নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কাজের সময় কাজী। কাজ ফুরালে পাজি।

ইমরোজ৭৫

আমি একজন সাধারন মধ্যবিত্ত ছেলে।

ইমরোজ৭৫ › বিস্তারিত পোস্টঃ

আমাদের দেশের শিক্ষা ব্যাবস্থা।

১৯ শে আগস্ট, ২০২২ বিকাল ৫:১২


আমাদের দেশের শিক্ষা ব্যাবস্থা অনেকটা ব্রিটিশ শাসিত সময়ের মত। ব্রিটিশরা আমলা বানানোর জন্য এই শিক্ষা নীতি প্রণয়ন করেছিলো। আর সেই শিক্ষা নীতি এখনো বিদ্যমান।


১৮৮০ থেকে ১৯৮০ সাল৷ এই সময় কালে মানুষ কি চাইতো? শিক্ষা অর্জন করমু। সরকারি চাকরি করমু। এই ট্রেন্ড বা সংস্কৃতি এখনো বিদ্যমান। এখন ২০২২ সাল। তথ্য প্রযুক্তির যুগ। বিশ্বায়ন, পুঁজিবাদ ও ব্যাবসার যুগ। এখনো যদি মান্ধাতা আমলের সিলেবাস ব্যাবহার করলে দেশ পিছিয়ে যাবে।

এখন দেশে জনসংখ্যা বেশী। জনসংখ্যা অনুপাতে সরকারি চাকরির পদ সংখ্যা খুব কম। মনে করেন ছাত্র আছে ১০০ জন। সরকারি পদ আছে ২০ টি। আপনি যদি ১০০ জনকে সরকারি আমলা বানানোর জন্য শিক্ষা দেন তাহলে বাকি ৮০ জন কি করবে? আমাদের দেশে তো দর্জি, বাবুর্চি, সাইবার সিকিউরিটি সহ আরো অনেক সাপোর্ট লাগবে। সবাই যদি একই পেশার জন্য লেখা পড়া করে বাদ বাকি সার্ভিস কে দিবে?

যেমন আমি। আমাকে a স্কোয়ার, b স্কোয়ার সূত্র শিখে কি লাভ হযেছে? আমাকে যদি কম্পিউটার ইজ্ঞিনিয়ার বানাতে পারতো তাহলে আমি সাইবার সিকিউরিটি হতে পারতাম। মেয়েরা সাইবার নিরাপত্তায় বেশি ভুগেন। তাদের সার্ভিস দিতাম। তারপর মনে করেন। আমি এন্টিভাইরাস বানাতে পারতাম। যা বিক্রি করে লাখ লাখ ডলার কামাতে পারতাম।

আসিয়া নামক মেয়ে সেলাই এর কাজ ভালো পারে। ডিজাইনেও সে ভালো। তাকে যদি সেই কাজে ট্রেনিং দেয়া হতো তাহলে সেও কোটি কোটি টাকা কমাতে পারতো৷ যে দেশে সরকারি পিয়নের দাম কোটি টাকা। সেই দেশে বিল গেটস কিভাবে জন্মাবে??

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ১৯ শে আগস্ট, ২০২২ রাত ৮:১২

পোড়া বেগুন বলেছেন:
আমাদের দেশের শিক্ষার মান
আগের চেয়ে অনেক ভালো।

২০ শে আগস্ট, ২০২২ রাত ২:০৪

ইমরোজ৭৫ বলেছেন: আমাদের দেশের শিক্ষা দেয়া হয় যাতে সে বড় হয়ে সরকারি চাকরি নেয়।

২| ২০ শে আগস্ট, ২০২২ সকাল ১০:০৩

খাঁজা বাবা বলেছেন: শিক্ষার মান নিয়ে সবাই কথা বলে।
আসলে মান টা কি, সেটা কেউ বলে না।

ভাল লিখেছেন।

২০ শে আগস্ট, ২০২২ সন্ধ্যা ৭:২৭

ইমরোজ৭৫ বলেছেন: শিক্ষার মান যে কি, সেটা আমিও জানি আপনেও জানেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.