এটা আনতে হয় বিদেশ থেকে। বিদেশে টাকা চলে না। বিদেশে বিনিময় মাধ্যম হচ্ছে ডলার অথবা স্বর্ন। আমাদের এখন রিজার্ভ সংকট। তাই কয়লার বিল দিতে একটু দেরী হয়েছে। বিদেশে যদি আপনার বিলের দেওয়া টাকা দিয়ে কয়লা দেওযা যেতো তাহলে কোন সমস্যা ছিলো না।

আসুন বিদ্যুৎ ব্যাবহারে মিতব্যয়ী হই

০১। এসি কম চালাই।
০২। মাইক্রো ওভেন কম চালাই।
০৩। হাতে কাপড় ধৌত করি।
০৪। খালি রুমে ফ্যান ও লাইট অফ রাখি।
০৫। ইলেকট্রনিক্স পন্য ব্যাবহারের পর (যেমন টিভি) সকেট খেকে প্লাগ আনপ্লাগ করি।

মন্তব্য ৭ টি রেটিং +২/-০

মন্তব্য (৭) মন্তব্য লিখুন

১| ১৩ ই জুন, ২০২৩ সকাল ৯:৪০

কামাল১৮ বলেছেন: সংক্ষেপে দরকারি কথাগুলো লিখেছেন।

২| ১৩ ই জুন, ২০২৩ সকাল ১০:২৪

নূর আলম হিরণ বলেছেন: দেখুন বিদ্যুৎ কিন্তু উৎপাদন করার পর স্টোরেজ করা যায় না। যতটুকু উৎপাদন করা হয় এর কম ব্যবহার করা হলে বাকিটুকু এমনিতেই সিস্টেম লস এর মধ্যে পড়ে যায়। অর্থাৎ আপনি ব্যবহার না করলেও সেটা পরবর্তীতে ব্যবহার করবেন এমনটি নয়। তবে হ্যাঁ আপনি যে মিতব্যয়ীর কথা বলছেন সেটা নিয়মিত ভাবেই করতে হবে তখন বিদ্যুতের চাহিদার পরিমাণ কমবে বিদ্যুৎ কোম্পানিগুলি তখন উৎপাদনও কমাবে।

৩| ১৩ ই জুন, ২০২৩ সকাল ১১:১৩

ঋণাত্মক শূণ্য বলেছেন: সবার ঘরে সোলার প্যানেল লাগানো দরকার। আর বিদ্যুতের দাম এখনের থেকে তিনগুন করা দরকার। তাহলে সবাই সহজেই মিতব্যয়ী হবে।

৪| ১৩ ই জুন, ২০২৩ সকাল ১১:৩৩

মুজাহিদুর রহমান বলেছেন: এটা যদি আপনার নিজের লেখা হয়ে থাকে তাহলে বলতেই হবে যে, আপনার লেখার মান ইমপ্রুভ হয়েছে।

৫| ১৩ ই জুন, ২০২৩ দুপুর ১:১৬

রাজীব নুর বলেছেন: আমি ভাই মিত্যবয়ী মানুষ।
অপচয় বিষয়টাই আমার খুব অপছন্দ।
আমি গ্যাস, বিদ্যুৎ, পানি, খারার কিছুই অপচয় করি না।

৬| ১৩ ই জুন, ২০২৩ দুপুর ১:৪৫

ফুয়াদের বাপ বলেছেন: শুধু বিদ্যুৎ নয়, পানি-গ্যাস সহ সব ক্ষেত্রেই মিতব্যায়ী হওয়া উচিৎ। জীবনের কোন ক্ষেত্রেই অপব্যায়ী হওয়া ঠিক না।

নোট: আমরা তো বিল দেশীয় মুদ্রাতেই পরিশোধ করবো, এটাই তো স্বাভাবিক। আমাদের দায়িত্ব সঠিক সময়ে বিল দেওয়া যা আমরা দিতে বাধ্য থাকি। পক্ষান্তরে বৈদেশিক ক্রয়ে পর্যাপ্ত ডলার সংরক্ষন নিশ্চিত করা সরকারের দায়িত্ব যার দ্বায় সরকার এড়াতে পারে না, যার দ্বায় জনগন কেন দেশীয় মুদ্রায় বিল পরিশোধ করে বলা যায় না।

৭| ১৩ ই জুন, ২০২৩ বিকাল ৪:২৭

ধুলো মেঘ বলেছেন: আপনি আমি সারা বছর চেষ্টা করলেও বিদ্যুতের খরচ এক কিলোওয়াটও কমাতে পারবোনা, যদি এই ব্যাপারে আন্তরিক না হয়। দেশ থেকে ব্যাটারি চালিত রিকশা ও অটোর সংখ্যা অর্ধেক কমালে সরকার প্রায় এক হাজার মেগাওয়াট বিদ্যুৎ বাঁচাতে পারে - কিন্তু এরকম ঝামেলা সরকার করবেনা। তাই ৫ টাকার বিদ্যুৎ আদানি থেকে ১৬ টাকায় কিনে সরকার বরঞ্চ মানুষের কাছে ভালো থাকার নাটক করাতেই বেশি স্বাচ্ছন্দ্য।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.