নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার পরিচয় আমি মানুষ

জু েয়ল

জু েয়ল › বিস্তারিত পোস্টঃ

বিজ্ঞান ও ধর্ম দুটোই মানুষের কল্যানের জন্য, কিন্তু ধর্ম কেনো বিজ্ঞান কে শত্রু মনে করে

২১ শে এপ্রিল, ২০২৩ বিকাল ৫:৪৭

ইহুদিরা উৎসব পালন করে "ঈদুল ফোসাখ" (Pesach) নামে। এইদিন মিশরের শাসক ফেরাউনের কাছ থেকে ইহুদিরা উদ্ধার পেয়েছিল। ইহুদীদের ধর্মগ্রন্থে হযরত আদম (আঃ) থেকে শুরু করে নুহ , মুসা ,ইব্রাহীম , সোলায়মান সহ আরো অসংখ্য নবীদের ইতিহাস আছে। আজ থেকে প্রায় তিন হাজার বছর পূর্বে ইহুদি ধর্মের উৎপত্তি। ইহুদীদের তোরাহ মতে পৃথিবীর বয়স ৬০০০ বছর ।
১৪৫০ এর দশকে যখন স্পেন ও ফ্রান্স থেকে ইহুদীদের বিতাড়িত করা হয়েছিলো তখন ওরা ইতালিতে আশ্রয় নিয়েছিলো।খ্রিষ্টানরা ইহুদিদের ধর্মপালনে বাঁধা দিতো, জোর পূর্বক তাদের ধর্মান্তরিত করতো, তাদের উপাসনালয় ভেঙে ফেলতো। তখন ওরা ধর্মের থেকে জ্ঞান ও বিজ্ঞানকে প্রাধান্য দিয়ে ইউরোপীয় সমাজের আদলে নিজেদের গড়ে তোলা শুরু করলো। যে সেমটিক সভ্যতা থেকে ইহুদি ধর্মের উৎপত্তি তারা পার্সিয়ান , হেলনেস্টিক , রোমান , গ্রীক ও খ্রিষ্টান সবার সাথে রক্তক্ষয়ী যুদ্ধ করতে করতে একপর্যায়ে নিজেরাও অত্যাচারী হয়ে উঠেছিলো। দ্বিতীয় বিশ্বযুদ্ধে ইহুদীদের ব্যাপকভাবে হত্যা করা হয়। এতোকিছুর পরও তারা জ্ঞান ও বিজ্ঞানে সবার থেকে এগিয়ে।কারণ ওরা পৃথিবীর সব নামিদামী সভ্যতার সাথে মাটি আঁকড়ে পথচলা শিখে গিয়েছিলো।
দাউদ নবীকে খ্রিষ্টানরা ডেভিড বলে ডাকে। আজ থেকে ২২০০ বছর পূর্বে এই পৃথিবীতে খ্রিষ্টান ধর্মের উৎপত্তি। এছাড়াও ইসলাম ধর্মের অনেক নবীর ইতিহাস তাদের ধর্মগ্রন্থ বাইবেলেও আছে। কিন্তু একপর্যায়ে পৃথিবীজুড়ে আধিপত্য বিস্তার করতে খ্রিষ্টানরা অতিরিক্ত ধর্মান্ধ হয়ে নিজ ধর্মের মানুষদের উপরও অত্যাচার শুরু করে। ১৩ শতকে আজকের মুসলমানদের মত খ্রিষ্টানরাও জ্ঞান বিজ্ঞানের বিরুদ্ধে দাঁড়িয়েছিলো। খ্রিষ্টান ধর্ম ও খ্রিষ্টান ধর্মগ্রন্থের বাইরে তারা আর কিছুই মানতো না। কিন্তু ছাপাখানা আবিস্কারের পর ইউরোপের মানুষের চোখ তখন খুলতে শুরু করেছে। ধর্ম যাজকরা দিনের পর দিন তাদের কিভাবে বোকা বানাচ্ছিলো তা তারা বুঝতে শুরু করে। খ্রিষ্টানদের এসব অন্যায় ও অবিচারের বিরুদ্ধে মানবতার ডাক নিয়ে হাজির হলেন ফ্রান্সেস্কো পেত্রার্ক, তাকে ইতালীয় মানবতাবাদের জনক বলা হয়। বিজ্ঞানের কোন আবিস্কার খ্রিষ্টান ধর্মের বিরুদ্ধে গেলেই খ্রিষ্টানরা তাকে হত্যা করতো। নিকোলাস কোপারনিকাস, লিওনার্দো দ্যা ভিঞ্চি, উইলিয়াম শেক্সপিয়ার, নিকোলো ম্যাকিয়াভেলি, ক্রিস্টোফার কলম্বাস, মিকেলাঞ্জেলো, গ্যালিলিও, ফ্রান্সিস বেকন সহ এমন আরও অসংখ্য মানুষের রাজনীতি, সাহিত্য, সংস্কৃতি, দর্শন ও বিজ্ঞানের এই আন্দোলন বদলে দেয় পুরো ইউরোপের চিত্র। যে খ্রিষ্টানরা একটা সময় জ্ঞান ও বিজ্ঞান বিরোধী ছিলো এবং যারা বিজ্ঞানীদের হত্যা করতো আজ তারাই সারা বিশ্বে রাজনীতি, সংস্কৃতি, দর্শন ও বিজ্ঞানের নেতৃত্ব দিচ্ছে।
আজ থেকে ১৪শ বছর পূর্বে ইসলাম নতুন করে প্রতিষ্ঠিত হয়। ৭০০ খ্রিস্টাব্দ থেকে ১২শ খ্রিস্টাব্দ মুসলমানরাও জ্ঞান ও বিজ্ঞানে সারা বিশ্ব শাসন করেছে। ব্রিটিশ বিজ্ঞানী স্টেনলি বলেন, 'একটাসময় আরবের মসজিদগুলো ছিলো ইসলামের বিশ্ববিদ্যালয়। এখানে জ্ঞানপিপাসু ছাত্রদের শোরগোলে ভর্তি ছিলো। মসজিদের ভেতরে ধর্মীয় শরীয়ত, দর্শন , বিজ্ঞান , চিকিৎসা ও গণিত বিষয়ে পাঠদান হতো। জ্ঞান ও বিজ্ঞানে সারাবিশ্বে মুসলমান প্রায় ছয়শো বছর রাজত্ব করেছে। ইবনে সিনা, আল রাযী,
জাবির ইবনে হাইয়ান, খোয়ারিজমি, হাসান ইবনে হাইশাম ও আরো অনেক বিখ্যাত বিজ্ঞানী ছিলেন। এদের মধ্যে কিছু বিজ্ঞানী মৃত্যুর পর পুনঃজন্মে বিশ্বাস করতেন না কিন্তু ধর্ম পালন করতেন এবং এক সৃষ্টিকর্তায় বিশ্বাস করতেন। এদের অনেকেই তাই ইউরোপে সম্মানিত হলেও নিজ মাতৃভূমিতে সম্মান পাননি। অনেক মুসলমান এদের নাম পর্যন্ত জানেনা। জ্ঞান ও বিজ্ঞানের সেই চর্চা এখন আর মসজিদে হয়না। বিজ্ঞানবিরোধী এক ধর্মান্ধ উগ্র জনগোষ্ঠী সেই খ্রিষ্টানদের মত ডালপালা গজিয়েছে মুসলিম সমাজে।জ্ঞান ও বিজ্ঞানে সারা বিশ্বে মুসলমান তাই অনেক পিছিয়ে পড়েছে। ধর্মান্ধতা সারাবিশ্বে মুসলমানদের জন্য অভিশাপ হয়ে দাঁড়িয়েছে। এক সময়ের জ্ঞান ও বিজ্ঞানের আঁতুড়ঘর মিশর, সিরিয়া , ইরাক , তুরস্ক ও ইরান আজ নিজেদের মধ্যে ধর্ম ও জাতি নিয়ে বহুভাগে বিভক্ত। অসাম্প্রদায়িক বাংলাদেশের কথা বলতে গিয়ে যারা স্বজাতির হাতে নিগৃহীত হয়েছিলেন তাদের অন্যতম হলেন বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতা, কাজী নজরুল ইসলাম, কবি সুফিয়া কামাল, কবি শামসুর রহমান , পল্লীকবি জসীমউদ্দীন ও বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকগণ। সারা বিশ্ব যখন জ্ঞান ও বিজ্ঞানে উন্নতি লাভ করছে তখন ভাষা , সংস্কৃতি , পোশাক ও স্বাধীনতা নিয়ে আমাদের জাতিকে বারবার বিভ্রান্ত করার চেস্টা হচ্ছে। প্রকৃতির অপূর্ব সুন্দর লীলাভূমি বাংলাদেশ কে আমরা সকল জাতি ও ধর্মের মানুষের জন্য সুন্দর এক দেশ তৈরি করতে ব্যার্থ হয়েছি।
ধর্ম হোক মানুষের জন্য, মানুষ হত্যা কিংবা জবরদস্তি করার জন্য নয়। পৃথিবীর এক ধর্মের মানুষ অন্য ধর্মের মানুষকে প্রচন্ডরকম ঘৃণা করে। এই নিয়ে পৃথিবীতে ধর্মে ধর্মে অনেক যুদ্ধ হয়েছে। আমরা যারা শান্তির এক পৃথিবী চাই এই ঘৃণা তাদের কারোই কাম্য নয়। মানুষের উপরে পৃথিবীতে আর কোন বড় সত্য থাকতে পারেনা।
আমাদের শিশুরা যখন ধর্মগ্রন্থের পাশাপাশি সভ্যতার ইতিহাস, মানুষের ইতিহাস, দর্শন, যুক্তিবিদ্যা, নিজেদের সংস্কৃতির ইতিহাস, জ্ঞান ও বিজ্ঞানকে জানা শুরু করবে তখন তারাও অন্যায়ের প্রতিবাদ করবে।
সংগ্রীহিত ও পরিমার্জিত

মন্তব্য ১১ টি রেটিং +৩/-০

মন্তব্য (১১) মন্তব্য লিখুন

১| ২১ শে এপ্রিল, ২০২৩ বিকাল ৫:৫৬

আমি সাজিদ বলেছেন: বিজ্ঞান আর ধর্মের মধ্যে বিরোধ থাকার প্রশ্নই আসে না। একটা পরীক্ষালব্ধ জ্ঞান আরেকটি বিশ্বাস। ঈদ মোবারক।

২১ শে এপ্রিল, ২০২৩ সন্ধ্যা ৬:০৫

জু েয়ল বলেছেন: বিরোধ থাকা উচিত না, কারন বিজ্ঞান তো প্রকৃতীতে যা কিছু আছে তা নিয়েই গবেষণা করে কিছু আবিষ্কার করে। আর প্রকৃতীতে যা কিছু আছে তার সবই সৃস্টি করেছেন মহান স্রষ্টা। আর ধর্ম তো স্রষ্টার দেয়া জীবন বিধান।

২| ২১ শে এপ্রিল, ২০২৩ রাত ৮:৩২

কামাল১৮ বলেছেন: বিজ্ঞান হলো পরীক্ষিত সত্য,ধর্মীয় সত্য হলো বিশ্বাস।দুটির মধ্যে একটা দ্বন্দ্বতো আছেই।সেই দ্বন্দ্ব যেনো কলহে রূপ না নেয় সেদিকে দৃষ্টি রাখতে হবে সকলকেই।জ্ঞান বিজ্ঞান যত প্রসারিত হবে অন্ধ বিশ্বাস ততো দুরীভূত হবে।

২১ শে এপ্রিল, ২০২৩ রাত ১০:৩৪

জু েয়ল বলেছেন: যথার্থ বলেছেনশ বিজ্ঞান ও ধর্ম দুটো আলাদা জিনিষ, এই সত্যটা উপলব্ধি করতে পারলেই আর কোনো ঝামেলা থাকে না। সমস্যার শুরু টা হলো বিজ্ঞানের কোনো আবিষ্কার কে ধর্ম দিয়ে বিচার করা।

৩| ২১ শে এপ্রিল, ২০২৩ রাত ৯:০০

নীল আকাশ বলেছেন: ধর্ম হচ্ছে বিশ্বাস এবং চিরাতিত সত্য। আর বিজ্ঞান হচ্ছে ক্রমশ পরিবর্তনশীল। আজ যেটা বিজ্ঞান অসম্ভব বলছে কালকে সেটা সম্ভব হচ্ছে। তাই বিজ্ঞানকে পুজি বানিয়ে এবসুলিউট কোনো কিছু বিশ্বাস কার ভুল হবে।

বিজ্ঞান চর্চা বাংলাদেশ হবে কোথা থেকে? এইদেশে সব জ্ঞানের চর্চা হয় চারুকলায় হাস মুরগির মুর্তি বানানো নিয়ে। কলা বিজ্ঞানীদের দৌরাত্মে আর দাপটে আসল বিজ্ঞানীরা দেশে ছেড়ে ভাগছে।

২১ শে এপ্রিল, ২০২৩ রাত ১০:৩৮

জু েয়ল বলেছেন: এই দেশে যথার্থ চর্চা হয় এমন কোনো বিদ্যা দেখি না। চারু কলা বলেন আর ডাক্তার ইঞ্জিনিয়ার বলেন সবাই আসল উদ্দেশ্যের বাইরে অন্য কোনো উদ্দেশ্য বা এজেন্ডা নিয়ে ব্যাস্ত।

৪| ২২ শে এপ্রিল, ২০২৩ ভোর ৪:৩৮

কিরকুট বলেছেন: ধর্ম হলো বিশ্বাস যা ঠুনকো। কাচের মতো ভংগুর। বিজ্ঞান প্রমানীত সত্য। বিজ্ঞান আপনাকে চোখে আংগুল দিয়ে দেখিয়ে দেবে আর ধর্ম আপনার চোখে বিশ্বাস নামের পর্দা ফেলে রেখে আজগুবী গল্প শোনাবে।

৫| ২২ শে এপ্রিল, ২০২৩ দুপুর ২:১৬

রাজীব নুর বলেছেন: সহজ সরল সত্য কথা হলো- বিজ্ঞান ধর্মের বারোটা বাজিয়ে দিয়েছে।

৬| ২২ শে এপ্রিল, ২০২৩ বিকাল ৫:৩৩

হাসান কালবৈশাখী বলেছেন:

বিজ্ঞান হলো পরীক্ষিত সত্য,
ধর্ম হচ্ছে ধর্মীয় সত্য বা বিশ্বাস। সম্পুর্ন ভিন্ন জিনিস।
এই দুটির মধ্যে কোন দ্বন্দ্ব বা তুলনা থাকার প্রশ্নই আসে না।

সমস্যা তখনই হয় যখন কিছু বোকা ধর্ম কে বিজ্ঞান দিয়ে প্রমানের ব্যর্থ চেষ্টা করে।

৭| ২৩ শে এপ্রিল, ২০২৩ সকাল ১১:৩৬

নতুন বলেছেন: সুবিধাবাদীরা ঝামেলায় যেতে চায় না। চোখ বন্ধ করে বিশ্বাস করে নিরাপদে থাকতে চায়।

অবিস্বাস করতেই বরং একটা মগজ খাটাতে হয়। জিঙ্গাসা করতে হয়। জবাব খুজতে হয়। বিশ্বাসের উপরে যুক্তি দিয়ে ভাবতে হয়।

বিজ্ঞানের বিষয়গুলি প্রমানের উপরে নির্ভর। এক বিজ্ঞানী বললেন যে কাজটা এই ভাবে সম্ভব, সেটা অন্য যে কেউই একই তরিকা অবলম্বন করে নিজে করে দেখতে পারে....

৮| ২৪ শে এপ্রিল, ২০২৩ দুপুর ১২:০২

নয়ন বিন বাহার বলেছেন: ধর্ম বলতে যদি কোরআনকে বুঝিয়ে থাকেন তবে কুরআন কখনো বিজ্ঞানকে শত্রু মনে করবে না। কারণ কুরআন নিজেই একটা বিজ্ঞান।
কোরআন না পড়া ধর্মান্ধরাই বিজ্ঞানকে শত্রু মনে করে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.