নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জীবন যদি মানুষের উপকারে না আসে, সেই জীবনের মূল্য নেই। সবার মাঝে বিলিন হতে পারাই জীবনের স্বার্থকতা। কান্না নিজের জন্য আর হাসি সবার জন্য।

ইসমাঈল আযহার

মেইল[email protected], স্বপ্ন দেখি শুদ্ধ মানুষ হওয়ার, সোনার বাংলা গড়ার। শখ, লেখালেখি, ঘুরে বেড়ানো। সঙ্গি বই। ভালবাসি মাকে, নিজেকে, আমার বাবাকে।

ইসমাঈল আযহার › বিস্তারিত পোস্টঃ

মৃত্যুই এখন তাদের মুক্তির একমাত্র পথ

০৬ ই মে, ২০২১ বিকাল ৩:১৭



ছবিটি সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে। আমি প্রথম দেখেছি ছাত্রলীগের একটা গ্রুপে। অনেককিছুই আজকাল মুখ বুজে সহ্য করছি। সহ্য না করে উপায়ও নেই। বিপক্ষে বললেই বিভিন্নরকম হামলা মামলার শিকার হতে হয়। বাংলাদেশে বাকস্বাধীনতা কতটুকু আছে সেটা কে না জানে।

ইসলাম ও হুজুরদের বিপক্ষে যত বলবেন কোনও সমস্যা নেই। পক্ষে বললেই আপনি নিশানাতে পরিণত হবেন। ফারজানা রুপাকে নিয়েও নাকি গুজব রটে। আবার তাদের শনাক্তও করা হয়। ইলিয়াস ভাই ফারজানা ও মুন্নি সাহা’র ব্যাপারে সব ফাঁস করে দিয়েছিলেন। আবার অনেকের মতে ‘‘এদের কালোরূপ কারও অজানা নয়। ’’ কয়েকদিন আগে একজন মানুষ ফোন করে জানতে চাইল ‘ফারজানা রূপা নাকি হোটেলে ধরা খাইছে’।

একটি পোর্টালে আমিও এমন একটা নিউজ দেখেছিলাম। তাকে উত্তরে বলেছিলাম, ‘তাকে কে ধরবে?’

বিবিসিতে প্রকাশিত এক গবেষণায় দেখেছিলাম, বাংলাদেশের ৬৫% মানুষ সংবাদপত্রে বিশ্বাস করে না। এটা অনেক আগের গবেষণা। এখন গবেষণা করলে হয়ত ৬৫% এর ডাবল হয়ে যাবে।

বিভিন্ন পত্রপত্রিকার ফেসবুক পেজে প্রায় একটা কমেন্ট চোখে পড়ে ‘ আগে নেতারা ও বড়লোকরা নিজের রক্ষার জন্য কুকুর পালন করতো। এখন সাংবাদিক পালে।’’ কথাটি আমি প্রথম শুনেছিলাম আমাদের সময় .কম-এ কাজ করার সময় একজন সাংবাদিকের মুখে। এটা বিশ্বাস করতে আমার একটুও কষ্ট হয়নি। কারও হবে না। চরম একটা সত্য কথা। নেতাদের বিষয়টা তো আগেই প্রকাশ্যে চলে এসেছে।

মুনিয়া ইস্যুতে কথার ভয়াবহ সত্যতা এখন সবার সামনে। মুনিয়াকে বিশ্ববিদ্যালয় থেকে বরখাস্ত করার সিদ্ধান্ত হয়েছিল সেটাও সবাই জেনে গেছে। কিন্তু সায়েমের কোটি কোটি দুর্নীতির ব্যাপারে কেউ বিন্দুমাত্র কিছু জানে না। গণমাধ্যমের কর্মীদের টাকার প্রতি লোভ-লালসার বাস্তবতাও এখন সবার সামনে। কীভাবে পারে! এটাও সম্ভব! নবী স. আসার আগে সেই জাহেলী যুগকে হাজার বার হার মানায় আজকের সভ্যসমাজের কর্মকাণ্ডগুলো। এই সভ্যসমাজের কপালে একদলা থুতু।

ভীষণ ঘিন্না হয় আমার। শুুধু আমার হয় না। পুরো জাতিরই হয়। গতকালকে দৈনিক সমকালে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশের ৮৬ শতাংশ মানুষের জীবনধারণের আহার নেই। কী ভয়াবহ একটা ব্যাপার। দেশে কোনোকিছুর দাম এখন সাধারণ মানুষের নাগালে নেই। যেখানেই হাত দিবেন দুর্নীতি আর সিন্ডিকেট। সাধারণ মানুষের জন্য একটা পথই খোলা আছে- মৃত্যু। মৃত্যুই এখন তাদের মুক্তির একমাত্র পথ।

মন্তব্য ৮ টি রেটিং +০/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ০৬ ই মে, ২০২১ বিকাল ৩:৩২

রানার ব্লগ বলেছেন: বাক স্বধীনতা বলতে আপনি কি বোঝেন ??

২| ০৬ ই মে, ২০২১ বিকাল ৩:৩৮

রানার ব্লগ বলেছেন: হেফাজতি এই ভাইরাস গুলো এবং এর সাঙ্গো পাঙ্গো গুলা নিজ দায়িত্বে মইরা যায় বাংলাদেশ মুক্তি পাবে যন্ত্রনা থেকে । আপনাকে সহজ সমাধান দেই এদের বলেন এদের কে ফাকিস্থান বা পাদ্গানিস্থান চলে যেতে, এদের আমরা চাই না।

৩| ০৬ ই মে, ২০২১ বিকাল ৩:৫৭

নতুন বলেছেন: বাহ এই ভন্ড মিথ্যাবাদি কারাগারে দেখে আপনার কস্ট হচ্ছে?

৪| ০৬ ই মে, ২০২১ বিকাল ৪:১২

রানার ব্লগ বলেছেন: ইসমাঈল আযহার @ আপনাকে একটা সু পরামর্শ দিত এপারি যদি আপনার কষ্ট বেশি হয় আপনি নিজ দায়ীত্বে আপনার পুটু নিয়ে তাদের সেবায় লেগে যেতে পারেন। they are extreme putu lover !!!!

আর মাঝে পিচ্চি যেইটা শুয়ে আছে ওইটা কিন্তু কচুর প্রধামন্ত্রী মানেন না। আশা করি বাক স্বধীনতার সুফল তিনি ভোগ করছেন পুটু সেবা দিয়ে।

৫| ০৬ ই মে, ২০২১ বিকাল ৫:২৮

মোঃমোস্তাফিজুর রহমান তমাল বলেছেন: এদেরকে জেলে দেখে কষ্ট হচ্ছে আপনার? এরা তো সুখেই আছে। তোশক, বালিশ পেয়েছে। অন্যান্য সাধারণ কয়েদীরা তো এটাও পায় না।

৬| ০৬ ই মে, ২০২১ সন্ধ্যা ৬:২০

নেওয়াজ আলি বলেছেন: হায় ঝর্ণা, হায় তৌয়ব্যা, হায় মামুনুল

৭| ০৭ ই মে, ২০২১ রাত ১২:১২

রাজীব নুর বলেছেন: ঈদের পর এরা ছাড়া পেয়ে যাবেন।

৮| ০৭ ই মে, ২০২১ রাত ১২:১৯

কামাল১৮ বলেছেন: ধরা দিতে গেল কেন?গলার রগ ফুলিয়ে অন্যদের শহীদ হতে বলে,নিজেদের শহীদ হবার সাহস নাই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.