নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

Ambivert, Swimmer Against The Stream, But I\'m Not Anti-Social I\'m Anti-Idiots.

জ্যাক স্মিথ

লিখতে না পড়তে ভালো লাগে, বলতে না শুনতে ভালোবাসি, সেমি-ইন্ট্রোভার্ট।

জ্যাক স্মিথ › বিস্তারিত পোস্টঃ

"নির্বাচন অবাধ ও সুষ্ঠু হয়েছ" - ইসলামিক সহযোগিতা সংস্থা (ওআইসি) এবং ফিলিস্তিনের প্রধান নির্বাচন কমিশনার হাশিম কুহাইল

০৮ ই জানুয়ারি, ২০২৪ রাত ৩:০১

ইসলামিক সহযোগিতা সংস্থাসহ (ওআইসি) এবং ফিলিস্তিনের প্রধান নির্বাচন কমিশনার হাশিম কুহাইল বলেন, ভোট শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত হয়েছে। এ ছাড়া ভোটের পরিবেশও খুব ভালো ছিল। নাগরিকদের ভোটদান প্রক্রিয়াও খুব সহজ ছিল। এছাড়াও অন্যন্য আন্তর্জাতিক পর্যবেক্ষকগণ নির্বাচন অবাধ ও সুষ্ঠু হয়েছে বলে অভিমত ব্যক্ত করেছেন।



বিস্তারিত: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ হয়েছে বলে মন্তব্য করেছেন ইসলামিক সহযোগিতা সংস্থাসহ (ওআইসি) বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা এবং বেশ কয়েকটি দেশের পর্যবেক্ষকেরা। আমন্ত্রিত এসব বিদেশি পর্যবেক্ষক বাংলাদেশের সদ্য সমাপ্ত নির্বাচনের পরিবেশের প্রশংসা করেছেন।

রোববার সন্ধ্যায় রাজধানীর একটি হোটেলে জাতীয় নির্বাচনের ভোট পর্যবেক্ষণ শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তাঁরা এ মন্তব্য করেন। সরকারের আয়োজনে রাজধানীর সোনারগাঁও হোটেলে বিদেশি পর্যবেক্ষকদের অংশগ্রহণে এ সংবাদ সম্মেলন হয়।

বেশ কয়েকটি ভোটকেন্দ্র ঘুরে দেখার কথা জানিয়ে ফিলিস্তিনের প্রধান নির্বাচন কমিশনার হাশিম কুহাইল বলেন, ভোট শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত হয়েছে। এ ছাড়া ভোটের পরিবেশও খুব ভালো ছিল। নাগরিকদের ভোটদান প্রক্রিয়াও খুব সহজ ছিল।

কানাডার পার্লামেন্ট সদস্য চন্দ্রকান্ত আর্য বলেন, ‘ভোট সুষ্ঠুভাবে শেষ হয়েছে। ভোটে রেকর্ডসংখ্যক নারী ভোটার উপস্থিত ছিলেন। আমরা নিজেদের পছন্দ অনুযায়ী ভোটকেন্দ্রে গিয়ে লোকজনের সঙ্গে কথা বলার সুযোগ পেয়েছি। সুষ্ঠু ভোট প্রক্রিয়ার জন্য নির্বাচন কমিশনকে অভিনন্দন জানাই।’



এক প্রশ্নের জবাবে চন্দ্রকান্ত আর্য বলেন, ‘যারা ভোট বর্জন করেছে, সেটা তাদের বিষয়, এটা আমাদের বিষয় না। কানাডায়ও ভোট ৪৩ শতাংশ পড়েছিল, সেটা নিয়ে কেউ প্রশ্ন তোলেনি। জনগণ ভোট দিতে পারছে কি না, এটাই দেখার বিষয়। ভোটার কত শতাংশ এল তার চেয়ে গুরুত্বপূর্ণ যারা এসেছে, তারা ঠিকমতো ভোট দিয়েছে নির্বিঘ্নে। তাই এ নির্বাচনের গ্রহণযোগ্যতা নিয়ে প্রশ্ন তোলার কারণ নেই।’

নাইজেরিয়ার সিনেটর প্যাট্রিক সি বলেন, ঢাকা ও নারায়ণগঞ্জ জেলার বিভিন্ন ভোটকেন্দ্র পরিদর্শন করেছেন। স্থানীয় লোকজনকে উৎসাহের সঙ্গে ভোট দিতে দেখেছেন। শান্তিপূর্ণভাবে ভোট হয়েছে বলেও তিনি মন্তব্য করেন।

সাউথ এশিয়া ডেমোক্রেটিক ফোরামের নির্বাহী পরিচালক পাওলো কাসাকা বলেন, নির্বাচন অবাধ ও সুষ্ঠু হয়েছে। তবে প্রধান বিরোধী দল এলে নির্বাচন আরও অংশগ্রহণমূলক হতো। স্বচ্ছ ভোটার তালিকা ও ভোটপদ্ধতির প্রশংসা করেন তিনি।পাওলো কাসাকা বলেন, যারা নির্বাচন বর্জন করেছে, তদের দ্রুত গণতান্ত্রিক প্রক্রিয়ায় ফিরে আসা উচিত।

পর্তুগালের নাগরিক কাসাকা বলেন, ‘আমি মর্মাহত যে সহিংসতা এখনো ঘটছে। দ্বিতীয় যে কারণে আমি দুঃখিত, সেটি হচ্ছে বৃহৎ রাজনৈতিক দলগুলোর মধ্যে ঐকমত্য না হওয়া। এখানে ঐকমত্য হলে পূর্ণ অংশগ্রহণ হতো।’

বিরোধী দলের সমালোচনা করে কাসাকা আরও বলেন, অংশগ্রহণমূলক নির্বাচন করতে হলে সরকারকে চলে যেতে হবে। এর মানে কী? এটা মৌলিকভাবে একটি অগণতান্ত্রিক প্রক্রিয়া।

সহিংসতার চক্র থেকে বের হয়ে আসতে হবে এবং এ জন্য আলোচনার টেবিলে বসতে হবে বলে মনে করেন পাওলো কাসাকা। তিনি বলেন, যারা নির্বাচন বর্জন করেছে, তাদের যত দ্রুত সম্ভব রাজি হতে হবে সবার সঙ্গে আলোচনায় বসার জন্য। যাতে কখনো বর্জন না হয় সেটি নিশ্চিত করার জন্য।

গণতান্ত্রিক প্রক্রিয়া অনুসরণ করার ক্ষেত্রে বাংলাদেশ অন্যান্য অনেক দেশের থেকে এগিয়ে রয়েছে এবং এটি একটি ভালো নির্বাচনী প্রক্রিয়া বলে মন্তব্য করেন পাওলো কাসাকা।

সূত্র- প্রথম আলো।

আরও পড়ুন: আন্তর্জাতিক মিডিয়া শেখ হাসিনাকে বিজয়ী হিসেবে ধরে নিয়েছে!

লেটেস্ট খবর হচ্ছে.. বিশ্বের সব মোড়লরা শেখ হাসিনার ভয়ে এক ঘাটে পানি খাইতছে। B-)



মন্তব্য ৪১ টি রেটিং +০/-০

মন্তব্য (৪১) মন্তব্য লিখুন

১| ০৮ ই জানুয়ারি, ২০২৪ ভোর ৪:৪৫

কামাল১৮ বলেছেন: এই নির্বাচনে বিএনপির কেউ পরাজিত হয় নাই।এটা বিএনপির জন্য বিরাট পাওয়া।

০৮ ই জানুয়ারি, ২০২৪ দুপুর ১২:১৯

জ্যাক স্মিথ বলেছেন: যথার্থই বলেছেন. হে হে.. B-)

২| ০৮ ই জানুয়ারি, ২০২৪ সকাল ৮:৫০

রাজীব নুর বলেছেন: বিদেশীরা যখন বলেছেন, ভোট সুষ্ঠ ভাবে হয়েছে- এরপর আমাদের আর কিছু বলার নাই। কারন এখন যদি আমের ভেতর থেকে পোকা বের হয়ে বলে, ভাই ভাই আম খেতে কেমন?

০৮ ই জানুয়ারি, ২০২৪ দুপুর ১২:২১

জ্যাক স্মিথ বলেছেন: বিশ্ব মোড়লগণ এ নির্বাচন নিয়ে কি কি বিবৃতি দেন সে বিষয়ে আমাদের একটু নজড় রাখতে হবে। বাংলাদেশী ভেড়া (বুদ্ধিজীবিগণ) কি কি ম্যাও প্যাও করলো সেদিকে নজড় দিয়ে সময় নষ্ট করে লাভ নেই।

৩| ০৮ ই জানুয়ারি, ২০২৪ সকাল ৮:৫৫

হাসান কালবৈশাখী বলেছেন:

আওয়ামী লীগ যে বিজয়ী হবে সেটা অনুমিতই ছিল।
তবে বিরোধীদল জাপা যে ধরাশায়ি হবে সেটাও অনুমিত ছিল। যে ৪০ শতাংশ বা তার অধিক ভোট পড়েছে তা আওয়ামীলীগেরই ভোটার, এবং যে কোন নির্বাচনেই এরা আওয়ামীলীগকে বিজয় এনে দিবে | বিএনপির ২০০১এ ভোটব্যাংক ছিল৪০% কিন্তু দেড় কোটি ভুয়া ভোটার বাদ দেয়ার পর ২০০৮এ ৩২% নেমেছিল। বর্তমানে আরো কমেছে নিশ্চিত। সেই আশঙ্কাতেই ওরা নির্বাচনে যায় না, বিএনপি আসলে যে জাপার মতই ভরাডুবি হত এতেও কোন সন্দেহ নেই।
তবে যাই হোক, ৫৬ জন মন্ত্রী সহ জাদরেল নৌকা প্রার্থিদের পরাজিত করে স্বতন্ত্র প্রার্থীদের জয়জয়কার প্রমান করে তৃণমূল লীগ কর্মীরাও ম্যাটার্স। জয় বাংলা।

০৮ ই জানুয়ারি, ২০২৪ দুপুর ১২:২৮

জ্যাক স্মিথ বলেছেন: মিনিমাম রজনৈতিক সেন্স যাদের ছিল তারা জানতো শেখ হাসিনাই আবার ক্ষমতায় আসতে যাচ্ছে। সবচেয়ে বড় কথা হচ্ছে শেখ হাসিনা একদম পার্ফেক্ট গণতন্ত্র পদ্ধতি চালু করেছেন দেশে।

শেখ হাসিনাকে গালাগলি করে যারা ইউটিউব ব্যবসা করতো, তাদের ব্যবসায় এখন ধ্বস নামবে- আফসোস!! B-)

৪| ০৮ ই জানুয়ারি, ২০২৪ সকাল ৯:০৮

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:


কিছু ব্যতিক্রম ছাড়া নির্বাচন ভালোই হয়েছে।
তবে একটা দুঃখের বিষয়ঃ আমি যেই মার্কায় ভোট দিয়েছিলাম তিনি ডাব্বা কাত করিয়া দিয়াছেন।
আফসোস!

০৮ ই জানুয়ারি, ২০২৪ দুপুর ১২:৩৮

জ্যাক স্মিথ বলেছেন: সমস্যা নেই ওগুলো সব ছোট নৌকা ছিল, দুই একটা ডুবলেও কিছু আসে যায় না কারণ আমাদের মূল নৌকা বাহাল তাবিয়াতেই আছে। আর এ কোন সাধারণ নৌকা নয় এ হচ্ছে স্বয়ং আল্লাহ প্রদত্ত নূহু নবীর নৌকা। আল্লাহ পাক ওয়াদা করেছেন তিনি নৌকার যাত্রীদের রক্ষা করিবেন, সুতরাং আপনার কোন ভয় নেই। নিচের ভিডিওটা না দেখলে মিস... আফসুস!! :D

৫| ০৮ ই জানুয়ারি, ২০২৪ সকাল ৯:১৬

তানভির জুমার বলেছেন: ইসলামিক সহযোগিতা সংস্থা (ওআইসি) কে সবাই বলে ওহ আইসি। যে সংস্থার নূন্যতম কোন ক্রেডেবিলিটি নাই। আর কিছু বিদেশী ভাড়া করে আনে যদি নির্বাচন বৈধতা পেত তাহলে ভালোই ছিল।

০৮ ই জানুয়ারি, ২০২৪ দুপুর ১২:৫২

জ্যাক স্মিথ বলেছেন: আপনারা কি একটু শুদ্ধভাবে শব্দ উচ্চারণ করতে পারেন না? মুসলিম বিশ্বের স্বার্থ রক্ষায় সবচেয়ে বড় একটি সংস্থা ওআইসি'কে আপনারা বলেন আইসি। হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালী বঙ্গবন্ধুকে বলেন নাটবল্টু, ৩০ লাখকে বলেন ৩ লাখ!!!! আপনাদের এ হাল হলো কিরে??

আর কিছু বিদেশী ভাড়া করে আনে যদি নির্বাচন বৈধতা পেত তাহলে ভালোই ছিল। - টাকা দিয়ে কখনো ক্ষমতা কেনা যায় না, যদি তাই হতো তাহলে বিশ্বচোর অথচ বিলিয়নার তারেক জিয়া এতদিন ক্ষমতায় আসতে পারতো, তারেক জিয়া ও তার সাগরেদের কি টাকার অভাব আছে? দুই দুইবার বার ক্ষমতায় থেকে তারা পুরো দেশটা'কে একম ফাঁকা করে দিয়েছে কই তারা তো টাকা দিয়ে বিদেশীদের ভাড়া করতে পারে না? আসলে আপনাদের অভিযোগ সত্য নয়, ক্ষমতায় থাকার জন্য প্রয়োজন জনগনের ভালোবাসা টাকা নয়। এই দেশের জনগণ যদি শেখ হাসিনাকে ভালো না বাসতো তাহলে তিনি এক মুহুর্তও ক্ষমতায় থাকতে পারতেন না না। দয়া করে জনগণের রায়কে একটু সম্মান করতে শিখুন।




০৮ ই জানুয়ারি, ২০২৪ দুপুর ১২:৫৫

জ্যাক স্মিথ বলেছেন: ভিডিওটি প্লে হচ্ছে না, এখান থেকে তারেক জিয়ার দূর্ণতির কুকীর্তি দেখুন।

৬| ০৮ ই জানুয়ারি, ২০২৪ সকাল ৯:৪১

বিজন রয় বলেছেন: বিদেশীদের কথায় এত গুরুত্ব দিচ্ছেন কেন?

নিজের মনকে জিজ্ঞেস করুন, দেখুন কি উত্তর পান।

ফাঁকা মাঠে গোল দিয়ে তৃপ্তি পাওয়া যায়?

হা হা হা -----------

০৮ ই জানুয়ারি, ২০২৪ দুপুর ১:০৫

জ্যাক স্মিথ বলেছেন: পেনাল্টি শটে বহু ফাইনাল ম্যাচের ভাগ্য নির্ধারণ হতে দেখিছি, গত বিশ্বকাপের কথা মনে আছে?

বিএনপি নির্বাচনে আসে নাই তাই তারা পেনাল্টি খেয়েছে, সুতরাং ১০% ভোট পেলেও আওয়ামীলীগ সরকার গঠণ করবে এটাই তো স্বাভাবিক।

বিএনপি নির্বাচনে না এলেও তারা এ নির্বাচন ঠেকিয়ে সুষ্ঠ একটি নির্বাচনের পরিবেশ তৈরী করতে পারে নাই, কারণ আন্তর্জাতিক বিশ্ব এবং বাংলাদেশের জনগণ তাদের পাশে নেই।


না আমাদের দেশীয় বুদ্ধিজীবীগণ কে কি বলে সে বিষয়ে আমি একদম পাত্তা দেই না, এ নির্বাচন নিয়ে আন্তর্জাতিক বিশ্ব কি কি বিবৃতি দেয় তা আমার কাছে খুবই গুরুত্বপূর্ণ।

আশার কথা হচ্ছে যে- বিশ্বের সবচেয়ে বড় গণতান্ত্রিক রাষ্ট্র ভারত শেখ হাসিনার পাশেই আছে। B-)

ধন্যবাদ।

৭| ০৮ ই জানুয়ারি, ২০২৪ সকাল ৯:৫৫

তানভির জুমার বলেছেন: ফিলিস্তিনের প্রধান নির্বাচন কমিশনার হাশিম কুহাই। ওরে ইডিয়েট, হাশিম কুহাই ওনি হচ্ছেন রামাল্লা বা ইসরাইলি অংশের ফিলিস্তিন যেটা সেটার কমিশনার মানে ইসরাইলিদের পছন্দ লোক। ওনি গাজা বা আসল ফিলিস্তিনের কেউ না। গতকাল যুক্তরাজ্যের থেকে ভাড়া করে আনা একজন তো বলেছে এখানে সে উত্তর কোরিয়া মডেলের নির্বাচন দেখতেছে ঐটা বলেন না কেন?

০৮ ই জানুয়ারি, ২০২৪ দুপুর ১:১৩

জ্যাক স্মিথ বলেছেন: আসল ফিলিস্তিন আর নকল ফিলিস্তিন আবার কি? ফিলিস্তিনবাসী এমনিতেই দূঃখে, দুর্দশায় জর্জরিত আর এর মধ্যে আপনি আসছেন ফিলিস্তিনকে আবার দু ভাগে ভাগ করতে। পুরো মুসলিম বিশ্ব যেখানে ফিলিস্তিনবাসীর পক্ষে আর আপনি এক শেখ হাসিনার বিরোধীতা করতে গিয়ে ফিলিস্তিন'কেই আসল আর নকল দুভাগে ভাগ করে ফেলছেন!! :-<

আসলে আপনারা চান কি?

০৮ ই জানুয়ারি, ২০২৪ বিকাল ৩:৫৭

জ্যাক স্মিথ বলেছেন: লেটেস্ট খবর হলো- B-)



বিশ্বের সবচেয়ে বড় গণতান্ত্রিক রাষ্ট্র ভারত আর সবচেয় বড় কমিউনিস্ট রাস্ট্র চীন শেখ হাসিনার ভয়ে এক ঘাটে পানি খাইতছে.. যা সাম্প্রতিক রাজনৈতিক ইতিহাসে বিরল। =p~

আর দুইদিন পর রাশিয়া আর আমেরিকাকেও ধরবে এক ঘাটে পানি খাওয়ানোর জন্য।

৮| ০৮ ই জানুয়ারি, ২০২৪ সকাল ১০:১৪

কাজী ফাতেমা ছবি বলেছেন: অসাধারণ নির্বাচন ফাঁকা মাঠে ইয়া বড় গোল

#বিজন দার কথায় সহমত

০৮ ই জানুয়ারি, ২০২৪ দুপুর ১:১৬

জ্যাক স্মিথ বলেছেন: বিএনপি তো বহু আগেই পরাজিত শক্তির একটি দল এদের নতুন করে আবার পরাজয় বরণ করার কি হলো? এরা তো নির্বাচনের লিস্টেই নেই।

৯| ০৮ ই জানুয়ারি, ২০২৪ সকাল ১১:০৯

নতুন বলেছেন: একটা দেশের জনগন নিবাচনের কেন্দ্রে যায় না অপমানিত হবার ভয়ে এরচেয়ে লজ্জাজনক আর কি হতে পারে?

দেশে আয়ামীলীগ ক্ষমতায় আসছে কিছু মানুষের ভাগ্য পাল্টাবে।

কিন্তু যদি দেশে সত্যিকারের গনতন্ত্র আছে, জনগনের কাছে রাজনিতিকরা জবাবদিহি করতে হয় পরের বার জয়ী হতে হলে...

তখন সত্যিকারের দেশের উন্নতি হবে...

০৮ ই জানুয়ারি, ২০২৪ দুপুর ১:৫১

জ্যাক স্মিথ বলেছেন: স্বতন্ত্র আর জাপা এই দু-পক্ষই সরকারের বিরুদ্ধে শক্ত অবস্থান নিবে, তাছাড়া দেশের মিডিয়াও সরকারের কর্মকান্ড খুব ভালোভাবেই মনিটরিং করবে কাজেই সরকার ইচ্ছে কারলেই যা খুশি তাই করতে পারবে না।

দেশে আয়ামীলীগ ক্ষমতায় আসছে কিছু মানুষের ভাগ্য পাল্টাবে। - যে দলই ক্ষমতায় আসুক সরাসরি রাজনীতির সাথে যারা যুক্ত তাদের অবশ্যই সুবিধা হবে আর এজন্যই তারা রাজনীতি করে (রাজনীতি করতে গিয়ে বহু মানুষের জীবন ধ্বংস হতে দেখেছি) এছাড়া হাজার হাজার সাধারণ মানুষ যারা আওয়ামীলীগ অথবা বিএনপি'কে সাপোর্ট করে তাদের দল ক্ষমতায় আসলেই যে তাদের খুব বেশি ব্যক্তিগত লাভ হবে আমি তা মনে করি না।

সত্যিকারে গণতন্ত্র দিয়ে আমার মনে হয় না এই দেশে ভালো কিছু করা সম্ভব, তাছাড়া গণতন্ত্র নিজেই এখন একটি ডাইং পলেসি।



সবদিক বিবেচনায় আমার মনে হয় গত ১৫ বছেরর মতো আগমী ১০/১৫ বছরও আওয়ামীলীগ এই দেশকে খুব ভালোভাবেই সার্ভিস দিতে পারবে। সীমাহীন দূর্ণীতি আর হাজারো অভিযোগ থাকা সত্বেও এই দেশের হাল ধরার জন্য আওয়ামীলীগকেই আমার কাছে এখন পর্যন্ত যোগ্যতম দল বলে মনে হয়, সে জন্য মাঝে মাঝে এদের পক্ষে গান গাই, ব্যক্তিগত কোন লাভ ক্ষতির কোন উদ্দেশ্য নেই। এর চেয়ে বেটার কোন দলের যদি আবির্ভব হয় তাহলে তাদের পক্ষে গান গাইতে আমার আপত্তি নেই।

ধন্যবাদ।


১০| ০৮ ই জানুয়ারি, ২০২৪ সকাল ১১:১৯

হাসান কালবৈশাখী বলেছেন:
তানভির জুমার 'ওরে ইডিয়েট' কাকে বললো?

রামাল্লা অবস্যই মেইন ল্যান্ড ফিলিস্তিনের অংশে আছে। গাজা মেইল্যান্ড ফিলিস্তিনের অনেক বাইরে বিচ্ছিন্ন একটি ছোট স্ট্রিপ।
যা বহিরাগত হামাস দখল করেছে। হামাস ফিলিস্তিনের নির্বাচনের ফলাফল মানে না।
বর্তমানে হামাস ৯৯% নিশ্চিহ্ন হয়েছে। পাপের ফল।

০৮ ই জানুয়ারি, ২০২৪ দুপুর ১:৫৪

জ্যাক স্মিথ বলেছেন: আওয়ামীলীগ আবার সরকার গঠন করতে যাচ্ছে দেখে উনার মাথার নটাব্ল্টু সব উলট পালট হয়ে গেছে.. আসল ফিলিস্তিন আর নকল ফিলিস্তিন এমন কথা আমি জীবনে শুনিনি। =p~

১১| ০৮ ই জানুয়ারি, ২০২৪ দুপুর ১:২১

জ্যাকেল বলেছেন: আজকে যদি জনগণের ম্যান্ডেট নিয়ে ক্ষমতায় থাকত তাহলে আওয়ামীলীগের সময় দেশের উন্নয়ন এমনিতেই হইতো। জবাবদিহিতা, স্বচ্ছতা থাকত, জনগণ নিত্য নতুন উপায়ে দেশের অর্থনীতির চাকা ঘুরতে সাহায্য করত। কিন্তু বাস্তবে যার কাছে ২০/২৫ লাখ টাকা আছে সে-ই উড়াল দিচ্ছে ইউরোপে কিংবা পশ্চিমা ধাঁচের দেশে, কারণ জনগণের ভোট বিহীন সরকারকে সাধারণ মানুষের জান ও মালের স্বার্থ রক্ষা করতে হচ্ছে না। সে দায়বদ্ধ নয়।

০৮ ই জানুয়ারি, ২০২৪ দুপুর ১:৫৯

জ্যাক স্মিথ বলেছেন: আসলে আমাদের সমস্যার অন্ত নেই একথা অস্বীকার কারর কোন উপায় নেই। তবে শেখ হাসিনার সরকার এসব সমস্যা থেকে ধীরে ধীরে উত্তোরনের উপায় খুঁজছে। সকারের হাতে কোন সোনার কাঠি নেই যে হুট করেই সকল সমস্যার সমাধাণ করে দিবে। আর সমস্যা কখনও শেষ হবার নয়, এক সমস্যা যাবে আর হাজারটা সামনে আসবে, এভাবেই দেশ এগিয়ে যাবে শেখ হাসিনার হাত ধরে।

১২| ০৮ ই জানুয়ারি, ২০২৪ দুপুর ২:১০

নতুন বলেছেন: সকারের হাতে কোন সোনার কাঠি নেই যে হুট করেই সকল সমস্যার সমাধাণ করে দিবে। আর সমস্যা কখনও শেষ হবার নয়, এক সমস্যা যাবে আর হাজারটা সামনে আসবে, এভাবেই দেশ এগিয়ে যাবে শেখ হাসিনার হাত ধরে।

দূনিতি বন্ধ করতে পারলেই বাকিগুলি ঠিক হয়ে যাবে।

কিন্তু শেখ হাসিনা তার দলের কাছে সম্ভবত এতোটাই জিম্মি যে দূনিতি বন্ধের চেস্টা করে তিনি সফল হতে পারবেনন া।

০৮ ই জানুয়ারি, ২০২৪ দুপুর ২:২৭

জ্যাক স্মিথ বলেছেন: দূর্ণীতিকে আমার কাছে যতটা না রজনৈতিক তারচেয়ে ঢের বেশী সামাজিক সমস্যা বলে মনে হয়। দূর্ণীতি এই দেশের অষ্টেপৃষ্ঠে জড়িয়ে রয়েছে: মানুষের ব্যক্তি জীবন সমাজ সংসার থেকে শুরু করে ধর্মীয় গুরু, সাধারণ কৃষক, শিক্ষক, চাকরিজীবি, ডাক্তার, নার্স ইঞ্জিনিয়ার, ব্যবসায়ী, দিনমুজুর, বেকার পর্যন্ত যে যেখানে পারছে নিজ নিজ অবস্থান থেকে দূর্ণীতি করে যাচ্ছে। এই্ দেশের একজন ব্যক্তি সে যেই হোক সর্বক্ষণ দূর্ণীতি, ফাঁকিবাজি, অন্যের অধিকার হরন, অন্যকে ডমিনেট করার সুযোগ খুঁজতে থাকে।

তবে হ্যাঁ রাজনীতি এবং প্রশাসনে দূর্ণীতির সুযোগটা একটু বেশি। যারা রজনীতির সাথে যুক্ত না তারা সবাই যে খুব ভালো মানুষ আমি তা বিশ্বাস করি না, এদের মাঝ থেকেই আমাদের রাজনীতিবিদগণ দূর্ণীতির মেন্টালিটি নিয়ে উঠে আসে আর দূর্ণীতি করে।

এই দেশে দূর্ণীতি একটা অপরাধ নয় বরং দূর্ণীতিকে একটা যোগ্যতা হিসেবে ধরে নেওয়া হয়, আমাদের আর্থ-সামাজিক প্রেক্ষাপটটাই এরকম। আর তাই বাংলাদেশ আওয়ামীলীগ ছাড়া অন্য কোন দল ক্ষমতায় আসলেই যে দূর্ণীতি বন্ধ হবে তা আমি মনে করি না।

০৮ ই জানুয়ারি, ২০২৪ দুপুর ২:৩০

জ্যাক স্মিথ বলেছেন: এতসবের মাঝেও ভালো কিছু মানুষ রয়েছে তা না হলে এই সমাজ সংসার টিকতো না। সুযোগ থাকা সত্বেও যে দূর্ণীতি না করে সে'ই আমার কাছে সবচেয়ে ভালো লোক যদিও এমন মানুষের সংখ্যা খুবই কম।

০৮ ই জানুয়ারি, ২০২৪ দুপুর ২:৩৪

জ্যাক স্মিথ বলেছেন: আমি মনে করি এই দেশের মানুষের পালস আমি খুব ভালো করে বুঝতে পারি, যারা আজ খুব ভালো ভালো কথা বলছে বা বলে তাদের আমি খুব ভালো করেই চিনি এদের সুযোগ দেওয়া হলে এরা কি করবে তা আমি খুব ভালোভাবেই জানি।

আসলে ক্ষমতা খুবই লোভনীয় একটি বিষয় খুব মানুষই এটাকে সঠিকভাবে হ্যন্ডল করতে পারে

১৩| ০৮ ই জানুয়ারি, ২০২৪ দুপুর ২:৩৬

নতুন বলেছেন: লেখক বলেছেন: দূর্ণীতিকে আমার কাছে যতটা না রজনৈতিক তারচেয়ে ঢের বেশী সামাজিক সমস্যা বলে মনে হয়।

মানুষ সুযোগ নিতে চাইবেই।
রাস্ট দূনিতি করার ফাক ফোকর বন্ধ করবে।

দুবাইতে মানুষ তার আইফোন মানিব্যাগ রেখে রেস্টুরেন্টের টেবিল দখল করে রাখে। মানুষ দেখে কিন্তু চুরি করার চেস্টা করেনা।

কারন ক্যামেরায় ধরা খাবে<<< পুলিশ গ্রপ্তার করবে<<< নেতার ফোনে কাজ হবে না<< সাজা পেতে হবে...

ফলাফল ফোন খালী টেবিলে থাকলেও মানুষ পকেটে ঢুকায় না।

ইচ্ছা থাকলে শেখ হাসিনাও দূনিতি মুক্ত বাংলাদেশের শুরুটা করে দেয়ে যেতে পারেন।

কিন্তু তার জন্য যেই মুল্য তাকে দিতে হবে সেটা দিতে তিনি প্রস্তুত আছেন কি না সেটাই বিষয়?

০৮ ই জানুয়ারি, ২০২৪ দুপুর ২:৫০

জ্যাক স্মিথ বলেছেন: বাংলাদেশ নিয়ে আমি খুব বেশি আশাবদী না দূর্ণীতি নির্মূলে বাংলাদেশ যে খুব বেশি আগ্রগতি করবে আমি তা ভাবি না। আমার মনে হয় আগামী ১০০ বছর পারেও সভ্যতার সবচয়ে নিচের সারির একটি জাতি হয়েই আমারা থাকবো। অনেক দিক দিয়ে হয়তো অগ্রগতি হবে কিন্তু বিশ্বের অন্যন্য জাতির তুলনায় আমাদের স্থান সবসময় নিচের দিকেই থাকবে। কোন সরকার এসে যদি ১০/২০/৩০ বছরের মধ্যে আমুল পরিবর্তন করে দিতে পারে সেটা হবে এক বিরাট অর্জন বা এক বিপ্লব। আর এজন্য আওয়ামী-বিএনপি কালচার থেকে বের হয়ে সম্পূর্ণ নতুন এক রাজনৈতিক দলের আবির্ভব হতে হবে। কাজটা বেশ জটিল ব্যর্থ হবার সম্ভবনা ৯৯%।

১৪| ০৮ ই জানুয়ারি, ২০২৪ দুপুর ২:৫৫

নতুন বলেছেন: কোন সরকার এসে যদি ১০/২০/৩০ বছরের মধ্যে আমুল পরিবর্তন করে দিতে পারে সেটা হবে এক বিরাট অর্জন বা এক বিপ্লব। আর এজন্য আওয়ামী-বিএনপি কালচার থেকে বের হয়ে সম্পূর্ণ নতুন এক রাজনৈতিক দলের আবির্ভব হতে হবে। কাজটা বেশ জটিল ব্যর্থ হবার সম্ভবনা ৯৯%।

এই কাজ করতে প্রধানমন্ত্রীকে যে রকমের ক্ষমতা থাকতে হবে সেটা শেখ হাসিনার আছে।

আমার মনে হয় শেখ হাসিনার চেয়ে কোন ক্ষমতাবান প্রধানতন্ত্রী আগামী ৫০-১০০ বছরে আসবে!

উনি যদি না পরেন তবে আর পারার সম্ভবনা আমাদের জীবদ্বসায় দেখবো না। B-)

০৮ ই জানুয়ারি, ২০২৪ বিকাল ৩:৪৯

জ্যাক স্মিথ বলেছেন: নাহ উনার বয়স বেশি, এই বয়সে আর সম্ভব না। আসলে নতুন ইয়াংস্টার লাগবে যারা ধুম ধাম চার ছক্কা হাকাতে পারবে। পুরোনোরা কখনো পরিবর্তন করতে পারে না, পরিবর্তন করে নতুনরা নতুনরাই বিপ্লব ঘটায়।

আয় হয়!!! আপনার নামও দেখি নতুন!! :D আপনাকেই খুঁজছে বাংলাদেশ। B-)

১৫| ০৮ ই জানুয়ারি, ২০২৪ বিকাল ৪:০৭

নতুন বলেছেন: হ আমি কই রাজনিতি করুম আর আমারে মামলা দিয়ে ৬ মাসের জেলে দিক আর কি! :-B

০৮ ই জানুয়ারি, ২০২৪ বিকাল ৪:২০

জ্যাক স্মিথ বলেছেন: দুই-চার বার জেল না খাটলে বিপ্লবী হতে পারবে না, বিপ্লীরা কখনো জেল জুলাম ভয় পায় না। নেমে পড়ুন আজকেই মাঠে দেশ ও জাতিকে উদ্ধার করুন, আমরা আছি আপনার সাথে। B-)

০৯ ই জানুয়ারি, ২০২৪ সকাল ১০:২৭

জ্যাক স্মিথ বলেছেন: যতদিন আল্লাহ পাক শেখ হসিনার সাথে আছেন ততদিন শেখ হাসিনার কোন ভয় নেই। একটা জাতির জন্য স্বয়ং আল্লাহপাক নিজে যৌগ্যতম শাসক নির্ধারণ করিয়া দেন। ক্ষমতা দেয়া এবং ক্ষমতা কেড়ে নেয়ার মালিক একমাত্র আল্লাহ। বর্তমানে যারা ক্ষমতায় নেই তাদের ধৈর্য ধারণ করা উচিৎ, আর যারা ক্ষমতায় আছেন তাদের শুকরিয়া আদায় করা উচিৎ। একদিন না একদিন আ্লাহ পাক বাংলাদেশকে ইহুদী নাসাড়ার দেশ আমেরিকার থেকেও বেশী শক্তিশালী করে দিবেন, সারা পৃথিবীতে বাংলাদেশের পতাকা পতপত করে উড়িবে। - আমিন।

১৬| ১০ ই জানুয়ারি, ২০২৪ সকাল ৯:২৯

শার্দূল ২২ বলেছেন: আমাদের নতুন ভাইটা কবে যে পুরনো হবে আর বুঝবে কে জানে। তিনি নতুনই রয়ে গেলো। এই দেশে শেখ হাসিনা সরকার আরও ১৫ বছর দরকার, এরপর নির্বাচন করবে ঠিক ভাবে। বিএনপি চার বার স্বাভাবিক নির্বাচন পেয়েছিলো না ওনারা নিজেদেরকে গঠন করতে পেরেছে না পেরেছে দেশকে গঠন করতে। তত্বাবধায়ক সরকারে নির্বাচন করেও তারা হেরে গিয়ে সেই যে যে ভয় পেয়েছে আর নির্বাচনে আসতে চায়না। ওরা বুদ্ধিমান হলে নির্বাচনে এসে ১০ জন সংসদ সদস্য হলেও সংসদে লড়াই করতো।

জ্যাক ভাই , নির্বাচন নিয়ে সাফাই গাইতে হবেনা। শেখ হাসিনাকে দরকার সে আসছে , এটাই সত্য , আর সব মিথ্যা। আপাতত দেশ দুনিয়া শাষণ বুঝার মত বাংলাদেশে আর কোন দল নেই। যারা মনে করে তারেক জিয়া দল পরিচালনা করার ক্ষমতা বা যোগ্যতা রাখে তারা নিখাদ আবেগি।

১০ ই জানুয়ারি, ২০২৪ সকাল ১১:১২

জ্যাক স্মিথ বলেছেন: শেখ হাসিনার সরকার বার বার দরকার।

মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

১৭| ১১ ই জানুয়ারি, ২০২৪ রাত ১২:৪৩

মোহাম্মদ গোফরান বলেছেন: নতুন ভাই কেন যে বারবার উল্টো কথা বলছেন বুঝতামনা।

১১ ই জানুয়ারি, ২০২৪ রাত ২:২১

জ্যাক স্মিথ বলেছেন: আরে নাহ একেক জনের একেক ধরেণের রাজনৈতিক ফিলসোফি থাকতেই পারে এতে সমস্যার কিছু নেই। তিনি মনে করছেন দেশে সঠিক গণতন্ত্র চালু হলে দেশ হয়তো ঠিক ঠাক চলবে, কিন্তু সব পদ্ধতি সর্বত্র সমানভাবে কার্যকর নয়। আমি মনে করি বিশ্ব রাজনীতিতে গণতন্ত্র এখন পর্যন্ত পরিক্ষা নীরিক্ষার মধ্য দিয়েই যাচ্ছে। উন্নত বিশ্বে গণতন্ত্র যতটা কার্যকর প্রমাণিত হয়েছে কিন্তু তৃতীয় বিশ্বে হয়েছে ঠিক তার উল্টোটা। সময় এসেছে গণতন্ত্রকে ঢেলে সাজানোর। সময় সুযোগ হলে বিষয়টা নিয়ে একদিন পোস্ট করার ইচ্ছে আছে যদিও বিষয়টা অনেক জাটিল এবং সময়সাপেক্ষ ব্যাপার।

১৮| ১৭ ই জানুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৬:৪৩

নতুন বলেছেন: আমাদের দেশে ভালো একজন প্রেসিডেন্টকে এক নায়কতন্ত্র চালাতে দিলেও খারাপ হবেনা।

কিন্তু দেশে সেই রকমের ছেলে কই পাবেন। :|

১৮ ই জানুয়ারি, ২০২৪ রাত ১:০০

জ্যাক স্মিথ বলেছেন: আমাকে যদি দুটি অফারের যে কোন একটি বেছে নিতে বলা হয়:

১: এই দেশের প্রধানমন্ত্রীত্ব করার অফার

২: সৌদি আরবের মরুভুমিতে দুম্বা চড়ানোর অফার

নিঃসন্দেহে আমি দ্বিতীয়টি বেছে নেবো, কারণ আমার কাছে এই দেশের ভেড়ার পালের প্রধানমন্ত্রী হওয়ার চাইতে সৌদি আরবের মরুভুমিতে দুম্বার রাখাল হওয়া অনেক উত্তম।

ঘৃণ্য, ভন্ড, অসৎ সেই সাথে মস্ত বড় এক গবেট না হলে আপনি এই দেশের রাজনীতিতে ভালো করতে পারবে না, আমার ওসবের কোনটিই হওয়ার ইচ্ছে নেই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.