নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি ঘুরতে ভালোবাসি। আমি খুব নেট পাগল। আমি নবম শ্রেণী থেকে অনার্স পযর্ন্ত নানী বাড়িতে ছিলাম।

নাহল তরকারি

আমি ধার্মিক। আমি সব কিছু ধর্মগ্রন্থ অনুযায়ী বিচার বিশ্রেশণ করি। আমি সামাজিক রীতিনীতি, সমাজিক কু সংস্কার, আবেগ দিয়ে কোন কিছু বিচার করি না।

নাহল তরকারি › বিস্তারিত পোস্টঃ

বীজ গুলো পুতিয়া দেই।

০৮ ই জুলাই, ২০২৩ বিকাল ৪:৩৪


আপনারা অনেকেই জানেন আমার বাসা ঢাকা চট্টগ্রাম হাইওয়ের সাথে। গত বছর মে মাসে আমাদের মাষ্টার্স পরীক্ষা চলছিলো। সে জন্য আমি একমাস বাড়িতেই ছিলাম।

যারা জানেন না, তাদের জন্য বলছি। আমি এসএসসি থেকে মাষ্টার্স পযর্ন্ত পাশ করি নানীর বাড়িতে। এখন আসল কথায় আসি। বাড়িতে আমাদের আম ও কাঠাল গাছ আছে। আমি কি করতাম জানেন? আম খেয়ে ও কাঠাল খেয়ে বীজ গুলো রেখে দিতাম। পরে বিকালে বা অবসর সময়ে ঢাকা চট্টগ্রাম মহা সড়ক এর পাশে ঐ বিচি গুলো ফেলে দিতাম।

ঐ বীজ থেকে গাছ হবে। গাছ হবে। গাছ বড় হবে। গাছ ফল দিবে। সেই ফল খেয়ে অধিকাংশ মানুষ তৃপ্ত হবে। এই দৃষ্টিকোণ থেকে আমি ঐ সব স্থানে বীজ ফেলে দিয়েছিলাম।



পরে কোন স্থানে যে বীজ গুলো ফেলে দিয়েছিলাম সেগুলো আর আইডেন্টিফাই করতে পারি নাই। যার কারনে আমি জানতে পারি নাই যে ঐ স্থানে গাছ হয়েছে কিনা।

মন্তব্য ৬ টি রেটিং +৩/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ০৮ ই জুলাই, ২০২৩ বিকাল ৫:১৫

জুন বলেছেন: যেখানেই হোক সেখানে আম গাছ হবে, কাঠাল গাছ হবে, আর তাতে আম কাঠালও হবে একদিন। যেহেতু রাস্তার পাশে তাই কেউ ঢেকে রাখবে না। সুতরাং মানুষের সাথে সাথে পাখিরাও খেতে পারবে ভেবে খুব ভালো লাগছে তরকারি।

০৮ ই জুলাই, ২০২৩ সন্ধ্যা ৭:১৭

নাহল তরকারি বলেছেন: ধন্যবাদ কমেন্ট করার জন্য। এভাবে যাতে বৃক্ষরোপন করে যেতে পারি।

২| ০৮ ই জুলাই, ২০২৩ সন্ধ্যা ৬:৫৩

সাড়ে চুয়াত্তর বলেছেন: খুব ভালো কাজ করেছেন। বিভূতিভূষণের আরণ্যক উপন্যাসে এক ব্যক্তি গহীন জঙ্গলে গাছ রোপণ করতো। এগুলি হোল মানব জাতির প্রতি নিঃস্বার্থ ভালোবাসার বহিঃপ্রকাশ। পরের বার বিয়ে করলে নিজের বউকে এইভাবে নিঃস্বার্থভাবে ভালোবাসবেন। সুখী সংসার পেয়ে যাবেন।

০৮ ই জুলাই, ২০২৩ সন্ধ্যা ৭:১৮

নাহল তরকারি বলেছেন: আমি সবাই কে নিঃস্বার্থ ভালোবাসি।

৩| ০৯ ই জুলাই, ২০২৩ দুপুর ১২:০৬

রানার ব্লগ বলেছেন: সাড়ে চুয়াত্তর বলেছেন: পরের বার বিয়ে করলে নিজের বউকে এইভাবে নিঃস্বার্থভাবে ভালোবাসবেন।

বিয়ের কার্যক্রম যেখানে স্বার্থপন্থী সেখানে বউ কে কি করে নিঃস্বার্থ ভাবে ভালোবাসা যায়। প্রেমিকা যদি বউ হবার মতো ভাগ্যবতি হয় তাকে নিঃস্বার্থ ভাবে ভালোবাসা যায়। পরের মেয়ে আসেই নিজের স্বার্থ সুখ আনন্দের নতুন উৎসের সন্ধানে। সে কি করে স্বার্থহীন হবে আর যে স্বার্থহীন নয় তাকে নিঃস্বার্থে কি করে ভালোবাসবো। একই কথা পুরুষের বেলায়ও প্রযেজ্য।


বীজ ছড়িয়ে যান। বৃক্ষ হলো কি হলো না ভাবার কোন দরকার নাই।

৪| ০৯ ই জুলাই, ২০২৩ রাত ৮:৫৬

রাজীব নুর বলেছেন: ভালো।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.