নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জীবন যদি মানুষের উপকারে না আসে, সেই জীবনের মূল্য নেই। সবার মাঝে বিলিন হতে পারাই জীবনের স্বার্থকতা। কান্না নিজের জন্য আর হাসি সবার জন্য।

ইসমাঈল আযহার

মেইল[email protected], স্বপ্ন দেখি শুদ্ধ মানুষ হওয়ার, সোনার বাংলা গড়ার। শখ, লেখালেখি, ঘুরে বেড়ানো। সঙ্গি বই। ভালবাসি মাকে, নিজেকে, আমার বাবাকে।

ইসমাঈল আযহার › বিস্তারিত পোস্টঃ

সকাল হয়ে এসো

০১ লা ডিসেম্বর, ২০২০ রাত ১২:০৬



আমাদের জীবনের অপর নাম যদি কষ্ট বলি তাহলে মোটেও ভুল হবে না। জীবন মানেই কষ্ট আর কষ্ট মানেই জীবন। একটু একটু করে জীবনাকাশে কত মেঘ জমেছে তার ইয়ত্তা নেই। শেষবার কবে মেঘমুক্ত আকাশ দেখেছিলাম ভুলে গেছি। সুখ-শান্তি, ভালো লাগা ভালোবাসা আর প্রেম প্রণয় এসব আমাদের জীবনে কখনও ধরা দেয়নি। যেখানে ক্ষুধারা বড় বড় দাঁত বের করে কামড় দিতে আসে, সেখানে প্রেম প্রণয়ের অস্তিত্ব কল্পনা করাও বোকামি।

কিন্তু এসব হাজারও দুঃখ কষ্টের ভেতর দিয়ে আমার ভালো লেগে গেল সুয়ান্তুনুকে। মেয়েটির মার্জিত ব্যবহার, ডালা ভর্তি সুন্দর সুন্দর গুণাবলি আর অমায়িক চেহারা আমাকে তার প্রেমে পড়তে বাধ্য করল। বোধ করি এটাই আমার জীবনের সবথেকে সুন্দর গিফট। আমার জীবনের সবথেকে সুন্দর প্রাপ্তি। আমার সফলতা বলেও মনে হয় সুয়ান্তুনুকে। তবে এটি মনে হবার যৌক্তিক কোনও কারণ আমি খুঁজে পাই না।

প্রায় দেরটা বছর কেটে গেল একটা ঘোরের মধ্যে। আমার বুকের ব্যথা বেড়েই চলল। তাকে একেবারে নিজের করে পাওয়ার তীব্র আকাঙ্খা আজ পর্যন্ত আমার পিছু ছাড়েনি।

কখনও মনে হয় তাকে জীবনে জড়িয়ে আমি ভুল করেছি। সে আমার সঙ্গে হ্যাপি হবে না। তার কোমল আর মলিনতাহীন জীবন। শিবিবের সুন্দরী অনেক মেয়েকে পর্যটকরা বিয়ে করে নিয়ে যায়। সব রূপসী কন্যাদের বাবা মাদের মনের আড়ালে সুপ্ত একটা চাওয়া এমন থাকে। কন্যাদের সঙ্গে সঙ্গে তাদেরও সুন্দর একটা জীবন মেলে। সুয়ান্তুনুর মা বাবাও নিশ্চয় এমন চিন্তা করে। কমপক্ষে...

আমার যুদ্ধময় জীবনের সঙ্গে সে কিভাবে মিশবে। সে কি সংগ্রাম করে বাঁচতে পারবে আমার সঙ্গে। এই শিবিরের মেয়েদের তেমন একটা কষ্ট হয় না। ভারি ভারি কাজগুলো পুরুষদের করতে হয়। শিবিরে জন্ম নেওয়া অধিকাংশ মেয়ের পিতাই তাদের কন্যাকে রাণী করে রাখেন। যাদের পিতা মারা গেছে তাদের ভাই-ই সব। পিতার সব দায়িত্ব ভাইয়ের কাঁধে। মুসলিম শিবির হওয়ায় হাজার দুঃখ কষ্টের পরেও এখানের পরিবেশটা বেশ শান্ত। সাধারণত এমন শান্ত চিত্র শিবিরগুলোতে দেখতে পাওয়া যায় না। আমরা একটা খ্রিস্টান শিবিরেও কিছুদিন ছিলাম। আমাদের ব্যবহারের কারণে শিবিরটির সবাই আমাদের চিনতো। শিবিরের চারিদিকে আমাদের একটা সুনাম ছড়িয়ে পড়েছিল।

আমার মা বেশ অসুস্থ হয়ে পড়লেন।তখন একটি সংস্থা মায়ের চিকিৎসা করেন। অনিবার্য কারণ থাকার কারণে আমাদের এখানে শিফট করা হয়। আর এখানে এসেই আমার জীবনে ঘটে যায় অভুতপূর্ব ঘটনাটি। কখনও বুঝতেই পারিনি অমার সঙ্গে এমন কিছু ঘটবে। জীবন এখন একটা দূবোর্ধ্য জায়গায় এসে দাঁড়িয়ে বলে মনে হয়। তবে আল্লাহর রহমতে একদিন সব ঠিক হয়ে যাবে।

এই তাবুতে বসে আমি কত রাত দেখেছি। খুব আঁধারে আচ্ছন্ন রাত। রাতগুলো গভীর আর ভীষণ লম্বা। সেসব রাতে কত ঝড় বৃষ্টি। কত রাত পেরিয়ে গেছে বসে বসে, নিদ্রাহীন। মনে হয় কখনোই বুঝি সকাল হবে না।

আমাদের ধারণাকে ভুল প্রমাণিত করে একসময় সকাল হয়। সূর্য উদিত হয়। বালুতে সূর্যের সোনালী কিরণ ছড়িয়ে পড়ে। চারিদিক ঝিকমিক করে ওঠে। আমি প্রার্থনা করি আমার জীবনেও সুন্দর একটি সকাল আসুক তোমার মাধ্যমে। আমার সত্ত্বা জুড়ে ছড়িয়ে পড়ুক বিমল আনন্দ।

অসুন্দর গল্প

ছবি: ইন্টারনেট

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ০১ লা ডিসেম্বর, ২০২০ রাত ১২:৩৩

মনিরা সুলতানা বলেছেন: আমাদের ধারণাকে ভুল প্রমাণিত করে একসময় সকাল হয়। সূর্য উদিত হয়। বালুতে সূর্যের সোনালী কিরণ ছড়িয়ে পড়ে। চারিদিক ঝিকমিক করে ওঠে। আমি প্রার্থনা করি আমার জীবনেও সুন্দর একটি সকাল আসুক তোমার মাধ্যমে। আমার সত্ত্বা জুড়ে ছড়িয়ে পড়ুক বিমল আনন্দ।

খুব চাই আমাদের ধারনা সত্যি ই ভুল প্রমাণিত হোক।
লেখায় ভালোলাগা।

০১ লা ডিসেম্বর, ২০২০ রাত ১২:৪০

ইসমাঈল আযহার বলেছেন: ধন্যবাদ

২| ০১ লা ডিসেম্বর, ২০২০ রাত ১২:৪৯

রাজীব নুর বলেছেন: সহজ সরল সুন্দর গল্প।
দুই একটা বানান ভুল আছে।

৩| ০১ লা ডিসেম্বর, ২০২০ বিকাল ৫:৩১

ফয়সাল রকি বলেছেন: গল্প ভালো লেগেছে।
কিন্তু গল্পটা কাদের নিয়ে? কোথায়? কেন আলাদা শিবির? এসব একটু ধারণা দিলে ভালো হতো।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.