নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

Ambivert, Swimmer Against The Stream, But I\'m Not Anti-Social I\'m Anti-Idiots.

জ্যাক স্মিথ

লিখতে না পড়তে ভালো লাগে, বলতে না শুনতে ভালোবাসি, সেমি-ইন্ট্রোভার্ট।

জ্যাক স্মিথ › বিস্তারিত পোস্টঃ

ফিনল্যান্ডের পর এবার সুইডেনেরও ন্যাটো\'তে যোগদান | বঙ্গ মিডিয়া সমাচার

০৮ ই মার্চ, ২০২৪ বিকাল ৫:৫২



রাশিয়ার রক্ত চক্ষু আর বঙ্গ মিডিয়ার গুজব উপেক্ষা করে গতবছরই ফিনল্যান্ড ন্যাটো'তে যোগ দিয়েছে যা আমরা সবাই জানি, এবার সুইডেনও বঙ্গ মিডিয়ার মুখে চুনকালি মাখিয়ে ফিনল্যান্ডের পদাঙ্ক অনুসরণ ( ন্যাটোতে যোগদান ) করেছে। সুইডেনের ন্যাটোতে যোগদানের বিষয়টিকে এক ঐতিহাসিক দিন হিসেবে বিবেচিত করেছেন ন্যাটো সেক্রেটারি General Jens Stoltenberg. এক বিবৃতিতে তিনি বলেন -
"This is a historic day. Sweden will now take its rightful place at Nato's table, with an equal say in shaping Nato policies and decisions, after over 200 years of non-alignment Sweden now enjoys the protection granted under Article 5, the ultimate guarantee of allies' freedom and security. বিস্তারিত: All eyes on Russia as Sweden joins Nato

রাশিয়া ইউক্রেনে আক্রমণের পর থেকে আমাদের বঙ্গ মিডিয়ায় হই হই রব উঠেছিলো ন্যাটো ভেঙ্গে গেলো বলে, সে সময় এসব মিডিয়া কাম ফেসবুকে ন্যাটো ভাঙ্গনের গুজবের সুর উঠতো প্রায় প্রতিদিনই, এসব গু-জবের প্রতিবাদে আমি একটি পোস্ট লিখেছিলাম "পুতিনের হুমকি ধামকিতে ন্যাটোর সম্প্রসারণ বন্ধ হবে না" যার কিছুদিন পরেই ফিনল্যান্ড ন্যাটোতে যোগদান করে। অবশেষে ন্যাটো জোটে ফিনল্যান্ডের যোগদানের চূড়ান্ত প্রক্রিয়া সম্পন্ন হলো।

কথা হচ্ছে- আমি আর আপনি কি চাই তার উপর নির্ভর করে তো আর আন্তর্জাতিক রাজনীতি চলে না; বড়জোড় আমারা ঘটনা বিশ্লেষণ করতে পারি কিন্তু নিজেদের ব্যক্তিগত মতামতের উপর ভিত্তি করে যদি কোন ঘটনা বিশ্লেষণ করি তাহলে তা হবে বঙ্গ মিডিয়ার নিউজের মতোই। না, রাশিয়ার গ্যাসের অভাবে ইউরোপের মানুষ না খেয়ে মরেনি, শীতে ইউরোপের মানুষ জমে যায় নি, রাশিয়ার গ্যাস, তেল আর খাদ্যের অভাবে লক্ষ লক্ষ ইউরোপ, আমেরিকার জনগণ জীবন বাঁচাতে এশিয়ায় পাড়ি জমায়নি ( বরং উল্টোটাই হয়ে আসছে ) এর সবই ছিলো বঙ্গ মিডিয়ার অতিরঞ্জিত ভাবনার ফসল যার কোন কিছুই ঘটেনি। বঙ্গ মিডিয়ার কাজই হচ্ছে বঙ্গ পাবলিক যা খেতে চায় তা'ই পরিবেশন করা কিন্তু তা কতটা খাবারযোগ্য সে দিকে তাদের কোন ভ্রূক্ষেপই নেই, বঙ্গ মিডিয়ার অধিকাংশ আন্তর্জাতিক নিউজ মানেই গুজব যা দেখে অনেকে ব্লগেও এসব গুজব ছড়িয়ে দিতো।

আসল কথা হচ্ছে- ন্যাটো হলো বিশ্বের সবচেয়ে বৃহৎ একটি সামরিক সংগঠন, টপ কোয়ালিটির ৩২ টি রাষ্ট্র নিয়ে এ সংগঠনটি গঠিত, যেখানে নানা বিষয়ে নিজেদের মধ্যে মতানৈক্য থাকাটা খুবই স্বাভাবিক আর এসব ছোট খাটো মতানৈক্য থাকা মানে এই নয় যে ন্যাটো ভেঙ্গে যাচ্ছে বরং রাশিয়া ইউক্রেনে আক্রমণ করার পর থেকে ন্যাটো অনেক বেশি সুসংগঠিত, অনেক বেশি শক্তিশালী, ন্যাটো ভাঙ্গার কোন প্রশ্নই আসে না। তিল কে তাল বানাতে খুবই পারদর্শী এই বঙ্গ আর আফ্রিকান মিডিয়া। হাজার মাইল দূরে অবস্থান করলেও এই বঙ্গ আর আফ্রিকান জনগণ ঠিক যেন সহদোর।



বাস্তবতা হচ্ছে- ২০২২ এর আগ পর্যন্ত ন্যাটো কিছুটা ঝিমিয়ে পড়েছিলো, তাদের কাজ কি তারা ঠিক বুঝে উঠতে পারতেছিলো না, কিন্তু রাশিয়াই ঘুমন্ত এই দৈত্যকে আবার জাগিয়ে তুলেছে। গত মাসেও টপ ইউরোপিয়ান দেশের রাষ্ট্রপ্রধানগন কিয়েভ সফর করে ইউক্রেনের প্রতি সংহতি প্রকাশ করে এসেছেন, যা তারা নিয়মিতই করে আসছে। Western leaders visit Ukraine to show solidarity as war enters third year.



এ বছরই শুরু হয়েছে ন্যাটোর সামরিক মহড়া যা চলবে আগামী মে মাস পর্যন্ত এ মহড়াটি হতে যাচ্ছে এই গ্রহের এ যাবৎ কালের সবচেয়ে বড় সামরিক মহড়া, এরপর শুরু হবে মরণ কামড়, আমরা আশা করতে পারি আগামী বছরের মাঝামাঝি নাগাদ ন্যাটো সরাসরি রাশিয়াকে প্রতিহত করার কাজে মনোনিবেশ করবে। B-)
NATO to hold biggest drills since Cold War with 90,000 troops
NATO Begins Largest Exercise Since Cold War



পোস্ট'টি পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ

মন্তব্য ২৬ টি রেটিং +০/-০

মন্তব্য (২৬) মন্তব্য লিখুন

১| ০৮ ই মার্চ, ২০২৪ সন্ধ্যা ৬:০১

মহাজাগতিক চিন্তা বলেছেন: ঠিক আছে

০৮ ই মার্চ, ২০২৪ রাত ৯:৫৪

জ্যাক স্মিথ বলেছেন: প্রথম মন্তব্যের জন্য অভিনন্দন আপনাকে।

২| ০৮ ই মার্চ, ২০২৪ সন্ধ্যা ৬:০৬

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:


চলুন আমরা ও ন্যাটো- তে যোগ দেই!

০৮ ই মার্চ, ২০২৪ রাত ৯:৫৫

জ্যাক স্মিথ বলেছেন: কি চমেৎকার দেখা গেলো! কিন্তু আমাদের সে সুযোগ নেই।

৩| ০৮ ই মার্চ, ২০২৪ সন্ধ্যা ৬:৪৫

সোনাগাজী বলেছেন:


ন্যাটো বিশ্বের সাধারণ মানুষের স্বার্থের বিপক্ষে কাজ করছে। ইউক্রেন সমস্যার সমাধান করতে পারতো ইউক্রেনের লোকজন, কিন্তু ন্যাটো কৌশলে ওদেরকে ভাড়াটিয়া যোদ্ধা বানায়েছে।

০৮ ই মার্চ, ২০২৪ রাত ৯:৫৭

জ্যাক স্মিথ বলেছেন: রাশিয়াকে ঠেকানোর জন্যই মূলত ন্যাটোর উদ্ভব, তারা কিভাবে পুতিনের স্বপ্নের সাথে একমত পোষণ করতে পারে?

৪| ০৮ ই মার্চ, ২০২৪ সন্ধ্যা ৭:৫৪

ফিনিক্স পাখির জীবন বলেছেন: ন্যাটোর জন্ম মূলত বিশ্বে অস্ত্র ব্যবসা আজীবনের জন্য চাঙ্গা রাখতে। বিশ্বের অস্ত্র ব্যবসায়ী দেশগুলোর ইন্ধন এখানে সবচেয়ে বেশী।
এরা কাউকে লাভের মূলা দেখিয়ে দলে নেয় আর কাউকে আক্রমনের জুজু দেখিয়ে। আর কাউকে কাউকে 'শষ্যক্ষেত্র' হিসেবে নেয়, যেমন 'ইউক্রেন'। মানুষ মরল না কাক মরল এতে এরা থোড়াই কেয়ার করে।

০৮ ই মার্চ, ২০২৪ রাত ৯:৫৯

জ্যাক স্মিথ বলেছেন: সবার কাছেই যদি অস্ত্র থাকে তাহলে নিরাপদ কে?

ঘটনা যা'ই হোক ন্যাটো ইউক্রেনের পাশেই থাকছে।

৫| ০৮ ই মার্চ, ২০২৪ রাত ৮:৪৪

ঢাবিয়ান বলেছেন: এই বিশ্বের প্রয়োজন জাতিসংঘ , আন্তর্জাতিক বিচারালয়, ওয়ার্ল্ড লেথ অর্গানাইজেশন , ওপেক ইত্যাদি সংস্থা। কিন্ত অস্ত্র ব্যবসায়ীরা এই সব সংস্থাকে অকার্যকর বানিয়ে ফেলে ন্যটো ফ্যটোকে শক্তিশালী সংস্থায় পরিনত করেছে বিশ্বব্যপী যুদ্ধ বাধিয়ে রাখায় অভিপ্রায়ে।

০৮ ই মার্চ, ২০২৪ রাত ১০:০২

জ্যাক স্মিথ বলেছেন: করোনা পরবর্তী সময়ে বিশ্ব যখন ঘুড়ে দাঁড়ানো শুরু করছিল, যুদ্ধ বিগ্রহ তখন খুব একটা ছিলো না কিন্তু রাশিয়া'ই্ বিশ্বকে আবার যুদ্ধের দিকে ঠেলে দিয়েছে, মধ্যপ্রাচ্যের বর্তামন অস্থিরতার জন্যও রাশিয়া দায়ী।

৬| ০৮ ই মার্চ, ২০২৪ রাত ৯:২৬

কামাল১৮ বলেছেন: আপনি কি অন্যের মতামতের উপর নির্ভর করে বিশ্লেষণ করেন?ন্যাটো একদিকে বাকি বিশ্ব এক দিকে।কোন পক্ষে থাকবেন।
তুরস্ক ন্যাটোর সদস্য।পশ্চিমারা তুরস্ককে বিশ্বাস করে না।

০৮ ই মার্চ, ২০২৪ রাত ১০:১০

জ্যাক স্মিথ বলেছেন: নাহ আমি শুধু সমুদয় ঘটনা পর্যবেক্ষণ করি, বাকি বিশ্ব রাশিয়ার পক্ষে থাকলে তারা এতদিনে দূর্বল উইক্রেনকে গিলে ফেলতো, হাতে গোনা কয়েকটা দেশ রাশিয়ার এই আক্রমণকে সমর্থন করেছে, অধিকাংশ দেশেই রাশিয়ার নিন্দা জানিয়েছে আর কিছু চুপ থেকেছে।

হ্যাঁ এয়ারদোনের সাথে পশ্চিমাদের সম্পর্ক খুব একটা ভালো নেই কিন্তু তবুও তুরস্কের ন্যাটোর প্রয়োজন

০৮ ই মার্চ, ২০২৪ রাত ১০:১৩

জ্যাক স্মিথ বলেছেন: রাশিয়া নিজেদের টিকিয়ে রাখতেই ব্যস্থ রয়েছে, মধ্যপ্রচ্যের সমস্যা সমাধানে তারা কোন পদক্ষেপই গ্রহণ করতে পারেনি।

৭| ০৮ ই মার্চ, ২০২৪ রাত ১১:৩৭

নূর আলম হিরণ বলেছেন: সোভিয়েত ইউনিয়ন ভাঙ্গার সময় ন্যাটো কিন্তু কথা দিয়েছিল তারা রাশিয়ার আশেপাশে আর জোট বাড়াবে না। তারা তাদের কথা রাখেনি।

০৯ ই মার্চ, ২০২৪ সকাল ৮:২০

জ্যাক স্মিথ বলেছেন: সোভিয়েত ইউনিয়ন ভেঙ্গে যে সকল রাস্ট্র বের হয়ে গিয়েছিল তাদের স্বাধীনতায় হস্তক্ষেপ করবে না বলে রাশিয়া কথা দিয়েছিলো, কিন্তু রাশিয়া কথা রাখেনি। আসলে কেউ কথা রাখে না।

মন্তব্যের জন্য ধন্যবাদ।

৮| ০৯ ই মার্চ, ২০২৪ রাত ১২:৩৫

শ্রাবণধারা বলেছেন: আপনার বক্তব্যের সাথে একমত পোষণ করি, কিন্তু এতে আপনার এত খুশি হওয়ার কারণটা ঠিক বুঝতে পারছি না!

০৯ ই মার্চ, ২০২৪ সকাল ৮:২৬

জ্যাক স্মিথ বলেছেন: কেন, আপনি জানেন না আমি ন্যাটোর উপদেষ্টা? LOL B-)

আসলে রাশিয়াকে প্রতিহত করতে হবে, তা না হলে পৃথিবী আবার আদীম যুদ্ধ যুগে ফিরে যাবে। পুতিন একটা যুদ্ধাবাজ নেতা দ্রুত একে অপসারণ করতে হবে।

৯| ০৯ ই মার্চ, ২০২৪ রাত ১:১২

মোহাম্মদ গোফরান বলেছেন: এদের নিয়ে কোন ইন্টারেস্টই নেই। এস আলমের চিনি কলে আগুন লাগার ফলে ফটকারা চিনির দাম কেজি প্রতি ৭০ টাকা বাড়াইছে।

০৯ ই মার্চ, ২০২৪ সকাল ৮:৩০

জ্যাক স্মিথ বলেছেন: প্রতিবারই কোন না কোন কারণে রোজার আগে জিনিসপত্রের দাম বাড়ে যায়, অথচ অন্যন্য দেশে ফেস্টিভালের আগে জিনিসপত্রের দাম কমে যায়, আমরা এমন কেন?

১০| ০৯ ই মার্চ, ২০২৪ রাত ২:১৮

অহরহ বলেছেন: একদম ভাইয়া। ইসরাইল-হামাস conflict নিয়ে বঙ্গ মিডিয়ার টিভি চ্যানেল অন করলে মনে হবে : হামাস-হেজবুল্লার জয়জয়াকার!! গাজায় শতশত ইসরাইলি সৈন্য নিহত, ইসরাইলি ট্যাংক, বিমান সব ধ্বংস। ইহুদীরা ইসরাইল ছেড়ে পালিয়ে যাচ্ছে। ইরান, তুরস্ক, সিরিয়া, ইয়েমেন.... ব্লা ব্লা ব্লা, যত্তসব গায়েবি নিউজ। আবার, জুম্মার নামাজে ফিলিস্তিনের জন্য কতই না কান্না............

০৯ ই মার্চ, ২০২৪ সকাল ৮:৪৩

জ্যাক স্মিথ বলেছেন: আপনি একেবারে মূল যায়গায় পেরেকটি ঢুঁকেছেন, এই পোস্টের উদ্দ্যেশ ছিল এসব বঙ্গ জাল মিডিয়ার নিউজের প্রতিবাদ করা, রাশিয়া ভালো না ন্যাটো খারাপ তা বিবেচ্য নয় এই পোস্টে।

বঙ্গ জাল মিডিয়ার নিউজ অনুসারে, প্রতিদিন হাজার হাজার ইসরাইল সেনাবহিনী নিহত হচ্ছে হামাস জঙ্গিদের হাতে, যেন আজই ইসরাইল আত্নসমর্পন করতে যাচ্ছে, পাবলিক এসব দেখে মারহাবা মারহাবা করছে =p~

রাশিয়া-ইউক্রেন নিয়েও ঠিক একই কান্ড করছে এসব বঙ্গ জাল মিডিয়া।

যথাযথ মন্তব্যের জন্য আপনার প্রতি কৃতজ্ঞতা।

১১| ০৯ ই মার্চ, ২০২৪ দুপুর ২:৫৫

রানার ব্লগ বলেছেন: বাংলাদেশের নামকা ওয়াস্তের আলেমগন ও তাদের অনূসারিরা ন্যটো নিয়া দেখছি খুবি উত্তেজিত ।

০৯ ই মার্চ, ২০২৪ সন্ধ্যা ৭:২৭

জ্যাক স্মিথ বলেছেন: ন্যাটো নিয়ে কাঠমোল্লাদের চুলকানি রয়েছে তা আমি জানি কিন্তু আমাদের বঙ্গ মিডিয়া কেন ন্যাটোর পিছনে লাগলো তা আমার বোধগম্য নয়, খুব সম্ভবত টিআরপি বাড়ানোর জন্যই তারা এ কাজ করে, কারণ দেশে কাঠমোল্লাদের দল ভারী আর তাই যা প্রচার করলে কাঠমোল্লার দল গিলবে তারা তাই প্রচার করে।

০৯ ই মার্চ, ২০২৪ সন্ধ্যা ৭:২৮

জ্যাক স্মিথ বলেছেন: মান সম্মত কন্টেন্ট নয়, এরা ছুটে টিআরপির পিছনে।

১২| ১১ ই মার্চ, ২০২৪ দুপুর ১:৫১

রাজীব নুর বলেছেন: ভবিষতে ন্যাতো বিশ্বের জন্য হুমকি স্বরুপ হয়ে দাঁড়াবে।

১২ ই মার্চ, ২০২৪ রাত ১১:৩৩

জ্যাক স্মিথ বলেছেন: ন্যাটো হচ্ছে একটা প্রতিরক্ষা সংগঠন, আক্রমণ করা এদের উদ্দ্যেশ নয়।

সাধারণত একক কোন শক্তি হুমকি হয়ে উঠে, কিন্তু জোটব্ধ শক্তিগুলো ইচ্ছে করলেই হুমকি হয়ে উঠতে পারে না কারণ এসব জোট একক কোন ব্যক্তির সিন্ধান্তে চালিত হয় না, বিস্তারিত লিখলাম না তবে আশা করি বুঝতে পেরেছেন।

ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.