নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জীবন যদি মানুষের উপকারে না আসে, সেই জীবনের মূল্য নেই। সবার মাঝে বিলিন হতে পারাই জীবনের স্বার্থকতা। কান্না নিজের জন্য আর হাসি সবার জন্য।

ইসমাঈল আযহার

মেইল[email protected], স্বপ্ন দেখি শুদ্ধ মানুষ হওয়ার, সোনার বাংলা গড়ার। শখ, লেখালেখি, ঘুরে বেড়ানো। সঙ্গি বই। ভালবাসি মাকে, নিজেকে, আমার বাবাকে।

ইসমাঈল আযহার › বিস্তারিত পোস্টঃ

কষ্ট, ক্ষুধা, দুঃখ; আজ চিন্তা নিজেকে নিয়ে

২০ শে এপ্রিল, ২০২০ বিকাল ৫:৪৪



এসির ভেতর বসেও আরাবি ঘেমে নেয়ে উঠেছে। মাথা ঝিম ঝিম করছে তার, কিছু বুঝে উঠতে পারছে না ছেলেটি। মানবতার ধ্বজাধারী বসের হাতে যখন মানবতার কংকালটি চরমভাবে চুড়মার হলো। সম্মানের ভয়ে কিছু বলতে পারছে অসহায় কাপুরুষ কিছু মানুষ। সবাই বসের ভালোবাসা চাই। একপেশে অভিভাবক বস হয়ত সুযোগ নিচ্ছে, অথবা নিচ্ছে না। মাথায় হাত বুলিয়ে পেটে লাথি মারছে, অথবা মারছে না। তবে দিন শেষে বেঁচে থাকবে সবাই। কেউ বউয়ের অভিযোগ সহ্য করবে কেউবা সন্তানের। আবার কেউ নিজেকেই গালগাল দিবে। আর কেউ আরাবির মতো চুপচাপ বসে থাকবে। দুশ্চিন্তায় তার মাথা ঝিম ঝিম করবে। শীতাতাপ নিয়ন্ত্রিত রুমের টেবিলে মাথা ঠেকাবে। ভাববে, গার্মেন্টসের বেতন না পাওয়া শ্রমিকরা কতো কষ্টে আছে। ওরা ভালো নেই।

ভালো নেই দেশের হাজারও মানুষ। এই লকডাউন কতো দিন চলবে কে জানে? কেউ পুলিশ আর্মির প্রশংসায় চঞ্চমুখ। আড়ালে বসে গালভরে গালমন্দ করা রিকশা চালক কারও নজরে পড়ছে না। ক্ষুধার অভিশাপ নিয়ে একসময় সে হয়ত আত্মহত্যা করবে। তবু চাল চুরি কমবে না। হাসপাতাল থেকে গলা ধাক্কা দিয়ে তাড়িয়ে দেওয়া হবে হুজুরের বউকে।সরকার আহ্বান করে যাবেন। সরকারের লোকগুলো সাহায্য না করেও ভিডিও কনফারেন্সে গালগপ্প মেরে যাবেন। সরকারকে ফোলাবেন। নারীকেও টুপি মাথায় দিয়ে কেউ বলবেন ওমর। আর এই ওমরের দেশের অনেক মানুষ মারা যাবে না খেয়ে। যাদের খবর কেউ রাখে না। রাখবে না। রাখছে না। আফসোস করার মতো হয়ত থাকবেন ও পাড়ার অভদ্র লোক দুটি। ভালো মানুষরা তো সব ঘরে দুয়োর লাগিয়ে বসে আছেন।

মন্তব্য ৩ টি রেটিং +১/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ২০ শে এপ্রিল, ২০২০ সন্ধ্যা ৬:০৬

রাজীব নুর বলেছেন: অন্য দেশে আক্রান্তের তুলনায় সুস্থতার হার বেশি মৃত্যুর হার কম,আমাদের দেশে সুস্থতার তুলনায় মৃত্যুহার বেশি, কপালে কি আছে আল্লাহ মালুম!

২| ২০ শে এপ্রিল, ২০২০ রাত ১১:৩৯

নেওয়াজ আলি বলেছেন: কিন্তু আমরা উদাসীন । মরলে সরকারের কি

৩| ২০ শে এপ্রিল, ২০২০ রাত ১১:৫৫

মা.হাসান বলেছেন: যার যা সামর্থ তা নিয়েই যতটুকু পারা যায় মানবতা দেখাই। সব দুর্যোগের সময়ই কিছু লোক মৃত্যুকে নিয়ে ব্যবসা করে। ১০০ বছর বাঁচার দরকার কি? জীবন ছোট হলেও যদি অর্থবহ হয় তবে আফসোস নেই/

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.