নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কাজের সময় কাজী। কাজ ফুরালে পাজি।

ইমরোজ৭৫

আমি একজন সাধারন মধ্যবিত্ত ছেলে।

ইমরোজ৭৫ › বিস্তারিত পোস্টঃ

বাংলাদেশের ইন্টারনেট

০৩ রা ফেব্রুয়ারি, ২০২২ রাত ৮:০৬



আমি একদিন খবর পড়লাম। গ্রামিনফোন সহ কোন সিম অপারেটর 4G Speed দিতে পারে নাই। আগে বুঝতে হবে 4G মানে কি? 4G service মানে 100 megabits per second. মানে 12.5 megabytes per second. আমরা কি ১২ মেগাবাইট প্রতি সেকেন্ডে পাই? পাই না। সেক্ষেত্রে আমি ঠকেই যাচ্ছি।

আর আমার মূলত ব্রডবেন্ড পছন্দ। কারন এখানে ইন্টারনেট স্পিড গড়ে সমান থাকে। আর ইন্টারনেট গতি 2mbps এর মত ডাউনলোড স্পিড পাই। আর আনলিমিডেট নেট তো আছেই।

আর মোবাইল ইন্টারনেট এ অসুবিধা হচ্ছে ইন্টারনেট ভলিউম শেষ হয়ে যায়। ইন্টারনেট ব্যাবহার করার সময় মিতব্যায়ী হওয়া লাগে। আর চিন্তা করা লাগে আমার mb শেষ হয়ে যাচ্ছে না তো। বা আমার ইন্টারনেট এর মেয়াদ শেষ হয়ে যাচ্ছে না তো। আবার অনেক ক্ষেত্রে ঘরে সিগনাল পাওয়া যায় না। সে ক্ষেত্রে মোবাইল স্কিনে G লেখা ওঠে।

তবে মোবইল ইন্টারনেট এর আমাকে একটাই সুবিধা দেয়। ভ্রমনের সময় আমাকে সার্ভিস দেয়। এটা ছাড়া আমি আর কোন উপকার পাই না।

যদিও এখন প্রায় সকল উপজেলাতে ব্রডবেন্ড চলে গেছে। এক সময় মোবাইল ছিলো হাই ক্লাস লোকদের হাতে। এখন মোবাইল এখন সবার হাতে হাতে। আর এখন ব্রডবেন্ট হাই ক্লাস লোকদের ঘরে ঘরে গেলেও। একদিন বাংলার ঘরে ঘরে ব্রডবেন্ড থাকবে।

মন্তব্য ৪ টি রেটিং +১/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ০৩ রা ফেব্রুয়ারি, ২০২২ রাত ৮:১৭

ঋণাত্মক শূণ্য বলেছেন: বাংলাদেশে ব্রডব্যান্ড আন্দোলন আছে, জানেন? এই ব্লগেরই একজন আছেন, মুনির স্যার তার ব্লগ হচ্ছেঃ মুনির হাসান - এর বাংলা ব্লগ

উনি এই আন্দোলনের সাথে জড়িত। উনার সাথে পরিচয় হবার আগেই উনার লেখা পড়েছি। যখন মোবাইল ইন্টারনেটের ধারণা বাংলাদেশে খুব নতুন, তখনও উনি ব্রডব্যান্ডের উপর জোর দেওয়ার কথা বলতেন।

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২২ সকাল ১০:১৩

ইমরোজ৭৫ বলেছেন: ধন্যবাদ ভাই, তার সাখে পরিচয় করিয়ে দেবার জন্য।

২| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২২ দুপুর ১:৪৬

রাজীব নুর বলেছেন: বাংলাদেশের বেশির ভাগ লোকজন ইন্টারনেট দিয়ে ফেসবুক চালায়। আর সিনেমা দেখে। এছাড়া আর কোনো কাজ করে না। দুঃখজনক।

৩| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২২ রাত ১১:৩০

ইমরোজ৭৫ বলেছেন: Facebook app না আসলে কেই ফেসবুক চালাতে পারতো৷ না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.