নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মুদ্দাকির (চিন্তাশীল/যে মনে রেখেছে)

মুদ্‌দাকির

"আমি বামের ডানে, আবার ডানেরও ডানে, আমি ডানের এত ডানে যে বাম আমার থেকে দূরে না! এজন্যই জীবন চক্রে আমি মধ্যবর্তি!" "just because i appreciate you, doesn't mean i am a great fan of yours" "স্বিবগাতাল্লাহি ওয়ামান আহসানু মিনাল্লাহি স্বিবগাতান ওয়া নাহনু লা--হু-- আ-বিদুওন " "যারা ঈমান এনেছে, আল্লাহ তাদের অভিভাবক। তাদেরকে তিনি বের করে আনেন অন্ধকার থেকে আলোর দিকে। আর যারা কুফরী করে তাদের অভিভাবক হচ্ছে তাগুত। তারা তাদেরকে আলো থেকে বের করে অন্ধকারের দিকে নিয়ে যায়। এরাই হলো দোযখের অধিবাসী, চিরকাল তারা সেখানেই থাকবে।" "কাদিয়ানী মিথ্যাবাদিরা আমার প্রকাশ্য শত্রু !!!"

মুদ্‌দাকির › বিস্তারিত পোস্টঃ

ভালোবাসার জৈবিক বিজ্ঞানঃ ঘ্রাণ (SCENT WITH LOVE)

১২ ই ফেব্রুয়ারি, ২০১৪ বিকাল ৪:০০

বিসমিল্লাহির রাহমানের রাহিম



ভালোবাসার জৈবিক বিজ্ঞানঃ ঘ্রাণ (SCENT WITH LOVE)

Love in air: best way to sniff out your perfect partner







যদি বলি আপনার মস্তিষ্ক খুব অলস আর অমনোযোগী এর কর্ম দক্ষতা শরীরের অন্য অঙ্গ গুলোর তুলনায় নিম্ন মানের। বিশ্বাস করবেন কি ? জানি করবেন না। না করেন, আমার কি !!? তবে আমি অবশ্যই এতে খুশি যে আমার মস্তিষ্ক অমনোযোগী। যাইহোক আসল কথায় আসি। আমার এক সময় এক girl friend ছিল, সে আমার after shave এর প্রেমে পড়েছিল, কিশোর কালের কথা, সম্পর্কটা টিকে নাই, না বরং বলা উচিৎ ভাগ্যিস সম্পর্কটা টিকে নাই!!



আমার ঘ্রাণ শক্তি প্রবল আমার ধারনা কুকুরের এদিক সেদিক হবে আরকি। অস্ট্রেলিয়ান এ্যবরোজিনিরা যারা মাটি শুঁকে শুঁকে পানি খোঁজ করতেন, তারা আমার খুব কাছের জেনেটিক আত্মিয়-স্বজন হবেন হয়ত!! মেয়েটা ভালোই সুন্দরী ছিল কিন্তু গায়ের গন্ধ আমার জন্য pleasant ছিলনা। আমি ভাবতাম bad hygiene কিনা?? কিন্তু জায়গা মত জিজ্ঞাসতো আর করা যায় না!! নির্লজ্জের মত বন্ধুদের বলেছি কিন্তু ঐ ব্যাটারা আমার সাথে একমত না। কিন্তু মজার ব্যাপার হল আমি খেয়াল করছিলাম মাঝে মাঝে উনি আমার সাথে একটু বেশীই ঘেষা ঘেষি করে ফেলেন, মনে হোত it’s so unusual for her!! আর আমি বরাবরই ছিলাম লাজুক প্রকৃতির, মানে সব মিলিয়ে আমার মাথার মধ্যে জগাখিচুরি অবস্থা!!



দিন গুলো চলে যাচ্ছিল। ঘেষা-ঘেষি কার না ভালো লাগে!! কিন্তু ব্যাপার হল মাঝে মাঝে এত বাড়ে কেন?? আবিষ্কার করলাম, all credit goes to আমার বড় খালাতো বোনের কিনে দেয়া after shave এর কাছে। আমি ভাবতাম নাজানি কোন পৌরুষে আমি তাকে আকৃষ্ট করতাম, কিন্তু কাহিনি তা না, আমি সেভ করি আর না করি, ঐ after shave লাগালেই উনার আর control থাকত না!!! কিন্তু কেন জানি i never get used to her গায়ের গন্ধো (ঘ্রাণ!!)। anyway বেশীদিন pain নিতে হয় নাই আমাকে। তা আবার আরেক ছোট গল্প।







আমাদের ভালবাসা তৈরির সাথে আমাদের সকল ইন্দ্রিয় কাজ করে, i mean every single one । শ্রবন, দর্শন, ঘ্রান, স্বাধ, স্পর্শ কোনটাই বাদ যায় না। দর্শনের ব্যাপারে অনেকেই অনেক কিছু বুঝে গেছেন হয়ত, কেউ হয়ত স্পর্শ নিয়ে নানা রকম জল্পনা কল্পনা করছেন, কিন্তু বিশ্বাস করেন গুরুত্তের দিক দিয়ে এরা কেউ কারোর চেয়ে কম জান না। এদের প্রতিটারই কাজ হল আমাদের জন্য এমন একজন সাথী ঠিক করা, যার সাথে আমাদের জিনের মিলনে যে বাচ্চা-কাচ্চারা তৈরি হবে তাদের থাকবে highest survival possibility ব্যাস that’s it . আপনি বিশ্বাস করুন আর নাই করুন। সাহিত্যিকরা আপনারা ভালোবাসাকে eternal, forever ব্লা ব্লা ব্লা ভাবতে পারেন কিন্তু ভালোবাসা শুধুই physical, practical & it’s all about survival of human race.



আজকে ঘ্রাণ নিয়ে কিছু বলি।





ব্রাউনিয়ান মুভমেন্টের কথা অনেকেই জানেন, ব্রাউনিয়ান মুভমেন্টের মাধ্যমে বাতাসে ভেসে যখন রাস্তার পাশে পড়ে থাকে হাগুর ক্ষুদ্রাতি-ক্ষুদ্র কনা আমাদের নাকের olfactory receptor গুলোতে এসে লাগে তখনই আমাদের olfactory নার্ভ stimulated হয় limbic system এ যায় শেখান থেকে আরো process হবার পর আমরা ঐ হাগুটার গন্ধ পাই। একি ম্যাকানিজম আমাদের সকল ধরনের গন্ধ বা ঘ্রাণ পাওয়ার সাথে জড়িত। তা ফুলের গন্ধই হোক বা বৃষ্টির!!



এই limbic system টাই অনেক ঝামেলার কেন্দ্র বিন্দু। এটা আমাদের memory, emotion, sexual arousal, pleasure, behavior , hormonal system এমন কি জীবনের একটা পর্যায় sexual development এবং psychosexual development এর কাজ পর্যন্ত করে। খেয়াল করলে দেখবেন যে অনেক সময় বিশেষ কোন ঘ্রাণ আপনার ভালোলাগায়, খারাপ লাগায়, কোন বিশেষ কোন স্মৃতি মনে করিয়েদেয়, কি দেয় না?? যদি না দেয় আপনি এখনও বেশী বড় হন নি !!!







ভয়ানক ব্যাপার হচ্ছে ব্রাউনিয়ান মুভমেন্টে ভেসে আসা ক্ষুদ্রাতি-ক্ষুদ্র আরো অনেক কিছুই আমাদের olfactory receptor গুলো process করে যাদের কোন গন্ধ বা ঘ্রাণ কিছুই নাই কিন্তু তারা আমাদের মন-মস্তিষ্ক কাপিয়ে দিতে সক্ষম। এই রকমই এক ধরনের কনা হচ্ছে pheromone যাদের কৃত কর্মের কথা বিস্তারিত অন্য আরেক দিন বলব। আজকের বিষয় শুধুই প্রেমিক বা প্রেমিকার যে ঘ্রাণ আমরা পাই বা আদৌ যদি পাই তা কি করে আমাদের সাহায্য করে তা।



Immune system হচ্ছে আমাদের শরীরের প্রতিরক্ষা ব্যাবস্থা। এই immune system যদি আপনার সন্তানের বেশি ভালো হয়, আপনার সন্তানের রোগ প্রতিরোধ ক্ষমতা অনেক বেশি ভালো হবে। যে কোন infection ব্যাটিরিয়া, ভাইরাস এমনকি ফাঙ্গাস যা দিয়েই হোক না কেন আপনার সন্তান তাদের বিরুদ্ধে ভালো লড়তে পারবে। এমন কি আপনার সন্তানের শরিরে তৈরি হওয়া নানা রকম ক্যানসার সেল বা অযোচিত কোন পদার্থের বিরুদ্ধেও আপনার সন্তান হবে প্রবল ক্ষমতাশীল।



এখন আপনার সন্তানের শরীরের immune system কতটা ক্ষমতাশালী তা নির্ভর করে তার MHC (major histocompitibiliy complex) অনু গুলো কতটা divers তার উপর। আর তার MHC অনু গুলো তখনই divers হবে যখন আপনার ও আপনার সন্তানের মায়ের MHC অনু গুলোর যত অমিল থাকবে। অর্থাৎ আপনার MHC অনু আর আপনার স্ত্রীর MHC অনুর যত বেশি পার্থক্য থাকবে আপনার সন্তানের immune system ততটাই উন্নত মানের হবে।



কিয়ের মধ্যে কি প্রেম ভালবাসার মধ্যে MHC অনু আর immune system কৈ থেকা আইলো?



দেখাগেছে নারী পুরুষের MHC অনুর পার্থক্য যত বিস্তর হয় তারা একে অপরের ঘ্রাণ ততই বেশি পছন্দ করেন। আর MHC অনু যত বেশি similar হয় তারা একে অপরের ঘ্রাণ তত বেশি অপছন্দ করেন। এবং এই গন্ধা গন্ধির ব্যাপারে মেয়েরা বেশী sensitive হয়ে থাকেন, আর পুরুষরা কম। অর্থৎ মেয়েরা এই ব্যাপার গুলো বেশি বুঝেন। আমার কেইস different !!!!







সাবধান বাণীঃ



১) বোনদের পছন্দ করা পার্ফিউম সাবধানে ব্যাবহার করবেন!! :P:P



২) হাগু থেকে মনে পড়ল অজু আর গোসলে নাকে পানি দিয়ে ভুলবেন না যেন!! আর গোসলেতো এটা ফরয। ;);)



৩) যদিও বিয়ের আগে প্রেম না করাই ভালো, তার পরও যদি কেউ করেই ফেলেন তাহলে চেষ্টা করবেন, কোন রকম পারফিউম ছাড়া প্রেম করার। কারন বিয়ের পরেতো আর ৫-১০ মিনিট বা ১ঘন্টার জন্য দেখা হবে না!!!:|:|



৪) দূর্গন্ধ যুক্ত কোন স্থানে কাউকে প্রোপোজ করবেন না।X(X(



৫) সুগন্ধ যুক্ত স্থানে আপনার যুগলকে complement দিবেন।:D:D



৬) জীবন সঙ্গি বা সঙ্গিনী যদি বলেন যে “you smell good” তাহলে নিজেকে সৌভাগ্যবান মনে করুন , কিন্তু ভাব মারবার দরকার নাই, সোজা কথা don’t give her a bad memory with a good smell. ;);)



৭) আর এই পোষ্টটাকে ফালতু মনে করলেও এই পোষ্টের বিজ্ঞানকে ফালতু মনে করা হবে এক চরম ভুল। :)



ভাগ্য ভালো এখন মনে হয় এ জন্য যে, যদি সে কোন প্রসাধনী ব্যাবহার করত আর ultimately যদি আমাদের বিয়ে হোত, তাহলে নিশ্চিত ভাবেই ব্যাপারটা মোটেই আমার বা আমাদের সন্তানদের জন্য ভালো হোত না। তবে আশা করি তার গায়ের গন্ধ(ঘ্রানো) কোন পুরুষের কাছে ইয়ার্ডলি পাউডারের চেয়ে সুমধুর লাগুক।



উৎসর্গ ঃ সদ্য প্রয়াত (সৌভাগ্যবান) ব্লগার এক(দুই)জন আরমান। আর সকল বিবাহিত নারীদের যারা loves there husband’s smell.







সবাইকে পহেলা ফালগুনের শুভেচ্ছা।





সূরা আল আ’রাফ আয়াত ১৮৯-১৯০ঃ



তিনিই সে সত্তা যিনি তোমাদিগকে সৃষ্টি করেছেন একটি মাত্র সত্তা থেকে; আর তার থেকেই তৈরী করেছেন তার জোড়া, যাতে তার কাছে স্বস্তি পেতে পারে। অতঃপর পুরুষ যখন নারীকে আবৃত করল, তখন, সে গর্ভবতী হল। অতি হালকা গর্ভ। সে তাই নিয়ে চলাফেরা করতে থাকল। তারপর যখন বোঝা হয়ে গেল, তখন উভয়েই আল্লাহকে ডাকল যিনি তাদের পালনকর্তা যে, তুমি যদি আমাদিগকে সুস্থ ও ভাল দান কর তবে আমরা তোমার শুকরিয়া আদায় করব।

অতঃপর তাদেরকে যখন সুস্থ ও ভাল দান করা হল, তখন দানকৃত বিষয়ে তার অংশীদার তৈরী করতে লাগল। বস্তুতঃ আল্লাহ তাদের শরীক সাব্যস্ত করা থেকে বহু উর্ধে।”




চিন্তাকরতে থাকুন।







আসসালামুয়ালাইকুম। ভালোবাসার জৈবিক বিজ্ঞানঃ BROKEN HEART

মন্তব্য ৯৬ টি রেটিং +৫/-০

মন্তব্য (৯৬) মন্তব্য লিখুন

১| ১২ ই ফেব্রুয়ারি, ২০১৪ বিকাল ৪:৩৩

সাদাসিধা মানুষ বলেছেন: পোষ্ট টা অসম্ভব ভাল লাগল। অনেক শুভকামনা আপনার জন্য...;)

১২ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ৯:১৮

মুদ্‌দাকির বলেছেন: আপনাকে অনেক অনেক অনেক ধন্যবাদ !!!

২| ১২ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১০:১৩

তানিয়া হাসান খান বলেছেন: চমৎকার একটি পোস্ট ++++++++++++++
আমি পছন্দ করি প্রফেসি। অনেক সুন্দর ইস্মেল। আহা!

১৩ ই ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ২:৪৭

মুদ্‌দাকির বলেছেন: আপনাকে অনেক ধন্যবাদ !!!

৩| ১২ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১০:৩৭

একজন ঘূণপোকা বলেছেন: বরাবরের মতই দুর্দান্ত :D :D :D

১৩ ই ফেব্রুয়ারি, ২০১৪ বিকাল ৩:২৫

মুদ্‌দাকির বলেছেন: অসংখ্য ধন্যবাদ, মিস না করার জন্য !!! :) :) :)

৪| ১৩ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১২:০৩

মামুন রশিদ বলেছেন: তরুণকালে আপনার মতোই আমারও ঘ্রানশক্তি সারমেয় পর্যায়ের (পজিটিভ অর্থে ;) ) ছিল । মানে আশেপাশে অবস্থানরত বালিকাদের কে বিশেষ সময় পার করছেন তা চোখ বন্ধ করে (আসলে নাক দিয়ে শুঁকে) বলে দিতে পারতাম । আর তা নিজের প্রেমিকার কাছে শেয়ার করে কিচু কিল-ঘুষি (সত্যিকারের) হজম করতে হত :P :#>

কাজের কথায় আসি, অসাধারণ সিরিজে আরো একটা পর্ব যোগ করায় অশেষ পুলকিত হয়েছি । আশাকরি ভবিষ্যতেও এই ভার পালন করে যাবেন ।

সাবধানবানী গুলো সত্যিই গুরুত্বপূর্ণ ;)

আর এটা অসাধারণ, "ভালোবাসা শুধুই physical, practical & it’s all about survival of human race.

১৩ ই ফেব্রুয়ারি, ২০১৪ বিকাল ৩:৫০

মুদ্‌দাকির বলেছেন: ওয়াও আপনিতো দেখি আমার গুরু, তবে আপনার কন্ডিসনের সাইনটিফিক ব্যাখ্যা আছে । ভালোই অনেক কিল ঘুষি ইঞ্জয় করেছেন। অসাধারন । ;) ;) ;) ;) ;)

ইনশাল্লাহ, এই সিরিজ আরো লিখব। :!>

অনেক ধন্যবাদ আপনাকে , আমার লেখা মিস না করার জন্য !!! :D :D

৫| ১৩ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১২:১৬

অর্থনীতিবিদ বলেছেন: দারুন পোস্ট। পোস্টটি পড়ে অনেক কিছু জানতে পারলাম। এমন সুন্দর একটি পোস্ট দেওয়ার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

১৩ ই ফেব্রুয়ারি, ২০১৪ বিকাল ৪:০৬

মুদ্‌দাকির বলেছেন: আপনাকেও অনেক ধন্যবাদ, পোষ্টটা পড়ার জন্য। লিঙ্ক শেয়ার করুন। আসসালামুয়ালাইকুম।

৬| ১৩ ই ফেব্রুয়ারি, ২০১৪ সকাল ৮:৩৮

উদাস কিশোর বলেছেন: এক বস্থা প্লাস

১৩ ই ফেব্রুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৭:৪৭

মুদ্‌দাকির বলেছেন: দুই বস্তা ধন্যবাদ !! :) :)

৭| ১৩ ই ফেব্রুয়ারি, ২০১৪ সকাল ৯:১৩

সাদা মনের মানুষ বলেছেন:
চমৎকার পোষ্টে শুভেচ্ছা

১৩ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ৮:২৪

মুদ্‌দাকির বলেছেন: অনেক ধন্যবাদ !!

৮| ১৩ ই ফেব্রুয়ারি, ২০১৪ সকাল ১০:৪৩

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: পোষ্ট টা অসম্ভব ভাল লাগল। এমন সুন্দর পোস্ট দেওয়ার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

১৩ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ৮:৩২

মুদ্‌দাকির বলেছেন: পোষ্ট আপনার ভালো লেগেছে জেন খুবই ভালো লাগল, ধন্যবাদ, পারলে লিঙ্ক শেয়ার করবেন!!!! আমি ফেসবুকে নাই তাই শেয়ার করতে পারি না!!!! আমার আগের পোষ্ট গুলো পড়ার ও মন্তব্য করার আহবান থাকল। আসসালামুয়ালাইকুম

৯| ১৩ ই ফেব্রুয়ারি, ২০১৪ সকাল ১১:১৩

ইরফান আহমেদ বর্ষণ বলেছেন: :D :D আফটার শেভ কুন কম্পানির ইউজাইতেন ভাই?

১৩ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ৮:৪৮

মুদ্‌দাকির বলেছেন: কাবিন নামা স্কেন করে পোষ্ট করেন তারপর ব্রান্ড নেইম নিয়া যায়েন =p~ =p~ =p~

১০| ১৩ ই ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ১২:২১

বশর সিদ্দিকী বলেছেন: খাইছে B:-)

১৩ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১০:৫৮

মুদ্‌দাকির বলেছেন: কে খাইছে ? কি খাইছে ? B:-) B:-) B:-) :-B :-B

১১| ১৩ ই ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ১২:৩৩

বঙ্গভূমির রঙ্গমেলায় বলেছেন: সুন্দর পোস্ট।

১৩ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১১:১৪

মুদ্‌দাকির বলেছেন: ধন্যবাদ!!! লিংক শেয়ার করুন

১২| ১৩ ই ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ২:৫৯

বেলা শেষে বলেছেন:
মুদ্‌দাকির

"স্বিবগাতাল্লাহি ওয়ামান আহসানু মিনাল্লাহি স্বিবগাতান ওয়া নাহনু লা--হু-- আ-বিদুওন "

"যারা ঈমান এনেছে, আল্লাহ তাদের অভিভাবক। তাদেরকে তিনি বের করে আনেন অন্ধকার থেকে আলোর দিকে। আর যারা কুফরী করে তাদের অভিভাবক হচ্ছে তাগুত। তারা তাদেরকে আলো থেকে বের করে অন্ধকারের দিকে নিয়ে যায়। এরাই হলো দোযখের অধিবাসী, চিরকাল তারা সেখানেই থাকবে।"
....in my collection i had noted you as a great writer, ....you are really a super good writer...
Respect & Salam to you...
For মুদ্‌দাকির:

১৩ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১১:২১

মুদ্‌দাকির বলেছেন:

Thank You

Thank you very much

thank you for not missing my post

thank you for all your appriciation

১৩| ১৪ ই ফেব্রুয়ারি, ২০১৪ সকাল ৮:২৭

ভারসাম্য বলেছেন: প্লাস ও প্রিয়তে।

১৪ ই ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ১:০৩

মুদ্‌দাকির বলেছেন: অনেক অনেক অনেক ধন্যবাদ !!

১৪| ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১১:১০

একজন ঘূণপোকা বলেছেন: একজন ঘূণপোকা বলেছেন: বরাবরের মতই দুর্দান্ত :D :D :D


লেখক বলেছেন: অসংখ্য ধন্যবাদ, মিস না করার জন্য !!! :) :) :)




----মিস করার প্রশ্নই আসে না। অনুসারিত তালিকায় আছেন না।

১৮ ই ফেব্রুয়ারি, ২০১৪ বিকাল ৩:৩৭

মুদ্‌দাকির বলেছেন: আসলেই অনুসরন অপসন টা দারুন !! :) :)

১৫| ১৯ শে ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১২:১৬

বন্ধু তুহিন প্রাঙ্গনেমোর বলেছেন: এতো দেখি মহা-কাব্য..............অনেক কিছু বোঝার চেষ্টা করছি.. পড়ছি... ধন্যবাদ আপনাকে....

১৯ শে ফেব্রুয়ারি, ২০১৪ বিকাল ৫:০৮

মুদ্‌দাকির বলেছেন: ভালোবাসার বিজ্ঞান, মহাকাব্যের মতই !!!!

ধন্যবাদ

১৬| ১৯ শে ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১২:৪১

নিয়ামুল ইসলাম বলেছেন: পুরাই মাননীয় স্পিকার হয়ে গেলাম B:-) B:-) B:-)

১৯ শে ফেব্রুয়ারি, ২০১৪ বিকাল ৫:৩১

মুদ্‌দাকির বলেছেন: মন্তব্য দেখেতো আমিও :-/ :-/ :-/ :-/ :-/ হয়ে গেলাম !!!! :) :)

১৭| ২০ শে ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১২:৩৪

রাসেলহাসান বলেছেন: একটু পড়েছি। প্রিয় তে রাখছি পরে পুরটা পড়ে নেবো।।

২০ শে ফেব্রুয়ারি, ২০১৪ সকাল ১১:৩৩

মুদ্‌দাকির বলেছেন: পড়ে শেষ করবেন কিন্তু!! :) :) পারলে অন্যকেও পড়াবেন!! :) :)

১৮| ২০ শে ফেব্রুয়ারি, ২০১৪ সকাল ১১:৪৫

এক্সট্রাটেরেস্ট্রিয়াল স্বর্ণা বলেছেন:
এটা হচ্ছে Classical Conditioning.

২০ শে ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ২:১৭

মুদ্‌দাকির বলেছেন: কি ভাবে ?????? B:-)

১৯| ২০ শে ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ১২:০০

এক্সট্রাটেরেস্ট্রিয়াল স্বর্ণা বলেছেন:
শুধু ভালবাসা না, আমার প্রতিটা কাজের উদ্দেশ্যই Survival and Reproduction, কিন্তু এর মানে না যে আমরা সব কাজ এটা ভেবেই করি। এটা একটা স্পন্টেনিয়াস ব্যাপার।

২০ শে ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ২:২৭

মুদ্‌দাকির বলেছেন: হুম!! ঐ দুটার জন্যই সব। আর ভাগ্যিস আমাদের মস্তিষ্কটা এত অলস , নইলেতো ঠিকি ভাবত!! আর যদি ভাবত তাহলেই সব মজা শেষ !!!

২০| ২০ শে ফেব্রুয়ারি, ২০১৪ রাত ৯:৩২

এক্সট্রাটেরেস্ট্রিয়াল স্বর্ণা বলেছেন:
কোন নির্দিষ্ট গন্ধ নির্দিষ স্মৃতি মনে করিয়ে দেয়, এটাকে বলে ক্লাসিকাল কন্ডিশোনিং। এটা যেকোনো নির্দিষ্ট শব্দ বা স্পর্শেও হতে পারে। ফিজিওলজিস্ট আইভ্যান প্যাভলভের আবিষ্কার।

২০ শে ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১০:১৯

মুদ্‌দাকির বলেছেন:


আপনি হয়ত আমার পোষ্টটা ঠিক মত পড়েন নাই। বা কিছু একটা ভুল করছেন। :| :|

আমি আমার এই পোষ্টে Pavlovian conditioning reflex এর ব্যাপারে কোন আলোচনাই করি নাই। আর Pavlovian conditioning reflex বুঝতে হলে আপনার আগে reflex কি তা বুঝতে হবে। তারপর বুঝতে হবে conditioning টা কি ? আর memory এর সাথে smell এর কি সম্পর্ক তা হয়ত আপনি বুঝেন। এই দুটার সম্পর্ক সৃষ্টি হয় ব্রেইনের limbic system এ এক সাথে process হবার কারনে।

যাই হোক, ধন্যবাদ, ভালোথাকবেন!!

২১| ২০ শে ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১০:৩৩

এক্সট্রাটেরেস্ট্রিয়াল স্বর্ণা বলেছেন:
নাতো, আমি তো ঠিক মত পড়েছি। আমি পুরো পোষ্টের কথা বলিনি। শুধু ওই জায়গাটা। রিফ্লেক্স কি, কন্ডিশোনিং কি আমি জানি।

কিন্তু একটা আনকন্ডিশনড রেস্পন্স থাকতে হবে, এটা ঠিক আছে।

ওটা পড়ার পর আমার নিজের কিছু মুহূর্তের কথা মনে পড়েছে, যেগুলোতে আমার ওরকম রেস্পন্স হয়। এজন্য বলেছি।

গতকাল আমি হিপনোটিজম করেছি :D :P

২০ শে ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১০:৪৩

মুদ্‌দাকির বলেছেন:

ঠিক আছে আমি বুঝলাম যে আপনি বুঝলেন ।। :) :)

কাকে হিপনোটাইজ করলেন ?? বয়ফ্রেন্ড ?? কি সাকসেস ফুল?? নাকি ফেইড আটেমট?? :) :)

ভালো করে শিখে আমাকে শেখাবেন :P :P :P

২২| ২০ শে ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১০:৫০

এক্সট্রাটেরেস্ট্রিয়াল স্বর্ণা বলেছেন:
আমি না, আমাকে করা হয়েছে। আমাদের ইউনিভার্সিটির একটা প্রফেসর। একটা এক্সপেরিমেন্টের জন্য, আমি ছিলাম সাবজেক্ট।
নট সাক্সেসফুল।

২০ শে ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১০:৫৪

মুদ্‌দাকির বলেছেন: হুম, ইন্টারেস্টিং !! প্রফেসর সাহেব আনাড়ি !! :P :P

এক্সপেরিমেন্ট এর বিষয়টা কি জানেন ??

২৩| ২০ শে ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১০:৫৮

এক্সট্রাটেরেস্ট্রিয়াল স্বর্ণা বলেছেন:
অনেককে এক সাথে করা হয়েছে তো তাই অতো এফেক্টিভ ছিল না।

সাবজেক্ট ছিল যে হিপনোটিজম মেমোরি ইনক্রিজ করে নাকি। করার আগে আমাদের কিছু ছবি ও ডেস্ক্রিপশান দেয়া হয়েছে। করার পরে সেটার উপর কোয়েশ্চেন করা হয়েছে। হিপনোটিজম আমাদের সেই ছবি ও ডেস্ক্রিপশন মনে রাখতে সাহায্য করেছে নাকি সেটার এক্সপেরিমেন্ট।

২০ শে ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১১:০১

মুদ্‌দাকির বলেছেন: এগুলা নিয়ে ব্লগে লিখবেন!! নিয়মিত পড়ব, ইনশাল্লাহ!!

২৪| ২০ শে ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১০:৫৯

না পারভীন বলেছেন: ফিজিওলজি ভাল লাগলো ।

২১ শে ফেব্রুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৬:১৮

মুদ্‌দাকির বলেছেন: অনেক অনেক ধন্যবাদ !!!

২৫| ২৬ শে ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১:৪০

পাঠক১৯৭১ বলেছেন: ভালোবাসা নিয়ে বাংগালীদের মাথা খারাপ হয়ে যাওয়ার উপক্রম।

২৬ শে ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১০:২৭

মুদ্‌দাকির বলেছেন:

ধন্যবাদ আপনাকে মন্তব্যের জন্য!!!!!! আসলে ভালোবাসা নিয়ে সারা পৃথিবীর মানুষেরই মাথা খারাপ হবার উপক্রম !!! কি আর করা !!!!!!

وَقُل رَّبِّ أَعُوذُ بِكَ مِنْ هَمَزَاتِ الشَّيَاطِينِ ﴿٩٧﴾ وَأَعُوذُ بِكَ رَبِّ أَن يَحْضُرُونِ ﴿٩٨

২৬| ২৬ শে ফেব্রুয়ারি, ২০১৪ রাত ৯:৪৬

বেলা শেষে বলেছেন: Brother, please try this one:
Click This Link

২৬ শে ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১০:০৮

মুদ্‌দাকির বলেছেন: بِسْمِ اللَّـهِ الرَّحْمَـٰنِ الرَّحِيمِ

ধন্যবাদ !!! অনেক অনেক ধন্যবাদ!!!

it works , Thank you !!!

২৭| ২৬ শে ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১০:৪৭

বেলা শেষে বলেছেন: মুদ্‌দাকির Vhai, i am more happy then you, if you like you can newly Setup this one in your pc or leptop. Same but try original one not Link.... do everything slowlly not quickly!!!

২৬ শে ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১১:১৩

মুদ্‌দাকির বলেছেন: anyway thank you !! :) :)

২৮| ২৬ শে ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১১:৫৪

মুহাম্মাদ মাহফুজুর রহমান শরীফ বলেছেন:

খুবই ভালো হয়েছে !!!!!!!!!!!!!


পারলে নিচের লিন্কগুলিতে ঘুরে আইসেন।

১// http://www.tunerpage.com/archives/302510

এর সাথে নিচেরটাও।
Click This Link


২// http://www.tunerpage.com/archives/325080
৩// http://www.tunerpage.com/archives/312840

২৭ শে ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ১:০৯

মুদ্‌দাকির বলেছেন:

আপনাকে ধন্যবাদ!!!!

আপনার দেয়া লিংক গুলা দেখলাম, ভালো লাগল, আর ফয়সাল সাইফতো মনে হয় এই ব্লগেও লিখেন !!! :) :) :)

২৯| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৬:৫০

মুহাম্মাদ মাহফুজুর রহমান শরীফ বলেছেন: আসলে ব্লগে আমি খুব কমই আসি।
বেশীর ভাগ সময়ে আমি অন্য কাজে ব্যাস্ত থাকি।

তাই এই বিষয়ে বেশী কিছু বলতে পারবো না।

আল্লাই আমাকে আপনার লিখা মিলিয়ে দিয়েছে বলে তাকে ধন্যবাদ।
আসলে এখানে সময় দিতে না পারার কারণে অনেক কিছুই মিস হয়।

০১ লা মার্চ, ২০১৪ সকাল ১১:৫২

মুদ্‌দাকির বলেছেন: ব্লগে কম আসাই ভালো!! আপনি আমার লেখা পড়ছেন এটা আমার জন্যও ভাগ্যের ব্যাপার!!! আমার লেখা পড়ার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ !!!

৩০| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৪ রাত ৯:১৪

মুহাম্মাদ মাহফুজুর রহমান শরীফ বলেছেন:
আমি কয়েক দিন আগে একটি বইয়ের সংবাদ শুনেছিলাম আর সেটা ডাউলোড করেছি।

বইটি অবশ্য এখন পর্যন্ত পড়ে দেখিনি। কাজেই এই ব্যাপারে ভালো মন্দ কিছু বলতে পারছি না।

হতে পারে আপনি এই বইয়ের ব্যাপারে আগে থেকে জানতে পারেন, সেই ক্ষেত্র ব্যাপারটা হবে মায়ের কাছে মামা বাড়ির গল্প বলার মতো।

আশা করি বিরক্ত হবেন না।

লিন্কঃ
Click This Link

আর হ্যা, আমি মনে করি কোরআন ও হাদীস স্থির কিন্তু বিজ্ঞান স্থির নয়, এটা ভুল করতে করতে একসময় হয়তো ঠিক পথ পায়। কাজেই বিজ্ঞানকে তার নিজের স্বাধীন পথেই চলতে দেওয়া উচিত।
আপনার কিছু লেখা দেখে মনে হলো আপনিও সেটা মনে করেন।

যাই হোক পড়তে ভালো লাগে তাই পড়া।

আপনাকে ধন্যবাদ।

০১ লা মার্চ, ২০১৪ দুপুর ১২:১৮

মুদ্‌দাকির বলেছেন: বইটা আমি ডাউনলোড করতে পারলাম না!!! বইটি আমার কাছে নাই, তাই মন্তব্য করতে পারছি না!!!! আমি অবশ্য ভালো পাঠক নই, ডাউনলোড করতে পারলেও কবে যে পড়তাম তা আল্লাহই ভালো জানেন!!!!

কুরয়ান হচ্ছে চলমান মুজিযা, কেয়ামতের আগে পর্যন্ত কুরয়ান আমাদের অবাক করতেই থাকবে!!! মানুষের মনে হতেই থাকবে যে হাতের কাছেই তো ছিল কিন্তু এতদিন কেন দেখি নাই !!!!

আর বিজ্ঞান এখনও শিশু!! সাধারন মানুষের কাছে এই যুগের বিজ্ঞান অহংকারের বস্তু!! কিন্তু যারা উচ্চতর বিজ্ঞান পড়েন বা যারা বিজ্ঞানী তাদের কাছে বিজ্ঞান মানেই শূন্যতা আর অপ্রাপ্তি, আর কোন এক মিরাকেলের অপেক্ষা !!!!!

ইসলাম আর বিজ্ঞানের তুলনা হয়না, তাই বিজ্ঞানীরা নতুন কিছু বললেই উল্টা পালটা কোন একটা কিছু কুরয়ান হাদীস থেকে বের করে তুলনা করার প্রবনাতা ভালো না!!

ভালো থাকবেন, ধন্যবাদ, আসসালামুয়ালাইকুম !!

৩১| ০১ লা মার্চ, ২০১৪ বিকাল ৩:৩৬

মুহাম্মাদ মাহফুজুর রহমান শরীফ বলেছেন:

@ মুদ্‌দাকির :

ভাই, আসসালামুয়ালাইকুম !!

ব্লগে কম আসাই ভালো!!

হাঃ হাঃ হাঃ, তা যা বলেছেন বটে।
তা ভাই আমি বেশীর ভাগ কমেন্টে লিন্ক দিয়েছি বলে বিরক্ত নাকি?


বইটি আমার কাছে নাই, তাই মন্তব্য করতে পারছি না!!!! আমি অবশ্য ভালো পাঠক নই, ডাউনলোড করতে পারলেও কবে যে পড়তাম তা আল্লাহই ভালো জানেন!!!!


আসলে আমি ওই বইয়ের ব্যাপারে আপনার কাছে কোনো কমেন্ট চাইনি।
আমি আপনাকে লিন্কটি দিলেও এখন পর্যন্ত আমি নিজেও পড়ে দেখিনি, সেখানে আপনাকে আর কি বলবো। আমি কেবল বইয়ের মুখবন্ধটা একটু ধরেছিলাম আর কি।

এমনি করে অনেকগুলো বই জমিয়ে রেখেছি পড়বো বলে।
কিন্তু আমি শুধুই ইজি কামে বিজি।


আপনি যেহেতু ব্লগে লিখেন, তাই আপনার উপকারে আসতে পারে ভেবেই লিন্কটি দিয়েছিলাম। এখন বাকীটা আপনার মর্জি।



ইসলাম আর বিজ্ঞানের তুলনা হয়না, তাই বিজ্ঞানীরা নতুন কিছু বললেই উল্টা পালটা কোন একটা কিছু কুরয়ান হাদীস থেকে বের করে তুলনা করার প্রবনাতা ভালো না!!


ভালো কথা।
কিন্তু কিছু লোকেরা দাবি করে, যে তারা কোরআন ও বিজ্ঞানের মধ্যে মিল খুজে পেয়েছে আর কিছু লোক এর উল্টোটা দাবি করে।

এই সবের দ্বায়-দ্বায়িত্ব তো আর আমার বা আপনার উপর নয়।

সেগুলো জাস্ট জানার জন্য জানা অথবা কিছুটা চিত্ত বিনোদনের জন্য পড়া, এই আর কি। কে কি বলে সেটা জানতে তো আর সমস্যা নেই।


যেমন নিচে একটা বই আছে।
এটাও একটু ধরেছিলাম, কিন্তু পড়বো পড়বো বলে আর পড়া হয়নি।

এখানে দেখতে পারবেন, বিজ্ঞানের সাথে মিলানোর জন্য তাফসীরকারীর বিভিন্ন ব্যাখ্যা কেমন তুড়ি মেরে উরিয়ে দিয়েছে।


এখানে বেশ অদ্ভুদ কিছু বিষয়ও দেখতে পারবেন বলে আশা করি।

গ্রন্থঃ তাফসির কি মিথ্যা হতে পারে? - রাজ্জাক বিন ইউসুফ

বইটির লিন্কঃ http://www.mediafire.com/view/?n32t78gbajfwzjh

অথবা ওয়েব সাইটের নিচের লিন্কঃ muslim.zohosites.com


আপনি আবার চেষ্টা করে দেখুন ডাউনলোড করতে পারেন কিনা।
অনেক সময় সারভারে সমস্যা থাকার জন্য তখনই ডাউনলোড করা যায় না, কিন্তু বেশ কিছু পরে অথবা কয়েকদিন পরে আবার ডাউনলোড করা যায়।

আর যদি এরপরেও সমস্যায় পড়েন, তবে আপত্তি না থাকলে আপনি আমার ই-মেইলে মেইল করতে পারেন। আমি ফাইল এ্যাটাচ করে পাঠিয়ে দিবো।

আর যদি ডাউনলোড করে পড়ার ইচ্ছা একেবারে না থাকে, তবে সেটা ভিন্ন কথা।

নিচে আমার ই-মেইল এড্রেস দিলাম।

[email protected]

০২ রা মার্চ, ২০১৪ দুপুর ১২:০০

মুদ্‌দাকির বলেছেন: আমি আপনার উপর মোটেই বিরক্ত না!! আপনি আমার পোষ্ট পড়বেন আর মন্তব্য করবেন আর আমি আপনার উপর বিরক্ত হব, আমি এই রূপ না!! :) :) আর আমিও আপনার মতই খালি ডাউনলোড পর্যন্তই :) :) যাই হোক আপনাকে ধন্যবাদ!! ইসলামের কোন বিষয় নিয়ে লিখতে বা তুলনা করতে হলে আসলে দ্বাইত্ত বোধ দরকার, আর তারচেয়েও বেশী দরকার তাকওয়া!!

৩২| ০২ রা মার্চ, ২০১৪ রাত ৯:০১

মোঃ নুরুল আমিন বলেছেন: সে আমার কাছে ঘ্যাষে না ক্যান!
বুঝছি খালাতো বোনের কাছে আফটার সেভ চাইতে হবে। :)
খুব সুন্দর

০২ রা মার্চ, ২০১৪ রাত ৯:০৭

মুদ্‌দাকির বলেছেন: যিনি কাছে ঘ্যাষেন না তাকে কাছে ঘ্যাসানোর চেষ্টা না করাই ভালো!!!!!!!!!!! B-) B-) B-)

৩৩| ২৫ শে মার্চ, ২০১৪ সন্ধ্যা ৬:২২

ইমরাজ কবির মুন বলেছেন:
সর্দি ! /:)

২৬ শে মার্চ, ২০১৪ সকাল ১১:৪২

মুদ্‌দাকির বলেছেন: তো আমার কি ?? X( X( X(

৩৪| ২৬ শে মার্চ, ২০১৪ দুপুর ১২:৪২

আমিনুর রহমান বলেছেন:




পোষ্টটা মিশাইলাম কেমনে ! আমি অবশ্য এই পোষ্টের সময় সামুতে এক্টিভ ছিলাম। পোষ্ট প্রিয়তে ...

২৬ শে মার্চ, ২০১৪ দুপুর ১:২০

মুদ্‌দাকির বলেছেন: অনেকে অনেক অনেক ধন্যবাদ!!! শেষ পর্যন্ততো আর মিস হয় নাই !! সবই আল্লাহের ইচ্ছা, আল্লাহ চাইলেন যে আপনি এই সময়েই এটা পড়ুন !!!!

৩৫| ২৭ শে মার্চ, ২০১৪ রাত ১০:৫১

চুক্কা বাঙ্গী বলেছেন: দুর্দান্ত পোস্টরে ভাই। গন্ধ যে এত প্রসেসের মধ্যে দিয়ে আসে শ্বাস টানার সময় কখনও চিন্তাও করিনাই। pheromone নিয়ে আপনার লিখার অপেক্ষায় থাকলাম।

২৯ শে মার্চ, ২০১৪ সকাল ১০:৫৪

মুদ্‌দাকির বলেছেন: অনেক ধন্যবাদরে ভাই, আল্লাহ কি অদ্ভুত সুন্দরভাবে যে আমাদের বানাইসে চিন্তাই করা সম্ভব না, বিজ্ঞানের এত উন্নতি তবুয় আমাদের সম্পর্কে আমরা খুবই কম জানি!!!!!!! আসসালামুয়ালাইকুম!!

৩৬| ২৮ শে মার্চ, ২০১৪ দুপুর ২:৪৯

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: এত একটা ফাটাফাটি পোষ্ট মিস করলাম দেখে নিজেকে নিজে ধিক্কার দিলাম! অসাম একটা পোষ্ট! ফাটাফাটি। প্রিয়তে নিলাম।

৩০ শে মার্চ, ২০১৪ দুপুর ১:৩২

মুদ্‌দাকির বলেছেন: অনেক অনেক ধন্যবাদ !! লিঙ্ক শেয়ার করতে পারেন যেন অন্যেরা মিস না করে !!! আমার অন্য লেখাগুলো পড়ার আহবান থাকল !!

৩৭| ২৮ শে মার্চ, ২০১৪ বিকাল ৩:০৬

স্নিগ্ধ শোভন বলেছেন:


চখাম পোষ্ট!!
উৎসর্গতে সুপার লাইক। :)

++++

৩০ শে মার্চ, ২০১৪ সন্ধ্যা ৭:৪৭

মুদ্‌দাকির বলেছেন: ধন্যবাদ!! অনেক অনেক ধন্যবাদ !! কিন্তু দুইজন আরমান মনে হয় জানেন না !! :( :( , পারলে জানিয়ে দিয়েন :) :)

৩৮| ০৩ রা এপ্রিল, ২০১৪ সকাল ১১:৪৯

একজন আরমান বলেছেন:
দারুন পোস্ট তো। অনেক কিছু জানলাম। মিস হয়েই গিয়েছিল প্রায়।

স্মেল অফ লাভ বলে নিশ্চয়ই তাহলে কিছু আছে ! ;)

০৩ রা এপ্রিল, ২০১৪ বিকাল ৫:১১

মুদ্‌দাকির বলেছেন: যাক এখনতো আর মিস বলা যাবে না !!! ভালোবাসার গন্ধ আছে মানে ?? এখনও বুঝেন নাই ?? :| :| B:-) B:-) ;)

আল্লাহ আপনাদের সুখি রাখুন!! আল্লাহ আপনাদের ধৈর্যদিন!!

৩৯| ১২ ই এপ্রিল, ২০১৪ সন্ধ্যা ৭:৫১

ইমিনা বলেছেন: আমার সমস্যা হলো আমি এই রকম কঠিন কঠিন গুরুত্বপূর্ন ব্যাখ্যা মনে রাখতে পারি না। তাই আপনার অধিকাংশ পোস্ট রেফারেন্স হিসেবে কাজে লাগাতে পারবো। এখন আর এ রকম পোস্ট দিচ্ছেন না কেন?

১২ ই এপ্রিল, ২০১৪ রাত ৯:০৬

মুদ্‌দাকির বলেছেন: আমার পোষ্ট রেফারেন্স :#> :#> :#> :#> :#> :#> :#>

ভুল হবে মনে হয়!! :P :P

ইচ্ছাতো করে প্রতিদিনই এই রকম পোষ্ট দেই :( :(

ধৈয নাই, আবার অনেক সময় ইচ্ছাও করে না !!!

পোষ্ট দেয়ার চেষ্টায় থাকব, ইনশাল্লাহ!!!

আপনাকে অনেক ধন্যবাদ!!!!

৪০| ২৭ শে এপ্রিল, ২০১৪ বিকাল ৫:৪৬

ছবিঘর বলেছেন: অনেক কিছু জানলাম :) :)

২৭ শে এপ্রিল, ২০১৪ সন্ধ্যা ৬:০৮

মুদ্‌দাকির বলেছেন: অনেক কিছু জানাতে পেরে খুশি হলাম, এবার অন্যকে জানানোর চেষ্টা করুন , আপনাকে অনেক অনেক ধন্যবাদ :) :) :)

৪১| ২৯ শে এপ্রিল, ২০১৪ রাত ১:১১

গৃহ বন্দিনী বলেছেন: এই গন্ধা গন্ধির ব্যাপারে মেয়েরা বেশী sensitive হয়ে থাকেন

আমার ক্ষেত্রে ভয়াবহ রকমের সেন্সিটিভ । যেই ঘ্রাণ পছন্দ করি তা বারবার নিতে ইচ্ছা করে আর যা অপছন্দ সেইটার সামান্য গন্ধও সহ্য করতে পারি না। যেমন বিড়ি সিগারেট

পোস্টে প্লাস ।

২৯ শে এপ্রিল, ২০১৪ রাত ৮:২২

মুদ্‌দাকির বলেছেন: ভালো খুব ভালো, নিশ্চই সুস্বাস্থের অধিকারি আপনি!!! তবে আমি যে ঘ্রাণের কথা বলেছি তা পারফিউম বা বিড়ি সিগারেটের বাইরের ঘ্রাণ !!

ভালো থাকুন!! অনেক অনেক ধন্যবাদ !!

৪২| ০৩ রা মে, ২০১৪ বিকাল ৪:৫৩

কান্ডারি অথর্ব বলেছেন:


এই পোস্টটা পড়া কেমনে মিস হয়ে গেল বুঝলাম না। পোস্ট প্রিয়তে নিয়ে নিলাম। চমৎকার একটা পোস্ট।

০৩ রা মে, ২০১৪ সন্ধ্যা ৭:৪৮

মুদ্‌দাকির বলেছেন: অনেক অনেক ধন্যবাদ কান্ডারি ভাই !! আল্লাহের রহমতে শেষ পর্যন্ত মিস হয় নাই !! :) :)

আপনাদের প্রিয়তে ঢুকতে পারা অসাধারন আনন্দের !!!!!

আসসালামুয়ালাইকুম

৪৩| ০৩ রা মে, ২০১৪ রাত ৮:৪৫

তাসজিদ বলেছেন: কত বডি স্প্রে দিলাম, কেও ফিরেও তাকালো না। :( :( :( :( :( :( :( :( :(

০৩ রা মে, ২০১৪ রাত ৯:২৫

মুদ্‌দাকির বলেছেন: সবই কপাল !!! :( :( :(

এইবার পারফিউম , বডিস্প্রে, আফটার সেভ সব ছাড়া ট্রাই মারেন!!! এটাই ভালো :) :) :)

৪৪| ০৪ ঠা মে, ২০১৪ সকাল ১০:৫৯

মাহমুদ০০৭ বলেছেন:
দারুণ !

অনুসরণে নিলাম আপনাকে ।

ভাল থাকুন ।

০৪ ঠা মে, ২০১৪ দুপুর ১২:০৪

মুদ্‌দাকির বলেছেন: ধন্যবাদ!!! অনেক অনেক ধন্যবাদ !!!!

৪৫| ১৬ ই মে, ২০১৪ সন্ধ্যা ৭:৪৫

জাফরুল মবীন বলেছেন: খুব ভালো লাগলো।ব্রেনের উপর এসেনশিয়াল ওয়েলের(পারফিউমের মূল উপাদান) প্রভাব নিয়ে শখের বশে ২বছর আগে ছোটখাটো একটা পরীক্ষা করেছিলাম।ফেরোমোনের ব্যাপারটাতো আরও ইন্টারেস্টিং।অবশ্য এ গবেষণা থেকে একটা লাভ হয়েছে নিজেই নিজের পারফিউম বানাতে পারি এখন :P

১৬ ই মে, ২০১৪ রাত ১০:০৩

মুদ্‌দাকির বলেছেন: কিভাবে বানান শিখাতে হবে !!! ভাই কামরাঙ্গির চরে কারখানা নাইতো আবার ???? :P :P :P :P

৪৬| ২৪ শে আগস্ট, ২০১৪ দুপুর ১২:৪৯

মুদ্‌দাকির বলেছেন:

আজকের ডি ডাব্লিউ এর একটা লিংক ( Click This Link )

আর সামু এটা বহু আগেই সবাইকে জানিয়েছে :) :)

২৪ শে আগস্ট, ২০১৪ দুপুর ১:১০

মুদ্‌দাকির বলেছেন:

কিন্তু ডি ডাব্লিউ ভুল করেছে, এখানকার বিজ্ঞানটা শুধুই ঘ্রাণ যার কারন HLA or MHC , ফেরোমন নয়। কারন ফেরোমন বাই ডেফিনিসন ঘ্রাণ হীন। :( :( :( :( :( :(

৪৭| ২৫ শে আগস্ট, ২০১৪ রাত ১১:৩৩

আমার আমিত্ব বলেছেন: দুর্দান্ত পোস্ট এটি। খুব ভালো লেগেছে।

২৬ শে আগস্ট, ২০১৪ বিকাল ৪:৩২

মুদ্‌দাকির বলেছেন:

অনেক অনেক ধন্যবাদ !!!

৪৮| ২৮ শে আগস্ট, ২০১৪ বিকাল ৫:৪২

আমি ইহতিব বলেছেন: কান্ডারি ভাইয়ার প্রিয় পোস্টের তালিকায় থাকার কারনে এত দারুন একটা পোস্ট মিস হতে হতেও হলনা।

পারফিউম খুব বেশী পছন্দের। মালয়েশিয়া গিয়ে সবচেয়ে বেশী যা কিনেছি তা ছিলো পারফিউম। আর এবছর বিবাহ বার্ষিকীতে জামাইকে দুইটা পারফিউম গিফ্ট করেছি :)

২৮ শে আগস্ট, ২০১৪ সন্ধ্যা ৭:৪১

মুদ্‌দাকির বলেছেন:
আপা পোষ্টা পড়ার জন্য আপনাকে ধন্যবাদ, আর পড়ানোর জন্য কান্ডারি ভাইকে!!!

ভালো থাকুন সুগন্ধির আসে পাশে থাকুন!! :)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.