নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জীবন যদি মানুষের উপকারে না আসে, সেই জীবনের মূল্য নেই। সবার মাঝে বিলিন হতে পারাই জীবনের স্বার্থকতা। কান্না নিজের জন্য আর হাসি সবার জন্য।

ইসমাঈল আযহার

মেইল[email protected], স্বপ্ন দেখি শুদ্ধ মানুষ হওয়ার, সোনার বাংলা গড়ার। শখ, লেখালেখি, ঘুরে বেড়ানো। সঙ্গি বই। ভালবাসি মাকে, নিজেকে, আমার বাবাকে।

ইসমাঈল আযহার › বিস্তারিত পোস্টঃ

বেদনা

০১ লা জানুয়ারি, ২০১৯ রাত ১:৩৮



জীবন থেকে আরো একটা বছর গত হয়ে গেল। নতুন একটা বছর এল। জানিনা এ বছরটা আমার জন্য কী নিয় এসেছে, আনন্দ না বেদনা? তবে বছরের শুরুর দিনটাতে আমি বড় রকমের ধাক্কা খেলাম। রাত বারটা বাজার সঙ্গে সঙ্গে ঢাকার অলিগলিতে আনন্দ উল্লাসের ঢেউ বয়ে গেল।

আমার চোখ থেকে গড়ালো অশ্রু। মানুষ কতো নিষ্ঠুর হতে পারে তা আমার আজ বুঝে এলো। জীবনে কতো রকমের স্বপ্ন দেখে মানুষ। সব স্বপ্ন কী পূরণ হয়? হয় না। কিছু স্বপ্ন পেখম মেলে। কিন্তু আমার ললাটে কী ঝুলে আছে জানিনা। সব জায়গা থেকে আমি খালি হাতে ফিরি। শৈশব থেকে আমার আত্মীয়-স্বজন আপন জনরা আমাকে খালি হাতে ফিরতে দেখেই অভ্যস্ত। বাবা যখন শোনেন আমি কোনো জায়গার কাজ সমাধা করতে গিয়েছি অথবা যে কোনো কাজে গিয়েছি – বাবা আগেই রেজাল্ট বলে দেন। তা অবশ্য ফলে যায়।

আমি জানিনা বাবা কীভাবে বোঝেন। নাকি বাবা বলার কারণেই এমন হয় কে জানে। প্রতিষ্ঠিত লেখক হওয়ার স্বপ্ন দেখতাম। আজ সেই স্বপ্ন কষ্টের জোয়ারে ভেসে জেতে বসেছে। এতো এতো লেখকের ভিড়ে আমাকে কী খুঁজে পাওয়া যাবে? আমার একজন শিক্ষক প্রতিষ্ঠিত লেখক তিনি বলেছিলেন, লেখক হলে তোমাকে ধর্যের পরীক্ষা দিতে হবে। কিন্তু সেই পরীক্ষা যে এতো কঠিন হবে তা জানা ছিল না।

সবচে’ বড় কষ্টের কথা হল, আজে এই দুঃসময়ে আমার পাশে কেউ নেই। শেষ ব্যক্তিটিও চলে গেল আজ। আজকের এই দিনটি আমার কাছে খুব গুরুত্বপূর্ণ। স্মৃতিটা আমরণ চোখের পাতায় জ্বলজ্বল করবে। নতুন বছরে আমার সব বন্ধু বান্ধবীদের জন্য দুয়া করি। তাদের জীবনটা যেন ফুলের মতো সুন্দর ও সতেজ থাকে। জীবনের আকাশে যেন কখনও মেঘ না জমে। কালবৈশাখের ঝড় যেন তাদের জীবন এলোমেলো না করে দেয় আমার মতো।

মন্তব্য ৬ টি রেটিং +০/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ০১ লা জানুয়ারি, ২০১৯ রাত ২:১৮

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: জীবনটা চলমান,
,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,
একদিকে বিয়ের বাদ্য আবার
অন্যদিকে শবযাত্রার প্রস্ততি .......

০১ লা জানুয়ারি, ২০১৯ বিকাল ৩:১৩

ইসমাঈল আযহার বলেছেন: হুম। ঠিক বলেছেন শঙ্খচিল।

২| ০১ লা জানুয়ারি, ২০১৯ সকাল ১০:১৪

রাজীব নুর বলেছেন: শুভ হোক নতুন বছর ২০১৯

০১ লা জানুয়ারি, ২০১৯ বিকাল ৩:৪৮

ইসমাঈল আযহার বলেছেন: আপনার ১৯ ভাল কাটুক। দুর্দশা যেন খঁজে পায় আপনাকে।

৩| ০১ লা জানুয়ারি, ২০১৯ সকাল ১১:৩৯

আকিব হাসান জাভেদ বলেছেন: নতুন বছরের শুভেচ্ছা
Happy New Year 2019

০১ লা জানুয়ারি, ২০১৯ বিকাল ৩:৫০

ইসমাঈল আযহার বলেছেন: আপনাকে শুবেচ্ছা নতুন বছরের। মানুষ নাকি সুখের পায়রা পায় প্রার্থনা করি আপনিও যেন একটা পান।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.