নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জীবন যদি মানুষের উপকারে না আসে, সেই জীবনের মূল্য নেই। সবার মাঝে বিলিন হতে পারাই জীবনের স্বার্থকতা। কান্না নিজের জন্য আর হাসি সবার জন্য।

ইসমাঈল আযহার

মেইল[email protected], স্বপ্ন দেখি শুদ্ধ মানুষ হওয়ার, সোনার বাংলা গড়ার। শখ, লেখালেখি, ঘুরে বেড়ানো। সঙ্গি বই। ভালবাসি মাকে, নিজেকে, আমার বাবাকে।

ইসমাঈল আযহার › বিস্তারিত পোস্টঃ

ব্লগ নিয়ে স্বপ্ন দেখাই...

২৮ শে জানুয়ারি, ২০২০ দুপুর ১:৩৪



লোকটি বেশ ভাল লেখালেখি করে। সমসাময়িক বিষয় নিয়ে নিজের চিন্তাভাবনা তুলে ধরে। যা কিছু হক তার পক্ষে কথা বলে, বাতিলের পক্ষে করে মোকাবেলা। কিন্তু তার এই কাজগুলো ফেসবুকে সীমাবদ্ধ। ভাল একটা প্লাটফরম পাচ্ছেন না। গল্প কবিতাও লেখেন মাঝে মাঝে। সেগুলো প্রকাশের জন্য প্রকাশকও পাচ্ছেন না। এসব কারণে লোকটির ভেতরে কাজ করছে একধরণের হীনমন্যতা।

আমি বরাবরই ব্লগ নিয়ে স্বপ্ন দেখাতে পছন্দ করি।

লোকটির সমস্যা বুঝে আমি তাকে ব্লগে লিখালিখি করতে বললাম। তিনি জিজ্ঞেস করলেন, লাভ কি?

ফেসবুকে আপনার লেখা কে বা কারা পড়ছে তার ঠিক নেই। পড়ছে কিনা সেটার কোনও গ্রান্টি নেই। কয়েকজন মানুষ মুখস্ত লাইক দিয়ে চলে যাচ্ছে। দু’একজন চেনা-জানা মানুষ হয়ত মন্তব্য করছে। ‘নাইচ, সুন্দর, ভাল লেগেছে, এগিয়ে যান, চালিয়ে যান’ এরকম কয়েকটি বাক্যের মধ্যে তাদের মন্তব্য সীমাবদ্ধ থাকে। অবশ্য এমন মন্তব্যও না পড়ার আলামত।

কিন্তু আপনি যদি কোনও ব্লগ সাইটে লেখালেখি করেন। আপনার লেখাগুলো পড়বে জ্ঞানী মানুষেরা, চিন্তাশীল। যে কোনও ব্লগ-ই হোক সেখানে মানুষ বিনোদনের জন্য আসে না। সখের বসে আসে না। শয়তানি করতে আসে না। যদিও পড়াপড়িই এক ধরনের বিনোদন বা মজার বিষয় আমাদের জন্য। কিন্তু ফেসবুকের বিনোদনের সঙ্গে তার কোনও মিল নেই। ফেসবুকে ভিডিও ক্লিপ নাটক ফান সহ অনেককিছুই থাকে। সেই দৃষ্টিকোণ থেকে বলেছি কথাটা। তো যা বলছিলাম, ব্লগে সবাই চিন্তাশীল। এরা আপনার লেখাটি পড়ে আলোচনা সমালোচনামূলক মন্তব্য করে বা করবে। আপনাকে উৎসহ প্রেরণা যোগাবে। তাতে আপনার লেখা ও চিন্তার শুদ্ধি হবে। আর চিন্তাচেতনা ঠিক থাকলে সেটার প্রশার ঘটবে।

শুধু তাই নয়, আপনিও ‘সুন্দর লেখা’ উপভোগ করতে পারবেন না। ব্লগে আপনি যতো সুন্দর আর গুরুত্বপূর্ণ লেখা পাবেন সেটা অন্য কোথাও পাবেন না। জ্ঞানের সমৃদ্ধির সঙ্গে সঙ্গে আপনার অলস সময়টাও বেশ কেটে যাবে। সুন্দর চিন্তা করতে পারা অনেক বড় বিষয় এবং এটা আপনাআপনি হয় না।

বই প্রকাশ করার ক্ষেত্রেও ব্লগ কাজে আসতে পারে। আমার ধারণামতে এখানে অনেক প্রকাশনীর লোক আছে। তারা লেখালেখি করে। নিজেদের প্রকাশনীর বইয়ের রিভিউ দেয়। তারা ব্লগগুলোতে এসে লেখক খুঁজে বা লেখকদের লেখা পড়ে। আপনার লেখা পছন্দ হলে আপনাকে অফার করেও বসতে পারে, বলা যায় না। বা আপনি নিয়মিত লেখালেখি করলে তাদের কাছে পরিচিত হয়েও যেতে পারেন। যদি কোনদিন একটা বই নিয়ে যান আনপার লেখা সম্বন্ধে জানা থাকলে নিশ্চয় আপনাকে ফিরাবে না। আসল কথা হল, আপনি ব্লগ সাইটে লেখেন চাই না লেখেন আপনার লেখা ভাল মানের হলে সবাই সেটি প্রকাশ করতে চাইবে। কিন্তু ভাল লেখার জন্য ধারাবাহিক লিখে যাওয়া এবং পড়ার বিকল্প নেই। যেটা আপনি যে কোনও ব্লগ সাইট থেকে খুব ভাল ভাবেই সমাধা করতে পারেন।

বাংলাদেশে নিউজ পোর্টালের মতো ব্লগ সাইটেরও কোনও অভাব নেই। এক্ষেত্রে আপনাকে অবশ্যই কোনও ভাল ব্লগ সাইটে ব্লগিং করতে হবে। বিডি নিউজের একটা ব্লগ সাইট আছে -বেশ ভাল। প্রিয় ডটকমেরও আছে। কিন্তু আমার জানা মতে সামুর মতো ভাল বাংলা ব্লগ সাইট একটিও নেই। এটি হলো বাংলা সবচেয়ে বড় এবং আলোচিত সমালোচিত ব্লগ সাইট। এই জন্য এখানেই ব্লগিং করা সবচেয়ে ভাল হবে। আমি কাউকে ব্লগিং করতে বলতে বা কেউ আমার কাছে এ সম্পর্কে জানতে চাইলে আমি সামুর কথাই বলি।

এ পর্যন্ত অনেক তরুণকেই আমি নিজ থেকে ব্লগের দিকে আকৃষ্ট করেছি। তারা অনেকেই ব্লগ খুলেছেন, লিখেছেন নিয়মিত। আবার অনেকে লেখছেন না। কেউ মাঝে মঝে ঢু মারছেন। তাদের মুখ থেকে যেমন ব্লগের প্রশংসা শুনি, তেমনি কিছু অপ্রশংসাও শুনি। ব্লগের অপ্রশংসা বলতে ব্লগারদের অপ্রশংসা। তাদের অনেকের চিন্তাভাবনা বা আদর্শ নিয়ে প্রশ্ন। অনেকে নাকি গাঁজাখুড়ি লেখা লেখেন।

আমি বলি,তার লেখা আপনার কাছে যেমন গাঁজাখুড়ি মনে হচ্ছে, আপনার লেখাও অন্য আরেকজনের কাছে গাঁজাখুড়ি মনে হতে পারে। এটা তেমন কিছু না। খুব স্বাভাবিক একটা বিষয়। আমার চিন্তা-ভাবনা বা আদর্শের সঙ্গে আরেকজনের মিল না-ই থাকতে পারে। তাই বলে তার চিন্তা-ভাবনা বা ভাবাদর্শকে, তার মতকে অসম্মান করা যাবে না। সবার একই জিনিস ভাল লাগবে এমন নয়। আবার ভাল লাগতেই হবে তাও নয়।

মন্তব্য ১২ টি রেটিং +৩/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ২৮ শে জানুয়ারি, ২০২০ দুপুর ১:৪০

রাজীব নুর বলেছেন: আপনার সাথে আমার মিল আছে।
সময় সুযোগ পেলেই আমি আমার পরিচিত জনদের ব্লগে আসতে বলি।
বহু লোক আমি ব্লগে এনেছি।

২৮ শে জানুয়ারি, ২০২০ দুপুর ১:৪৬

ইসমাঈল আযহার বলেছেন: ধন্যবাদ ভাইয়া

২| ২৮ শে জানুয়ারি, ২০২০ দুপুর ২:১৭

কাজী ফাতেমা ছবি বলেছেন: সুন্দর লেখা
ভালো লাগলো

২৮ শে জানুয়ারি, ২০২০ বিকাল ৩:১৪

ইসমাঈল আযহার বলেছেন: থ্যাঙ্কু

৩| ২৮ শে জানুয়ারি, ২০২০ বিকাল ৩:৩৪

এম এ হানিফ বলেছেন: ঠিক আপনার মতই একজনের অনুপ্রেরণায় মাত্র কিছুদিন আগে ব্লগে আসা। কিন্তু আসার পর মনে হচ্ছে শুরুটা আরো আগে হলো না কেন?

২৮ শে জানুয়ারি, ২০২০ সন্ধ্যা ৭:৪৭

ইসমাঈল আযহার বলেছেন: আমিও খুব বেশি দিন আগের নই।

আগে একটা সময় ব্লগটা নাকি খুব জমজমাট ছিল। আবার যদি তেমন হতো ভালই হতো।

৪| ২৮ শে জানুয়ারি, ২০২০ বিকাল ৩:৪৩

নেওয়াজ আলি বলেছেন: প্রিয়, শুভ কামনা অহর্নিশি। ♥♥।

২৮ শে জানুয়ারি, ২০২০ সন্ধ্যা ৭:৪৮

ইসমাঈল আযহার বলেছেন: সবাই এ কাজটি করতে পারে,

আপনাকেও শুভকামনা ভাইয়া

৫| ২৮ শে জানুয়ারি, ২০২০ বিকাল ৩:৪৯

ফয়সাল রকি বলেছেন: লিখতে থাকুন, শুভকামনা রইলো।

২৮ শে জানুয়ারি, ২০২০ সন্ধ্যা ৭:৪৯

ইসমাঈল আযহার বলেছেন: দোয়া করবেন ভাইয়া

৬| ২৮ শে জানুয়ারি, ২০২০ বিকাল ৫:২১

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: ধন্যবাদ ভাইয়া

ভালো থাকুন।

৭| ২৯ শে জানুয়ারি, ২০২০ রাত ১:২৩

সামু পাগলা০০৭ বলেছেন: আগে একটা সময় ব্লগটা নাকি খুব জমজমাট ছিল। আবার যদি তেমন হতো ভালই হতো।
আমরা সেই জমজমাট সময়টাকে চোখের সামনে দেখেছি, এখন কিছুটা ঝিমিয়ে যাওয়া সামুকে দেখে মনের মধ্যে কষ্ট লাগে। অবশ্য আপনাদের মতো - আগ্রহী, সচেতন, নতুন ব্লগারেরা হাল ধরলে, সামু আগের চেয়েও বেশি প্রাণবন্তরূপে ফিরবে!

পোস্টে লাইক।
সকল শুভকামনা রইল।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.