নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার চোখে বাংলাদেশ সুন্দর একটি দেশ, যদিও এদেশ বিশ্বের মানচিত্রে কিছুই না। আমি এদেশের উন্নতি নিয়ে ভাবি। তাই আসুন আমরা দেশের স্বার্থে কাজ করি সকল ভেদাভেদ ভুলে।

সমাজবিরোধী

বাংলাদেশের অতিমানবেরা

সমাজবিরোধী › বিস্তারিত পোস্টঃ

মুখ থুবড়ে পড়া ই-কমার্স ওয়েবসাইট গুলো জাগবে তো?

০৫ ই অক্টোবর, ২০১৭ বিকাল ৫:১২

ভাই সেল হয় না।
ভাই ব্যবসা ভালো হয় না।
ভাই সাইটে ভিজিটর নাই।

আজিব কারবার। আপনি কি ভেবে নিজের সাইটকে আজকের ডিল বা দারাজের সম পর্যায়ে নিয়ে যেতে পারবেন? একটা ওয়েবসাইট খুললাম, ফেসবুক পেইজ বুস্ট করলাম আর ক্লায়েন্ট নক করলো। এখানেই কাজ শেষ? না, আপনি এখনো কিছুই শুরু করতে পারেন নি। এই একটা সাইটের জন্য আপনি এখনো আসল কাজ শুরু করতে পারেন নি।


বলবেন, ভাইয়ের মাথা খারাপ। উনি কি বলেন না বলেন।

আচ্ছা, আপনার কম্পিউটারের ব্রাউজার থেকে ctrl+u টিপুন তো। নতুন পেজ এসছে? এরপর ctrl+f টিপুন। এবার লিখুন keyword। এন্টার দিন। দেখেন তো নিচের কোড আসে কিনা?



আসছে? না আসলে ভাববো আপনার ওয়েব ডেভেলপার খুব আচ্ছামতো আপনার পকেট খসিয়েছে।

বিষয়টা হলো আপনার সাইটের সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন করা নেই।

এবার, আপনার সাইটের টাইটেল গুগলে টাইপ করুন। ধরুন আপনার সাইটের নাম ধরাখাওয়াডটকম। সার্চ দিন ধরাখাওয়া। আসছে? নাহ। ভাই, আপনি ব্যবসায় নামলেন কেনো? সাইটকে যদি লাভজনক করতে হয় তবে অবশ্যই এসইও বা সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন করতেই হবে। বিষয়টি কি এখনো বুঝেন নাই?

তাহলে, আরেকটু খোলসা করে বলি কেনো সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন এতো জরুরি। একটা সাইট যখন জন্ম নেয় তখন সার্চ করলে সাইটকে গুগল, ইয়াহু বা বিং এ খুজে পাওয়া যায় না। এর জন্য সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন করা জরুরি। যেমন- কেউ g-shock 43(for example), এর জায়গায় রিয়াল কোন সার্চ দিন দিয়ে ওই ব্র্যন্ডের স্পেসিফিক রেজাল্ট পাবে না। কারণ, ওই সার্চে চীন, লন্ডন, বাংলাদেশ, ইন্ডিয়া সহ দুনিয়ার তাবত রেজাল্ট চলে আসবে। তাই এখন দরকার স্পেসিফিক রেজাল্ট। দেখি এবার সার্চ দিন g-shock 435 online shop bd. একটা রেজাল্ট আসবে। এবার বলুন কিভাবে সার্চ রেজাল্টে ঐ পেজ গুলোর লিংক খুঁজে পেলেন? কারণ, নির্দিষ্ট ওই প্রোডাক্টের লিংক গুলো একেকটি সাইট থেকে এসেছে এবং সাইটগুলোর মালিকেরা সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন করিয়েছে। তাই ঐ সার্চে এই রেজাল্টে ওদের লিংক এসেছে।

কথা হচ্ছে, বাংলাদেশে কি এ ধরণের কোনো সার্ভিস আছে যারা প্রো অ্যাক্টিভ এসইও করে দেয়?
অবশ্যই, এরকম কিছু সার্ভিস আছে যারা সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন করে দেয়। এদের একটি হলো কোডসেল, অপরটির নাম দি আর টিম। মনে রাখবেন, সাইট শুরু হওয়ার সাথে সাথে কাজ শুরু করে দেয়া ভালো।

আর কোনো প্রশ্ন থাকলে এখানেই করতে পারেন।

মন্তব্য ৪ টি রেটিং +১/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ০৫ ই অক্টোবর, ২০১৭ সন্ধ্যা ৬:১৪

নতুন বলেছেন: আমি একটা ইকমাস` সাইট শুরুর চেস্টা করছি। আপনারা কি সাভি`স দিয়ে থাকেন?

www.theuaeexpress.com এখনো কাজ শেষ হইনাই।

০৫ ই অক্টোবর, ২০১৭ রাত ৮:৩৪

সমাজবিরোধী বলেছেন: http://www.facebook.com/codecell.bd এর সাথে যোগাযোগ করুন অথবা http://www.facebook.com/therteambd এই দুইটা ভালো সার্ভিস দিবে আশা করি

২| ০৫ ই অক্টোবর, ২০১৭ সন্ধ্যা ৬:৫১

মলাসইলমুইনা বলেছেন: আপনি যে টেকনিক্যাল প্রব্লেমগুলোর কথা বললেন সেগুলোই আমাদের দেশের ই কমার্স সাইটগুলোর প্রধান সমস্যা নাকি তাদের প্রোডাক্ট ডেলিভারির বিষয়ে বিশ্বাসযোগ্যতারও অভাব আছে ? সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন করার মতো এতো জরুরি একটা ব্যাপার যারা ইকমার্স সাইট ওপেন করতে চাইছেন তারা জানবেন না,খুবই আশ্চর্য ?

০৫ ই অক্টোবর, ২০১৭ রাত ৮:৪২

সমাজবিরোধী বলেছেন: ভাইরে বাঙ্গালি যেখানে এফ-কমার্স চালাইতে গিয়া ফেসবুক বুস্ট ছাড়া আর কিছু চিন্তা করে না সেইখানে একটা ওয়েবসাইট দিয়ে কিছু প্রোডাক্ট শো করার জন্য কি করতে হয় সেইটাই জানেনা। তারা এসইও কি সেটাই মনে হয় জানে না। আমি তো চেষ্টা চালায়ে যাচ্ছি যে কোয়ালিটি সাইটের ব্যাপারে ব্যবসায়ীদের জানাইতে। অনেকে একমত। দেখা যাক কি হয়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.