নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কাজের সময় কাজী। কাজ ফুরালে পাজি।

ইমরোজ৭৫

আমি একজন সাধারন মধ্যবিত্ত ছেলে।

ইমরোজ৭৫ › বিস্তারিত পোস্টঃ

আমাদের বাজেট।

১৪ ই জুন, ২০২২ সকাল ৭:২৮



বাজেটের আকার কেমন? বাজেটে কি কি আছে সেটা আমাদের মত সাধারন মানুষের জানার দরকার নাই। আমাদের মৌলিক চাহিদা যেমন: খাদ্য, বস্ত্র, চিকিৎসা, শিক্ষা ও বাসস্থান, এগুলা যোগান হলেই হয়।

আর আছে সামাজিক নিরাপত্তা। একজন বৃদ্ধ, প্রতিকন্ধী, বিধবাদের সবাই অবজ্ঞার চোখে দেখে। সবার নিরাপদ আশ্রয় স্থল হচ্ছে নিজ পরিবার ও নিজের বাসা। নিজের বাসাতেই এরা অবহেলার শিকার। বিভিন্ন খোটা শুনতে হয়। এখন ধনী গরিব নির্বিশেষে এদের সবাই কে ভাতা দেয়া হতো তাহলে খুব ভালো হতো। উল্লেখ্য এখন শুধু অসচ্ছল বৃদ্ধ, প্রতিকন্ধী, বিধবাদের ভাতা দেয়া হয়। আমার আশা ধনী গরিব নির্বিশেষে সকল বৃদ্ধ, প্রতিকন্ধী, বিধবাদের ভাতা দেয়া হউক। এটা ভাতা না এগুলা সরকার থেকে একটা সান্তনা।

আর বেকারদের ভাতা দিলে ভালো হয়। অনেকে আছে মৌসুম ভেদে বেকার হয়ে যায়। যেমন একটি সময় নদীতে মাছ ধরা নিষেধ করা হয়। তখন যদি মাঝিদের বেকার ভাতা দেওয়া হয় তাহলে খুব ভালো হয়।

বাকিটা সরকারের ইচ্ছা।

মন্তব্য ৮ টি রেটিং +১/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ১৪ ই জুন, ২০২২ সকাল ৮:৪৮

বিটপি বলেছেন: বাংলাদেশে বেকারের সংখ্যা এত মারাত্মক পরিমাণে বেশি ভাতা দিতে গেলে রাজকোষ খালি হয়ে যাবার আশঙ্কা আছে। সরকার বড়জোর এদেরকে মাসে ১০ কেজি করে চাল ভিক্ষা দিতে পারে, যাতে তারা পরিবারের জন্য এক্সট্রা বোঝা না হয়।

আমি মনে করি, বাংলাদেশে বিয়ের উপর আয়কর বসানো উচিৎ। একটা ছেলে কামাই করুক বা না করুক, বয়েস ২৫ পার হলেই বিয়ে করা তার চাই-ই চাই। বিয়ের মধ্যে থাকলেও হত, বছর ঘুরতেই তার প্রডাকশন শুরু হয়ে যায়, যা পর্যায়ক্রমে দেশে বেকারের সংখ্যা বাড়ায়। তাই বিয়ের জন্য এবং প্রতিটি এক্সট্রা বাচ্চা পয়দা করার উপর ট্যাক্স ধরা উচিৎ।

১৪ ই জুন, ২০২২ বিকাল ৩:৩২

ইমরোজ৭৫ বলেছেন: মানুষ ইচ্ছে করে বেকার থাকে না। সে সরকারি চাকরি খুজে। সে বেসরকারি চাকরি খুজে। ব্যাবসা শুরু করার জন্যেও মূলধন খুজে। তাছাড়া এটা কে ভিক্ষা বলছেন কেন? এটা বেকারদের অধিকার। সবাই চাইলে বেকার সমস্যা ফু দিয়ে উড়িয়ে দিতে পারবে। বেকারদের ভাতা দিলে সরকারের কোষাগারে টান পড়ার কথা না।

বিয়ে উপর না, তালাকের উপর কর বসানো উচিৎ। কারন বর্তমানে মানুষ সঙ্গিকে ক্যালেন্ডারের মত পরিবর্তন করে। অনেকে আছে বাচ্চা এমনেই হয়। আবার অনেকে আছে হাজার চেষ্টা করেও বাচ্চা হয় না।

তাছাড়া এই বাচ্চা গুলোই আগামী দিনের নাগরিক। এদের মধ্যেই কেউ সেনাবহিনী, নৌ বাহিনী, পুলিশ, ডাক্তার ইজ্ঞিনিয়ার হবে। তারাও একদিন আয়কর দিবে।

২| ১৪ ই জুন, ২০২২ বিকাল ৩:৪০

খাঁজা বাবা বলেছেন: সরকার বড়জোর এদেরকে মাসে ১০ কেজি করে চাল ভিক্ষা দিতে পারে, যাতে তারা পরিবারের জন্য এক্সট্রা বোঝা না হয়।
মজা পাইছি :D

আমি মনে করি, বাংলাদেশে বিয়ের উপর আয়কর বসানো উচিৎ। একটা ছেলে কামাই করুক বা না করুক, বয়েস ২৫ পার হলেই বিয়ে করা তার চাই-ই চাই। বিয়ের মধ্যে থাকলেও হত, বছর ঘুরতেই তার প্রডাকশন শুরু হয়ে যায়, যা পর্যায়ক্রমে দেশে বেকারের সংখ্যা বাড়ায়। তাই বিয়ের জন্য এবং প্রতিটি এক্সট্রা বাচ্চা পয়দা করার উপর ট্যাক্স ধরা উচিৎ।

আমার মনে হয় আগামী ৩০ বছর ২ টার বেশি বাচ্চার উপর উচ্ছারে ট্যাক্স বসানো যেতে পারে।
মধ্যবিত্য হলে ১০ লাখ, উচ্চ বিত্য ১ কোটি, গরিব ১ লাখ

১৫ ই জুন, ২০২২ সন্ধ্যা ৭:৩২

ইমরোজ৭৫ বলেছেন: তাহলে তো দেখছি দেশে আর কোন নাগরিক থাকবে না।

৩| ১৪ ই জুন, ২০২২ বিকাল ৫:৪৬

রাজীব নুর বলেছেন: বেকারদের ভাতা নয় কাজ দিতে হবে।

১৫ ই জুন, ২০২২ সন্ধ্যা ৭:৩৫

ইমরোজ৭৫ বলেছেন: কাজ তো দিবেই। তাছাড়া করোনা মহামারির দিকে তাকান। এই মহামারির কারনে অনেক দোকানদ্বার বেকার হয়ে পড়ে। তখন যদি তাদের বেকার ভাতা দেয়া হতো তাহলে কি মন্দ হতো।

তাছাড়া একটি নিদিষ্ট সময়ে ইলিশ মাছ ধরা নিষেদ থাকে। তখন জেলোরা বেকার হয়ে পড়ে। কেউ কাজ পায় আবার কেউ কাজ পায় না। যারা কাজ পায় না তাদের বেকার ভাতা দেওয়া উচিৎ।

৪| ১৪ ই জুন, ২০২২ বিকাল ৫:৫০

মোহাম্মদ গোফরান বলেছেন: ঠিক ঠিক।

১৫ ই জুন, ২০২২ সন্ধ্যা ৭:৩৫

ইমরোজ৭৫ বলেছেন: ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.