নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

দিন প্রতিদিন

জানা

জানা › বিস্তারিত পোস্টঃ

চেতনা, অপশক্তি আর অনুভূতির সুতোয় বোনা আমাদের রোজকার জামা

১৮ ই ডিসেম্বর, ২০১৯ ভোর ৫:৫০

মন বিষিয়ে উঠলেও চলমান এইসব অসুস্থ কার্যকলাপে এখন দুঃখবোধ বা ক্ষোভ এড়িয়ে সম্ভবত অন্যভাবে বাঁচতে শিখেছে মানুষ। অথবা দিনের পর দিন এমন অসংলগ্ন এবং অসুস্থ ঘটনায় মাথা নীচু হতে হতে অভ্যস্ত আমরা সবাই নির্বিকার, ব্যক্তিত্বহীন হয়ে উঠেছি। তা না হলে রাজাকরের তালিকা তৈরী করতে গিয়ে প্রকৃত মুক্তিযোদ্ধাদের নিয়ে যে 'খেলা' চলছে খোদ মুক্তিযুদ্ধ মন্ত্রণালয়ে, কই তা নিয়ে দেশ জুড়ে কারোর কোন চেতনায় কিংবা অনুভূতিতে আঘাত হচ্ছে না, বিক্ষোভ হচ্ছে না! এ নিয়ে সুস্থ এবং সুস্ঠু কোন তদন্ত হবেনা নিশ্চিত। বিবেচনাই যেখানে অনুপস্থিত বিচারতো সেখানে দূরের কথা।

বিগত কয়েকটি বছরে বিশেষ করে ২০১৩ সাল থেকে ট্যাগিং এবং অপপ্রচারের এক বিধ্বংসী সময়ের প্রচলন হয়েছে। আর এই কুকর্মটি চালিয়ে যাচ্ছে দল-মত-গোষ্ঠী নির্বিশেষে স্বার্থান্ধ এবং ক্ষমতা লিপ্সু এক বিশেষ শ্রেনী। এই নোংরামীতে কেউ কারোর চেয়ে পিছিয়ে নেই। দ্বিমত হলেই হলো। নিজেদের স্বার্থ এবং সুবিধা মত যাকে-তাকে 'জামাত-শিবির', 'রাজাকার', 'নাস্তিক' কিংবা 'ধর্মীয় উগ্রপন্থী' ইত্যাদি বলে যে 'ট্যাগিং' এবং অপপ্রচারের সর্বনাশা খেলা চলে আসছে তার বিরূদ্ধে কই আমরা তো সম্মিলিত হইনি! সোচ্চার হইনি। নিজেদের স্বার্থ এবং সুবিধা মত নিজের সাধারণ বিবেক-বিবেচনার দুয়ার বন্ধ করে অন্ধের মত অপপ্রচার কে বিশ্বাস করে হয় এক ধরণের আশ্রয়-প্রশ্রয় দিয়েছি নয়তো মুখ বুঁজে সয়ে যেতে যেতে আত্নমর্যাদাটুকু তলানীতে নামিয়েছি। মুক্তিযুদ্ধের যে সততা এবং শক্তি আমাদের অন্ধকার থেকে মুক্ত করেছে তাকে অনায়াসেই ভুলে গিয়ে দেশের জন্যে মানুষের জন্যে আমরা ক্রমশঃ অকৃতজ্ঞ হয়ে উঠেছি। কোন মিথ্যেয়, কোন অপকর্মে আমাদের আর দায়বদ্ধতার বোধ নেই। আমরা আর যূথবদ্ধ হইনা, কোন মঙ্গলেও আমাদের সমস্বর নেই।

ফলাফলটা সবার জানা। অকারণে এমন কি আরোপিত মিথ্যে অপবাদের কারণে অকালে, বেঘোরে প্রাণ গেছে অনেকের, মাতৃভূমির কোল ছেড়ে বাধ্যগত ঠাঁই হয়েছে বিভুঁইয়ে! কই আমরা তো সবাই মিলে কিছু বলিনি, কিছুই করিনি! 'অপশক্তি', 'চেতনা' আর 'অনুভূতি' তো মিলেমিশে একাকার হয়ে গেছে আমাদের চোখে সামনেই। মুক্তিযোদ্ধার আর মূল্য কি! সেতো ৪৮ বছরের অতীত মাত্র! তাই একজন মুক্তিযোদ্ধাকে 'রাজাকার' তালিকাভুক্ত করে চুড়ান্ত অসম্মান করা এবং ন্যায্য প্রতিবাদ করায় সেই তালিকা থেকে নাম কাটানোর নোটিশ জারি করে আরেক দফা অসম্মান করা আর এমন কি অপরাধ! এবার মুক্তিযোদ্ধার তালিকায় সর্বজনবিদীত কোন কুখ্যাত রাজাকার এর সংযুক্তিটা দেখার সর্বশেষ অপমানটা শুধু বাকী রইলো।

মন্তব্য ২৫ টি রেটিং +২০/-০

মন্তব্য (২৫) মন্তব্য লিখুন

১| ১৮ ই ডিসেম্বর, ২০১৯ ভোর ৬:২৯

মলাসইলমুইনা বলেছেন: জানা,
মার্টিন নেয়মোলারের কবিতার মতো অবস্থা হয়েছে আমাদের ! আমরাই মনে হয় তৈরী করেছি এই সব ফ্রাঙ্কিনস্টিন । ভিন্নমতের সবাইকে দাবড়ে দেয়া গেছে আগেই । ন্যায় যুক্তির পথেই সব হয়েছে তা মনে হয় বলা যাবে না । তবুও যখন সবাইকে একের পর এক দাবড়ে দেওয়া শুরু হয়েছে আমরা খুব প্রতিবাদ করিনি ।ভেবেছি ভালোইতো হচ্ছে অপশক্তি নিশ্চিহ্ন হচ্ছে । আমাদের সমর্থনের সেই দেবতা এখন দানবের বেশ ধরেছে । এখন আমরাই বাকি । এখন পালা আমাদেরকে দাবড়ানোর । সেটাই হচ্ছে এই প্রহরে ।আমাদেরতো এখন এর থেকে ভালো অবস্থায়তো থাকার কথা না । ক্ষমতার অমৃত ভারটা কে আর হাত ছাড়া করতে চায় বলুন ।আমাদের ভোগান্তি এই বেলায়ই শেষ হবে তা কিন্তু একেবারেই মনে হচ্ছে না । তবুও চাওয়া অনেক ভালো থাকুন । দেশ ভালো থাকুক ।

২| ১৮ ই ডিসেম্বর, ২০১৯ ভোর ৬:৩২

মা.হাসান বলেছেন: আরো বড়্ কষ্ট দায়ক এই যে তালিকা থেকে নাম বাদ দেয়ার জন্য আবেদন করতে হবে।
বাকশালিরা ট্যাগিঙের কাজ ২০১৩তে না, ১৯৭২এই শুরু করে ছিলো, যার কারণে বঙ্গবন্ধুকে রাজাকারদের বিচার মাঝপথে স্থগিত করে ছোট রাজাকারদের সাধারণ ক্ষমা ঘোষণা করতে হয়ে ছিলো। এর খেসারত জাতিকে আরো কতদিন দিতে হবে বলা মুশকিল।

মুক্তিযোদ্ধাদের তালিকায় রাজাকারদের নাম অনেক আগে থেকেই ঢোকানো হয়েছে, আপনি যেমন আশঙ্কা করেছেন, বড় রাজাকারদের নামও ঢুকতে সময় লাগবে মনে করি না। বিয়াই মশাই পাইপ লাইনে বলে গুজব শুনেছি। শান্তি কমিটির নেতাকে প্রেসিডেন্ট দেখার পর সব সয়ে গিয়েছে।

৩| ১৮ ই ডিসেম্বর, ২০১৯ সকাল ৮:৫৩

:):):)(:(:(:হাসু মামা বলেছেন: ধন্যবাদ আপু ! সময় উপযোগি উপযুক্ত পোস্ট দেয়ার জন্য আন্তরিক ধন্যবাদ । আপু এই রাজাকারের ভুল তথ্যগুলোই আমাদের
চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দিচ্ছে যে, সরকারের মন্ত্রণালয়ে ইতর,বেকুপ ও বুদ্ধিহিনতা লোক এবং প্রশাসন দিয়ে দেশ চালাচ্ছে
আর আমাদের সাধারন মানুষদের ধোকা দিচ্ছে এবং বেকুপ বানাচ্ছে ।

৪| ১৮ ই ডিসেম্বর, ২০১৯ সকাল ৯:২২

রাজীব নুর বলেছেন:

ছোটো হয়ে যাই আমি নিজের কাছে। আহা দেশ!

৫| ১৮ ই ডিসেম্বর, ২০১৯ সকাল ১০:৩৪

কাজী ফাতেমা ছবি বলেছেন: কী করে এমন জঘন্য ঘটনার সৃষ্টি হয় আমাদের দেশে বুঝি না। মনটাই খারাপ হয়ে যায় যখন শুনি মুক্তিযোদ্ধাদের নাম রাজাকারের তালিকায়।

৬| ১৮ ই ডিসেম্বর, ২০১৯ সকাল ১১:৩১

সেলিম আনোয়ার বলেছেন: জানা এটাই সবচেয়ে আশংকার যখন কোন কর্মসূচি নেয়া হবে আশায় বুক না বেধে আমরা আশংকা গ্রস্ত হই । প্রধান লক্ষ্য যখন প্রতিপক্ষকে নাযেহাল করা তখন যে নামেই কাজ হোক না কেন তাতে ভয় হয় আবার কি হতে যাচ্চে । অনেক সময়ই মনে হয় মুক্তমনারা সবচেয়ে বিপন্ন প্রজাতি এই দেশে অথবা পৃথিবীতেই । চিন্তা বাক আর বিবেকের স্বাধীনতা মানে সেচ্ছাচারিতা নয় সে ভেবেই বলি । এখন সময় সামিষ্টিক উপলব্ধির । এখন উচিৎ সত্য চর্চা আর সত্য গ্রহণ করা সক্ষমতা সেটা যতই তিতাই হোক না কেন । বিষফোড়া নিজের দেহে হলেও সেটা কেটে ফেলা উচিৎ । বিষফোড়া দেহে পুষ্টি দেবে না বিনাশ সাধন করাই তার কাজ । কিন্তু বিষফোড়াকে আমাদের কর্তা ব্যাক্তিরা মনে হয় দেহের চেয়েও বেশি ভালোবেসে ফেলেন।ওতেই বিপত্তি !!

৭| ১৮ ই ডিসেম্বর, ২০১৯ সকাল ১১:৫৮

বিচার মানি তালগাছ আমার বলেছেন: আল্লাহর অশেষ রহমত এই কাজটা বিএনপি'র আমলে হয়নি...

৮| ১৮ ই ডিসেম্বর, ২০১৯ দুপুর ১:৪৪

মাহমুদুর রহমান সুজন বলেছেন: সবি নোংড়া রাজনীতির শিকার। আপনার সময়উপোযোগী পোস্টটি যথাযত চিন্তার খোরাক। হয়তো একদিন তাও দেখে যাবো কোন কুখ্যাত রাজাকারের নাম মুক্তিযুদ্ধা হিসেবে ঘোষণা।

৯| ১৮ ই ডিসেম্বর, ২০১৯ সন্ধ্যা ৬:২০

আখ্যাত বলেছেন:
আমি বঙ্গবন্ধুর আন্দোলন সংগ্রাম দেখিনি
নুরুল হক নুরকে দেখেছি

১০| ১৮ ই ডিসেম্বর, ২০১৯ সন্ধ্যা ৬:২৮

বিদ্রোহী ভৃগু বলেছেন: অদ্ভুত উটের পিঠে চলছে স্ব-দেশ!

মুক্তিযোদ্ধার নাম উঠে যায় রাজাকার লিষ্টে!

শত হাজার কোটি টাকা বেতন খাওয়া সচিব, আমলা কামলা কি করে?
গঞ্জিকা সেবন করে তালিকা বানায়?
আর কি সব খেলো অজুহাত... হাসতে হাসতে পেট ব্যাথা হয়ে যায়!

মাঝে মাঝে নিজেরেই অদ্ভুত জীব মনে হয়!
এমন অন্যায়, এমন ভুলেও শুধু হাসির রিয়েক্ট দিয়েই দায়িত্ব শেষ!
নাকি কর্তৃত্ববাদী সরকারের গুম, খুন, হামলার ভয়েই দশহাত পিছিয়ে সকল চেতনা!

আত্মার, বিবেকের নূন্যতম দায় থাকলেও জাগতে হবে। বলতে হবে। প্রতিবাদ করতেই হবে।

১১| ১৮ ই ডিসেম্বর, ২০১৯ সন্ধ্যা ৭:৪১

পুলক ঢালী বলেছেন: সুন্দর আত্মবিশ্লেষণ মূলক পোষ্ট দেওয়ার জন্য আপনাকে অশেষ ধন্যবাদ। আমরা জানিনা এই অন্ধকারের কানাগলিতে আমাদের ব্যক্তিত্ব, বুদ্ধি আর চেতনা আরো কতদিন ঘুরপাক খাবে। নুতন প্রজন্ম মুক্তিযুদ্ধ সম্পর্কে প্রায় কিছুই জানেনা এর মধ্যে যুক্ত হয়েছে জ্ঞানপাপীদের প্রচারনা তাই বিভ্রান্ত নুতন প্রজন্ম। এবার মনে হচ্ছে রাজাকারের তালিকা ঘোষনাটা ছিল বিশেষ কোন উদ্দেশ্য সাধনের জন্য, কিন্তু তা বুমেরাং হয়ে গেছে। নিরপেক্ষ ও পরিচ্ছন্ন উদ্দেশ্য থাকলে দীর্ঘ সময় নিয়ে তালিকা প্রস্তুত করে প্রকাশ করা প্রয়োজন ছিল।
ভাল থাকুন।

১২| ১৮ ই ডিসেম্বর, ২০১৯ রাত ৯:০৬

জুলিয়ান সিদ্দিকী বলেছেন: এই সরকার নিজের গদি রক্ষার জন্য চোর বাটপার মাদক ব্যবসায়ী থেকে শুরু করে রাজাকারদের সঙ্গেও আপিস করে চলেন। প্রতিবেশী দেশের চাবি দেওয়া পুতুলে পরিণত হয়েছেন। রাজাকারদের বিচার করছেন লোক দেখানো। ভারত বিরোধিতাও করছেন লোক দেখানো। স্বাধীনতার পক্ষশক্তি বলতে মানুষ এক সময় এই আম্লিগকেই জানতো। অথচ তাদের সময়েই হিন্দুরা নির্যাতিত হয়ে দেশ ছাড়তে বাধ্য হয়। মুক্তি যোদ্ধা জুতা সেলাই করে বাঁচে।
আমার তো মনে হয় বঙ্গবীর শুকরিয়া আদায় করা উচিত যে, তাঁর নামটা তালিকা থেকে বাদ গেছে। এই সরকার কেমন কানার কানা, কেমন বয়রার বয়রা যে, হিন্দু নারী রাজাকারের তালিকায় সেই খবরটাও রাখে না।
ধিক এমন ক্ষমতা লোভী আর স্বার্থপরদের!

১৩| ১৮ ই ডিসেম্বর, ২০১৯ রাত ৯:২৩

আহমেদ জী এস বলেছেন: জানা,




এসবই রাষ্ট্রযন্ত্রের কোনও রকমের জবাবদিহিতা ও দায়িত্বজ্ঞান না থাকার সংস্কৃতির ফল।

১৪| ১৮ ই ডিসেম্বর, ২০১৯ রাত ১১:১৪

ঠাকুরমাহমুদ বলেছেন:




জানা আপা,
আমি সব সময় বলে এসেছি এই সাংসদ, আমলা ও সরকারি কর্মকর্তাগণ ধ্বংস হয়ে গেছেন পোলাও বিরিয়ানী খেয়ে খেয়ে। তাদের এই অতি ভোজন আর বিদেশ সফর যদি সরকার কমাতে পারেন বন্ধ করতে পারেন তাহলে হয়তো তারা ফাইল দেখায় সময় দেবেন। উচিত এই অথর্ব দলটিকে পাহাড়ি বেত দিয়ে পেটানো। এবং তা সরাসরি টিভিতে সম্প্রচার হবে যাতে দেশের জনগণ দেখতে পারেন।

১৫| ১৮ ই ডিসেম্বর, ২০১৯ রাত ১১:২৭

একজন অশিক্ষিত মানুষ বলেছেন: কি আর বলবো ? বলার কিছু নাই । এখন দেখছি মানুষের চেয়ে রোবটের দিকে মনযোগ দিতে হবে,কারন মানুষ ভুল করলেও
রোবট ভুল করেনা । :|

১৬| ১৯ শে ডিসেম্বর, ২০১৯ রাত ৩:২৭

অন্তরন্তর বলেছেন: জানা মেডাম খুব সত্য কথা লিখেছেন। অপশক্তি ১৯৭১ সাল থেকেই ছিল এবং তা এখন বটবৃক্ষে পরিণত হয়েছে। এর জন্য দায়ী শুধু সরকার নয় আমরা জনগণ আরও বেশি। টেগিং যেটা ব্লগে চলছে তা খুব খারাপ পর্যায়ে আছে। আগে শুধু একমাত্র জামাত,শিবির এর বিরুদ্ধে ব্লগে প্রায় সকলের একটা অবস্থান ছিল এবং তাদের ছাগু বলা হত। কিন্তু এখন গনহারে ছাগু, জামাত শিবির, ভাদা এবং আরও কত রকমের টেগিং চলছে। দুঃখের বিষয় অনেক সিনিয়ার ব্লগার এটা বেশি করছে এবং ফলাফল বেক্তিগত আক্রমণের দিকে যাচ্ছে। সরকার একনায়কতান্ত্রিক হবার ফলে সরকারের কোন প্রতিষ্ঠান বা কোন মানুষ সঠিক ভাবে কাজ করছে না।মুক্তিযোদ্ধা লিস্টে বহু রাজাকার অনেক দিন থেকেই ছিল এখন রাজাকার লিস্ট বানাতে গিয়ে মুক্তিযোদ্ধার নাম রাজাকার লিস্টে উঠছে। সকল দায় সরকারের এখানে। সকল অকর্মণ্য মানুষ সরকারে আছে এবং আমরা জনগণ সাফার করছি।তবে জনগণের জন্য এমন হবার দরকার ছিল বলে আমি মনে করি তাতে যদি ভবিষ্যতে কখনও জনগণের বোধোদয় হয়। পোস্টে ভাললাগা।

১৭| ১৯ শে ডিসেম্বর, ২০১৯ রাত ৩:৫৩

সোহানী বলেছেন: আচ্ছা ছোটমুখে বড় প্রশ্ন...। এ তালিকায় যাদের নাম আছে তার ব্যাকগ্রাউন্ড কি জাতি জানতে পারবে?? ইয়ে মানে হলো গিয়ে নাম যে দিলেন তো কারন, সাক্ষী, সাবুদ আছেতো B:-/

১৮| ১৯ শে ডিসেম্বর, ২০১৯ ভোর ৫:৩৮

ডঃ এম এ আলী বলেছেন:
এটা মনে হয় আরো বড় কোন কিছুর ট্রায়াল
কিংবা সেই বড় কাজ জায়েজ করার কৌশল!

১৯| ১৯ শে ডিসেম্বর, ২০১৯ দুপুর ১:৪৪

মোহামমদ কামরুজজামান বলেছেন: স্বাধীনতার ৪৮ বছর পর অযথা এখন এই জাতীয় প্রশ্ন উত্থাপন করা অর্থহীন , আমি দেশপ্রেমিক,তুমি রাজাকার (এটি দ্বারা দেশে কেবল মানুষে মানুষে বিভক্তি/বিভাজন ই তৈরি করবে)।
তবে তারা এটি তাদের নিজস্ব হীন স্বার্থেই করতেছে বা আবারো (যোগ/ বিয়োগ) করবে।(যেমন টা করছে বর্তমান ভারতের ক্ষমতাসীন রা)

এখন আমরা সবাই বাংলাদেশী,প্রত্যেককে দেশের উন্নয়নে মনোনিবেশ করার চেষ্টা করা উচিত।

আমি / তিনি কে ,কোন দল করি / করেন (আওয়ামী লীগ.বিএনপি, জামাত, জাতীয় পার্টি।গণতন্ত্রে মত প্রকাশ এর স্বাধীনতা রয়েছে এবং যে কেউ যে কোন রাজনৈতিক দল এর অনুসারী হতে পারে।এটা এমন না যে শুধু আওয়ামী লীগ করলেই দেশপ্রেমিক বাকি সব দলের অনুসারীরা রাজাকার বা দেশদ্রোহী) এভাবে মূল্যায়ন করার দরকার নেই।
কারন ১৬ কোটি মানুস নিয়েই বাংলাদেশ আর আমরা সবাই বাংগালী ।আমাদের সকল অংশগ্রহণকারীকে (সকল দল ,মত )অনুসারী দের সাথে নিয়েই বাংলাদেশ এগিয়ে যাচ্ছে এবং যাবে।

২০| ২০ শে ডিসেম্বর, ২০১৯ সকাল ৭:৩৮

শের শায়রী বলেছেন: দুঃখিত হাসি ছাড়া আর কিছু দেবার নেই।

২১| ২২ শে ডিসেম্বর, ২০১৯ রাত ৮:৫৬

নীল আকাশ বলেছেন: আওয়ামী লীগের আসল চরিত্র প্রকাশ পেয়েছে। অবাক হয় নি। হবার কথাও না।
যেই দলের নেত্রী নিজের মেয়ে বিয়ে দেন রাজাকারের ছেলের সাথে তার কিংবা তার দলের কাছে কি আশা করেন আপ্নি? এভাবেই ১৯৭২ থেকে এরা মুক্তিযুদ্ধ নিয়ে ব্যবসা করে যাচ্ছে এই সব ভন্ড চেতনাবাজ'রা! এরা বাদে দেশের সবাই রাজাকার!

এবার ৬০ কোটি, পরের বার হবে ১০০ কোটি। তারপর হবে ১৩০ কোটি। ২০৪০ সাল পর্যন্ত তো
ভিশন বাংলাদেশ আছেই! জনগনের টাকা নয়ছয় করার এই সব যুগান্তকারী আরও অনেক কিছু দেখার বাকি আছে এখনও!

যেই দেশে বাক স্বাধীনতা নেই, ভোটাধিকার নেই, মতের বিরুদ্ধে গেলেই গুম খুন চলে সেখানে এইসব তো খুবই স্বাভাবিক, তাই না!

ধন্যবাদ এবং শুভ রাত্রী।

২২| ৩১ শে জানুয়ারি, ২০২০ সকাল ৯:৪৩

সেলিম আনোয়ার বলেছেন: বেদনা দায়ক। অবশ্য ৪৮ বছরে অজস্র প্রলাপ মিথ‌্যাচার এই খানে নিয়ে এসেছে । সামনে আরও কত হবে কে জানে। দেশপ্রেমের বিকল্প নেই। স্বাধীনতার চেতনা সবার উর্দ্ধে স্হান দিয়ে সবখানে সততার চর্চা প্রতিষ্ঠিত করলেই মুক্তি অন্যথা দূরত্ব বিস্তর।

২৩| ১৮ ই সেপ্টেম্বর, ২০২০ বিকাল ৪:১৮

খায়রুল আহসান বলেছেন: খুবই প্রাসঙ্গিক একটি বিষয়ে চমৎকার পোস্ট লিখেছিলেন। কি করে যেন এটা এর আগে আমার চোখে পড়েনি, হয়তো সে সময়ে আমি বিদেশ যাত্রার প্রস্তুতি নিয়ে খুবই ব্যস্ত ছিলাম, সে কারণে।
"বিবেচনাই যেখানে অনুপস্থিত, বিচার তো সেখানে দূরের কথা" - খুবই একটা বাস্তব এবং সত্য পর্যবেক্ষণের কথা বলেছেন। জাতির সিংহভাগ অংশই কি এখন হতাশাগ্রস্ত, কেবলমাত্র লুটেরা এবং সুবিধাভোগীরা ছাড়া? মূল্যবোধের অবক্ষয় এবং সামাজিক ন্যায়বিচারের অভাবে যে সমাজের প্রতিবাদমুখর হয়ে ওঠার কথা, তারা কেন চুপসে আছে? তাদের চুপসে থাকার কারণেই তো অর্বাচীন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রীর সাহস হয় এ কথা বলতে যে রাজাকার তালিকায় যদি কোন মুক্তিযোদ্ধার নাম ওঠে, তবে তিনি আবেদন করলে তার নাম কেটে বাদ দেয়া হবে। একজন মুক্তিযোদ্ধার আবেদন করতে কেন? যে মন্ত্রীর মন্ত্রণালয়ের চরম অদক্ষতার কারণে এমন লজ্জাজনক ভুল হয়, তারই তো বরং উচিত কান ধরে জাতির কাছে এবং সংশ্লিষ্ট মুক্তিযোদ্ধাদের কাছে ক্ষমা চেয়ে তাৎক্ষণিকভাবে তালিকা টা সংশোধন করে নেয়া।
"বিষফোঁড়া নিজের দেহে হলেও সেটা কেটে ফেলা উচিৎ । বিষফোঁড়া দেহে পুষ্টি দেবে না বিনাশ সাধন করাই তার কাজ - সেলিম আনোয়ার এর এ কথার সাথে দ্বিমত পোষণ করার কোনই অবকাশ নেই, তবে এ কথা আমাদের সার্জন জেনারেল কে বোঝাবে কে? তিনি তো মনে হচ্ছে কোন সার্জারী করতে একেবারেই অনিচ্ছুক!
"এখন দেখছি মানুষের চেয়ে রোবটের দিকে মনযোগ দিতে হবে,কারন মানুষ ভুল করলেও রোবট ভুল করেনা"- একজন অশিক্ষিত মানুষ হয়েও এই প্রাজ্ঞ ব্লগার একজন উচ্চশিক্ষিত মানুষের ন্যায় সমাধানের পথ বাৎলে দিয়েছেন। এ মন্তব্যের জন্য তাকে ধন্যবাদ।
আপনার এ পোস্টে চাঁদগাজী এর কোন মন্তব্য না দেখে অবাক হ'লাম। উনি তো সাধারণতঃ প্রায় সবার সব পোস্টে মন্তব্য করে থাকেন।
পোস্টে ঊনিশতম ভাল লাগা + +।

২৪| ১৫ ই নভেম্বর, ২০২২ রাত ১২:০৪

জিকোব্লগ বলেছেন:



প্রিয় জানা আপা,

প্রমান পেয়েছি ব্লগে টাকা দিয়ে / টাকা ধার দিয়ে মন্তব্য কেনা বেচা হয়। জানি না কেউ / কোনো মাফিয়া আবার টাকা দিয়ে আবার আমাদের প্রিয় সামু ব্লগ কিনে নিতে চায় কী না !

আপনার প্রতিষ্ঠিত আমাদের প্রিয় ব্লগ সামু আপনার কাছে ঠিক বেবির মত। বিদেশে থেকে ঠিক এমন-ই ভাবি। আপনার কাছে নগন্য মানুষ হিসেবে আমার একটি-ই অনুরোধ থাকবে আমাদের প্রিয় ব্লগ সামু/ আপনার বেবিকে কখনোই কোনো মাফিয়ার হাতে তুলে দিবেন না।

ভালো থাকবেন। অনেক অনেক শুভ কামনা !

২৫| ২৬ শে ডিসেম্বর, ২০২২ ভোর ৪:৩৭

জানা বলেছেন: প্রিয় ব্লগার জিকোব্লগ,

প্রথমে দুঃখ প্রকাশ করছি এই মন্তব্যটি এত দেরীতে আমার নজরে আসার জন্য।

আপনি বলেছেন, "প্রমান পেয়েছি ব্লগে টাকা দিয়ে / টাকা ধার দিয়ে মন্তব্য কেনা বেচা হয়। জানি না কেউ / কোনো মাফিয়া আবার টাকা দিয়ে আবার আমাদের প্রিয় সামু ব্লগ কিনে নিতে চায় কী না !"

"প্রমাণ" যখন পেয়েছেন, তখন তো আর কোন প্রশ্ন থাকেনা ভাই। সামহোয়্যার ইন ব্লগের সকল ব্লগার সহ এর সাথে যে কোনভাবে জড়িত সকলের শতভাগ অধিকার রয়েছে আপনার এত বড় অপকর্মের প্রমাণটির বিষয়ে নিশ্চিত হওয়ার। তাই, আমি আমার দায়িত্বের জায়গা থেকে আপনাকে বিনীত অনুরোধ জানাচ্ছি আপনার প্রাপ্ত প্রমাণটি যত তাড়াতাড়ি সম্ভব সরাসরি এই ব্লগেই পোস্ট করুন। আমাদের সকলের পক্ষ থেকে আগাম ধন্যবাদ জানিয়ে রাখলাম।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.