নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

Ambivert, Swimmer Against The Stream, But I\'m Not Anti-Social I\'m Anti-Idiots.

জ্যাক স্মিথ

লিখতে না পড়তে ভালো লাগে, বলতে না শুনতে ভালোবাসি, সেমি-ইন্ট্রোভার্ট।

জ্যাক স্মিথ › বিস্তারিত পোস্টঃ

সামহোয়্যারইন ব্লগের যত কারিগরি ত্রুটি | সাইটটি জনপ্রিয় করার কিছু উপায়

০৬ ই ফেব্রুয়ারি, ২০২৩ বিকাল ৫:০৭

গত কয়েকমাসে এই ব্লগের বেশ কিছু কারিগরি ত্রুটি আমি লক্ষ করেছি, এই সমস্যাগুলির সম্মুখীন কি শুধু আমি নিজেই হচ্ছি না আপনাদেরও হচ্ছে তা দয়া করে জানাবেন।

১: ডেস্কটপ অথবা ল্যাপটপ থেকে কোন লেখার লিংক কাউকে শেয়ার করলে সে যদি মোবাইল থেকে উক্ত লিংকে ট্যাপ করে তাহলে সে লেখাটি ভিজিট করতে পারে না বা পড়তে পারে না, লিংকে ট্যাপ করলে সে সাইটের হোম পেজে চলে যায়। যেমন আমি কয়েকজনকে আমার গত পোস্ট এর এই লিংকটি শেয়ার করেছিলাম: https://www.somewhereinblog.net/blog/jacksmith007/30345601 (লিংকটি লক্ষ করুন, এটা ডেস্কটপ ভার্সনের লিংক )

যে কয়েকজন মোবাইল ডিভাইস থেকে ছিল তারা কেউই উক্ত পোস্ট এ ভিজিট করতে পারে নি, সরাসরি হোম পেজে চলে গিয়েছিল। তবে লিংকটি যদি মোবাইল ডিভাইস থেকে শেয়ার করি তাহলে তারা পোস্ট'টি ভিজিট করতে পারে : https://m.somewhereinblog.net/mobile/blog/jacksmith007/30345601 (এটা হচ্ছে মোবাইল ভার্সনের লিংক)
কিন্তু এক্ষেত্রে আবার আরেক সমস্যা, ল্যাপটপ অথবা ডেস্কটপ থেকে কেউ যদি উক্ত মোবাইল ভার্সনের লিংকে ক্লিক করে তাহলে লেখাটি খুবই বিশ্রী দেখা যায়, হাতে লিংক ইডিট করে তারপর তা ডেস্কটপ ভার্সনে রুপান্তর করতে হয়। আমি মনে করি সাইটটি জনপ্রিয় হবার ক্ষেত্রে এটা অন্যতম এক বড় সমস্যা। ডেস্কটপ আর মোবাইল ভার্সন লিংকের এই কনফ্লিক্টের কারণে লেখা শেয়ার করার পরেও বেশিরভাগ মানুষই লেখাটা পড়তে পারে না; যেহেতু বেশীরভাগ মানুষ মোবাইল থেকেই ভিজিট করে। মিডিয়া কুয়েরির এই যুগে মোবাইল আর ডেস্কটপের জন্য ভিন্ন ভিন্ন লিংকের আর প্রয়োজন আছে কি না সাইটটির ডেভেলপার'রা একটু ভেবে দেখতে পারে। মানে আমি বলতে যাচ্ছি সাইটটির ডিজাইন আরও ডাইনামিক হতে হবে।

২: ধরুন আমি মোবাইল থেকে কোন একটি পোস্ট পড়ছি, উক্ত পোস্ট'এ কোন এক কমেন্ট-কারীর কমেন্ট আমার ভালো লাগলো; এখন আমি উক্ত কমেন্ট-কারীর নামে ট্যাপ করে তার প্রোফাইল দেখতে চাচ্ছি কিন্তু তা আর হচ্ছে না, ঘুরে ফিরে পোস্টদাতার প্রোফাইলে চলে যাচ্ছি। মানে, আমি ট্যাপ করলাম কমেন্ট-কারীর প্রোফাইল কিন্তু আমাকে নিয়ে যাচ্ছে পোস্টদাতার প্রোফাইলে যা খুবই বিরক্তিকর। ডেস্কটপ বা ল্যাপটপ থেকে এ সমস্যা হয় না শুধু মোবাইল থেকেই এ সমস্যাটা হয়।

৩: ধরি আমি বড় একটি পোস্ট লিখলাম, পোস্ট এ বেশ কিছু প্রয়োজনীয় লিংক সংযুক্ত করা আছে এখান থেকে হয়তো একটি বা দুটি লিংকে কিছু একটা সমস্যা রয়েছে, কিন্তু পোস্ট করার সাথে সাথে লেখা আসছে "দুঃখিত আপনার লিংকটি আমরা গ্রহণ করতে পারছি না" খুবই পেইনফুল এটা X(( , আপনার পোস্ট এ হয়তো লিংক যুক্ত করা আছে ১৫/২০ টি এখন আপনি কি করে বুঝবেন যে কোন লিংকটিতে সমস্যা? একটা একটা লিংক চেক করে আর রি-পোস্ট করতে করতে অবস্থা কাহিল :(( । অথচ যে লিংকগুলোতে সমস্যা ওগুলো একটু মার্ক করার ব্যবস্থা থাকলেই কিন্তু হয়ে যেত। যেমন- লিংকগুলো হাইলাইট করে "আপনার এই এই লিংকগুলো আমরা গ্রহণ করতে পারছি না" এভাবে লেখা আসলেই কিন্তু হয়ে যেতো। আমি মনে করি বড় গবেষণা-ধর্মী পোস্ট করার এটি একটি বিরাট অন্তরায়।

৪: পোস্ট এবং কমেন্টের মাঝামাঝি কোন ছবি অ্যাড করতে গেলে পুরো লেখাটি ডাবল হয়ে যায়। মানে আপনি ছবিটি ইনসার্ট করার সাথে সাথেই পুরো লেখাটি ডাবল হয়ে যাচ্ছে। যারা রেগুলার ছবি সম্বলিত পোস্ট করেন তারা বিষয়টি ঠিক কিভাবে হ্যান্ডল করেন দয়া করে আমাদের জানাবেন। নাকি শুধু সমস্যাটা শুধু আমি নিজেই ফেস করি?

৫: নোটিফিকেশন সমস্যা: কেউ কমেন্ট করলে বা কমেন্টের উত্তর দিলে ঠিকমত নোটিফিকেশন আসে না। যেমন- আমার প্রোফাইলে ৩৩ টি নোটিফিকেশনস জমা হয়ে আছে কিন্তু ক্লিক করলে লোডিং লেখা আসছে, নোটিফিকেশন গুলো দেখা যাচ্ছে না। আবার অনেক সময় রিসেন্ট দুই/একটি নোটিফিকেশনস দেখা যায়।

নোটিফিকেশন সমস্যা দূর করার পাশাপাশি, নোটিফিকেশনসে সাউন্ড আ্যাড করতে পারলে ভালো হবে আর যদি ই-মেইল এবং মোবাইলে নোটিফিকেশন দেয়া যায় তাহলে তো আরও ভাল হয়।
=======================================================

আপাদত উপরোক্ত এই পাঁচটি সমস্যা আমার কাছে সাইট'টির অভ্যন্তরীন মেজর সমস্যা বলে মনে হয়েছে, আশা করি ব্লগের কর্ণধারগণ বিষয়টিতে নজর দিবেন।

এছাড়া সাইটের অভ্যন্তরীন সমস্যাগুলো ছাড়াও সবচেয়ে বড় যে সমস্যা তা হলো- দেশের বেশির ভাগ এলাকা, আইএসপি, এবং মোবাইল নেটওয়ার্ক থেকে এই ব্লগ'টি এখনো ভিজিট করা যায় না, ভিপিএন দিয়ে ভিজিট করতে হয় যা আমরা সবাই জানি। সমস্যাটা দূর করতে না পারলে ‌এই ব্লগ কখনোই আর আগের অবস্থায় ফিরে আসবে না বলে মনে করি।
===================================================================

সাইটটি জনপ্রিয় করার কিছু উপায় সমূহ: প্রথম কাজ হচ্ছে উপরোক্ত সমস্যাগুলো দূর করা তাহলে আমার মনে হয় ৭০% সমস্যার সমাধান হয়ে যাবে। তাছাড়া এত বড় একটা সাইট অথচ এই সাইটের কোথাও (ফুটার, হেডার অথবা সাইড বারে ) ব্লগটির কোন অফিশিয়াল সোশ্যাল নেটওয়ার্কের কোন লিংক বা পেজ দেখতে পাচ্ছি না। সোশ্যাল নেটওয়ার্কের এই যুগে এটা কিভাবে সম্ভব? যেখানে সোশ্যাল নেটওয়ার্ক'কে ভিজিটরের খনি হিসেবে ধারা হয়। এছাড়া প্রতিটি পোস্ট এর নিচে শেয়ার অপশন থাকতে হবে যাতে পোস্টগুলো ব্লগার এবং ভিজিটর-গন নিজ উদ্যোগে নিজ নিজ সোশ্যাল নেটওয়ার্ক প্ল্যাটফর্মে শেয়ার করতে পারে। সামহয়্যারইন ব্লগের অন্তত পাঁচটি সোশ্যাল অফিসিয়াল পেজে থাকা উচিৎ যেমন- ফেসবুক, ইউটিউব, টুইটার, লিংকডইন এবং হোয়াটসআপ যা এই সাইটের ফুটার অথবা হেডারে সংযুক্ত থাকবে। প্রতিদিনের বাছাই করা কিছু পোস্ট সেখানে শেয়ার হবে এবং ব্লগ বিষয়ের বিভিন্ন ভিডিও ইউটিউবে আপলোড করতে হবে। সর্বপোরি এসইও বা ডিজিটাল মার্কেটিং এর উপর বেশ জোড় দিতে হবে।

আরেকটা বিষয় হচ্ছে- ব্লগারদের মধ্যে মেসেজ অপশন থাকাটা খুবই জরুরী, এটা না করতে পারলে সোশ্যাল নেটওয়ার্কের সাথে প্রতিযোগিতায় টিকে থাকা মুশকিল হয়ে যাবে। তাছাড়া অনেকেই ব্যক্তিগত তথ্য যেমন- ফোন,ইমেইল, সোশ্যাল একাউন্ট শেয়ার করতে চায় না, তাই আমি মনে করি ব্লগারদের মাঝে চ্যাট অপশন থাকাটা খুবই জরুরী এবং সময়ের দাবী।

সুপ্রিয় ব্লগারগণ উপরোক্ত কারিগরি সমস্যার সম্মুখীন আমি নিজে হচ্ছি, এছাড়া আপনারা আর কি কি সমস্যার সম্মুখীন হচ্ছেন এবং সাইট'টি জনপ্রিয় করে তোলার আর কি কি আইডিয়া আপনাদের মাথায় আছে তা কমেন্টের মাধ্যমে জানাতে একদম দ্বিধা করবেন না।

ধন্যবাদ সবাইকে।

মন্তব্য ৪৫ টি রেটিং +৬/-০

মন্তব্য (৪৫) মন্তব্য লিখুন

১| ০৬ ই ফেব্রুয়ারি, ২০২৩ বিকাল ৫:৩৫

শেরজা তপন বলেছেন: সুপ্রিয় ব্লগার স্মিথ, সুদীর্ঘ সাত মাস পরে প্রথম পাতায় এক্সেস পাওয়ায় আপনাকে স্বাগতম। লেখা পুরোটা পড়ে পরে মন্তব্যে আসছি।

০৬ ই ফেব্রুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৬:৫৯

জ্যাক স্মিথ বলেছেন: আপনার ওই পরামর্শটা খুব কাজে লেগেছিল, তবে আমি ফেসবুকে না, মডারেটরের পোস্টে কমেন্ট করছিলাম, ঘন্টাখানেক পরেই দেখি আমি নিরাপদ ব্লগার। :D এটা আগে জানলে আরও আগেই করতাম, ভাবছিলাম আমার পোস্ট কম তাই এখনই হয়তো প্রথম পাতায় এক্সেস দিবে না।
আপনাকে অনেক অনেক অনেক ধন্যবাদ।

২| ০৬ ই ফেব্রুয়ারি, ২০২৩ বিকাল ৫:৫৮

মিরোরডডল বলেছেন:



ওয়েলকাম স্মিথ।

এই কমেন্টটা মজার ছিলো :)

জ্যাক স্মিথ বলেছেন: আমি নিজেই তো এখনো প্রথম পাতায় আসতে পারলাম না, অন্যকে কিভাবে ডাকবো? :-P

মোক্ষম সময় কমেন্ট করা হয়েছে। সি! এখন প্রথম পাতায় :)

০৬ ই ফেব্রুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৭:০৩

জ্যাক স্মিথ বলেছেন: হাঃ হাঃ এই কমেন্টের প্রভাবে আমি এক ঘন্টার মধ্যেই সেফ হয়ে গেছি। B-)
আমার পাতায় আপনাকে সুস্বাগতম।

৩| ০৬ ই ফেব্রুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৬:২০

গেঁয়ো ভূত বলেছেন: প্রিয় ব্লগার স্মিথ,

দীর্ঘ সাত মাস পরে প্রথম পাতায় এক্সেস পাওয়ায় আপনাকে স্বাগতম।

০৬ ই ফেব্রুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৭:০৭

জ্যাক স্মিথ বলেছেন: হ্যাঁ মি: ভূত আমার খুব ভালো লাগছে প্রথম পাতায় আসতে পারে। :)
অনেক অনেক ভালো থাকবেন।

৪| ০৬ ই ফেব্রুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৭:৩৫

ইসিয়াক বলেছেন:




প্রথম পাতায় স্বাগতম।
শুভকামনা রইলো।

০৬ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ৮:০৯

জ্যাক স্মিথ বলেছেন: আপনাকেও স্বাগতম আমার পেজ এ।

৫| ০৬ ই ফেব্রুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৭:৪৩

মোহাম্মাদ আব্দুলহাক বলেছেন: এই ব্লগের কত ক্ষমতা ছিলো জানলে অনেক কাজ করা যেত। না জানার দরুন এখন এড দেখতে হয় এবং আমাকে কেউ চিনেনা।

০৬ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ৮:১২

জ্যাক স্মিথ বলেছেন: আপনি এই ব্লগের পুরোনোেদের একজন, আপনার মন্তব্যে প্রিত হলাম।

৬| ০৬ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ৮:০৩

সোনাগাজী বলেছেন:



১ম পাতায় আসা উপলক্ষে শুভেচ্ছা।

০৬ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ৮:১৪

জ্যাক স্মিথ বলেছেন: প্রথম পেজে আসতে পেরে সত্যিই অনেক ভালো লাগছে। B-)

৭| ০৬ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ৮:০৯

মুক্তা নীল বলেছেন:
এই ব্লগটাকে আমার কাছে সব সময় একটা জনপ্রিয় সাইট বলেই মনে হয় । তবে ইদানিং মনে হয় আগের মত আর জমজমাট হচ্ছে না ।
আপনাকে অভিনন্দন সেফ হওয়ার জন্য ।

০৬ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ৮:১৬

জ্যাক স্মিথ বলেছেন: পোস্টে উল্লেখিত এই টেকনিক্যাল সমস্যাগুলো দূর করতে পারলে সাইট'টি আবার আগের মত জমজমাট হবে বলে আশা রাখি।
আপনাকে স্বাগতম আমার পাতায়।

৮| ০৬ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ৯:১৮

রাজীব নুর বলেছেন: আপনার প্রতিটা পয়েন্ট গুরুত্বপূর্ন।

০৬ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১১:২১

জ্যাক স্মিথ বলেছেন: আমি মনে করি এই সমস্যাগুলো ব্লগটির জনপ্রিয় হবার পথে প্রধান অন্তরায়।
রাজীব মহাশয় আপনাকে স্বাগতম আমার পাতায়।

৯| ০৬ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১০:৩১

শূন্য সারমর্ম বলেছেন:


ত্রুটি নিয়ে আলাপ করে ভালো করেছেন,আপডেট দরকার।তবে চ্যাট অপশনের পক্ষে আমি নই।

০৬ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১১:২৬

জ্যাক স্মিথ বলেছেন: আপডেট করাটা এখন সময়ের দাবি হয়ে গেছে, তা না হলে মৃতপ্রায় এই ব্লগটি প্রাণ ফিরে পাবে না।
কেউ যদি মেসেজ অপশন বন্ধ রাখতে চায় তাহলে সে বন্ধ রাখতে পারবে এমন ব্যবস্থা করতে হবে।
আপনার গুরুত্বপূর্ণ মতামতের জন্য ধন্যবাদ।

১০| ০৬ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১০:৪৫

আহমেদ জী এস বলেছেন: জ্যাক স্মিথ,




প্রথম পাতায় আপনাকে স্বাগতম।

আপনার উল্লেখিত টেকনিক্যাল সমস্যাগুলো বহুবার উত্থাপিত হয়েছে কিন্তু কাজের কাজ কিছু হয়নি। ওগুলো আসলেই ব্লগিংয়ের আনন্দ নষ্ট করে ব্লগ বিমুখ করে দেয়ার জন্যে যথেষ্ট।

০৬ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১১:২৯

জ্যাক স্মিথ বলেছেন: আপনাকেও স্বাগতম আমার পৃষ্ঠায়।
আলসেমি না করে সামুর কর্ণধারদের এই সমস্যাগুলোর প্রতি নজর দিতেই হবে যদি ব্লগটি সত্যিই জনপ্রিয় করতে চায়।

১১| ০৬ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১১:০৩

ফারহানা শারমিন বলেছেন: ১ নং সমস্যাটা গুরুতর সমস্যা। ব্লগারদের মধ্যে চ্যাটিং এর অপশন এর উল্লেখ করায় ধন্যবাদ। আমার এইটা সব সময় মনে হয়।

০৬ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১১:৩৪

জ্যাক স্মিথ বলেছেন: আমার কাছেও ওটা গুরুত্বপূর্ণ সমস্যা মনে হয়, সাইটের ভিজিটর কমে যাওয়ার এটা অন্যতম এক কারণ।
হ্যাঁ, চ্যাটিং অপশন চালু না করলে সোশ্যাল নেটওয়ার্কের সাথে প্রোতিযোগিতায় পারা যাবে না।
আপনাকে স্বাগত আমার পাতায়।

১২| ০৬ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১১:১৯

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: আপনাকে প্রথম পাতায় স্বাগত ও শুভেচ্ছা জানাচ্ছি।

৩, ৪ ও ৫ নম্বর সমস্যা মনে হয় সবারই হয়।

ব্লগ জনপ্রিয় করার জন্য যে সুপারিশগুলো দিয়েছেন, তার অধিকাংশের সাথে একমত। বিভিন্ন টেকনিক্যাল প্রবলেম নিয়ে মাঝেমধ্যেই ব্লগ সরগরম হয়। ব্লগ অথোরিটি কাজ করেনও। তবে, ট্রায়াল অ্যান্ড এররের মধ্য দিয়ে ব্লগকে অবশ্যই টেকনিক্যালি আরো অনেক ইম্প্রুভ করার সুযোগ আছে।

০৬ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১১:৪১

জ্যাক স্মিথ বলেছেন: আসলে সময়ের সাথে সাথে পাল্লা দিয়ে সবসময়ই কিছু না কিছু ইম্প্রুভমেন্ট করতে হবে, এ ধারা চলতেই থাকবে। ব্লগটি যতবেশি Smooth and user friendly হবে ততবেশি মানুষ এর প্রতি আগ্রহি হবে।

আমার নীড়ে আপনাকে সুস্বাগতম ।

১৩| ০৬ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১১:৩০

ঋণাত্মক শূণ্য বলেছেন: এই সমস্যা বেশ পুরাতন। একযুগ আগেও এই সমস্যা তুলে ধরে আমি-আমরা একাধিক পোষ্ট দিয়েছি। টেক্সট এডিটের জন্য যেখানে সব সাইটই অনেক এডভান্স এডিটর ব্যবহার করে, সেখানে সামু এখনও খুব পুরাতন অবস্থায় পড়ে আছে।

তবে এটা থেকে বের হয়ে আসতে হলে বেশ খরচ করতে হবে সামুকে। বেশ কিছু নতুন সমস্যার সামনেও পড়তে হবে। এর জন্য খুব সম্ভবত খুব বড় বাজেট দরকার।

০৬ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১১:৪৭

জ্যাক স্মিথ বলেছেন: এক যুগ ধরে এই সমস্যা চলতেছে!! :-< হ্যাঁ ব্লগটির ডিজাইন আমার কাছে বেশ পুরোনো মনে হয়, সময় হয়েছে এটাকে আরও ডায়নামিক এবং ইউজার ফ্রেন্ডলি করার।
ঋণাত্মক শূণ্য আপনার নামটি খুবই মিনিংফুল, স্বাগতম আপনাকে আমার পাতায়।

১৪| ০৭ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১২:২১

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ব্লগারদের একটি বিষয় মনে রাখতে হবে, সামহোয়্যারইন ব্লগের এই মুহুর্তে কোন নিজস্ব আয়ের সোর্স নেই। নিজস্ব তহবিল থেকে প্রতি বছর বিশ লক্ষাধিক নগদ অর্থ এই ব্লগটিকে টিকিয়ে রাখতে খরচ হচ্ছে।

ব্লগারদের একটা বড় অংশ সম্ভবত মনে করেন, ব্লগ টিম ব্লগের কারিগরী ত্রুটি সম্পর্কে জানেন না বা এই সম্পর্কে ওয়াকিবহাল নয়। কিন্তু বাস্তবতা হচ্ছে - আদর্শ প্রকাশনীকে যেমন বাংলা একাডেমী স্টল দেয় নি একটি অদৃশ্য মহলের নির্দেশনায়, সেই একই অদৃশ্য মহলের নির্দেশনায় সামহোয়্যারইন ব্লগের স্বাভাবিক যাত্রাকে বাধাগ্রস্থ করা হয়েছে। এই বৈষম্যের ব্যাপারে বার বার আমরা বলেছি, তারপরও অনেকেই ব্যাপারটি বুঝতে চান না। সবাই সব কিছু বুঝবে, এটা আমরা অবশ্যই প্রত্যাশা করতে পারি না।
তাই অনেক সময় আমাদের ইচ্ছে থাকা স্বত্তেও কারিগরী খাতে ব্যায় করার মত অর্থ সংকুলান হয় না। ফলে কিছু সমস্যা থেকেই যায়। তবে এই বছর আমরা কিছু উদ্যোগ গ্রহন করেছি, আশা করছি, তুলনা মুলক ভালো অভিজ্ঞতা হবে ব্লগিং এ।

ধন্যবাদ আপনাকে, আপনার পোস্টের জন্য।

০৭ ই ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ১২:৩৫

জ্যাক স্মিথ বলেছেন: বুঝতে পেরেছি বিষয়টা। আসলে বাইরে থেকে না বুঝে অনেক কিছুই বলা যায় কিন্তু বাস্তবতা সত্যিই অনেক কঠিন।
আর অর্থনৈতিক উন্নতি না থাকলে কোন সংস্থা বা প্রতিষ্ঠানই বেশিদিন টিকতে পারে না, দেশের একমাত্র জনপ্রিয় এই ব্লগটি অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হওয়া উচিৎ, সময়ে এসেছে বিষয়টি ভেবে দেখার।

এই ব্লগটিকে বিটিভির মত সরকারী ব্লগ করলে কেমন হয়? তাহলে অন্তত অর্থনৈতিক সমস্যা দূর হবে। B-)

আপনার গুরুত্বপূর্ণ মতমত তুলে ধরার জন্য কৃতজ্ঞতা জনাচ্ছি।

১৫| ০৭ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১২:৫৩

নেওয়াজ আলি বলেছেন: আশা করি কর্তৃপক্ষ ত্রুটি দুর করতে চেষ্টা করবেন

০৭ ই ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ১২:৩৯

জ্যাক স্মিথ বলেছেন: এই ব্লগটিকে অর্থনৈতিকভাবে স্বাবলম্বী না করতে পারলে টিকে থাকা অনেক টাফ হয়ে যাবে, এভাবে আর কতদনি?

মন্তব্যের জন্য ধন্যবাদ।

১৬| ০৭ ই ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১:২৫

আল ইফরান বলেছেন: কাল্পনিক_ভালোবাসা ভাইয়া, বিশ লক্ষ টাকা অনেক টাকা। ব্যক্তি হিসেবে জানা আপার জন্য নিশ্চয়ই এটা অনেক বড় একটা আর্থিক দায়।
কোনভাবে কি এই খরচের একটা উৎস হিসেবে চলমান ক্রাউড ফান্ডিং (যেমন গো-ফান্ড-মি) এর ব্যবস্থা করা যায়?
আমাদের যার যা সামর্থ্য রয়েছে, সেভাবেই না হয় কন্ট্রিবিউট করলাম।

০৭ ই ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ১২:৪২

জ্যাক স্মিথ বলেছেন: গুরুত্বপূর্ণ পয়েন্ট। আসলে অর্থনৈতিক উন্নতি না থাকলে কোন সংস্থা বা প্রতিষ্ঠানই বেশিদিন টিকতে পারে না, দেশের একমাত্র জনপ্রিয় এই ব্লগটি অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হওয়া উচিৎ, সময়ে এসেছে বিষয়টি ভেবে দেখার।

আপনার গুরুত্বপূর্ণ মতামত পেয়ে কৃতার্থ হলাম।

১৭| ০৭ ই ফেব্রুয়ারি, ২০২৩ সকাল ৯:৪৪

স্বপ্নবাজ সৌরভ বলেছেন:
প্রথম পাতায় ভালো থাকুন ক্যাপ্টেন জ্যাক !

০৭ ই ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ১২:৫২

জ্যাক স্মিথ বলেছেন: বাহ! আমি তো ভেবছিলাম ক্যাপ্টেন জ্যাক'কে সবাই ভুলে গেছে, কিন্তু আপনি মনে রেখেছেন। :D
আপনাকে সুস্বাগতম আমার নীড়ে।

ক্যাপ্টেন জ্যাক এর প্রতিটি বাণী অনেক মিনিংফুল হয়।

১৮| ০৭ ই ফেব্রুয়ারি, ২০২৩ সকাল ১০:১২

মোঃ মাইদুল সরকার বলেছেন:
প্রথম পাতায় স্বাগতম।

সামু নিয়ে দারুন পোস্ট। কিন্তু এর আগের এই বিষয় নিয়ে অনেক পোস্ট এসেছে কাজের কাজ তেমন কিছুই হয়নি। ব্লগকে আধুনিকায়ন করা সময়ের দাবী।

০৭ ই ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ১২:৫৬

জ্যাক স্মিথ বলেছেন: ব্লগকে আধুনিকায়ন করা সময়ের দাবী; ঠিক বলেছেন, তাবে যা বুঝতে পারলাম অনেক সীমাব্ধতার মাঝেও ব্লগ কর্তৃপক্ষ চেষ্টা করে যাচ্ছেন ব্লগটিকে টিকিয়ে রাখার জন্য।

আপনার মন্তব্যে পেয়ে বাধিত হলাম।

১৯| ০৭ ই ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ১২:৫৩

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: আমি মনে করি এই সমস্যাগুলো ব্লগটির জনপ্রিয় হবার পথে প্রধান অন্তরায়।
রাজীব মহাশয় আপনাকে স্বাগতম আমার পাতায়।

আপনি লিখতে থাকুন। আমি পাশেই আছি।

০৭ ই ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ২:০০

জ্যাক স্মিথ বলেছেন: আমি আপনার লেখা পড়ি, বুঝতে কষ্ট হয় না আপনি একজন চিন্তাশীল মানুষ।
আপনার দ্বিতীয় মন্তব্য পেয়ে ভালো লাগলো।
পাশেই আছি।

২০| ০৭ ই ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ১:২২

স্বপ্নবাজ সৌরভ বলেছেন:


“Wherever we want to go, we’ll go.”

০৭ ই ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ২:০২

জ্যাক স্মিথ বলেছেন:

০৭ ই ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ২:১৪

জ্যাক স্মিথ বলেছেন: সামু মনে হয় gif ফরমেট সাপোর্ট করে না তাই Captain Barbossa এর লাইভ পিকটা দেখা যাচ্ছে না, পিকটা অনেক মজার ছিল। স্টিলটা দিলাম।

২১| ০৭ ই ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ২:৪১

কাজী ফাতেমা ছবি বলেছেন: সেফ হওয়ার জন্য অভিনন্দন

সমস্যাগুলোর সমাধান করা প্রয়োজন।

মোবাইলে ব্লগের লিংকে ক্লিক করে সেই পোস্টটি আসে না প্রথম পাতা আসে। তাই ফেসবুকে ব্লগ পোস্টের কোনো লিংকে ক্লিক করা হয় না আর ।

ভালো থাকুন

০৭ ই ফেব্রুয়ারি, ২০২৩ বিকাল ৩:১২

জ্যাক স্মিথ বলেছেন: ভিজিটর কম হাওয়ার এটা সবচেয়ে বড় কারণ। যা বুঝতে পারলাম- সমস্যাগুলো অনেক পুরোনো যা ব্লগ কর্তৃপক্ষ জানেন কিন্তু নানা সীমাবব্ধতার কারনে সমস্যাগুলো ফিক্স করা সম্ভব হচ্ছে না, তবে তারা চেষ্টা করে যাচ্ছেন।

আপনাকে স্বাগত জানাই আমার পেজে।

২২| ০৭ ই ফেব্রুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৬:১১

মরুভূমির জলদস্যু বলেছেন:
নোটিফিকেশন ব্যবস্থাটা ঠিক করা উচিত প্রথমেই।

০৭ ই ফেব্রুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৭:৩২

জ্যাক স্মিথ বলেছেন: আমার অলেরডি ৩৭ টা জমা হয়ে আছে, আবার অনেক সময় ০ দেখায়।
আপনার মন্তব্যটি যথাযত কর্তৃপক্ষকে জানিয়ে দেওয়া হইলো।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.