নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কাজের সময় কাজী। কাজ ফুরালে পাজি।

ইমরোজ৭৫

আমি একজন সাধারন মধ্যবিত্ত ছেলে।

ইমরোজ৭৫ › বিস্তারিত পোস্টঃ

বাংলাদেশের মোবাইলের বিস্তার ২০০৫

০৩ রা নভেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:১৮



February ২০০৫। ততদিনে বাংলালিংক আমাদের দেশে ব্যাবসা শুরু করে দেয়। আর ব্যাবসা শুরু করে টেলিটক। সে সময় আমার আব্বু এই মডেলের মোবাইল ক্রয় করে। তখন গ্রামীনের কল রেট ছিল প্রায় ৫ টাকা মিনিট।

০১। ততদিনে মোবাইল শুধু হাই প্রফাইল লোকদের মধ্যে ছিল না। ২য় শ্রেনী সরকারি কর্মচারী, গ্রাম গজ্ঞের পাইকারি বড় ব্যাবসায়ী, গ্রামের চেয়ারম্যান মেম্বররাও মোবাইল চালাতো। কিন্তু তখন ও মোবাইল সকল জনগণের হাতে আসে নি।

০২। ২০০১ সালের দিকে একটি সিম ক্রয় করতে বিভিন্ন দপ্তর থেকে অনুমতি নেওয়া লাগত। ২০০৫ সাল এসে সিম ক্রয়ে যাবতীয় আমলাতান্ত্রিক জটিলতা কমে যায়।

০৩। ২০০১ সালে ৩০০ টাকার নিচে রির্চাজ কার্ড পাওয়া যেত না। ২০০৫ সালে ৫০ টাকা ১০০ টাকার ও রিচার্জ কার্ড বাজারে আসে। এবং ব্যালেন্স ট্রন্সফার সার্ভিস ও চালু ছিল।

০৪। যেখানে চাউল, ডাইল, তেল এর দাম হু হু করে বাড়তে ছিল কিন্তু মোবাইল সেট, সিম কার্ড ও কল রেট ইত্যাদির দাম হু হু করে কমতে থাকে।

০৫। ২০০৫ সালে গ্রামিন ফোন রাতে ২৫ পয়সা মিনিট করে। এই অফার টি প্রেমিক প্রেমিকারা লুফে নিয়েছিল। যুব সমাজ তখন থেকে রাতে সজাগ থাকার অভ্যাস শুরু করে।

০৬। নকিয়া ৬০২০ ছিল আমার দেখা প্রথম মাল্টিমিডিয়া ফোন যেখানে ছবি তুলা যেত ভিডিও করা যেত

মন্তব্য ৩ টি রেটিং +০/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ০৩ রা নভেম্বর, ২০২১ রাত ৮:০৭

Abida-আবিদা বলেছেন: পুরনো সময়কে ভালোভাবে তুলে এনেছেন।

২| ০৩ রা নভেম্বর, ২০২১ রাত ৯:৪৬

ঋণাত্মক শূণ্য বলেছেন: তো?

৩| ০৪ ঠা নভেম্বর, ২০২১ দুপুর ২:৫৩

বিটপি বলেছেন: মোবাইল হাতে আসার পর থেকেই আমি অধীর আগ্রহে অপেক্ষায় ছিলাম কখন এতে ক্যামেরা যুক্ত হবে। মোটরোলা ফোনে প্রথম ক্যামেরা যুক্ত হলেও সেটা কম্পিউটারে ট্রান্সফার করার কোন ব্যবস্থা ছিলনা। ২০০৮ সালে যখন এমএমসি সুবিধাযুক্ত ক্যামেরা ফোন আমার হাতে আসে - সেই আনন্দ ছিল হাতে চাঁদ পাবার আনন্দের মত।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.