নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শিক্ষাই দরিদ্রদের জন্য সম্পদ।

সোনাগাজী

একমাত্র সোস্যালিষ্ট অর্থনীতি বাংগালী জাতিকে নিজ পায়ে দাঁড়াতে সাহায্য করবে।

সোনাগাজী › বিস্তারিত পোস্টঃ

চাকুরী সৃষ্টির ব্যাপারে আমাদের সরকার-প্রধানরা শুরু থেকেই অজ্ঞ ছিলেন

২৬ শে জুলাই, ২০২৪ রাত ৯:০৭



আমার বাবা চাষী ছিলেন; তখন(১৯৫৭-১৯৬৪ সাল ) চাষ করা খুবই কষ্টকর পেশা ছিলো; আমাদের এলাকাটি চট্টগ্রাম অন্চলের মাঝে মোটামুটি একটু নীচু এলাকা, বর্ষায় পানি জমে থাকতো ৩/৪ মাস; বেশীরভাগ সময় আমরা ধানের ১টি মাত্র ফসল (সিজন ) পেতাম; কিন্তু জমিতে এত বেশী মাছ হতো যে, আমরা ভাতের চেয়ে মাছ বেশী খেতাম। আমার বাবা চাকুরী ছেড়ে দিয়ে চাষ ধরেছিলেন; আমার মনে হতো, উনার অকাল মৃত্যটার জন্য কৃষিতে ব্যবহৃত কীটনাশক কেমিক্যাল কাজ করেছিলো; ইহা দেখে আমি ভুল সিদ্ধান্ত নিলাম, চাষ বাদ, আমি অন্য পেশায় চলে যাবো। বেশ পরে বুঝেছিলাম যে, চাষ থেকে সরে যাওয়া ছিলো ভয়ংকর ভুল।

যুদ্ধের মাঝে আমি না'চাইতেই চাকুরী পেয়ে গেলাম; আমি নিজ দেশের সেনাবাহিনীর সদস্য, কোন বেতন নেই; তবে, বিশাল সন্মানের চাকুরী। তারপর, জুলাই মাসে (১৯৭১ সাল ) আমি প্রথমবার মাসিক বেতনও পেলাম, ভারতীয় রুপীতে ৭০ রুপী; আমি ১টি রুপীও খরচ করলাম না, মায়ের জন্য রেখে দিলাম। সেই বছর ( বিজয় দিবের পর) ডিসেম্বরের ২২ তারিখে আমি ছুটি পেলাম মা ও পরিবারের সাথে দেখা করার জন্য; আমি জানতে চাইলাম, কখন চাকুরীতে ফেরত আসতে হবে? ক্যা: এনামের লোকজন ( ১নং সেক্টর ) কোন উত্তর দিতে পারলো না; আমি বাড়ী গেলাম, কয়েকদিনের মাঝে বুঝলাম, আমার চাকুরী থাকার সম্ভাবনা নেই; ইপিআর, বেংগল ও আনাসার ব্যতিত কাউকে চাকুরীতে ফেরত ডাকছে না।

আমি বুঝলাম যে, প্রাইম মিনিষ্টার তাজউদ্দিন সাহেব আমার চাকুরীটা খেয়ে ফেলেছেন; শুধু আমার নয়, আরো ১ লাখ ২০ হাজারের চাকুরী নেই। আমার মন খারাপ হলো, আমি রেগে গেলাম, আমার ভাগ্য বেকুব মানুষের হাতে; মুলত, আমার নিজের জন্য নয়; অন্যদের জন্য, আমাদের গ্রুপের অন্য ছেলেদের জন্য, আমার গ্রামের গেরিলা যোদ্ধাদের জন্য; দিনমুজুর ও গেরিলা মুক্তিযোদ্ধা রেণুমিয়ার জন্য। আমার পথ খোলা ছিলো; সামনে ছিলো এইচএসসি'র ২য় বর্ষের ফাইনাল ( সেকেন্ড পার্ট ); আমি একদিন চাকুরী ঠিকই পাবো।

কয়েকদিনের মাঝে শেখ ফিরে এলেন, দেশের প্রেসিডেন্ট ও জাতীয়তাবাদের নেতা; আমি উৎসাহিত হয়ে উঠলাম, আমাদেরকে চাকুরীতে ডাকবেন; আমি আনন্দিত। উনি ২ দিনের ভেতরে নিজের চাকুরী বদলায়ে প্রেসিডেন্ট থেকে প্রাইম মিনিষ্টার হয়ে গেলেন, ইহা আমার পছন্দ হয়নি। যাক, কাজ করলেই হলো! উনি ঢাকায় বসে জাতির জন্য কাজ করছেন, এর বাইরে কিছু জামতাম না; ২/৩ মাস পেরিয়ে গেলো, তিনি আমাদের ডাকলেন না, ১ লাখ ২০ হাজারের কাউকে ডাকলেন না; আমি মনে মনে রেগে গেলাম আবঅ; বুঝলাম, শেখ ও তাজউদ্দিন সাহেব আমাদের চাকুরীর ব্যাপারে সিরিয়াস নন, উনাদের বড় চাকুরী উনারা করুক; উনাদের উপর ভরসা ছেড়ে দিয়ে নিজের কাজে মন দিলাম।

এরপর থেকে দেখে আসছি, চাকুরী সৃষ্টি করার মতো মানুষ এই বাংলায় জন্ম নেননি আজো; যারা চাকুরীর গুরুত্ব বুঝেন, তারা ক্ষমতার মুখ দেখার সম্ভাবনা নেই।


মন্তব্য ২৫ টি রেটিং +৮/-০

মন্তব্য (২৫) মন্তব্য লিখুন

১| ২৬ শে জুলাই, ২০২৪ রাত ৯:১৯

নাহল তরকারি বলেছেন: বাংলাদেশে সরকারি চাকরি একটি সম্মানজনক পেশা হিসেবে বিবেচিত হয়। বিয়ের বাজারেও সরকারি চাকরিজীবীদের প্রচুর চাহিদা রয়েছে। আপনি যদি বিরাট বড় ব্যবসায়ীও হন, আর মাসে দুই-তিন কোটি টাকা ইনকাম করেন, তবুও আপনার কাছে মেয়ে বিয়ে দেওয়ার ইচ্ছা অনেকেরই থাকে না। মেয়ের বাবা বিয়ে দিতে চান আট হাজার টাকা বেতনের সরকারি পরিচ্ছন্নকর্মীর কাছেই।


আমাদের দেশে জনসংখ্যার অনুপাতে সরকারি চাকরি ‍খুবই নগন্য। যেখানে ১৭ কোটি কে সার্ভিস দিতে ৫ কোটি লোক লাগবে সেখানে ৫০ হাজার জনবল দিয়ে কাজ চালাচ্ছে।

২৬ শে জুলাই, ২০২৪ রাত ৯:৩৯

সোনাগাজী বলেছেন:



দেশে ৫ কোটী ব্উ আছে।
সরকারী কর্মচারী আছে ২২ লাখের বেশী।

২| ২৬ শে জুলাই, ২০২৪ রাত ১০:১১

রূপক বিধৌত সাধু বলেছেন: চাষবাস থেকে সরে যাওয়া ভুল ছিল বলে কেন মনে করছেন?

২৬ শে জুলাই, ২০২৪ রাত ১০:১৫

সোনাগাজী বলেছেন:



শিক্ষিত লোকেরা চাষে থাকলে, আজকের চাষী পরিবারগুলো ( মোট ৯ কোটী মানুষ ) এত কষ্ট করতো না।

৩| ২৬ শে জুলাই, ২০২৪ রাত ১০:২০

রূপক বিধৌত সাধু বলেছেন: তখনকার প্রেক্ষাপট হয়তো বলতে পারব না। তবে এখন কৃষিকাজ করে সংসার চালানো এবং ছেলেমেয়েদের ভালো জায়গায় পড়ালেখা করানো দুরূহ ব্যাপার।

২৬ শে জুলাই, ২০২৪ রাত ১০:৪৪

সোনাগাজী বলেছেন:



তখন আরো বেশী দুরূহ ছিলো; কিন্তু কিছু শিক্ষিত মানুষ চাষে গলে চাষ টেকনোলী ও ক্যাপিটেলের মুখ দেখতো; ঢাকার বিসিএসগুলো চোর ডাকাত, ওরা ঢাকার বাইরের মানুষজনকে চেনে না।

৪| ২৬ শে জুলাই, ২০২৪ রাত ১০:২৪

বিষাদ সময় বলেছেন: তাজউদ্দিন সাহেব তো পরোক্ষভাবে আপনার উপকারই করেছেন।

২৬ শে জুলাই, ২০২৪ রাত ১০:৪৭

সোনাগাজী বলেছেন:





আমার থেকে উনি বেশী উপকৃত হয়েছেন, উনাকে যখন মিলিটারী মুরগীর বাচ্চার মতো ধরে নিয়ে জেলে রাখলো, কোন মুক্তিযো্দ্ধা উনাকে নিয়ে মাথা ঘামালো না।

৫| ২৬ শে জুলাই, ২০২৪ রাত ১১:১৩

কামাল১৮ বলেছেন: সাধারণ মুক্তি যোদ্ধাদের চাকুরি না হলেও মুজিব বাহিনীর কিন্তু চাকুরি হয়েছিলো।আমার পরিচিত অনেকেই বিসিএস দিয়ে এখানে সেখানে ঢুকে যায়।আমাদের গ্রামের ৮/১০ জন মুক্তিযোদ্ধা জিয়ার সময় পাহাড়ে চলে যায়।মুক্তি যোদ্ধাদের ছিলো তখন বেহাল অবস্থা।তারা চোখে অন্ধকার দেখছিলো।

২৬ শে জুলাই, ২০২৪ রাত ১১:১৯

সোনাগাজী বলেছেন:



মুজিব বাহিনী ( বিএলএফ ) ছিলো শেখ মনি, রব, তোফায়েল, সিরাজুল আলম খানের বানর বাহিনী; ট্রেনিং নিয়ে ভারতে খেয়েদেয়ে ঘুমায়ে যুদ্ধ কাটিয়ে দিয়েছিলো; কিন্তু শেখ মনি শেখকে বুঝায়ে ছিলো যে, বিএলএফই মুল শক্তি; শেখের মৃত্যর পরদিন সব পালিয়ে গিয়েছিলো।

৬| ২৬ শে জুলাই, ২০২৪ রাত ১১:৪০

জ্যাক স্মিথ বলেছেন: দেশে যেখানে প্রয়োজনের তুলনায় চাকরিই নেই, চাকরি নিয়োগে ঘুষ, স্বজনপ্রীতি, দূর্ণীতি, প্রশ্ন ফাঁস ইত্যাদি সমস্যায় জর্জরিত দেশের চাকরির বাজার, সেখানে কোটা নিয়ে লম্ফ ঝম্ফ বেশ বিরক্তির একটি বিষয়।

বিষয়টা এমন কোটা সমস্যা দূর হয়ে গেলে সব সমস্যার সমাধান হবে তাই মানুষ কোটা বিলুপ্ত করতে নিজেদের জীবন বিসর্জন দিচ্ছে, কি করুণ চিন্তাভাবনা দেশের জনগণের!

২৭ শে জুলাই, ২০২৪ রাত ১২:৩৭

সোনাগাজী বলেছেন:



ছেলেয়েরা যদি ফেইসবুক নিয়ে পড়ে থাকে, তারা জীবনের অংক বুঝবে কি করে; বিসিএস ৯০% সীট পায় ক্ষমতাশীলরা, এলিট পরিবারের লোকজন, ব্যুরোক্রেটদের ছেলেমেয়ে, দলের ক্যাডার ও বেচাকেনার মাধ্যমে; ১০ ভাগ দেয় খুবই ভালো ছাত্রদের।

৭| ২৬ শে জুলাই, ২০২৪ রাত ১১:৪৫

সেলিম আনোয়ার বলেছেন: আদু ভাই রাজনৈতিক চাকরির সুযোগ কিভাবে সৃষ্টি করবেন? তাদের বয়স গেছে সার্টিফিকেট পাওয়ার অনেক আগে। তাই ওসব নিয়ে মাথা ব্যথা নেই।

২৭ শে জুলাই, ২০২৪ রাত ১২:৩৯

সোনাগাজী বলেছেন:



৫৩ বছর কেটেছে বেকুবদের হাতে, চাকুরী নেই; চাকুরী পেলে চুরি করতে হবে।

৮| ২৭ শে জুলাই, ২০২৪ রাত ১:৩৬

শ্রাবণধারা বলেছেন: আপনার জীবন থেকে নেয়া এই ধরণের লেখা খুবই আগ্রহ নিয়ে পড়ি। এটিও তার ব্যতিক্রম নয়।

উপরে নাহল তরকারির মন্তব্য আর আপনার উত্তর দেখে হাসি থামাতে পারছি না।

নাহল তরকারি বলেছেন: আপনি যদি বিরাট বড় ব্যবসায়ীও হন, আর মাসে দুই-তিন কোটি টাকা ইনকাম করেন, তবুও আপনার কাছে মেয়ে বিয়ে দেওয়ার ইচ্ছা অনেকেরই থাকে না। মেয়ের বাবা বিয়ে দিতে চান আট হাজার টাকা বেতনের সরকারি পরিচ্ছন্নকর্মীর কাছেই।

দেশে কি মার্ক জাকারবার্গেরা চলে গেছে যারা খুব তরুন রয়সেই মাসে দুই-তিন কোটি টাকা ইনকাম করছেন কিন্তু বিয়ের জন্য মেয়ে খুজে পাচ্ছেন না?

২৭ শে জুলাই, ২০২৪ রাত ১:৫৫

সোনাগাজী বলেছেন:



না'হল তরকারী সাহেবকে বলতে চেয়েছিলাম, ঘুষ দিয়ে ক্লিনিং'এ ১টি সরকারী চাকুরী যোগাড় করতে; কিন্তু দেশের অবস্হা ভয়ংকর দেখে জোক করতে চাইনি।

আমাদের দেশের বেকারদের গলা নীচু, যেন ওরা সমাজের কাছে, পরিবারের কাছে অপরাধী; ওরা যদি নিয়মটান্ত্রিক আন্দোলন করতো, ওয়ায়দুল কাদের মাদের অনেক আগে চাকুরী ফেলে রিয়েলষ্টেট ব্যবসায় চলে যেতো।

৯| ২৭ শে জুলাই, ২০২৪ রাত ১:৫৭

ফারহানা শারমিন বলেছেন: পড়তে ভীষণ ভালো লেগেছে। নাহলে তরকারির মন্তব্যের সাথে একমত। এদেশের বাবারা সরকারি চাকরিজীবীদের কাছেই মেয়ে নিরাপদ মনে করেন। সেখানে মেয়ে যত ই অনিরাপদে থাকুক না কেন।

২৭ শে জুলাই, ২০২৪ রাত ২:০৮

সোনাগাজী বলেছেন:



বাংলাদেশে সেক্রেটারী ও মিলিটারি অফিসারেরা নিজেদের স্ত্রীকে সন্মান করে না, ওরা সুন্দরী মেয়েদের চাকর।

১০| ২৭ শে জুলাই, ২০২৪ সকাল ১০:২৫

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:




চাকরি নয় সবার জন্য কাজ দরকার।

২৭ শে জুলাই, ২০২৪ সকাল ১০:৪৯

সোনাগাজী বলেছেন:



"সবার জন্য কাজ" চেয়ে ১টা আন্দোলন দরকার।

১১| ২৭ শে জুলাই, ২০২৪ দুপুর ১২:০০

শাহ আজিজ বলেছেন: ফেব্রুয়ারি মাসে মুক্তিবাহিনি অস্ত্র সমর্পণ অনুষ্ঠানে দাড়িয়ে দুচারটে বন্দুক রাইফেল দেখে ভাবলাম বাকি ভারি অস্ত্র গেল কোথায় ? ক্লাস এইটের ছাত্রের মাথায় বুদ্ধি ঝিলিক দিয়ে উঠলো আচ্ছা এদের আলাদা বাহিনি গড়ে তুল্লে কেমন হতো । এরা এখন কি করবে ? তারপর ৫৩ টি বসন্ত এসেছে গেছে কিন্তু আমি আমার প্রশ্নের জবাব আজও পাইনি ।

২৭ শে জুলাই, ২০২৪ সন্ধ্যা ৬:১৭

সোনাগাজী বলেছেন:



যাঁরা ৯ মাস যুদ্ধ করেছিলেন, সবাইকে সেনাবাহিনী থেকে সরায়ে অন্যত্র গুরুত্বপুর্ণ চাকুরী দেয়ার দরকার ছিলো; কারন, তাঁরা দেশের জন্য সবই করতেন। শেখ ও তাঝউদ্দিন সাহেব মরে প্রমাণ করেছেন যে, তাঁদের দরকারী পরিমাণ বুদ্ধিমত্তা ছিলো না।

১২| ২৭ শে জুলাই, ২০২৪ রাত ৯:২১

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:




আমি সামান্য লেখালেখির চেষ্টা করছি। আমার লেখাটি পড়ে আমার কিছু ভুল ত্রুটি ধরিয়ে দিন। আপনার পর্যবেক্ষণ শক্তি যথেষ্ট ভালো

২৭ শে জুলাই, ২০২৪ রাত ১০:২০

সোনাগাজী বলেছেন:



আমি পড়বো।

২৭ শে জুলাই, ২০২৪ রাত ১০:৫১

সোনাগাজী বলেছেন:



আপনার লেখা পড়েছি।
সিমানটিক ও সিনটেক্স ভুল নেই; তবে, উপস্হাপনা ও ধারণার দিকে থেকে কিছু সমস্যা আছে।

১) বিষয়টাকে আরো ছোট আকারে লিখলে পাঠকের পড়ার সম্ভাবনা বাড়তো।
২) সংবিধানের লাইনগুলোকে পোষ্টের শেষ দিকে যোগ করে, উপরে উল্লেখ করলে ভালো হতো।
৩) আমাদের সংবিধানটাকে সেরা হিসেবে ঘোষণা করা ঠিক হয়নি; ইহা আসলে ডোডো ধরণের সংবিধান: নাগরিকের অধিকার ও দা্যিত্বের উপর জোর দেয়া হয়নি এই সংবিধানে।
৪) সংবিধানে "পদ বিতরণের" কথা বলেছে, কিন্তু "পদ সৃষ্টি করনে সরকারগুলোর দা্যিত্ব নিয়ে" কিছুই নেই; ইহা নিয়ে আপনি আলোচনা করতে পারবেন।
৫) সংবিধানের বাহিরে প্রয়োজনে "কমনসেন্স ব্যবহার করে পদবিতরণ করার দরকার আছে"; ইহা নিয়ে আপনি আলাপ করেননি।
৬) দেশের বর্তমান আর্থ-সামাজিক পরিস্হিতির প্রয়োজনে সরকার কি করা সম্ভব ও উচিত, সেটা নিয়ে আলাপ করেননি।
৭) অন্যদের লেখা/দাবীর জবাবে নিজের বক্তব্য লেখার চেষ্টা করবেন না।

**** লেখা মোটামুটিভাবে ভালো য়েছে।


unction at() {
[native code]
}

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.